ঢাকা ১৪ আষাঢ় ১৪৩১, শুক্রবার, ২৮ জুন ২০২৪

আজিজ, বেনজীর ও আনারের ঘটনা রাজনীতিতে ‘স্পেস’ পেয়েছে বিএনপি

প্রকাশ: ০২ জুন ২০২৪, ০৯:৫৮ এএম
আপডেট: ০২ জুন ২০২৪, ০৯:৫৮ এএম
রাজনীতিতে ‘স্পেস’ পেয়েছে বিএনপি

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর টানা চতুর্থবারের মতো ক্ষমতায় বসেছে আওয়ামী লীগ সরকার। অন্যদিকে প্রায় ১৮ বছর ক্ষমতার বাইরে থাকা বিএনপি রাজনৈতিকভাবে বেশ বিপর্যস্ত অবস্থার মধ্যে রয়েছে। এমন পরিস্থিতিতে জনমনে একটি ধারণা ও আলোচনা ছিল যে আপাতত বেশ কয়েক বছর সরকার ঝামেলামুক্ত থাকছে। বিএনপির রাজনৈতিক ভবিষ্যৎ চ্যালেঞ্জের মুখে কি না, এমন প্রশ্নও তুলেছিলেন অনেকে।

কিন্তু মাত্র চার মাসের মধ্যে পরপর সংঘটিত কয়েকটি ঘটনায় বিএনপি কথা বলার ইস্যু পেয়েছে। তাই বলা হচ্ছে, অতি অল্প সময়ের মধ্যে ‘রাজনীতি’ করার সুযোগ পেয়েছে দলটি। বিশেষ করে আওয়ামী লীগ সরকারের সময়ের প্রভাবশালী আইজিপি বেনজীর আহমেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদ ও তার পরিবারের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এবং সরকারদলীয় সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের কলকাতায় খুন হওয়ার ঘটনায় দেশজুড়ে তোলপাড় সৃষ্টি হয়েছে। পর্যবেক্ষকদের অনেকেই বলছেন, এসব ঘটনায় সরকার কিছুটা অস্বস্তিতে পড়েছে। ইতোমধ্যে আজিজকে নিয়ে পরিস্থিতি আরও কিছুটা ঘোলাটে হয়েছে। কারণ তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ অনুসন্ধান চেয়ে দুদকে আবেদন করা হয়েছে।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম হাফিজউদ্দিন খানের মতে, “পরপর চারটি নির্বাচনে ক্ষমতার বাইরে থাকার কারণে বিএনপির উঠে দাঁড়ানোর ক্ষমতাই ছিল না। কিন্তু আজিজ ও বেনজীরকে নিয়ে সৃষ্ট বিতর্ক এবং এমপি খুনের ঘটনায় বিরোধী দলগুলোর কথা বলার সুযোগ তৈরি হয়েছে। এক কথায় তারা ‘ব্রিদিং স্পেস’ পেয়েছে।” ওই তিনটি ঘটনাই সরকারের জন্য বিব্রতকর বলে মনে করেন তিনি।

যদিও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, এসব ঘটনায় সরকার বিব্রত নয়। তবে তিনি এও বলেছেন, বেনজীরের বিষয়ে দুদক তদন্ত করছে, চাইলে আজিজেরও তদন্ত হতে পারে। ‘সরকারের বিচার করার সৎ সাহস আছে এবং সরকার তাদের অপরাধ অস্বীকার করে পার পেয়ে যাওয়ার সুযোগ দেয়নি’- এমন কথাও বলেন সরকারের এই সেতুমন্ত্রী।

তবে সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ নিজে এ প্রসঙ্গে দেশের একটি টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে ‘সরকারকে বিব্রত ও হেয় করার জন্য নিষেধাজ্ঞা দেওয়া হতে পারে’ বলে মন্তব্য করেছেন।

