ঢাকা ১৪ আষাঢ় ১৪৩১, শুক্রবার, ২৮ জুন ২০২৪

খালেদা জিয়াকে নিঃশর্ত মুক্তি দিয়ে যুক্তরাজ্যে যেতে দিন: মেজর আখতার

প্রকাশ: ২৩ জুন ২০২৪, ০২:৩৮ পিএম
আপডেট: ২৩ জুন ২০২৪, ০৫:৩৭ পিএম
খালেদা জিয়াকে নিঃশর্ত মুক্তি দিয়ে যুক্তরাজ্যে যেতে দিন: মেজর আখতার
মেজর (অব.)আখতারুজ্জামান

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে নিঃশর্ত মুক্তি দিয়ে চিকিৎসার জন্য যুক্তরাজ্যে যাওয়ার অনুমতি দিতে প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন কিশোরগঞ্জ জেলা বিএনপির বহিষ্কৃত সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য মেজর (অব.) আখতারুজ্জামান।

তিনি বলেন, ‘মাননীয়া প্রধানমন্ত্রী; একমাত্র আপনিই পারেন খালেদা জিয়ার শেষ সময়টুকু একটু আনন্দ ও সুখে কাটাতে দিতে। আপনার কাছে জনগণের এই আকুল আবেদন। উনাকে পূর্ণ মুক্তি দিন এবং যুক্তরাজ্যে যাওয়ার অনুমতি দিন; যাতে অন্তত জীবনের শেষ কয়টা দিন বেঁচে থাকা একমাত্র পুত্র ও নাতনিদের সঙ্গে সময়টা পার করতে পারেন।’

রবিবার (২৩ জুন) আখতারুজ্জামান তার ফেসবুকের ভেরিফায়েড আইডিতে দেওয়া স্টাটাসে এ আহ্বান জানান। 

ফেসবুক স্টাটাসে মেজর আখতার বলেন, ‘আমাদের দেশীয় প্রচলিত রীতি; আপনজন কেউ গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি হলে নিকটজনেরা হাসপাতালে ছুটে যায়। কিন্তু দেখা গেল দেশমাতাকে রাত ৩টায় গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করার পরে সকাল সাড়ে ৯টার গেলেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী। এখন পর্যন্ত স্থায়ী কমিটির অন্য কোনো সদস্য গিয়েছেন কিনা তা জানা যায়নি।’  

তিনি বলেন, ‘দেশমাতা খালেদা জিয়া দলের চেয়ারপারসন। উনার কিছু হলে সবাই দৌঁড়ে উনার কাছে যাবে- এটা শুধু স্বাভাবিক নয়- দলের সবার জন্য বিশেষ করে নেতা-নেত্রীদের অতি আবশ্যিক একটি কর্ম। কিন্তু আমাদের দুর্ভাগ্য; গুরুতর অসুস্থ দেশমাতার শয্যা পাশে কয়েকজন ডাক্তার ছাড়া তেমন কাউকে পাওয়া যাচ্ছে না। অথচ স্থায়ী কমিটির সদস্যদের নেতৃত্বে দলের নেতাকর্মীরা দল বেধে ভোরের মধ্যে হাসপাতালে ভিড় করতো তাহলে সরকার চাপে পড়ে যেত। হয় জনগণকে লাঠিপেটা করে সেখান থেকে সড়িয়ে দিতে হতো অথবা দেশমাতা খালেদা জিয়াকে অন্য কোনো হাসপাতালে স্থানান্তরিত করতে হতো!  আমাদেরকে কিছু বলতে হতো না। কিন্তু কোনভাবেই আমরা সরকারকে চাপে ফেলতে পারছি না। দেশমাতাকে নিয়ে রাজনীতি তো আমরা করছি, তাহলে চূড়ান্ত রাজনীতি করতে আমাদের ভয় কোথায়?’
 
মেজর (অব.) আখতারুজ্জামান বলেন, ‘যদি স্থায়ী কমিটির নেতৃত্বে হাসপাতালে ছুটে যাই তাহলে সরকার কি করবে? সরকার কি করে তা দেখে আমরা পরবর্তী পদক্ষেপ নিতে পারব! আমরা গুরুতর অসুস্থ দেশমাতার পাশে থাকবই থাকব। গুলি, গ্রেপ্তার, হামলা, মামলা, নির্যাতন কোন কিছুই মানব না।’ 

