ঢাকা ১৪ আষাঢ় ১৪৩১, শুক্রবার, ২৮ জুন ২০২৪

রামগঞ্জে কেন্দ্র দখলের চেষ্টা গাড়ী ভাংচুর, আটক ৭

প্রকাশ: ২১ মে ২০২৪, ০৩:১৫ পিএম
আপডেট: ২১ মে ২০২৪, ০৩:১৫ পিএম
রামগঞ্জে কেন্দ্র দখলের চেষ্টা গাড়ী ভাংচুর, আটক ৭
ছবি: খবরের কাগজ

দ্বিতীয় দফা উপজেলা নির্বাচনের ভোট গ্রহণকালে রামগঞ্জের  একটি ভোট কেন্দ্রে এক প্রার্থীর সমর্থকরা অতর্কিত হামলা চালায়। এ সময় গ্লোবাল টিভির প্রতিনিধিসহ ৫ জন আহত  ও দুটি গাড়ী ভাংচুরের ঘটনা ঘটেছে। 

মঙ্গলবার (২১ মে) সকাল সাড়ে ১১টার দিকে কাজীর খিল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে  আনারশ প্রতীকের প্রার্থী  মো. ইমতিয়াজ আরাফাতের সমর্থকরা দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে হামলা চালায় বলে স্থানীয় ভোটারা।   

পুলিশ সুপারের নেতৃত্বে অতিরিক্ত পুলিশ ও বিজিবির সদস্যরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এ সময় পুলিশ ধাওয়া করে ৭ জনকে আটক করেছে। পুলিশ সুপার হামলা ও আটকের ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। 

এ ঘটনার পর জেলা প্রশাসক সুরাইয়া জাহান, জেলা নির্বাচন কর্মকর্তা সফিকুর রহমান কেন্দ্র পরিদর্শন করেছে।

অভিযুক্ত চেয়ারম্যান প্রার্থী ইমতিয়াজ আরাফাত অভিযোগ অস্বীকার করে খবরের কাগজকে জানান, তিনি এ হামলার ঘটনা সম্পর্কে কিছুই জানেন না।

মোহাম্মদ রফিকুল/ইসরাত চৈতী/  

ঢাকায় ৯ দিনব্যাপী রথযাত্রা মহোৎসব শুরু ৭ জুলাই

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৮:৫৭ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০৮:৫৭ পিএম
ঢাকায় ৯ দিনব্যাপী রথযাত্রা মহোৎসব শুরু ৭ জুলাই
ছবি: সংগৃহীত

রাজধানীতে ৯ দিনব্যাপী জগন্নাথদেবের রথযাত্রা মহোৎসব শুরু হচ্ছে আগামী ৭ জুলাই। সনাতন সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় এই উৎসবের আয়োজন করছে ইসকন স্বামীবাগ আশ্রম। বণার্ঢ্য শোভাযাত্রা, সমগ্র বিশ্বের শান্তি কামনায় অগ্নিহোত্রযজ্ঞ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পদাবলি কীর্তন, ভাগবতীয় আলোচনা, শ্রীচৈত্রন্যচরিতামৃত পাঠ, ধর্মীয় নাটক ও হরিনাম সংকীর্তনসহ নানা কর্মসূচিতে সাজানো হয়েছে এই রথযাত্রা মহোৎসব।

শুক্রবার (২৮ জুন) ইসকনের স্বামীবাগ আশ্রমে শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রা মহোৎসব-২০২৪ উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে উৎসবের বিস্তারিত তুলে ধরে বাংলাদেশের আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন)। এবারের রথযাত্রায় অন্তত ৩ লক্ষ ভক্তের সমাগম ঘটবে বলে আশা করছেন ইসকনের সংগঠকরা। 

