ঢাকা ১০ আষাঢ় ১৪৩১, সোমবার, ২৪ জুন ২০২৪

ঈদযাত্রা: যানজট নেই তবে ভাড়া বাড়তি, চাপ ট্রেনে

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ১০:০৯ এএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ১০:২৯ এএম
ঈদযাত্রা: যানজট নেই তবে ভাড়া বাড়তি, চাপ ট্রেনে
ছবি: খবরের কাগজ

ঈদযাত্রার চতুর্থ দিন শনিবার (১৫ জুন) সড়কপথের যাত্রীদের যানজটের ভোগান্তি পোহাতে হয়নি। তবে উত্তর-পূর্বাঞ্চল, পশ্চিমাঞ্চল আর দক্ষিণাঞ্চলের কয়েকটি স্থানে গাড়ির বেশ জটলা হলেও তা দীর্ঘস্থায়ী হয়নি। তবে ঢাকা থেকে বিভিন্ন গন্তব্যে যাত্রীর চাপ বেড়ে যাওয়ায় পরিবহন মালিকরা সুযোগ বুঝে ভাড়া বাড়িয়ে নিয়েছেন। এতে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। নিরুপায় হয়ে তারা খোলা ট্রাক ও পণ্যবাহী পরিবহনে ঈদযাত্রা করেন।  

এদিকে আন্তনগর রেলযাত্রায় মোটামুটি স্বস্তি থাকলেও মেইল ও কমিউটার ট্রেনের টিকিট পেতে এদিন কমলাপুর স্টেশনে যাত্রীদের ভোগান্তি পোহাতে হয়েছে। এ ছাড়া ২৫ শতাংশেরও বেশি স্ট্যান্ডিং টিকিট বিক্রির অভিযোগ পাওয়া গেছে আন্তনগর ট্রেনের কাউন্টারগুলোতে।

খোলা ট্রাকে বাড়ি যাচ্ছেন মানুষ, গুনতে হচ্ছে বাড়তি ভাড়া 
ঢাকা-রংপুর মহাসড়কে বঙ্গবন্ধু সেতু পূর্ব এলাকায় শনিবারও যানজটে ভোগান্তি পোহাতে হয়েছে যাত্রীদের। বঙ্গবন্ধু সেতুতে গত শুক্রবার রাতে একাধিকবার টোল আদায় কার্যক্রম বন্ধ থাকায় তার প্রভাব পড়ে শনিবার সকালে। এতে বঙ্গবন্ধু সেতু পূর্ব পাড় থেকে ধলাটেংগর এলাকা পর্যন্ত সাত কিলোমিটার এলাকায় তীব্র যানজট দেখা দেয়। 

এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ওসি মীর মো. সাজেদুর রহমান জানান, এই যানজট ছিল বেলা ১১টা পর্যন্ত। পরে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়। 

উত্তরের একটি জেলায় যাচ্ছিলেন খবরের কাগজের জ্যেষ্ঠ প্রতিবেদক শাহনাজ পারভীন এলিস। তিনি জানান, বঙ্গবন্ধু সেতু পূর্ব এলাকায় দুপুর ১২টা অবধি যানজট লেগেছিল। উত্তরের ঘরমুখী কয়েকজন যাত্রী তাকে জানান, উত্তরের পথে বাসে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। এতে নিরুপায় হয়ে জীবনের ঝুঁকি নিয়ে নিম্ন আয়ের অনেক মানুষ খোলা ট্রাকে বাড়ির পথে রওনা হন। 

ঢাকা-সিলেট মহাসড়কে স্বস্তি ফিরেছে শনিবার। কাঁচপুর থেকে আড়াইহাজারের পুরিন্দাবাজার পর্যন্ত প্রায় ২১ কিলোমিটার সড়কের বিভিন্ন পয়েন্টে স্টেশন ও চার লেনে উন্নীতকরণ প্রকল্প চলমান। এর ফলে যাত্রামুড়া, বরাব, রূপসী, তারাব ও বরপা এলাকায় যানবাহন ধীরগতিতে চলাচল করছে। গত শুক্রবার রাতে প্রায় ১২ কিলোমিটার এলাকাজুড়ে যানজট থাকলেও গতকাল তা ছিল না। তবে এই এলাকা দিয়ে গাড়িগুলো ধীরগতিতে অতিক্রম করছে। 