বিএনপি বহিষ্কৃত সাবেক এই নেতা বলেন, ‘বিএনপি আন্দোলন করতে জানে না এবং কোনো দিন জানবেও না। তাই বিএনপিকে গুরুত্ব দিয়ে কোনো লাভ নেই।  খালেদা জিয়া তার কর্মের যথেষ্ট প্রতিফলন পেয়েছে। মাননীয়া প্রধানমন্ত্রী, আপনি ইতোমধ্যে বহুবার প্রমাণ করেছেন একজন মমতাময়ী কন্যা, বোন ও মা হিসাবে। আপনি আল্লাহর ওয়াস্তে দেশমাতা খালেদা জিয়া আপনার সঙ্গে যে আচরণ করেছিল তা দয়া করে ভুলে যান। সবাই জানে আপনার মনে কষ্ট আছে। সবাই এটাও জানে সকল কষ্ট সহ্য করার অসীম ক্ষমতাও আল্লাহ আপনাকে দিয়েছে। খালেদা জিয়াকে ক্ষমা করে দিন। উনিতো অনেক কষ্ট ভোগ করলেন। উনাকে পূর্ণ মুক্তি দিন এবং যুক্তরাজ্যে যাওয়ার অনুমতি দিন যাতে অনন্ত জীবনের শেষ কয়টা দিন বেঁচে থাকা একমাত্র পুত্র ও নাতনিদের সঙ্গে সময়টা পার করতে পারেন।’

তিনি বলেন, ‘গত নির্বাচনে ভোট চাইতে গিয়ে দেখেছি দেশমাতার জন্য জনগণের কি ব্যকুলতা। সবাই আশা করে একমাত্র আপনিই- প্রধানমন্ত্রী পারেন খালেদা জিয়াকে একটু সুখ দিতে। তাই আপনার কাছে আমার করজোড়ে আকুল আবেদন- খালেদা জিয়াকে মুক্তি দিয়ে যুক্তরাজ্যে যেতে দিন।’

শফিকুল ইসলাম/ইসরাত চৈতী/অমিয়/

‘আ.লীগ ভারতের বন্ধু’ বলে সেবাদাস বানানোর চক্রান্ত চলছে: ওবায়দুল কাদের

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৮:৩৭ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০৮:৩৯ পিএম
‘আ.লীগ ভারতের বন্ধু’ বলে সেবাদাস বানানোর চক্রান্ত চলছে: ওবায়দুল কাদের
আ.লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাইসাইকেল শোভাযাত্রার উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ছবি: খবরের কাগজ

‘আওয়ামী লীগ ভারতের বন্ধু’ বলে সেবাদাস বানানোর চক্রান্ত চলছে। এ মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘বিদেশে আমাদের প্রভু নেই, আপনাদের (বিএনপির) প্রভু আছে। বিদেশে আমাদের বন্ধু আছে। ভারত আমাদের ৭১-এর পরীক্ষিত বন্ধু। বঙ্গবন্ধুকন্যা যা করেন বাংলাদেশের স্বার্থে করেন। স্বার্থ বিকিয়ে দিয়ে তিনি কোনো বন্ধুত্বে আবদ্ধ হন না।’

আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার (২৮ জুন) অনুষ্ঠিত বাইসাইকেল শোভাযাত্রা উদ্বোধনের পর ওবায়দুল কাদের এসব কথা বলেন।

রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউ থেকে ধানমন্ডি ৩২ নম্বর পর্যন্ত এ শোভাযাত্রা হয়। ‘সুস্থতার জন্য সাইক্লিং’ নামে শোভাযাত্রার আয়োজন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। 

বাইসাইকেল শোভাযাত্রার উদ্বোধন শেষে ওবায়দুল কাদের বলেন, ‘ভারত বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। বঙ্গবন্ধুকন্যা যা করেন, বাংলাদেশের স্বার্থেই করেন। স্বার্থ বিকিয়ে দিয়ে বঙ্গবন্ধুকন্যা কারও সঙ্গে কোনো বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ হন না।

ভারত-বিরোধিতার নামে আজকে যারা আন্দোলনের ইস্যু খোঁজার চেষ্টা করছেন, তারা আবারও ভুল পথে হাঁটছেন উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সেই আইয়ুব খান থেকে শুরু করে এখন পর্যন্ত আওয়ামী লীগকে ভারতের বন্ধু বলে সেবাদাস বানানোর যারা চক্রান্ত করেছেন, সেই আওয়ামী লীগ বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন করেছে।’

বিরোধীদের সঙ্গে পাল্টাপাল্টি কর্মসূচি নয় জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘আমরা বিএনপি বা বিরোধী দলের কর্মসূচির পাল্টাপাল্টি কোনো কর্মসূচি দিতে যাচ্ছি না। আমাদের কর্মসূচি আগেই ঘোষিত হয়েছে। আওয়ামী লীগের ৭৫ বছর পূর্তি অনুষ্ঠান বছরব্যাপী সারা দেশে চলবে।’

