ঢাকা ১০ আষাঢ় ১৪৩১, সোমবার, ২৪ জুন ২০২৪

কোরবানির পশুর হাটে সতর্কতা প্রয়োজন

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০২:১৩ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০২:১৩ পিএম
কোরবানির পশুর হাটে সতর্কতা প্রয়োজন

দেশে পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে। এ মাসে ঝড়বৃষ্টি বেশি হয় বলে ঈদ যাত্রা থেকে শুরু করে কোরবানির পশু নিয়ে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা জরুরি। আর মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা বা কোরবানির ঈদ। তাই ঈদুল আজহার আমেজ আসে কোরবানির পশুর হাট ঘিরে। পরিবারের সদস্যরা মিলে হাটে যাওয়া, দরদাম করে পশু কিনে বাড়ি ফেরা, পথে মানুষের জিজ্ঞাসা ‘দাম কত হলো,’ এসব আলাদা মাত্রা যোগ করে ঈদের আমেজে।

আর মনের পশুকে কোরবানি করা হয়। কাজেই উপলব্ধিকে উপলক্ষ করে মানুষ পশু কিনতে বাজারে যায়। নিজের পছন্দে নিজেই কিনে আনে বলে কোরবানির হাট কিংবা বাজার, অন্য অনেক থেকে আলাদা। কাজেই, এ বাজারে পুরাতন বিক্রেতার সঙ্গে নতুন ক্রেতার দেখা হয়, পুরাতন দালালের সঙ্গে নতুন ক্রেতার ভণিতার সখ্য হয়। গরু পৌঁছে দেওয়ার সহকারীর কাছে ১০০ টাকা থেকে হাজার টাকার দফারফায় লাখ টাকার গরু বা পশু তুলে দিতে হয়। তাই কানকে খরগোশের মতো খাঁড়া করে, চোখকে মাছির মতো সচল রেখে, বাজারে বা হাঁটে ঢুকতে হয়। অস্থায়ী মানুষের অস্থায়ী হাট ক্ষণস্থায়ী বলে পদে পদে বিপদ। এজন্যই এ বাজারে অধিক সতর্কতার সঙ্গে পশু কিনতে হয়। চোখকে টর্চলাইট, কানকে অ্যান্টেনা, মনকে রাডার মানিয়ে চলতে হয়।

ডা. মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ 
[email protected]

নদীর তীর রক্ষায় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ জরুরি

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ১০:৫৯ এএম
আপডেট: ২৪ জুন ২০২৪, ১০:৫৯ এএম
নদীর তীর রক্ষায় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ জরুরি

পিরোজপুর জেলা শহরের পাশেই বলেশ্বর নদ। এই নদের পশ্চিম দিকে মহিষপুরা গ্রাম। এই গ্রামটি মূলত কৃষিপ্রধান। অধিকাংশ পরিবার কৃষিজীবী। কৃষিকাজ করেই তাদের সংসার চলে। কিন্তু বর্তমানে কিছু মাটি ও বালি-মাফিয়া নদীর তীরবর্তী মহিষপুরার জমি কেটে বালি ও মাটি তুলে নেওয়ার ফলে জমিগুলো ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে। যদি এভাবে ক্রমাগত মাটি কাটা ও বালি উত্তোলন হতে থাকে, তা হলে জমিগুলো আর থাকবে না। মহিষপুরা গ্রামসহ অন্যান্য গ্রামের নদীতীরবর্তী জমিগুলো রক্ষার স্বার্থে জেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি। 

লিয়াকত হোসেন খোকন 
রূপনগর, ঢাকা
[email protected]

ঝুঁকিপূর্ণ গাছটি কেটে ফেলার সামর্থ্য নেই তাদের

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ১০:৫৮ এএম
আপডেট: ২৪ জুন ২০২৪, ১০:৫৮ এএম
ঝুঁকিপূর্ণ গাছটি কেটে ফেলার সামর্থ্য নেই তাদের

