ঢাকা ১৭ আষাঢ় ১৪৩১, সোমবার, ০১ জুলাই ২০২৪

রবীন্দ্রনাথের ‘শেষের কবিতা’ অবলম্বনে নির্মিত ফটোস্টোরি প্রদর্শনী

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ১২:০৬ পিএম
আপডেট: ২৯ জুন ২০২৪, ১২:০৭ পিএম
রবীন্দ্রনাথের ‘শেষের কবিতা’ অবলম্বনে নির্মিত ফটোস্টোরি প্রদর্শনী
ছবি: বিজ্ঞপ্তি

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত কাব্যধর্মী উপন্যাস ‘শেষের কবিতা’ অবলম্বনে একটি ফটোস্টোরি নির্মিত হয়েছে।

শুক্রবার (২৮ জুন) সন্ধ্যা ৬টায় একটি চিত্রপ্রদর্শনী এবং বইয়ের মোড়ক উন্মোচনের মাধ্যমে নির্মাণশৈলিটি সবার জন্য উন্মুক্ত করা হয়। 

গবেষণাধর্মী এই নির্মাণশৈলীর মূল চরিত্রে আছেন ভারতের অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় এবং তার বিপরীতে বাংলাদেশ থেকে রয়েছেন ডা. শ্রেয়া সেন। 

এই ফটোস্টোরির সঙ্গে আরও রয়েছেন বাংলাদেশের অভিনেতা শাশ্বত দত্ত। 

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অনুদানে এবং সিটি ব্যাংকের সহযোগিতায় নির্মিত এই ফটোস্টোরি প্রকল্পে প্রধান ও আলোকচিত্রী হিসেবে আছেন স্থপতি ফওজিয়া জাহান এবং এতে ডিরেক্টর হিসেবে রয়েছেন সি এফ জামান। 

বর্তমান প্রজন্মকে সাহিত্যমুখী করে তুলতে এই ফটোস্টোরিতে বেশ কিছু স্থিরচিত্রের মাধ্যমে সমগ্র উপন্যাসটি তুলে ধরা হয়েছে।

জাতীয় শিল্পকলা একাডেমির চিত্রশালা অডিটোরিয়ামে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি। 

দিপু মনি তার বক্তব্যে, এই নতুন চিন্তার সৃজনশীল প্রকাশের সাধুবাদ জানান এবং আশা ব্যক্ত করেন এর মাধ্যমে আরও নতুন নতুন কাজের সূচনা হবে। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য আরমা দত্ত, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব রাজীব কুমার সরকার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সহযোগী অধ্যাপক ও রবীন্দ্রসঙ্গীত শিল্পী ড. অণিমা রায় এবং বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপ-কমিটির সদস্য ও গরবিনী মা সম্মাননার প্রধান উদ্যোক্তা ডা. আশীষ কুমার চক্রবর্তী। 

এ সময় বক্তারা বলেন, তরুণদের শুধু স্যোশাল মিডিয়ায় মনোনিবেশ না করে পাশাপাশি এ রকম সাংস্কৃতিক রুচিশীল কাজেও যুক্ত হওয়া উচিত। 

এ ধরণের কাজের মাধ্যমে মৌলিক জ্ঞান আহরণ এবং সাহিত্য সংস্কৃতির মূলধারার সঙ্গে সবার অংশগ্রহণের আহ্বান জানান তারা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অভিনেতা এবং ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদ।

পরমব্রত বলেন, ‘আজ পর্যন্ত অনেক ধরনের আর্ট ফর্ম নিয়েই কাজ করা হয়েছে, তবে স্থিরচিত্র নিয়ে এমন নান্দনিক কাজ এই প্রথম। আশা করি, সবার কাছে এটা ভালো লাগবে।’

ডা. শ্রেয়া বলেন, ‘পেশাগতভাবে আমি ডাক্তার। বর্তমানে ফরেনসিক মেডিসিনে এমডি করছি। ছোটবেলা থেকেই বিভিন্ন সাংস্কৃতিক কাজের সঙ্গে যুক্ত ছিলাম বিশেষত রবি ঠাকুর আর নজরুলের অনেক কাজ আবৃত্তি আর অনুবাদ করেছি। রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে এর আগেও কিছু কাজ করেছি। তাই এই ফটোস্টোরির অফার আসতেই আমি রাজি হয়ে যাই। আশা করি, দর্শকের এই কাজ ভালো লাগবে।’

মানুষের হারিয়ে যাওয়া পড়ার অভ্যাস ফিরিয়ে আনতে এই ফটোস্টোরি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলেই প্রজেক্ট সংশ্লিষ্ট সবাই আশা ব্যক্ত করেন।

এই আয়োজনে সঙ্গীত পরিচালনায় ছিলেন বিশিষ্ট সঙ্গীত ব্যক্তিত্ব ফোয়াদ নাসের বাবু এবং সঞ্চালনায় ছিলেন উপস্থাপক ও নির্মাতা দেবাশীষ বিশ্বাস এবং মিডিয়া পার্টনার ছিল চ্যানেল আই।