জেনারেল (অব.) আজিজ ও সাবেক আইজিপি বেনজীর আহমেদ বর্তমান সরকারের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। 

পর্যবেক্ষকদের কেউ কেউ তাদের ‘সরকারের ছায়া’ বলেও মনে করেন। ফলে দুজনের বিরুদ্ধেই যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এবং একজনের স্থাবর সম্পদ জব্দ ও তার বিরুদ্ধে দুদকের তদন্ত শুরু হওয়ার ঘটনায় তারা বিস্মিত হয়েছেন। অনেকে এর কারণ ও তাৎপর্য খোঁজারও চেষ্টা করছেন। সংশয় প্রকাশ করে তাদের কেউ কেউ বলছেন, সরকারের ভেতরকার ক্ষমতাবলয়ের কোনো হিসাব-নিকাশের বহিঃপ্রকাশ হতে পারে এই ঘটনা। আবার কারও মতে, ঘটনার নেপথ্যে শক্তিধর কোনো রাষ্ট্রের চাপ থাকতে পারে। কারণ ভিন্ন ভিন্ন ইস্যু ও সময়ে হলেও আজিজ ও বেনজীর দুজনেই যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার মনে করেন, ‘সরকারের ব্যর্থতার ফলেই সংসদের বাইরে থাকা বিরোধী দল দ্রুততম সময়ের মধ্যে রাজনৈতিক স্পেস পেয়েছে। কারণ সরকার একের পর এক ইস্যু নিজেরাই তৈরি করছে। সরকারের অপকর্মই সরকারের বড় শত্রু। এখানে বিরোধী দলের কোনো কৃতিত্ব নেই।’

‘তা ছাড়া অর্থনৈতিক দুরবস্থা, দুর্নীতি, দলীয়করণ, ভোটাধিকার হরণ, আইনের শাসনের অভাব ও মানবাধিকার লঙ্ঘনের মতো গুরুতর অভিযোগের মধ্যে ভঙ্গুর অবস্থায় সরকার দাঁড়িয়ে আছে। ফলে সরকারের ওপর আন্তর্জাতিক চাপ থাকাও অস্বাভাবিক নয়’ যোগ করেন সুধী সমাজের এই প্রতিনিধি।

পরপর সংঘটিত কয়েকটি ঘটনায় বিএনপি ঘুরে দাঁড়ানোর সুযোগ পেয়েছে কি না- জানতে চাইলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর খবরের কাগজকে বলেন, ‘বিএনপির ঘুরে দাঁড়ানোর কিছু নেই। কারণ দেশের জনগণ বিএনপির সঙ্গে আছে বলেই ভুয়া নির্বাচন করে তাদের ক্ষমতায় থাকতে হচ্ছে।’ তিনি বলেন, ‘বিষয় হলো তারা (সরকার) নিজেদের অপকর্মে নিজেরাই জড়িয়ে পড়েছে। সরকারের লোকদের এ রকম হাজার হাজার অপকর্মের ঘটনা রয়েছে; যা সময় হলে বেরিয়ে আসবে।’ 

আজিজের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেয় গত ২১ মে। কিন্তু গত ১৫ মে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর বাংলাদেশ সফরের পর সরকারের মধ্যে একধরনের স্বস্তির ভাব দেখা গেছে। ওই সফরকে কেন্দ্র করে ‘যুক্তরাষ্ট্র তার অবস্থান বদলায়নি’ বলে দাবি করেছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল। আর সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘লুর বক্তব্য পরিষ্কার, ফখরুলের বক্তব্যের কোনো মূল্য নেই। পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এ প্রসঙ্গে বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক এগিয়ে যাচ্ছে দেখে বিএনপি হতাশ। ‘দলটির নেতাদের মাথায় হাত উঠেছে’ এমন কথাও বলেছেন তিনি। কিন্তু ওই ‘স্বস্তির’ মাত্র এক সপ্তাহের মধ্যে সাবেক সেনাপ্রধানের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি সরকারের বিরুদ্ধে চাপ সৃষ্টির পদক্ষেপ কি না এ আলোচনা যেমন উঠেছে; তেমনি চতুর্থবারের মতো ক্ষমতায় এসে সরকার ‘শুদ্ধ’ হওয়ার চেষ্টা করছে কি না, তা নিয়েও আলোচনা আছে। কারণ ‘দুর্নীতির পাশাপাশি গণতন্ত্রের অবনতিতে সাবেক সেনাপ্রধানের জড়িত থাকার অভিযোগ’ করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। 