রাজধানীর মোহাম্মদপুর থানার ৩, ৪ আসাদ অ্যাভিনিউয়ে (সেন্ট জোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলের বিপরীতে) শেলটেক নির্মিত অভিজাত আবাসিক ভবন ‘কাজী মোশাররফ টাওয়ার’। ভবনটির প্রবেশপথে থাকা গাছটি ভেঙে পড়ে দুর্ঘটনা ঘটতে পারে। গাছটিতে সতর্কতামূলক বাণী-সংবলিত ব্যানার লাগানো আছে। ছবি তুলতে গেলে একজন ব্যক্তিগত গাড়িচালক বলেন, এখানে গাড়ি রেখে ভয়ে থাকি! পাশেই মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল। কাজী মোশাররফ টাওয়ারসংলগ্ন ফুটপাতে শিক্ষার্থী-অভিভাবকরাও অনিরাপদ বোধ করেন। পথচারীদেরও সতর্কতার সঙ্গে পথ চলতে হয়। কাজী মোশাররফ টাওয়ার ভবনের বাসিন্দা (যারা অবশ্যই ধনাঢ্য, প্রভাবশালী), ডিএনসিসি, শেলটেক কর্তৃপক্ষের দায়িত্বশীলতা নিয়ে প্রশ্ন ওঠে! গাছটি কেটে ফেলার সামর্থ্য নেই তাদের...

ডা. তৌফিক এম. সিরাজ 
[email protected]

নৈতিক শিক্ষার ঘাটতি

প্রকাশ: ২৩ জুন ২০২৪, ১০:৪৩ এএম
আপডেট: ২৩ জুন ২০২৪, ১০:৪৩ এএম
নৈতিক শিক্ষার ঘাটতি

কথায় বলে বিষয় না বিষ। এই প্রবাদ কতটা সত্যি তা এখনো প্রমাণ হচ্ছে। এক বৃদ্ধের সব সম্পত্তি লিখে নিয়ে রেজিস্ট্রি অফিসের সামনে তাকে ফেলে রেখে পালিয়ে যায় তার পরিবার। বৃদ্ধকে নিয়ে যাওয়া হয়েছিল রেজিস্ট্রি অফিসে। সেখানে সই-সাবুদ হওয়ার পর বৃদ্ধকে এক জায়গায় বসিয়ে চম্পট দেয় তার পরিবারের লোকজন। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত তাকে সেখানে বসে থাকতে দেখে রেজিস্ট্রি অফিসের কর্মীরা উদ্যোগ নিয়ে জেলা শাসকের সাহায্যে তাকে একটি বৃদ্ধাশ্রমে পাঠানো হয়। 

এ ঘটনার দুই দিন পর আরেকটি ঘটনা সামনে আসে। ৭২ বছরের এক বৃদ্ধাকে মারধর করে শ্বাসরোধে হত্যা করে তারই নাতি ও নাতবউ। প্রাথমিকভাবে জানা যায়, ওই বৃদ্ধার সম্পত্তি পাওয়ার লোভেই তাকে হত্যা করা হয়। যদিও বৃদ্ধার সব সম্পত্তির নমিনি ছিল ওই নাতিই। কিন্তু তাদের আর তর সইছিল না। তাই সম্পত্তি হাতে পাওয়ার জন্য বৃদ্ধাকে হত্যা করা হয়।  এ রকম আরেকটি, বৃদ্ধ বাবাকে সম্পত্তির লোভে এক উপাসনালয়ের সামনে ফেলে রেখে পালায় তার চাকরিজীবী ছেলে।
 
অমানবিকতা ও সামাজিক অবক্ষয়ের এমন ঘটনা মাঝেমধ্যেই পত্রপত্রিকায় প্রকাশিত হচ্ছে। এর জন্য নৈতিক শিক্ষার ঘাটতিই দায়ী, তা বলার অপেক্ষা রাখে না। সব পিতা-মাতা সন্তানকে উচ্চাকাঙ্ক্ষী, কেরিয়ারিস্ট করে তুলতে আগ্রহী। কিন্তু তাদের নৈতিক শিক্ষা কতটা দেওয়া হলো, সেদিকে আর নজরটা থাকে না। এবার তাই অন্যভাবে ভাববার সময় এসেছে। 

লিয়াকত হোসেন খোকন 
রূপনগর, ঢাকা
[email protected]

পলিথিনের উৎপাদন বন্ধ করুন

প্রকাশ: ২২ জুন ২০২৪, ১১:১৭ এএম
আপডেট: ২২ জুন ২০২৪, ১১:১৭ এএম
পলিথিনের উৎপাদন বন্ধ করুন

