ঢাকা ১০ আষাঢ় ১৪৩১, সোমবার, ২৪ জুন ২০২৪

পদ্মা ও বঙ্গবন্ধু সেতু একদিনে টোল আদায় সাড়ে ৮ কোটি টাকা

প্রকাশ: ১৫ জুন ২০২৪, ০৭:৫০ পিএম
আপডেট: ১৫ জুন ২০২৪, ০৭:৫১ পিএম
একদিনে টোল আদায় সাড়ে ৮ কোটি টাকা
ছবি: খবরের কাগজ

পবিত্র ঈদুল আজহাকে ঘিরে গত ১৪ জুন (বৃহস্পতিবার রাত ১২টা থেকে শুক্রবার রাত ১২টা পর্যন্ত) পদ্মা সেতুতে ৪ কোটি ৮২ লাখ টাকা টোল আদায় হয়েছে। এ দিন সেতু পারাপার হয়েছে ৪৪ হাজার ৩৩টি যানবাহন।

শনিবার (১৫ জুন) সকালে পদ্মা সেতুর ব্যবস্থাপক (টোল) মো. আহমেদ আলী এসব তথ্য জানান। 

তিনি বলেন, ১৪ জুন ৪৪ হাজার ৩৩টি যানবাহন থেকে সর্বমোট আয় হয়েছে ৪ কোটি ৮২ লাখ ১৭ হাজার ৪০০ টাকা। তার মধ্যে মাওয়া প্রান্ত থেকে সেতু পার হয়েছে ২৮ হাজার ৮৯৬টি যানবাহন। যা থেকে নগদ টোল আদায় হয়েছে ২ কোটি ৭২ লাখ ৬৪ হাজার ৫৫০ টাকা। এ ছাড়া ১ লাখ ২০ হাজার ৩৫০ টাকার টোল বাকি রেখে সেতু পার হয়েছে সরকারি প্রতিষ্ঠানের যানবাহন। আর ইটিসিএস পদ্ধতিতে টোল জমা হয়েছে ১ হাজার ২শ টাকা। অন্যদিকে জাজিরা প্রান্ত থেকে সেতু পার হয়েছে ১৫ হাজার ১৩৭টি যানবাহন। সরকারি প্রতিষ্ঠানের কাছে ৫৩ হাজার ৭৫০ টাকা বাকিসহ মোট আয় হয়েছে ২ কোটি ৮ লাখ ১৯ হাজার ৩০০ টাকা।

প্রসঙ্গত, ২০২২ সালের ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহু প্রতীক্ষিত পদ্মা সেতু উদ্বোধন করেন। তার পরের দিন সেতুটি যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। ওই দিন ৫১ হাজার ৩১৬টি যানবাহন পদ্মা সেতু দিয়ে যাতায়াত করে।

এদিকে টাঙ্গাইল প্রতিনিধি জানান, ঈদের ছুটিতে বাড়ি ফিরছে উত্তরাঞ্চলের ঘরমুখো মানুষ। এর ফলে ঢাকা-টাঙ্গাইল ও বঙ্গবন্ধু সেতু মহাসড়কে বেড়েই চলছে যানবাহনের সংখ্যা। এর ফলে বঙ্গবন্ধু সেতুতে বেড়েছে টোল আদায়ের হার। গত ১৪ জুন ৩ কোটি ৮০ লাখ ৬৩ হাজার ৪শ টাকা টোল আদায় হয়েছে। গতকাল শনিবার সকালে বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল এসব তথ্য জানান। 

বঙ্গবন্ধু সেতু সাইট অফিস সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার রাত ১২টা থেকে শুক্রবার রাত ১২টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতু দিয়ে ৫৩ হাজার ৭০৮টি যানবাহন পারাপার হয়েছে। এ থেকে টোল আদায় হয়েছে ৩ কোটি ৮০ লাখ ৬৩ হাজার ৪শ টাকা। এর মধ্যে টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু পূর্ব অংশে ৩৩ হাজার ২৫টি যানবাহন পারাপার হয়। এ থেকে টোল আদায় হয়েছে ২ কোটি ৬ লাখ ৪০ হাজার টাকা। সিরাজগঞ্জে সেতুর পশ্চিম অংশে ২০ হাজার ৬৮৩টি যানবাহন থেকে টোল আদায় হয়েছে ১ কোটি ৭৪ লাখ ২৩ হাজার ৪শ টাকা। 

নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল আরও জানান, যানবাহনের পারাপার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যানজট নিরসনে সেতুর দুই প্রান্তে স্থাপিত আটটি স্থায়ী টোল বুথের সঙ্গে নতুন করে ১৪টি অস্থায়ী বুথ স্থাপন করা হয়েছে। তার মধ্যে চারটি বুথ মোটরসাইকেলের জন্য স্থাপন করা হয়। এবারও ঘরমুখো মানুষের ঈদযাত্রা স্বস্তিদায়ক হবে বলে আশা করছি।

 

আইএসপিআর পরিচালক রাসেলুজ্জামানকে বদলি

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০৭:৩৪ পিএম
আপডেট: ২৪ জুন ২০২৪, ০৭:৩৪ পিএম
আইএসপিআর পরিচালক রাসেলুজ্জামানকে বদলি
আবু হায়দার মোহাম্মদ রাসেলুজ্জামান

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পরিচালক লে. কর্নেল আবু হায়দার মোহাম্মদ রাসেলুজ্জামানকে বদলি করা হয়েছে। তাকে সশস্ত্র বাহিনী বিভাগে ন্যস্ত করা হয়েছে।

রবিবার (২৩ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, আইএসপিআর পরিচালক লে. কর্নেল আবু হায়দার মোহাম্মদ রাসেলুজ্জামানকে সেনাবাহিনীতে প্রত্যাবর্তন করা হলো। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এর আগে, ২০২২ সালের ১৯ সেপ্টেম্বর এক প্রজ্ঞাপনে মোহাম্মদ রাসেলুজ্জামানকে আইএসপিআর পরিচালক পদে পদায়ন করা হয়।

খাজা/সালমান/

মতিউরের জায়গায় সোনালী ব্যাংকে নতুন পরিচালক নিয়োগ

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০৬:৫১ পিএম
আপডেট: ২৪ জুন ২০২৪, ০৭:০৩ পিএম
মতিউরের জায়গায় সোনালী ব্যাংকে নতুন পরিচালক নিয়োগ
মতিউর রহমান

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক কর্মকর্তা মতিউর রহমানকে সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদ থেকে সরানোর পর তার জায়গায় অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবু ইউসুফকে নিয়োগ দেওয়া হয়েছে।

সোমবার (২৪ জুন) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এক চিঠিতে নতুন পরিচালক নিয়োগের এ আদেশ দেয়।

সোনালী ব্যাংকের চেয়ারম্যানকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবু ইউসুফকে যোগ দেওয়ার তারিখ থেকে তিন বছর মেয়াদে সোনালী ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে নিয়োগ দিতে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর বিধান অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

চিঠিতে আরও বলা হয়েছে, সোনালী ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদে ড. মোহাম্মদ আবু ইউসুফের পরিচালক হিসেবে যোগদানের তারিখ আবশ্যিকভাবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে জানানোর অনুরোধ করা হলো।

এর আগে মতিউরকে সোনালী ব্যাংকের পরিচালক পদ থেকে অব্যাহতি দেয় আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। 

রবিবার (২৩ জুন) তাকে এনবিআর থেকে সরিয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগে যুক্ত করা হয়। 

এবার কোরবানির ঈদে রাজধানীর মোহাম্মদপুরের সাদিক অ্যাগ্রো থেকে মতিউর রহমানের ছেলে মুশফিকুর রহমান ১৫ লাখ টাকায় একটি ছাগল ছাড়াও রাজধানীর বিভিন্ন খামার থেকে ৭০ লাখ টাকার গরু কিনেছেন বলে সামাজিক যোগাযোগমাধ্যম ও গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। 