২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনের সময় সেনাবাহিনীর প্রধান হিসেবে আজিজ আহমেদের ভূমিকা প্রশ্নবিদ্ধ ছিল বলে বিরোধী দলগুলোর পাশাপাশি সুধী সমাজের মধ্যেও আলোচনা আছে। নির্বাচনের আগের দিন ২৯ ডিসেম্বর ‘গত ৪৭ বছরে এমন শান্তিপূর্ণ পরিবেশ দেখিনি’ এমন বক্তব্য দিয়ে তিনি আলোচিত হন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে ‘বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠানগুলোর কার্যক্রমে যে প্রক্রিয়া রয়েছে তার ওপর মানুষের বিশ্বাস ক্ষুণ্ন করতে তিনি ভূমিকা রেখেছেন’ এমনটি উল্লেখ রয়েছে। এও বলা হয়েছে, বাংলাদেশের আইনি প্রক্রিয়ায় হস্তক্ষেপের দুর্নীতি করেছেন আজিজ আহমেদ।

এর আগে ২০২১ সালের ফেব্রুয়ারিতে কাতারভিত্তিক টেলিভিশন নেটওয়ার্ক আল-জাজিরায় প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ শিরোনামে রিপোর্ট প্রকাশের পরও আলোচিত হন তৎকালীন সেনাপ্রধান আজিজ আহমেদ। ওই রিপোর্টে ক্ষমতার অপব্যবহার ও কিছু দুর্নীতির অভিযোগ উঠে আসে। তিনি তার ভাইকে বাংলাদেশের অপরাধের জবাবদিহি থেকে বাঁচাতে সহযোগিতা করেছেন, এমন অভিযোগও করা হয় নিষেধাজ্ঞাসংবলিত মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে। 

যদিও পরবর্তীকালে জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলেতে এক সাক্ষাৎকারে এসব অভিযোগ অস্বীকার করেন আজিজ আহমেদ। ২০২১ সালের ২৪ জুন তিনি অবসরে যান। তবে গুরুতর দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে গত ২১ মে আজিজের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ঘোষণায় এখন আবারও তাকে নিয়ে জোর আলোচনা ও গুঞ্জন চলছে।

এই নিষেধাজ্ঞা এবং বেনজীরকে দুদকের তলব ঘটনায় সৃষ্ট বিতর্কের সঙ্গে যুক্ত হয়েছে সংসদ সদস্য আনার খুনের ঘটনা। এ ছাড়া গত ২১ মে ডয়চে ভেলেতে প্রকাশিত এক প্রামাণ্যচিত্রের কারণেও সরকারের মধ্যে কিছুটা অস্বস্তি তৈরি হয়েছে। যদিও আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের প্রতিবাদের পাশাপাশি সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ওই তথ্যচিত্র একপেশে ও উদ্দেশ্যমূলক বলে মন্তব্য করেছেন। কিন্তু এ সত্ত্বেও এক সপ্তাহ ধরেই এই তিন ঘটনা নিয়ে রাজনীতির মাঠে সোচ্চার হয়েছে বিএনপিসহ মাঠের প্রায় সবগুলো বিরোধী দল। বেনজীর ও আজিজকে অপরাধী বানাল কারা, এমন প্রশ্ন তুলেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। 