যদিও এখন আষাঢ় মাস, তবু গরম চোখ রাঙাচ্ছে। আষাঢ়-শ্রাবণ মাসকে বর্ষাকাল বলা হলেও বর্ষা হতেও পারে, আবার না-ও হতে পারে। এমনিতেই শহর, শহরতলি, গ্রামগঞ্জে নিকাশি ব্যবস্থার হাল খুব খারাপ। 

পানি নিকাশের জায়গাগুলো ক্রমশ সরু হয়ে গেছে। ফলে বর্ষার জমা পানি বেরোতে না পেরে জমে থাকে। পানি নিকাশি নালা-নর্দমা, ম্যানহোল, পাম্পিং স্টেশনগুলো আবর্জনা ও প্লাস্টিক ব্যাগ, বোতল, চিপস, বিস্কুটের প্যাকেটে ভরে থাকায় পানি নিকাশ হতে পারে না। 

প্লাস্টিক কেবল পরিবেশের ক্ষতি করে তাই নয়, পানি নিকাশিও বন্ধ করে দেয়। প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও এর ব্যবহার রমরমিয়ে চলছে। যত্রতত্র আবর্জনা ফেলার জন্য নিকাশি ব্যবস্থার বেহাল অবস্থা। যতই প্লাস্টিক ব্যবহারের ক্ষতিকর দিকগুলো নিয়ে মানুষকে সচেতন করা হোক, মানুষ যে জিনিস সহজে হাতের সামনে পাবে তা ব্যবহার করবেই। তাই প্লাস্টিকের উৎপাদন নিষিদ্ধ করার দিকে মনোযোগ দিতে হবে। সরকার তৎপর হলে সহজেই পলিথিন উৎপাদন আটকাতে পারে। না হলে নিষিদ্ধ প্লাস্টিকের ব্যবহার যেমন চলছে, তেমনি চলতেই থাকবে। 

লিয়াকত হোসেন খোকন 
রূপনগর, ঢাকা, বাংলাদেশ

ব্লু-টুথ যখন মৃত্যুর কারণ

প্রকাশ: ২১ জুন ২০২৪, ১১:১৭ এএম
আপডেট: ২১ জুন ২০২৪, ১১:১৭ এএম
ব্লু-টুথ যখন মৃত্যুর কারণ

নানা রকম প্রযুক্তিপণ্য এখন বাজারভর্তি। এসব পণ্যের সুবিধা যেমন আছে, তেমনি অসুবিধাও আছে। কীভাবে ব্যবহার করছেন, ব্যবহার পদ্ধতি, সময় ঠিক আছে কি না, সেটা আসল কথা।

ব্লু-টুথের কথাই ধরা যাক। এটি কানে থাকলে ফোন হাতে না নিয়েও কথা বলা যায়, গান শোনা যায়। ভালোই তো, তাই না? কিন্তু খারাপ দিক হলো- এটি কানের মধ্যে থাকলে চারপাশে কী হচ্ছে তা বোঝা যায় না। শব্দ কানে আসে না। ধরেন রাস্তায় হাঁটছেন। পেছনে গাড়ি হর্ন দিয়েই চলছে। আপনি শুনছেন না। আবার রেললাইন পাড় হচ্ছেন। কানে ব্লু-টুথ। রেল আসার খবরই জানেন না। ফলে ঘটছে দুর্ঘটনা। বছরে অনেক মানুষ মারা যান এই ব্লু-টুথ অথবা হেডফোন কানে থাকার জন্য। তারা ট্রেনের নিচে কাটা পড়েন। যখন কোথাও বসে আছেন, তখন ব্লু-টুথ ব্যবহার করা উত্তম। রাতে শুয়ে শুয়ে ব্লু-টুথ ব্যবহার করে গান শুনতে পারেন। কিন্তু চলতে-ফিরতে ব্লু-টুথ ব্যবহার করা খুবই বিপজ্জনক। সব সময় ব্লু-টুথ ব্যবহার করা কানের জন্যও ভালো নয়। শ্রবণশক্তি ক্ষতিগ্রস্ত হতে পারে। শুধু নিজেই নয়, এ বিষয়ে সমাজের সবাইকে সচেতন করা নাগরিক দায়িত্বের মধ্যে পড়ে।

মুহাম্মদ শফিকুর রহমান
বনানী, ঢাকা
[email protected]