বিজ্ঞপ্তি/পপি/

লংকাবাংলা ফাইন্যান্সের পিসিআই ডিএসএস-এর চতুর্থ সংস্করণের সনদ অর্জন

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০৬:০৫ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৬:০৫ পিএম
লংকাবাংলা ফাইন্যান্সের পিসিআই ডিএসএস-এর চতুর্থ সংস্করণের সনদ অর্জন
ছবি: বিজ্ঞপ্তি

বাংলাদেশের শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠান লংকাবাংলা ফাইন্যান্স পিএলসি সম্প্রতি ভিসা, মাস্টারকার্ড এবং অন্যান্য প্রধান কার্ড ব্র্যান্ড দ্বারা অনুমোদিত পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি ডাটা সিকিউরিটি স্ট্যান্ডার্ড (পিসিআই ডিএসএস) এর চতুর্থ সংস্করণ এর সনদ অর্জন করেছে। 

এই সনদ গ্রহণের মাধ্যমে লংকাবাংলা ফাইন্যান্স পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি সিকিউরিটি স্ট্যান্ডার্ডস কাউন্সিল (পিসিআই এসএসসি) এর আবশ্যিক নিয়ম অনুযায়ী ক্রেডিট কার্ড এর কার্যকারিতা ও দক্ষতা বৃদ্ধি এবং গোপনীয়তা নিশ্চিত করে। এছাড়াও এই অর্জনের মাধ্যমে ক্রেডিট কার্ড সুরক্ষার প্রতি দৃঢ় প্রতিশ্রুতি রক্ষা করার ফলস্বরূপ বাংলাদেশের প্রথম আর্থিক প্রতিষ্ঠান হিসেবে লংকাবাংলা ফাইন্যান্স এই মর্যাদাপূর্ণ স্বীকৃতি লাভ করেছে। 

এই প্রসঙ্গে, লংকাবাংলা ফাইন্যান্স পিএলসি-এর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এ কে এম কামরুজ্জামান, এফসিএমএ, বলেন, আমি গর্বিত যে আমরা পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি ডাটা সিকিউরিটি স্ট্যান্ডার্ড (পিসিআই ডিএসএস) এর সর্বশেষ চতুর্থ সংস্করণ এর সনদ অর্জন করেছি। এই গুরুত্বপূর্ণ অর্জনটি আমাদের গ্রাহকদের কার্ডের যাবতীয় তথ্য সুরক্ষার প্রতিশ্রুতির নিদর্শন, যা আমাদের গ্রাহকদের প্রতি সার্বিক আন্তরিকতার প্রমাণ করে। প্রেস বিজ্ঞপ্তি

প্রকৌশল শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান শিক্ষা ও গবেষণা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০৫:০৬ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৫:০৬ পিএম
প্রকৌশল শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান শিক্ষা ও গবেষণা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটি ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি- বাংলাদেশ (এআইইউবি) এর পদার্থবিজ্ঞান বিভাগের যৌথ আয়োজনে ‘The Advancement of Physics Research for Engineering Students’ বিষয়ে দিনব্যাপী সেমিনার এবং কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

গত বৃহস্পতিবার (২৭ জুন) আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এ সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় ‘How to make Physics research more popular to Engineering Students’ বিষয়ে প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। 

প্যানেল আলোচনায় মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) উপাচার্য অধ্যাপক ড. মো. আবু হাসান ভূঁইয়া। 

তিনি বলেন, সফলতার জন্য সবার ৯৯ শতাংশ চেষ্টা, সেই সঙ্গে ইতিবাচক মনোভাব থাকতে হবে। তবেই সফলতা আসবে। 

এ সময় প্যানেলিস্ট হিসাবে আরও উপস্থিত ছিলেন বুয়েটের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আকতার হোসাইন, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সাবেক পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ড. সৈয়দ মোহাম্মদ হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রতন চন্দ্র ঘোষ এবং বুয়েটের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জিল্লুর রহমান। 

সেমিনার ও কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল অ্যঅন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিষয়ের প্রায় ২৫০ জন শিক্ষার্থী এবং ২০ জন শিক্ষক অংশ নেন।

বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটির সহসভাপতি ও বুয়েটের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আকতার হোসাইনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহ উদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এআইইউবির উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আবদুর রহমান, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা; ইনস্টিটিউট অব ন্যানোটেকনোলজির প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ নজরুল ইসলাম খাঁন, এআইইউবি এর ফ্যাকাল্টি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ডিন মি. মশিউর রহমান।

সমাপনী অনুষ্ঠানে চিফ প্যাট্রন ছিলেন এআইইউবির উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম।

প্রধান অতিথি ছিলেন ইউআইটিএসের উপাচার্য অধ্যাপক ড. মো. আবু হাসান ভূঁইয়া। 

এ ছাড়াও অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও ডিভিশনাল হেড ড. মো. খাইরুল ইসলাম, বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটির সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রতন চন্দ্র ঘোষ, এআইইউবির ফ্যাকাল্টি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির সহযোগী ডিন অধ্যাপক ড. দীপ নন্দী।

আমন্ত্রিত অতিথিরা প্রকৌশল শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান শিক্ষা ও গবেষণার গুরুত্ব তুলে ধরেন এবং বিভিন্ন দিকনির্দেশনা দেন।