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ইসকন বাংলাদেশের সভাপতি শ্রী সত্যরঞ্জন বাড়ৈ, যুগ্ম সাধারণ সম্পাদক শ্রী জগৎগুরু গৌরঙ্গ দাস ব্রহ্মচারী, ইসকন জাগ্রত ছাত্র সমাজের পরিচালক শ্রী দ্বিজমণি গৌরাঙ্গ দাস ও শ্রী  জয় মহাপ্রভু দাস ব্রহ্মচারীসহ অনেকে। এছাড়া সভায় ভার্চুয়াল যুক্ত হন ইসকন বাংলাদেশের সাধারণ সম্পাদক ও ইসকন স্বামীবাগ আশ্রমের অধ্যক্ষ শ্রী চারু চন্দ্র দাস ব্রহ্মচারী। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ও কালবেলা সম্পাদক সন্তোষ শর্মা, টিভি চ্যানেল নিউজ২৪ এর নির্বাহী পরিচালক রাহুল রাহা, সনাতনী সাংবাদিকদের সংগঠন স্বজনের সভাপতি তপন বিশ্বাস ও সাধারণ সম্পাদক অনিমেষ করসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন। 

ইসকনের সভাপতি সত্যরঞ্জন বাড়ৈ বলেন, এবারও  উৎসবমুখর পরিবেশে রথযাত্রা হবে। শোভাযাত্রায় পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী নিয়োজিত থাকবে। মহোৎসব সফল করতে সরকারের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এ ছাড়া শোভাযাত্রাসহ উৎসব উপলক্ষে নিরাপত্তায় নিজস্ব প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকবে। তিনি বলেন, রথযাত্রায় সব ধর্ম- বর্ণের মানুষ অংশ নিতে পারবেন।  

অধ্যক্ষ শ্রী চারু চন্দ্র দাস ব্রহ্মচারী রথযাত্রা মহোৎসব এবং শোভাযাত্রায় অংশ নেওয়ার জন্য সনাতন সম্প্রদায়সহ ভক্তদের প্রতি অনুরোধ জানান। সাংবাদিকদের সার্বিক সহযোগিতাও কামনা করেন তিনি। 

মতবিনিময় সভায় জানানো হয়, ৭ জুলাই ইসকন স্বামীবাগ আশ্রমে সকাল ৮টায় বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্রযজ্ঞের মধ্য দিয়ে রথযাত্রা মহোৎসবের শুভ সূচনা ঘটবে। দুপুর দেড়টায় আলোচনা সভা শেষে আড়াইটায় রথের বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করা হবে। আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। শোভাযাত্রা উদ্বোধন করবেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। এছাড়া অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য সাঈদ খোকন উপস্থিত থাকবেন। ১১ ও ১২ জুলাই আলোচনা সভায় অতিথি থাকবেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন ও ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। 

রথের শোভাযাত্রা স্বামীবাগ আশ্রম থেকে শুরু হয়ে জয়কালী মন্দির- ইত্তেফাক মোড়- শাপলা চত্বর-দৈনিক বাংলা মোড়-রাজউক ভবন-গুলিস্তান- পুলিশ হেডকোয়ার্টার-সরকারি কর্মচারী হাসপাতাল-হাইকোর্ট মাজার-দোয়েল চত্বর-রমনা কালী মন্দির-টিএসসি মোড়-জগন্নাথ হল ও পলাশী হয়ে শ্রীশ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে গিয়ে শেষ হবে। ১৫ জুলাই বিকেলে উল্টো রথের বর্ণাঢ্য শোভাযাত্রা একই পথে ঢাকেশ্বরী মন্দির থেকে স্বামীবাগ আশ্রমে আনা হবে। রথযাত্রার শোভাযাত্রায় তিনটি স্থানে অভ্যর্থনা দেওয়া হবে। এবারের রথযাত্রায় অন্তত ৩ লাখ ভক্ত অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