প্রায় একই সুরে বক্তব্য নিয়ে সরব হয়েছেন দেশের সুধী সমাজের অনেকেও। তারা বলছেন, আজিজ এবং বেনজীরের দুর্নীতি ও কর্মকাণ্ডের দায় সরকারেরও রয়েছে। সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার এক নিবন্ধে লিখেছেন, আজিজের ওপর মার্কিন নিষেধাজ্ঞার দায় অনেকাংশে সরকারের। এমপি আনোয়ারুল আজীম আনার সোনা চোরাচালানসহ নানা অপকর্মের সঙ্গে জড়িত ছিলেন বলে বিভিন্ন মহল থেকে অভিযোগ উঠছে। ফলে তার মতো একজন নেতা আওয়ামী লীগের মতো বড় একটি দলের তিন-তিনবার মনোনয়ন কীভাবে পেলেন এ নিয়েও প্রশ্ন উঠছে। বর্তমানে নির্বাচিত ৮০ শতাংশ এমপিই চোরাকারবারে জড়িত বলে মন্তব্য করেছেন ১৪-দলীয় জোটের অন্যতম শরিক সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া। আর বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, নিহত আনোয়ারুল আজীম এমপি তার এলাকায় মাফিয়া হিসেবে পরিচিত ছিলেন। তাকে ওবায়দুল কাদেরের মতো ব্যক্তিরা প্রশ্রয় দেন বলেই তিনি নিজেকে এমপি প্রার্থী হিসেবে ঘোষণা করতে পারেন- এমন মন্তব্য করেন রিজভী।

সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার এ প্রসঙ্গে খবরের কাগজকে বলেন, ‘বিরাজনীতিকীকরণ, দুর্বৃত্তায়ন ও টাকা দিয়ে মনোনয়ন-বাণিজ্যের যে রাজনীতির চর্চা, আনারের ঘটনা তারই ফসল। এর চেয়ে ভালো কিছু আমরা আশা করতে পারি না।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের অবশ্য এমপি আনার, জেনারেল আজিজ এবং বেনজীর; কারোরই সরাসরি পক্ষ নেননি। তিনি বলেছেন, আনারের জনপ্রিয়তা দেখে মনোনয়ন দেওয়া হয়েছে। তিনি অপকর্মে জড়িত কি না তা তদন্তে বেরিয়ে আসবে।

কোনো অপরাধী শাস্তি ছাড়া পার পাবে না জানিয়ে ওবায়দুল কাদের বলেন, সাবেক আইজিপি বেনজীর আহমেদের অবৈধ সম্পদের বিষয়ে এখন তদন্ত হচ্ছে এবং আরও তদন্ত হবে এ কথা দুদক সূত্রে জানা গেছে। তদন্ত হচ্ছে মানে মামলা হলে বিচারের মুখোমুখি হতে হবে।

‘যিনি সেনাবাহিনীর প্রধান, তিনিও যদি অপরাধী হোন, তার বিরুদ্ধেও তদন্ত করতে দুদকের কোনো বাধা নেই। দুর্নীতি দমন কমিশন তদন্ত করতে পারবে। অপরাধী হলে অপরাধের জন্য শাস্তি পেতেই হবে। সে যে-ই হোক’, বলেন ওবায়দুল কাদের।

‘আ.লীগ ভারতের বন্ধু’ বলে সেবাদাস বানানোর চক্রান্ত চলছে: ওবায়দুল কাদের

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৮:৩৭ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০৮:৩৯ পিএম
‘আ.লীগ ভারতের বন্ধু’ বলে সেবাদাস বানানোর চক্রান্ত চলছে: ওবায়দুল কাদের
আ.লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাইসাইকেল শোভাযাত্রার উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ছবি: খবরের কাগজ