এদিকে ঢাকা-সিলেট মহাসড়কে শনিবারও যাত্রীদের হয়রানি করে বাড়তি ভাড়ার অভিযোগ পাওয়া যায়। এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার আহসানুল আলম জানান, নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকায় পাঁচটি বাস কাউন্টারকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া যেসব বাস কাউন্টারে ভাড়ার তালিকা ছিল না তাদের বিরুদ্ধেও আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। 

নারায়ণগঞ্জ জেলার সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস জানান, শুক্রবার দুপুর থেকে গতকাল দুপুর ১২টা পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম সড়কের নারায়ণগঞ্জের অংশ দিয়ে রেকর্ডসংখ্যক ৬৩ হাজার ৫৫০টি যানবাহন মেঘনা টোলপ্লাজা অতিক্রম করেছে। 

দক্ষিণবঙ্গের প্রবেশমুখ বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ে ও পদ্মা সেতুতে শনিবার অতিরিক্ত যানবাহনের চাপ ছিল না। এ বিষয়ে মাওয়া ট্রাফিক পুলিশের ইনচার্জ জিয়াউল হায়দার জানান, শনিবার ভোর থেকে বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ের মুন্সীগঞ্জ প্রান্তে যানবাহনের জটলা বা যাত্রীদের কোনো বিড়ম্বনা দেখা যায়নি। নির্বিঘ্নে ওই মহাসড়ক হয়ে পদ্মা সেতু পাড়ি দেয় যানবাহনগুলো। পদ্মা সেতুর দক্ষিণবঙ্গ অভিমুখের টোলপ্লাজায় সাতটি বুথে নিরবচ্ছিন্ন টোল আদায় করা হচ্ছে। টোল আদায়ে প্রতি গাড়িতে সময় লাগছে মাত্র ৫-৬ সেকেন্ড। তবে পদ্মা সেতুর মাদারীপুর প্রান্তে পরিস্থিতি ছিল অন্য রকম। শুক্রবার সকাল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কের মাদারীপুর প্রান্তে যানবাহনের বেশ চাপ ছিল। এই রুটের যাত্রীরাও বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ করেন। 

শিবচরের পাচ্চর বাসস্ট্যান্ডে খোকন নামে একজন যাত্রী বলেন, ‘কদিন আগেও ২০০ টাকা ভাড়া নিয়েছিল। এখন ঈদ উপলক্ষে ভাড়া নিয়েছে ৪০০ টাকা। এ ছাড়া মাদারীপুরের বিভিন্ন আঞ্চলিক সড়কে চলাচল করা নসিমন, ইজিবাইক টেম্পো ও সিএনজিচালিত অটোরিকশার ভাড়াও বৃদ্ধি পেয়েছে।

আন্তনগরে স্বস্তি, তবে মেইল-কমিউটারে হ্যাঁপা
ঈদযাত্রার চতুর্থ দিনে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে দুটি স্পেশালসহ মোট ৬৯টি ট্রেন ঢাকা ছেড়ে গেছে বলে জানান ঢাকা রেলওয়ে স্টেশনের স্টেশন ব্যবস্থাপক মোহাম্মদ মাসুদ সারওয়ার। এসব ট্রেনে এক থেকে দেড় লাখ মানুষ ঢাকা ছেড়েছেন বলে ধারণা তার। মাসুদ সারওয়ার বলেন, ‘১২ জুন থেকে এবারের ঈদযাত্রা শুরু হয়েছে। গত তিন দিনে ঢাকা থেকে দেশের বিভিন্ন স্থানের গন্তব্যে যেসব ট্রেন আমরা পরিচালনা করেছি, সেসব ট্রেনের যাত্রীরা তাদের নিজ নিজ গন্তব্যে নিরাপদে এবং ভোগান্তিহীনভাবে পৌঁছাতে পেরেছেন।’ 