জয়ন্ত/এমএ/

মুক্তিযুদ্ধের সংগঠক ও সাবেক এমপি হিরু’র স্মরণে দোয়া মাহফিল শনিবার

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৮:০২ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০৮:০২ পিএম
মুক্তিযুদ্ধের সংগঠক ও সাবেক এমপি হিরু’র স্মরণে দোয়া মাহফিল শনিবার
অধ্যাপক হুমায়ুন কবির হিরু। ছবি: সংগৃহীত

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, দক্ষিণাঞ্চলের মুজিব বাহিনীর কমান্ডার, জাসদের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক হুমায়ুন কবির হিরু’র স্মরণে নাগরিক শোকসভা ও দোয়া মাহফিল আগামীকাল শনিবার (২৯ জুন)। 

এদিন বিকাল সাড়ে ৩টায় জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম মিলনায়তনে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

শোকসভা ও দোয়া মাহফিলে জাতীয় রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী ও বরিশাল বিভাগের বিশিষ্টজনরা আলোচনা অংশ নেবেন। এতে সভাপতিত্ব করবেন বরিশাল বিভাগ সমিতির অন্যতম উপদেষ্টা বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান সাবেক বিচারপতি মো. নিজামুল হক নাসিম।

মুজিব বাহিনীর কমান্ডার হুমায়ুন কবির হিরু বরগুনা-১ (বেতাগী-বরগুনা) আসনের সংসদ সদস্য ছিলেন। এ ছাড়া ঢাকায় মডার্ন কলেজের অধ্যক্ষ, হাবিবুল্লাহ বাহার কলেজের অধ্যাপক, জাতিসংঘের শিশু অধিকার ফোরামের সাবেক পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। সমাজসংস্কারক হিসেবেও তিনি বিভিন্ন ভূমিকা রেখেছেন। তিনি ১৯৪৮ সালের ৩ জানুয়ারি জন্মগ্রহণ করেন। ৭৬ বছর বয়সে ২০২৪ সালের ১৭মে মারা যান তিনি। 

রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় ৪ জনের মৃত্যু

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৭:৩৩ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০৭:৩৩ পিএম
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় ৪ জনের মৃত্যু
প্রতীকী ছবি

রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় চারজনের মৃত্যু হয়েছে। ক্যান্টনমেন্ট এলাকায় দুই ভাই, খিলক্ষেত এলাকায় মো. আলফাজ (২৫) ও পল্লবীর কালশী এলাকার মোহাম্মদ রাহুলের (২০) মৃত্যু হয়।

শুক্রবার (২৭ জুন) ক্যান্টনমেন্ট থানা এলাকায় সুমাত্রা ফিলিং স্টেশনের সামনে দুর্ঘটনায় মোটরসাইকেলে থাকা সিফাতুর রহমান সাফিন ওরফে রাহুল মারা যান। সঙ্গে থাকা তার ভাই রাফি আহত হন। পরে রাফিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে গেলে সেখানে তিনি মারা যান। তাদের বাসা মিরপুরের পল্লবী কালশী বাউনিয়া বাঁধ এলাকায়।

অপরদিকে গত বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে খিলক্ষেত এলাকায় ট্রাক উল্টে মো. আলফাজ নিহত হন। তিনি পেশায় ইভেন্ট ম্যানেজমেন্ট কর্মী ছিলেন বলে জানান স্বজনরা। তিনি ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার কান্দাছিয়া গ্রামের আব্দুল বারেকের ছেলে। তিনি মিরপুর ১২ নম্বর এলাকায় ভাড়া থাকতেন।

এদিকে গত বৃহস্পতিবার মধ্যরাতে পল্লবীর কালশী এলাকায় মোটরসাইকেল চালানোর সময় নিয়ন্ত্রণ হারিয়ে গুরুতর আহত হন রাহুল। পরে তাকে উদ্ধার করে ঢামেক হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। রাহুল পল্লবী কালশী এলাকায় পরিবারের সঙ্গে বসবাস করতেন।