‘আওয়ামী লীগ ভারতের বন্ধু’ বলে সেবাদাস বানানোর চক্রান্ত চলছে। এ মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘বিদেশে আমাদের প্রভু নেই, আপনাদের (বিএনপির) প্রভু আছে। বিদেশে আমাদের বন্ধু আছে। ভারত আমাদের ৭১-এর পরীক্ষিত বন্ধু। বঙ্গবন্ধুকন্যা যা করেন বাংলাদেশের স্বার্থে করেন। স্বার্থ বিকিয়ে দিয়ে তিনি কোনো বন্ধুত্বে আবদ্ধ হন না।’

আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার (২৮ জুন) অনুষ্ঠিত বাইসাইকেল শোভাযাত্রা উদ্বোধনের পর ওবায়দুল কাদের এসব কথা বলেন।

রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউ থেকে ধানমন্ডি ৩২ নম্বর পর্যন্ত এ শোভাযাত্রা হয়। ‘সুস্থতার জন্য সাইক্লিং’ নামে শোভাযাত্রার আয়োজন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। 

বাইসাইকেল শোভাযাত্রার উদ্বোধন শেষে ওবায়দুল কাদের বলেন, ‘ভারত বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। বঙ্গবন্ধুকন্যা যা করেন, বাংলাদেশের স্বার্থেই করেন। স্বার্থ বিকিয়ে দিয়ে বঙ্গবন্ধুকন্যা কারও সঙ্গে কোনো বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ হন না।

ভারত-বিরোধিতার নামে আজকে যারা আন্দোলনের ইস্যু খোঁজার চেষ্টা করছেন, তারা আবারও ভুল পথে হাঁটছেন উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সেই আইয়ুব খান থেকে শুরু করে এখন পর্যন্ত আওয়ামী লীগকে ভারতের বন্ধু বলে সেবাদাস বানানোর যারা চক্রান্ত করেছেন, সেই আওয়ামী লীগ বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন করেছে।’

বিরোধীদের সঙ্গে পাল্টাপাল্টি কর্মসূচি নয় জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘আমরা বিএনপি বা বিরোধী দলের কর্মসূচির পাল্টাপাল্টি কোনো কর্মসূচি দিতে যাচ্ছি না। আমাদের কর্মসূচি আগেই ঘোষিত হয়েছে। আওয়ামী লীগের ৭৫ বছর পূর্তি অনুষ্ঠান বছরব্যাপী সারা দেশে চলবে।’

শোভাযাত্রা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কামরুল ইসলাম, সভাপতিমণ্ডলীর সদস্য এবং বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান, ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদ প্রমুখ।

ভারতের রেল চলতে দেওয়া হবে না, ইসলামী আন্দোলনের হুঁশিয়ারি

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৮:১২ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০৮:১২ পিএম
ভারতের রেল চলতে দেওয়া হবে না, ইসলামী আন্দোলনের হুঁশিয়ারি
ছবি: সংগৃহীত

বুকের তাজা রক্ত দিয়ে হলেও বাংলাদেশের ওপর দিয়ে ভারতের রেল চলতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

শুক্রবার (২৭ জুন) বাদ জুমা রাজধানীর বায়তুল মোকাররমের উত্তর গেটে বিক্ষোভ মিছিলপূর্ব সমাবেশে এ হুঁশিয়ারি দেন ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী। 

ভারতের সঙ্গে সব চুক্তি বাতিল এবং চিহ্নিত দুর্নীতিবাজদের গ্রেপ্তারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এ বিক্ষোভ সমাবেশ ও মিছিল আয়োজন করে ইসলামী আন্দোলন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ। মহানগর উত্তরের সভাপতি প্রিন্সিপাল মাওলানা শেখ ফজলে বারী মাসউদের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন দক্ষিণের সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম, কেন্দ্রীয় প্রচার ও দাওয়াহবিষয়ক সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম প্রমুখ। 