শোভাযাত্রা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কামরুল ইসলাম, সভাপতিমণ্ডলীর সদস্য এবং বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান, ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদ প্রমুখ।

ভারতের রেল চলতে দেওয়া হবে না, ইসলামী আন্দোলনের হুঁশিয়ারি

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৮:১২ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০৮:১২ পিএম
ভারতের রেল চলতে দেওয়া হবে না, ইসলামী আন্দোলনের হুঁশিয়ারি
ছবি: সংগৃহীত

বুকের তাজা রক্ত দিয়ে হলেও বাংলাদেশের ওপর দিয়ে ভারতের রেল চলতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

শুক্রবার (২৭ জুন) বাদ জুমা রাজধানীর বায়তুল মোকাররমের উত্তর গেটে বিক্ষোভ মিছিলপূর্ব সমাবেশে এ হুঁশিয়ারি দেন ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী। 

ভারতের সঙ্গে সব চুক্তি বাতিল এবং চিহ্নিত দুর্নীতিবাজদের গ্রেপ্তারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এ বিক্ষোভ সমাবেশ ও মিছিল আয়োজন করে ইসলামী আন্দোলন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ। মহানগর উত্তরের সভাপতি প্রিন্সিপাল মাওলানা শেখ ফজলে বারী মাসউদের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন দক্ষিণের সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম, কেন্দ্রীয় প্রচার ও দাওয়াহবিষয়ক সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম প্রমুখ। 

সমাবেশ থেকে ভারতের সঙ্গে চুক্তি বাতিলের দাবিতে আগামী ৫ জুলাই সারা দেশে জেলা ও মহানগরে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেন মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ। তিনি বলেন, ‘বর্তমান ডামি সরকার দেশবিরোধী ১০টি সমঝোতা চুক্তি করেছে। এতে বাংলাদেশের ন্যূনতম কোনো স্বার্থ নেই। সব স্বার্থ ভারতের। শেখ হাসিনা দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে বাংলাদেশকে ভারতের করদরাজ্যে পরিণত করার সব আয়োজন সম্পন্ন করেছেন। অবিলম্বে ভারতের সঙ্গে দেশবিরোধী সব চুক্তি বাতিল করতে হবে। প্রধানমন্ত্রী দেশটাকে ভারতের কাছে বিক্রি করে দিচ্ছেন।’ 

 

ভারতকে সব উজাড় করে দিতে কুণ্ঠিত নয় সরকার: রিজভী

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৫:৫৭ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০৫:৫৭ পিএম
ভারতকে সব উজাড় করে দিতে কুণ্ঠিত নয় সরকার: রিজভী
ছবি: সংগৃহীত

বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের বিনিময়ে ভারতকে সব উজাড় করে দিতে কুণ্ঠিত হচ্ছে না আওয়ামী লীগ সরকার বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। অভিযোগ করে তিনি বলেন, দেশবিরোধী চুক্তি আড়াল করতেই ছাগলকাণ্ড, বেনজিরকাণ্ড, আজিজকাণ্ড, হেলিকপ্টারে আসামি গ্রেপ্তারকাণ্ড সামনে আনা হচ্ছে। একজন ডিক্টেটরের হুকুমে দেশ চলছে বলেই জনগণ আজ ত্যাজ্য, প্রত্যাখ্যাত ও নিজ দেশে পরবাসি হতে চলেছে।

শুক্রবার (২৮ জুন) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এসময় আরও উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব শহিদ উদ্দীন চৌধুরী এ্যানি, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সাংগঠনিক সম্পাদক কাজী সাইদুল আলম বাবুল, প্রচার সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, সহ সম্পাদক আবদুল কাদির ভুইয়া জুয়েল, মাহমুদুর রহমান সুমন, নির্বাহী কমিটির সদস্য ওয়াদুদ ভুইয়া, তারিকুল আলম তেনজিং, মশিউর রহমান বিপ্লব, শামসুজ্জামান মেহেদী, ওলামা দলের আহ্বায়ক মাওলানা সেলিম রেজা, মৎস্যজীবী দলের আব্দুর রহিম প্রমুখ।

রিজভী বলেন, ৭ জানুয়ারি একতরফা ‘ডামি’ নির্বাচনে শেখ হাসিনাকে বৈধতা দিয়েছে ভারত। গোটা জাতি এখন ভীতি ও শঙ্কার মধ্যে। প্রাণভরে কেউ নি:শ্বাস নিতে পারছে না। তবে জনগণ চূড়ান্ত বাধা টপকিয়ে বাংলাদেশকে কারো আশ্রিত রাজ্য বানাতে দেবে না। 