তিনি জানান, রেলওয়ের সক্ষমতা অনুযায়ী সাড়ে ৩৩ হাজার আন্তনগর টিকিট বিক্রি করা হয়েছে। এই ৩৩ হাজার ৫০০ টিকিটের বিপরীতে চার থেকে পাঁচ লাখ মানুষ ঢাকা ছাড়তে চেয়েছিলেন। অনেক যাত্রী মেইল ও কমিউটার ট্রেনে করে গন্তব্যে যাচ্ছেন। 

কমলাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে জানা গেছে, বেসরকারি ব্যবস্থাপনায় আটটি কমিউটার ট্রেন দেশের বিভিন্ন গন্তব্যে ছেড়ে গেছে। অনলাইনে এসব ট্রেনের টিকিট পাওয়া যায় না। তাই যাত্রা শুরুর আগে স্টেশনের কাউন্টার থেকে টিকিট বিক্রি হয়। এসব কাউন্টারে প্রচুর ভিড় দেখা গেছে। কাউন্টারের সামনে শত শত যাত্রী কাঙ্ক্ষিত গন্তব্যের টিকিটের জন্য লাইনে দাঁড়িয়ে ছিলেন। এই লাইন কাউন্টার থেকে কমলাপুর স্টেশনের পার্কিং পর্যন্ত গিয়ে ঠেকে। 

এদিকে ঢাকা নৌবন্দরের পরিচালক মো. আলমগীর হোসেন খবরের কাগজকে রাত ৯টায় জানান,  সকাল থেকে এ সময় পর্যন্ত ঢাকা থেকে মোট ৮০টি যাত্রীবাহী লঞ্চ দূরপাল্লার বিভিন্ন রুটে ছেড়ে যায়। গত তিন দিনের তুলনায় আজ (শনিবার) যাত্রীদের ভিড় কিছুটা বেশি ছিল।

অন্যদিকে ঢাকার সদরঘাট টার্মিনালে নোঙর করার সময় এক লঞ্চের ধাক্কায় আরেক লঞ্চের রশি ছিঁড়ে দুজন আহত হয়েছেন। শনিবার সকাল পৌনে ৮টার দিকে টার্মিনালের ৩ নম্বর পন্টুনে এ ঘটনা ঘটে। আহতরা হলেন এমভি আল সাফিন সাত্তার খান লঞ্চের কেরানি সুমন মিয়া (৪২) এবং ওই লঞ্চের যাত্রী সুমন খান (৩৫)। তাদের মধ্যে কেরানি মাথায় ও যাত্রী বুকে গুরুতর আঘাত পান। স্থানীয়রা তাদের উদ্ধার করে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালে পাঠান।

মতিউরকে সরিয়ে সোনালী ব্যাংকে নতুন পরিচালক নিয়োগ

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০৬:৫১ পিএম
আপডেট: ২৪ জুন ২০২৪, ০৬:৫১ পিএম
মতিউরকে সরিয়ে সোনালী ব্যাংকে নতুন পরিচালক নিয়োগ
মতিউর রহমান

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তা মতিউর রহমানকে সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদ থেকে সরিয়ে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবু ইউসুফকে নিয়োগ দেওয়া হয়েছে।

সোমবার (২৪ জুন) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এক চিঠিতে নতুন পরিচালক নিয়োগের এ আদেশ দেয়।

সোনালী ব্যাংকের চেয়ারম্যানকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবু ইউসুফকে যোগ দেওয়ার তারিখ থেকে তিন বছর মেয়াদে সোনালী ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে নিয়োগ দিতে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর বিধান অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