এর পর থেকে মতিউর ও তার পরিবারের সদস্যদের নামে রিসোর্ট, শুটিং স্পট, বাংলোবাড়ি, জমিসহ নামে-বেনামে থাকা সম্পত্তি নিয়ে আলোচনা শুরু হয়।

পপি/

বিদেশি নাগরিকরা ১০ মাসে ১৩০ মিলিয়ন ডলার নিয়ে গেছেন : অর্থমন্ত্রী

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০৬:২৪ পিএম
আপডেট: ২৪ জুন ২০২৪, ০৬:২৪ পিএম
বিদেশি নাগরিকরা ১০ মাসে ১৩০ মিলিয়ন ডলার নিয়ে গেছেন : অর্থমন্ত্রী
ফাইল ছবি

গত বছরের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত বাংলাদেশে বসবাসকারী বিদেশি নাগরিকরা তাদের আয় থেকে ১৩০ দশমিক ৫৮ মিলিয়ন মার্কিন ডলার নিজ নিজ দেশে নিয়ে গেছেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

সোমবার (২৪ জুন) সংসদে ফরিদপুর-৩ আসনের সংসদ সদস্য আব্দুল কাদের আজাদের এক লিখিত প্রশ্নের উত্তরে তিনি একথা বলেন। 
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

অর্থমন্ত্রী জানান, দেশে বসবাসকারী বিদেশি নাগরিকদের বছরে আয় সংশ্লিষ্ট তথ্য বাংলাদেশ ব্যাংকে সংরক্ষিত নেই। গত বছরের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল র্পযন্ত দেশে বসবাসকারী বিদেশি নাগরিকরা তাদের আয় থেকে ১৩০ দশমিক ৫৮ মিলিয়ন মার্কিন ডলার নিজ নিজ দেশে নিয়ে গেছেন।

কোন দেশের নাগরিকরা কত ডলার নিয়েছেন সেই তথ্য জানিয়ে মন্ত্রী বলেন, ‘ভারত ৫০ দশমিক ৬০ মিলিয়ন ডলার, চীন ১৪ দশমিক ৫৬ মিলিয়ন ডলার, শ্রীলঙ্কা ১২ দশমিক ৭১ মিলিয়ন ডলার, জাপান ৬ দশমিক ৮৯ মিলিয়ন ডলার, কোরিয়া ৬ দশমিক ২১ মিলিয়ন ডলার, থাইল্যান্ড ৫ দশমিক ৩০ মিলিয়ন ডলার, যুক্তরাজ্য ৩ দশমিক ৫৯ মিলিয়ন ডলার, পাকিস্তান ৩ দশমিক ২৪ মিলিয়ন ডলার, যুক্তরাষ্ট্র ৩ দশমিক ১৭ মিলিয়ন ডলার, মালয়েশিয়া ২ দশমিক ৪০ মিলিয়ন ডলার, অন্যান্য দেশের নাগরিকরা ২১ দশমিক ৯২ মিলিয়ন ডলার নিয়ে গেছেন।’

এমপি আব্দুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে অর্থ মন্ত্রণালয় বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। মূল্যস্ফীতির চলমান সংকটের মূলে যে কারণগুলো রয়েছে তা হলো- বৈশ্বিক পণ্য বাজারে সরবরাহে অনিশ্চয়তা, মার্কিন ডলারের বিপরীতে টাকার মান কমে যাওয়া এবং দেশের বাজারে সরবরাহ শৃঙ্খলে ত্রুটি। অর্থনৈতিক এ সংকট কাটিয়ে দ্রবমূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার জন্য সরকার বহুমুখী পদক্ষেপ নিয়েছে।’

এলিস/সালমান/

জাতীয় স্মৃতিসৌধে নবনিযুক্ত সেনাপ্রধানের শ্রদ্ধা

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০৩:৫৭ পিএম
আপডেট: ২৪ জুন ২০২৪, ০৪:৪০ পিএম
জাতীয় স্মৃতিসৌধে নবনিযুক্ত সেনাপ্রধানের শ্রদ্ধা
জাতীয় স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে স্বাক্ষর করছেন নতুন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান

সাভারের জাতীয় স্মৃতিসৌধে বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন নতুন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।

সোমবার (২৪ জুন) দুপুর ১২টা ২ মিনিটে স্মৃতিসৌধের শহিদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি। সেই সঙ্গে বীর শহিদদের সম্মানে সালাম প্রদান করেন তিনি।

এর আগে দুপুর ১২টার দিকে ওয়াকার-উজ-জামান স্মৃতিসৌধ এলাকায় প্রবেশ করেন। এ সময় তাকে অভ্যর্থনা জানান ৯ পদাতিক ডিভিশন জিওসি মেজর জেনারেল মঈন খান। শ্রদ্ধা জানিয়ে ১২টা ৫ মিনিটে  স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন সেনাপ্রধান। পরে ১২টা ১০ মি‌নি‌টে স্মৃতিসৌধ প্রাঙ্গণ ত্যাগ করেন।

নবনিযুক্ত সেনাপ্রধানের সফরসঙ্গী ছিলেন লে. জেনারেল মাজিবুর রহমান, মেজর জেনারেল যুবায়ের সালেহীন (এজি), মেজর জেনারেল সারোয়ার হোসেন, ব্রি. জেনারেল মুনিরুল ইসলাম (ডিপিএস) ও তার নিরাপত্তা অফিসার।

সাভার গণপূর্ত বিভাগের সহকারী প্রকৌশলী ও জাতীয় স্মৃতিসৌধের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান বলেন, ‘সেনাপ্রধান দুপুরে জাতীয় স্মৃতিসৌধের শহিদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। সেনাপ্রধানের আগমন উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধ প্রস্তুত রাখা হয়েছিল। সকাল থেকে দর্শনার্থী প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। তবে দুপুরের পর থেকে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয় জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণ।’

ইমতিয়াজ/সালমান/

বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় টোল আদায় ৩ কোটি টাকা

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০৩:০৩ পিএম
আপডেট: ২৪ জুন ২০২৪, ০৩:০৭ পিএম
বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় টোল আদায় ৩ কোটি টাকা
ছবি : খবরের কাগজ

ঈদের ছুটি শেষে কর্মস্থলে ফিরছে উত্তরাঞ্চলের মানুষ। এতে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু মহাসড়কে বাড়ছে যানবাহনের চাপ। বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় ৩৭ হাজার ৬০০টি যানবাহন পারাপার হয়েছে। এতে টোল আদায় হয়েছে ২ কোটি ৯২ লাখ ৯৪ হাজার ৫৫০ টাকা। 

সোমবার (২৪ জুন) বঙ্গবন্ধু সেতু সূত্রে জানা যায়, স্বাভাবিক সময়ে ২৪ ঘণ্টায় ১৮ থেকে ২০ হাজার যানবাহন সেতু পারাপার হলেও ঈদযাত্রাকে কেন্দ্র করে তা বাড়তে থাকে। গত শনিবার রাত ১২টা থেকে গতকাল রবিবার রাত ১২টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্তে ১৪ হাজার ৮৯৭টি যানবাহন পারাপার হয়। এ থেকে টোল আদায় হয়েছে ১ কোটি ২৬ লাখ ৬৩ হাজার ৯৫০ টাকা। সেতুর পশ্চিম প্রান্তে ২২ হাজার ৭০৩টি যানবাহন থেকে টোল আদায় হয়েছে ১ কোটি ৬৬ লাখ ৩০ হাজার ৬০০ টাকা। 

বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বলেন, ‘স্বাভাবিক সময়ে সেতুর উভয় প্রান্তে ১২টি বুথের মাধ্যমে টোল আদায় করা হলেও ঈদযাত্রা নির্বিঘ্ন করতে উভয় প্রান্তে আলাদা মোটরসাইকেলের লেনসহ ১৮টি বুথের মাধ্যমে টোল আদায় করা হচ্ছে।’ 

তিনি আরও বলেন, ‘ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরছে উত্তরাঞ্চলের মানুষ। এতে যানবাহনের চাপ রয়েছে।’

জুয়েল রানা/সালমান/