বিজ্ঞপ্তি/অমিয়/

আইএফআইএলের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০৪:২৮ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৪:২৮ পিএম
আইএফআইএলের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত
ছবি : বিজ্ঞপ্তি

ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের (আইএফআইএল) পরিচালনা পর্ষদের ৩৪৬তম সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৩০ জুন) প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন পর্ষদের চেয়ারম্যান কে বি এম মঈন উদ্দিন চিশ্‌তী। 

সভায় পর্ষদের ভাইস চেয়ারম্যান আনিস সালাউদ্দিন আহমেদ, পরিচালকদের মধ্যে আবুল কাশেম হায়দার, হোসাইন মাহমুদ, মোস্তানসের বিল্যাহ, আফজালুর রহমান, জুলিয়া রহমান, আজগার হায়দার, স্বতন্ত্র পরিচালক ইরতেজা রেজা চৌধুরী এবং আইএফআইএলের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ মোশারফ হোসেন উপস্থিত ছিলেন। 

সভায় ২০২৩ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন ও ২০২৪ সালের প্রথম প্রান্তিক আর্থিক প্রতিবেদন অনুমোদিত হয়।

বিজ্ঞপ্তি/সালমান/

উত্তরা ব্যাংকের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধবিষয়ক কর্মশালা

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০৪:১৮ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৪:১৮ পিএম
উত্তরা ব্যাংকের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধবিষয়ক কর্মশালা
ছবি : বিজ্ঞপ্তি

সম্প্রতি বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ও উত্তরা ব্যাংক পিএলসির উদ্যোগে কুড়িগ্রামে ‘মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

সম্প্রতি জেলার বিভিন্ন ব্যাংক কর্মকর্তার অংশগ্রহণে জেলা পরিষদ কনফারেন্স রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও প্রধান মানিলন্ডারিং প্রতিরোধবিষয়ক কর্মকর্তা মো. আবুল হাশেমের সভাপতি কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বিএফআইইউয়ের পরিচালক মুহাম্মদ আনিছুর রহমান এবং বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত পরিচালক সৈয়দ কামরুল ইসলাম উপস্থিত ছিলেন।

এ ছাড়া বিএফআইইউয়ের যুগ্ম-পরিচালক মো. জয়নুল আবেদীন ও উপপরিচালক মোছা. ফুয়ারা খাতুন রিসোর্স পারসন হিসেবে কর্মশালা পরিচালনা করেন।

বিজ্ঞপ্তি/সালমান/

এইচএসসি পরীক্ষার্থী পরিবহনে ১০টি বাস উপহার দিলেন মনজুর আলম

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০৪:০৬ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৪:০৬ পিএম
এইচএসসি পরীক্ষার্থী পরিবহনে ১০টি বাস উপহার দিলেন মনজুর আলম

চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলম ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার্থীদের পরিবহনে ১০টি বাস উপহার দিয়েছেন। এই বাসগুলো পরীক্ষার্থীদের বিনা ভাড়ায় বহন করবে।

এদিকে রবিবার (৩০ জুন) সকালে মনজুর আলম উত্তর কাট্টলী আলহাজ মোস্তফা হাকিম বিশ্ববিদ্যালয় কলেজ কেন্দ্র পরিদর্শন করেন। 

এ কেন্দ্রে ১ হাজার ১১৯ জন এইচএসসি পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। 

কেন্দ্র পরিদর্শন শেষে পরীক্ষার্থীদের অভিভাবকদের সঙ্গে কুশল বিনিময় করেন মনজুর আলম। 

এ সময় কেন্দ্র সচিব অধ্যক্ষ মোহাম্মদ আলমগীরসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 

মনজুর আলম নিজ বাসভবন এইচ এম ভবন অডিটরিয়ামে অভিভাবকদের বিশ্রামের ব্যবস্থা করে দেন। 

পরীক্ষার শুরু থেকে শেষ পর্যন্ত অভিভাবরা সেখানে বিশ্রামের সুযোগ পাবেন। 

অভিভাবকদের সঙ্গে কুশল বিনিময়ের সময় মনজুর আলম বলেন, ‘শিক্ষা বিস্তারের জন্য আমরা নিজস্ব অর্থায়নে বিশ্ববিদ্যালয় কলেজ, ডিগ্রি কলেজ, ইন্টারমিডিয়েট কলেজ, মাদ্রাসা, হাইস্কুল, প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন প্রতিষ্ঠা করেছি। মানবকল্যাণে আমরা ১০৬টি সেবাধর্মী প্রতিষ্ঠান পরিচালনা করে যাচ্ছি। সুশিক্ষায় শিক্ষিত এবং মেধানির্ভর নাগরিক ছাড়া দেশের কল্যাণ সম্ভব নয়। আশা করি, বর্তমান শিক্ষার্থীরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অবদান রাখতে সক্ষম হবে।’

তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, সন্তানদের সুনাগরিক হিসাবে গড়ে তোলার চেষ্টা করবেন। 

এ সময় তার সঙ্গে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তি/পপি/