সমাবেশ থেকে ভারতের সঙ্গে চুক্তি বাতিলের দাবিতে আগামী ৫ জুলাই সারা দেশে জেলা ও মহানগরে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেন মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ। তিনি বলেন, ‘বর্তমান ডামি সরকার দেশবিরোধী ১০টি সমঝোতা চুক্তি করেছে। এতে বাংলাদেশের ন্যূনতম কোনো স্বার্থ নেই। সব স্বার্থ ভারতের। শেখ হাসিনা দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে বাংলাদেশকে ভারতের করদরাজ্যে পরিণত করার সব আয়োজন সম্পন্ন করেছেন। অবিলম্বে ভারতের সঙ্গে দেশবিরোধী সব চুক্তি বাতিল করতে হবে। প্রধানমন্ত্রী দেশটাকে ভারতের কাছে বিক্রি করে দিচ্ছেন।’ 

 

ভারতকে সব উজাড় করে দিতে কুণ্ঠিত নয় সরকার: রিজভী

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৫:৫৭ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০৫:৫৭ পিএম
ভারতকে সব উজাড় করে দিতে কুণ্ঠিত নয় সরকার: রিজভী
ছবি: সংগৃহীত

বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের বিনিময়ে ভারতকে সব উজাড় করে দিতে কুণ্ঠিত হচ্ছে না আওয়ামী লীগ সরকার বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। অভিযোগ করে তিনি বলেন, দেশবিরোধী চুক্তি আড়াল করতেই ছাগলকাণ্ড, বেনজিরকাণ্ড, আজিজকাণ্ড, হেলিকপ্টারে আসামি গ্রেপ্তারকাণ্ড সামনে আনা হচ্ছে। একজন ডিক্টেটরের হুকুমে দেশ চলছে বলেই জনগণ আজ ত্যাজ্য, প্রত্যাখ্যাত ও নিজ দেশে পরবাসি হতে চলেছে।

শুক্রবার (২৮ জুন) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এসময় আরও উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব শহিদ উদ্দীন চৌধুরী এ্যানি, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সাংগঠনিক সম্পাদক কাজী সাইদুল আলম বাবুল, প্রচার সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, সহ সম্পাদক আবদুল কাদির ভুইয়া জুয়েল, মাহমুদুর রহমান সুমন, নির্বাহী কমিটির সদস্য ওয়াদুদ ভুইয়া, তারিকুল আলম তেনজিং, মশিউর রহমান বিপ্লব, শামসুজ্জামান মেহেদী, ওলামা দলের আহ্বায়ক মাওলানা সেলিম রেজা, মৎস্যজীবী দলের আব্দুর রহিম প্রমুখ।

রিজভী বলেন, ৭ জানুয়ারি একতরফা ‘ডামি’ নির্বাচনে শেখ হাসিনাকে বৈধতা দিয়েছে ভারত। গোটা জাতি এখন ভীতি ও শঙ্কার মধ্যে। প্রাণভরে কেউ নি:শ্বাস নিতে পারছে না। তবে জনগণ চূড়ান্ত বাধা টপকিয়ে বাংলাদেশকে কারো আশ্রিত রাজ্য বানাতে দেবে না। 

‘যারা ভারত বিরোধীতার ইস্যু খুঁজছেন, তারা আবারও ভুল পথে যাচ্ছে’ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উদ্দেশে তিনি বলেন, দেশের সার্বভৌমত্ব বিপন্ন করে কেউ বাংলাদেশের ভেতর দিয়ে স্থাপনা করে যাবে তারপরেও এর বিরোধীতা করলে সেটি ভুল পথ হবে। 

রুহুল কবির রিজভী বলেন, দেশে দুর্নীতির মহামারি, লুন্ঠন আর কুৎসিত অনাচারের নানা কাহিনী এখন মানুষের মুখে-মুখে। আর এই সমস্ত অপকর্মে জড়িতরা প্রায় সবাই ক্ষমতাসীনদের ঘনিষ্ঠ। এসব ঘটনা ফাঁস হওয়াতে সরকারের মন্ত্রী ও এমপিরা বেসামাল হয়ে পড়েছে। ভারসাম্যহীন কথাবার্তা বলছেন। একদিকে বলছেন দুর্নীতিবাজদের বিরুদ্ধে প্রচার ষড়যন্ত্রের অংশ, আবার অন্যদিকে বলছেন অভিযোগ সত্য। 