চিঠিতে আরও বলা হয়েছে, সোনালী ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদে ড. মোহাম্মদ আবু ইউসুফের পরিচালক হিসেবে যোগদানের তারিখ আবশ্যিকভাবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে জানানোর অনুরোধ করা হলো।

এর আগে মতিউরকে সোনালী ব্যাংকের পরিচালক পদ থেকে অব্যাহতি দেয় আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। 

রবিবার (২৩ জুন) তাকে এনবিআর থেকে সরিয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগে যুক্ত করা হয়। 

এবার কোরবানির ঈদে রাজধানীর মোহাম্মদপুরের সাদিক অ্যাগ্রো থেকে মতিউর রহমানের ছেলে মুশফিকুর রহমান ১৫ লাখ টাকায় একটি ছাগল ছাড়াও রাজধানীর বিভিন্ন খামার থেকে ৭০ লাখ টাকার গরু কিনেছেন বলে সামাজিক যোগাযোগমাধ্যম ও গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। 

এর পর থেকে মতিউর ও তার পরিবারের সদস্যদের নামে রিসোর্ট, শুটিং স্পট, বাংলোবাড়ি, জমিসহ নামে-বেনামে থাকা সম্পত্তি নিয়ে আলোচনা শুরু হয়।

পপি/

বিদেশি নাগরিকরা ১০ মাসে ১৩০ মিলিয়ন ডলার নিয়ে গেছেন : অর্থমন্ত্রী

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০৬:২৪ পিএম
আপডেট: ২৪ জুন ২০২৪, ০৬:২৪ পিএম
বিদেশি নাগরিকরা ১০ মাসে ১৩০ মিলিয়ন ডলার নিয়ে গেছেন : অর্থমন্ত্রী
ফাইল ছবি

গত বছরের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত বাংলাদেশে বসবাসকারী বিদেশি নাগরিকরা তাদের আয় থেকে ১৩০ দশমিক ৫৮ মিলিয়ন মার্কিন ডলার নিজ নিজ দেশে নিয়ে গেছেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

সোমবার (২৪ জুন) সংসদে ফরিদপুর-৩ আসনের সংসদ সদস্য আব্দুল কাদের আজাদের এক লিখিত প্রশ্নের উত্তরে তিনি একথা বলেন। 
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

অর্থমন্ত্রী জানান, দেশে বসবাসকারী বিদেশি নাগরিকদের বছরে আয় সংশ্লিষ্ট তথ্য বাংলাদেশ ব্যাংকে সংরক্ষিত নেই। গত বছরের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল র্পযন্ত দেশে বসবাসকারী বিদেশি নাগরিকরা তাদের আয় থেকে ১৩০ দশমিক ৫৮ মিলিয়ন মার্কিন ডলার নিজ নিজ দেশে নিয়ে গেছেন।

কোন দেশের নাগরিকরা কত ডলার নিয়েছেন সেই তথ্য জানিয়ে মন্ত্রী বলেন, ‘ভারত ৫০ দশমিক ৬০ মিলিয়ন ডলার, চীন ১৪ দশমিক ৫৬ মিলিয়ন ডলার, শ্রীলঙ্কা ১২ দশমিক ৭১ মিলিয়ন ডলার, জাপান ৬ দশমিক ৮৯ মিলিয়ন ডলার, কোরিয়া ৬ দশমিক ২১ মিলিয়ন ডলার, থাইল্যান্ড ৫ দশমিক ৩০ মিলিয়ন ডলার, যুক্তরাজ্য ৩ দশমিক ৫৯ মিলিয়ন ডলার, পাকিস্তান ৩ দশমিক ২৪ মিলিয়ন ডলার, যুক্তরাষ্ট্র ৩ দশমিক ১৭ মিলিয়ন ডলার, মালয়েশিয়া ২ দশমিক ৪০ মিলিয়ন ডলার, অন্যান্য দেশের নাগরিকরা ২১ দশমিক ৯২ মিলিয়ন ডলার নিয়ে গেছেন।’