রেশনিংসহ সামাজিক সুরক্ষাখাতে বরাদ্দের দাবিতে বিক্ষোভ

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৬:১৮ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০৬:১৮ পিএম
রেশনিংসহ সামাজিক সুরক্ষাখাতে বরাদ্দের দাবিতে বিক্ষোভ
ছবি: সংগৃহীত

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে পাচারকারী-অপ্রদর্শিত-অবৈধ সম্পদ মালিকদের কর ছাড় বাতিল এবং পোশাক শ্রমিকসহ নিম্ন আয়ের জনগণের জন্য রেশনিং ও সামাজিক সুরক্ষাখাতে বরাদ্দের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে গার্মেন্টস শ্রমিক সংহতি। 

শুক্রবার (২৮ জুন) সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপ্রধান তাসলিমা আখতারের সভাপতিত্বে এবং সংগঠনের সাধারণ সম্পাদক বাবুল হোসেনের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন সংগঠনের সহ-সাধারণ সম্পাদক এফ এম নুরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক প্রবীর সাহা, সহ-সাংগঠনিক সম্পাদক জিয়াদুল ইসলাম, কেন্দ্রীয় নেতা শামীম হোসন, হযরত বিল্লাল, আকলিমা বেগম, আসলাম শিকদার প্রমুখ। 

সমাবেশে বক্তারা বলেন, ৭ লক্ষ ৯৭ হাজার টাকার প্রস্তাবিত দেশের ৫৩তম প্রস্তাবিত বাজেটে রপ্তানি আয়ের শীর্ষখাতের কারিগর পোশাক শ্রমিকসহ শ্রমজীবীদের জীবনে স্বস্তির সুবাতাস আনতে পারেনি। এনেছে দুর্ভোগ আর অনিশ্চয়তার শঙ্কা। বাজেটে দ্রব্যমূল্যের কষাঘাত থেকে রক্ষা করতে কোনো সুনির্দিষ্ট পদক্ষেপ প্রস্তাবিত দেখা যায়নি। পোশাক শ্রমিক ও শ্রমজীবীদের জন্য রেশনিং, আবাসনসহ শ্রমখাতে বাজেটে বরাদ্দর দাবি দীর্ঘদিন থেকে উঠলেও প্রস্তাবিত বাজেটে তার ছাপ নেই। নেই দেশের জনগণ ও সৎ করদাতার স্বস্তি বা মূল্যস্ফীতির লাগাম টানার উদ্যোগ। উল্টো অপ্রদর্শিত আয়, সম্পদের মালিক ও পাচারকারীদের জন্য আছে প্রশ্নাতীত কর ছাড়। বৈধ ও প্রদর্শিত আয়কারিদের সর্বোচ্চ কর ৩০ শতাংশ, অন্যদিকে অবৈধ-অপ্রদর্শিত সম্পদ মালিকদেও কর মাত্র ১৫ শতাংশ। ফলে নিয়মিত বৈধ সৎ করদাতা উপর চাপ বাড়বে। 

তারা বলেন, এই বিশেষ ছাড় ক্ষমতাবান বিশেষ ব্যক্তি-গোষ্ঠী-প্রতিষ্ঠানকে সরকারের ছত্রছায়ায় রক্ষা পাবার সুযোগ তৈরি করে দিচ্ছে। সরকারের জবাবদিহিতাহীন, অস্বচ্ছ অগণতান্ত্রিক সকল তৎপরতাকে টিকিয়ে রাখতেই দুর্নীতিগ্রস্থদের সুযোগ দেওয়া হয়েছে- যা বাজেটে আরেকবার সামনে এসেছে। অথচ শ্রমজীবীরা বর্তমান বাজারে বেঁচে থাকাই দায় হয়েছে। অবিলম্বে পাচারকারী-অপ্রদর্শিত-অবৈধ সম্পদ মালিকদের তোষণ বন্ধ করে প্রস্তাবিত বাজেটে কর ছাড় বাতিলের দাবি জানান। 