রিজভী জানান, ‘খালেদা জিয়ার নি:শর্ত মুক্তির দাবিতে শনিবার (২৯ জুন) বেলা ২টা নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হবে। খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকাবাসীসহ দলের সবস্তরের নেতাকর্মীদের সমাবেশে উপস্থিত হওয়ার আহ্বান জানান তিনি।

শফিক/এমএ/

ছাত্রদলের কমিটি গঠনে অনিয়ম, পদবঞ্চিতদের স্মারকলিপি

প্রকাশ: ২৭ জুন ২০২৪, ১০:৪৮ পিএম
আপডেট: ২৭ জুন ২০২৪, ১০:৪৮ পিএম
ছাত্রদলের কমিটি গঠনে অনিয়ম, পদবঞ্চিতদের স্মারকলিপি
ছবি: সংগৃহীত

ত্যাগী ও পরীক্ষিতদের বাদ দিয়ে ছাত্রদলের কমিটি গঠন করা হয়েছে, অভিযোগ করে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে স্মারকলিপি দিয়েছেন সংগঠনটির শতাধিক পদবঞ্চিত নেতা-কর্মী। 

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুর ১২টায় ছাত্রদলের শতাধিক পদবঞ্চিত নেতা রাজধানীর ৭১ হোটেলের সামনে থেকে মিছিল নিয়ে নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ে যান। পরে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সঙ্গে সাক্ষাৎ করে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বরাবর স্মারকলিপি জমা দেন।

এতে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের কমিটিতে অনিয়মের অভিযোগ করা হয়। ত্যাগী কর্মীদের মূল্যায়ন এবং বিতর্কিতদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়। কমিটিতে পদ পাওয়া অভিযুক্তদের তালিকা ও বিভিন্ন আন্দোলন-সংগ্রামে নিষ্ক্রিয়দের তালিকা যুক্ত করা হয়।

সবুজ/এমএ/

সমাবেশে পুলিশ প্রশাসন সহযোগিতার আশ্বাস দিয়েছে: এ্যানি

প্রকাশ: ২৭ জুন ২০২৪, ০৮:৩৫ পিএম
আপডেট: ২৭ জুন ২০২৪, ০৮:৩৫ পিএম
সমাবেশে পুলিশ প্রশাসন সহযোগিতার আশ্বাস দিয়েছে: এ্যানি
সমাবেশের বিষয়ে কথা বলছেন বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি

আগামী শনিবার (২৯ জুন) রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশে পুলিশ প্রশাসন সহযোগিতার আশ্বাস দিয়েছে বলে জানিয়েছেন দলের যুগ্ম মহাসচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি। 

বৃহস্পতিবার (২৭ জুন) সমাবেশের বিষয় জানাতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)-তে যান দলের নেতারা। 

প্রায় আধা ঘণ্টা বৈঠকের পর এ্যানি সাংবাদিকদের বলেন, ‘ডিএমপির কমিশনারের সঙ্গে আমাদের একটা অ্যাপয়েনমেন্ট ছিল। উনি মিটিংয়ে ছিলেন। উনার পক্ষ থেকে অ্যাডিশনাল কমিশনার হাফিজ সাহেবের সঙ্গে কথা বলেছি, দেখা করেছি।’

তিনি আরও বলেন, ‘আগামী ২৯ জুন শনিবার বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সমাবেশের আয়োজন করা হবে। এ জন্য আমরা ডিএমপি কমিশনারের কাছে চিঠি নিয়ে যাই। প্রশাসন আমাদের সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন।’