এমপি আব্দুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে অর্থ মন্ত্রণালয় বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। মূল্যস্ফীতির চলমান সংকটের মূলে যে কারণগুলো রয়েছে তা হলো- বৈশ্বিক পণ্য বাজারে সরবরাহে অনিশ্চয়তা, মার্কিন ডলারের বিপরীতে টাকার মান কমে যাওয়া এবং দেশের বাজারে সরবরাহ শৃঙ্খলে ত্রুটি। অর্থনৈতিক এ সংকট কাটিয়ে দ্রবমূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার জন্য সরকার বহুমুখী পদক্ষেপ নিয়েছে।’

এলিস/সালমান/

জাতীয় স্মৃতিসৌধে নবনিযুক্ত সেনাপ্রধানের শ্রদ্ধা

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০৩:৫৭ পিএম
আপডেট: ২৪ জুন ২০২৪, ০৪:৪০ পিএম
জাতীয় স্মৃতিসৌধে নবনিযুক্ত সেনাপ্রধানের শ্রদ্ধা
জাতীয় স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে স্বাক্ষর করছেন নতুন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান

সাভারের জাতীয় স্মৃতিসৌধে বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন নতুন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।

সোমবার (২৪ জুন) দুপুর ১২টা ২ মিনিটে স্মৃতিসৌধের শহিদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি। সেই সঙ্গে বীর শহিদদের সম্মানে সালাম প্রদান করেন তিনি।

এর আগে দুপুর ১২টার দিকে ওয়াকার-উজ-জামান স্মৃতিসৌধ এলাকায় প্রবেশ করেন। এ সময় তাকে অভ্যর্থনা জানান ৯ পদাতিক ডিভিশন জিওসি মেজর জেনারেল মঈন খান। শ্রদ্ধা জানিয়ে ১২টা ৫ মিনিটে  স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন সেনাপ্রধান। পরে ১২টা ১০ মি‌নি‌টে স্মৃতিসৌধ প্রাঙ্গণ ত্যাগ করেন।

নবনিযুক্ত সেনাপ্রধানের সফরসঙ্গী ছিলেন লে. জেনারেল মাজিবুর রহমান, মেজর জেনারেল যুবায়ের সালেহীন (এজি), মেজর জেনারেল সারোয়ার হোসেন, ব্রি. জেনারেল মুনিরুল ইসলাম (ডিপিএস) ও তার নিরাপত্তা অফিসার।

সাভার গণপূর্ত বিভাগের সহকারী প্রকৌশলী ও জাতীয় স্মৃতিসৌধের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান বলেন, ‘সেনাপ্রধান দুপুরে জাতীয় স্মৃতিসৌধের শহিদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। সেনাপ্রধানের আগমন উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধ প্রস্তুত রাখা হয়েছিল। সকাল থেকে দর্শনার্থী প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। তবে দুপুরের পর থেকে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয় জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণ।’

ইমতিয়াজ/সালমান/

বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় টোল আদায় ৩ কোটি টাকা

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০৩:০৩ পিএম
আপডেট: ২৪ জুন ২০২৪, ০৩:০৭ পিএম
বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় টোল আদায় ৩ কোটি টাকা
ছবি : খবরের কাগজ

ঈদের ছুটি শেষে কর্মস্থলে ফিরছে উত্তরাঞ্চলের মানুষ। এতে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু মহাসড়কে বাড়ছে যানবাহনের চাপ। বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় ৩৭ হাজার ৬০০টি যানবাহন পারাপার হয়েছে। এতে টোল আদায় হয়েছে ২ কোটি ৯২ লাখ ৯৪ হাজার ৫৫০ টাকা। 