পোশাক শ্রমিকসহ নিম্ন আয়ের জনগণের জীবনমান উন্নয়নে এবং শ্রমখাতে যথাযথ নির্দিষ্ট বরাদ্দের দাবি জানিয়ে বক্তারা বলেন, পোশাক শ্রমিকরা যে ১২ হাজার ৫০০ টাকা মজুরি পান তা তাদের মৌলিক চাহিদা পুরণে ব্যর্থ। বর্তমানে বাজারে দ্রব্যমূল্য জনগণের ক্রয়সীমার বাইরে চলে গেছে। অক্লান্ত পরিশ্রম করে ওভারটাইম করেও তারা জীবন নির্বাহ করতে পারছে না। সুচিকিৎসারও ব্যবস্থা নাই। দেশে কোন জাতীয় ন্যুনতম মজুরি নেই। এই পরিস্থিতিতে পোশাক শ্রমিকসহ শ্রমজীবীদের জীবন রক্ষায় বাজেটে বরাদ্দ এখন সময়ের দাবি বলেও অভিহিত করেন।

নেতৃবৃন্দ আরও বলেন, এই সংকট থেকে মুক্ত হতে সামাজিক সুরক্ষাখাতে বৈদেশিক  মুদ্রা উপার্জনকারী পোশাক শ্রমিকসহ শ্রমজীবীদের রেশনিং, ফ্যামিলি কার্ড ও শ্রমখাতে বরাদ্দ বৃদ্ধি ছাড়া পথ খোলা নেই। টাকার অঙ্কে সামাজিক সুরাক্ষাখাতে বরাদ্দ বাড়লেও তা সাধারণ মানুষের দৌড়গোড়ায় পৌঁছে না। বর্তমান বাজেটে সামাজিক সুরক্ষাখাত থেকে পোশাক শ্রমিকসহ শ্রমজীবীর জন্য বরাদ্দ বৃদ্ধির দাবিও জানান নেতৃবৃন্দ।

শফিক/এমএ/

হঠাৎ অসুস্থ ডেপুটি স্পিকার, হেলিকপ্টারে আনা হলো ঢাকায়

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৫:১৬ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০৫:২০ পিএম
হঠাৎ অসুস্থ ডেপুটি স্পিকার, হেলিকপ্টারে আনা হলো ঢাকায়
ছবি : খবরের কাগজ

হঠাৎ অসুস্থ হয়ে পড়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও পাবনা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট শামসুল হক টুকু। জরুরি চিকিৎসার জন্য তাকে হেলিকপ্টারযোগে রাজধানী ঢাকায় আনা হয়েছে।

শুক্রবার (২৮ জুন) বিকেল সাড়ে ৩টার দিকে বেড়া আব্দুল খালেক স্টেডিয়াম থেকে নৌবাহিনীর হেলিকপ্টারে তাকে ঢাকায় আনা হয়।

এর আগে বেলা ১১টার দিকে বেড়া বিপিন বিহারী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন শামসুল হক টুকু। উদ্বোধন শেষে নিজ বাড়ি সংলগ্ন নৌকা চত্বরে বৃক্ষরোপণের জন্য প্রস্তুত নিচ্ছিলেন। এ সময় হঠাৎ তিনি অসুস্থবোধ করেন‌ এবং হেলে পড়েন।

তাৎক্ষণিকভাবে তাকে বেড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কিছুটা সুস্থ বোধ করায় নিজ বাসায় নেওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে নৌবাহিনীর হেলিকপ্টারযোগে ঢাকায় আনা হয়।

বিষয়টি নিশ্চিত করে বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোরশেদুল ইসলাম বলেন, ‘দুপুরে একটি অনুষ্ঠান শেষে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এখন তিনি মোটামুটি সুস্থ আছেন। কিন্তু উনার হার্টের অবস্থা তত ভালো নয়, এজন্য সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসার জন্য তাকে ঢাকায় নেওয়া হয়েছে।’

পার্থ হাসান/সালমান/