‘যারা ভারত বিরোধীতার ইস্যু খুঁজছেন, তারা আবারও ভুল পথে যাচ্ছে’ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উদ্দেশে তিনি বলেন, দেশের সার্বভৌমত্ব বিপন্ন করে কেউ বাংলাদেশের ভেতর দিয়ে স্থাপনা করে যাবে তারপরেও এর বিরোধীতা করলে সেটি ভুল পথ হবে। 

রুহুল কবির রিজভী বলেন, দেশে দুর্নীতির মহামারি, লুন্ঠন আর কুৎসিত অনাচারের নানা কাহিনী এখন মানুষের মুখে-মুখে। আর এই সমস্ত অপকর্মে জড়িতরা প্রায় সবাই ক্ষমতাসীনদের ঘনিষ্ঠ। এসব ঘটনা ফাঁস হওয়াতে সরকারের মন্ত্রী ও এমপিরা বেসামাল হয়ে পড়েছে। ভারসাম্যহীন কথাবার্তা বলছেন। একদিকে বলছেন দুর্নীতিবাজদের বিরুদ্ধে প্রচার ষড়যন্ত্রের অংশ, আবার অন্যদিকে বলছেন অভিযোগ সত্য। 

রিজভী জানান, ‘খালেদা জিয়ার নি:শর্ত মুক্তির দাবিতে শনিবার (২৯ জুন) বেলা ২টা নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হবে। খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকাবাসীসহ দলের সবস্তরের নেতাকর্মীদের সমাবেশে উপস্থিত হওয়ার আহ্বান জানান তিনি।

শফিক/এমএ/

ছাত্রদলের কমিটি গঠনে অনিয়ম, পদবঞ্চিতদের স্মারকলিপি

প্রকাশ: ২৭ জুন ২০২৪, ১০:৪৮ পিএম
আপডেট: ২৭ জুন ২০২৪, ১০:৪৮ পিএম
ছাত্রদলের কমিটি গঠনে অনিয়ম, পদবঞ্চিতদের স্মারকলিপি
ছবি: সংগৃহীত

ত্যাগী ও পরীক্ষিতদের বাদ দিয়ে ছাত্রদলের কমিটি গঠন করা হয়েছে, অভিযোগ করে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে স্মারকলিপি দিয়েছেন সংগঠনটির শতাধিক পদবঞ্চিত নেতা-কর্মী। 

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুর ১২টায় ছাত্রদলের শতাধিক পদবঞ্চিত নেতা রাজধানীর ৭১ হোটেলের সামনে থেকে মিছিল নিয়ে নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ে যান। পরে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সঙ্গে সাক্ষাৎ করে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বরাবর স্মারকলিপি জমা দেন।

এতে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের কমিটিতে অনিয়মের অভিযোগ করা হয়। ত্যাগী কর্মীদের মূল্যায়ন এবং বিতর্কিতদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়। কমিটিতে পদ পাওয়া অভিযুক্তদের তালিকা ও বিভিন্ন আন্দোলন-সংগ্রামে নিষ্ক্রিয়দের তালিকা যুক্ত করা হয়।

সবুজ/এমএ/

সমাবেশে পুলিশ প্রশাসন সহযোগিতার আশ্বাস দিয়েছে: এ্যানি

প্রকাশ: ২৭ জুন ২০২৪, ০৮:৩৫ পিএম
আপডেট: ২৭ জুন ২০২৪, ০৮:৩৫ পিএম
সমাবেশে পুলিশ প্রশাসন সহযোগিতার আশ্বাস দিয়েছে: এ্যানি
সমাবেশের বিষয়ে কথা বলছেন বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি

আগামী শনিবার (২৯ জুন) রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশে পুলিশ প্রশাসন সহযোগিতার আশ্বাস দিয়েছে বলে জানিয়েছেন দলের যুগ্ম মহাসচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি। 

বৃহস্পতিবার (২৭ জুন) সমাবেশের বিষয় জানাতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)-তে যান দলের নেতারা। 

প্রায় আধা ঘণ্টা বৈঠকের পর এ্যানি সাংবাদিকদের বলেন, ‘ডিএমপির কমিশনারের সঙ্গে আমাদের একটা অ্যাপয়েনমেন্ট ছিল। উনি মিটিংয়ে ছিলেন। উনার পক্ষ থেকে অ্যাডিশনাল কমিশনার হাফিজ সাহেবের সঙ্গে কথা বলেছি, দেখা করেছি।’

তিনি আরও বলেন, ‘আগামী ২৯ জুন শনিবার বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সমাবেশের আয়োজন করা হবে। এ জন্য আমরা ডিএমপি কমিশনারের কাছে চিঠি নিয়ে যাই। প্রশাসন আমাদের সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন।’