সোমবার (২৪ জুন) বঙ্গবন্ধু সেতু সূত্রে জানা যায়, স্বাভাবিক সময়ে ২৪ ঘণ্টায় ১৮ থেকে ২০ হাজার যানবাহন সেতু পারাপার হলেও ঈদযাত্রাকে কেন্দ্র করে তা বাড়তে থাকে। গত শনিবার রাত ১২টা থেকে গতকাল রবিবার রাত ১২টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্তে ১৪ হাজার ৮৯৭টি যানবাহন পারাপার হয়। এ থেকে টোল আদায় হয়েছে ১ কোটি ২৬ লাখ ৬৩ হাজার ৯৫০ টাকা। সেতুর পশ্চিম প্রান্তে ২২ হাজার ৭০৩টি যানবাহন থেকে টোল আদায় হয়েছে ১ কোটি ৬৬ লাখ ৩০ হাজার ৬০০ টাকা। 

বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বলেন, ‘স্বাভাবিক সময়ে সেতুর উভয় প্রান্তে ১২টি বুথের মাধ্যমে টোল আদায় করা হলেও ঈদযাত্রা নির্বিঘ্ন করতে উভয় প্রান্তে আলাদা মোটরসাইকেলের লেনসহ ১৮টি বুথের মাধ্যমে টোল আদায় করা হচ্ছে।’ 

তিনি আরও বলেন, ‘ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরছে উত্তরাঞ্চলের মানুষ। এতে যানবাহনের চাপ রয়েছে।’

জুয়েল রানা/সালমান/

সব নাগরিকের বিচার পাওয়ার অধিকার আছে: প্রধান বিচারপতি

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০৩:০২ পিএম
আপডেট: ২৪ জুন ২০২৪, ০৪:১৮ পিএম
সব নাগরিকের বিচার পাওয়ার অধিকার আছে: প্রধান বিচারপতি
ছবি: খবরের কাগজ

বিচারপ্রার্থী এবং অভিযুক্ত; সবারই ন্যায়বিচার পাওয়ার অধিকার আছে, এ নিয়ে বিচার বিভাগ নিরলসভাবে কাজ করছে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

সোমবার (২৪ জুন) দুপুরে সিরাজগঞ্জ জেলা জজ আদালতে বিচারপ্রার্থীদের জন্য আধুনিক সুবিধা সম্বলিত বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ উদ্বোধনের পর তিনি এ কথা বলেন।

গণপূর্ত বিভাগের তত্ত্বাবধানে প্রায় ৫৩ লাখ টাকা ব্যয়ে আদালত প্রাঙ্গনে নির্মিত বিচারপ্রার্থীদের বসার স্থান, ব্রেস্ট ফিডিং কর্নার, টয়লেট ও মুদিখানা তৈরি করা হয়।

প্রধান বিচারপতি বলেন, ‘দ্রুত বিচারপ্রাপ্তি নিশ্চিতে প্রধান অন্তরায় মামলাজট, তাই মামলাজট কমানোর জন্য নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। আদালতে আসা বিচারপ্রার্থী, অভিযুক্ত ও স্বাক্ষীদের দুর্ভোগ পোহাতে হয় বিশ্রামাগার না থাকার কারণে। এই দুর্ভোগ লাঘবে একটি অনন্য উদ্যোগ বিচারপ্রার্থীদের জন্য আধুনিক সুবিধাসম্বলিত বিশ্রামাগার ন্যায়কুঞ্জ। সারাদেশের সব জজশিপে দ্রুত ন্যায়কুঞ্জ নির্মাণ করা হবে।’

বিশ্রামাগার উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সি মো. মশিয়ার রহমান, সিরাজগঞ্জের জেলা ও দায়রা জজ এম আলী আহম্মেদ, জেলা প্রশাসক মীর মো. মাহবুবুর রহমান, পুলিশ সুপার আরিফুর রহমান মণ্ডল প্রমুখ।

সিরাজুল ইসলাম/সাদিয়া নাহার/অমিয়