ঢাকা ১৮ আষাঢ় ১৪৩১, মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪

মোহামেডানের গল্প ফুরোয়নি

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২৪, ১২:১১ পিএম
আপডেট: ০৭ এপ্রিল ২০২৪, ১২:১১ পিএম
মোহামেডানের গল্প ফুরোয়নি
ছবি : সংগৃহীত
‘আমাদের গেছে যে দিন
একেবারেই কি গেছে,
কিছুই কি নেই বাকি।’
 
এই কিছুদিন আগেও মোহামেডান স্পোর্টিং ক্লাবের পাড় সমর্থকদের মনে এমন হাহাকারের সুর বাজত নিয়মিত। দেশের ক্রীড়াঙ্গনের অনেক ইতিহাসের সাক্ষী যে ক্লাবটি, যারা কি না অনেক অনেক সাফল্যের সঙ্গী, সেই ক্লাবটিকে ঐতিহ্যের কঙ্কাল বলে দিতেও দ্বিধা করতেন না কেউ কেউ।
 
কেনই বা বলবেন না! এই মুহূর্তে বাংলাদেশের ক্রীড়াঙ্গনে জনপ্রিয়তার দিক থেকে সবচেয়ে এগিয়ে থাকা খেলার নাম ক্রিকেট। এই খেলার বিভিন্ন ঘরোয়া প্রতিযোগিতার মধ্যে অন্যতম মর্যাদার আসর ঢাকা প্রিমিয়ার লিগ। কিন্তু ক্লাব ক্রিকেটের সবচেয়ে মর্যাদার এই আসরে এক যুগের বেশি সময় ধরে শিরোপাহীন মোহামেডান। ২০০৯-১০ মৌসুমে সবশেষ শিরোপা জেতে দলটি। ঢাকা লিগ লিস্ট ‘এ’ মর্যাদা পাওয়ার পর কখনোই শিরোপা ছোঁয়া হয়নি তাদের। ফুটবলে তো আরও করুণ চিত্র। ২০০৭ সালে শুরু হয় ফুটবলের পেশাদার যুগ। কিন্তু প্রিমিয়ার লিগ যুগে কখনো শিরোপা জিততে পারেনি সাদা-কালোরা। গত বছর ফেডারেশন কাপ জয়ের আগে ১০ বছর ফুটবলে কোনো ট্রফিই জিততে পারেনি ক্লাবটি। এমনো হয়েছে, প্রিমিয়ার লিগে মোহামেডানকে কখনো কখনো অবনমনও চোখ রাঙিয়েছে! এমন দলকে তাই ঐতিহ্যের কঙ্কাল বললে দোষের কি ছিল?
কিন্তু এসব কিছুই আসলে মোহামেডানের পাড় সমর্থকদের মনে শূল হয়ে বিঁধত। কেউ কেউ তখনই হয়তো আনমনেই গেয়ে উঠতেন- ‘আমাদের গেছে যে দিন / একেবারেই কি গেছে / কিছুই কি নেই বাকি।’
 
নাহ, মোহামেডানের দিন একেবারে ফুরিয়ে যায়নি। অন্তত সাম্প্রতিক সময়ে ক্লাবটির বিভিন্ন ডিসিপ্লিনের পারফরম্যান্স সেটাই বলছে। দেশের তিন শীর্ষ খেলা- ক্রিকেট, ফুটবল ও হকিতে মোহামেডানের তো রীতিমতো জয়জয়কারই চলছে এখন। গতকাল শনিবার ক্লাবটি এই তিন ভিন্ন খেলায় পেয়েছে দাপুটে জয়। ক্রিকেটে গাজী টায়ার্স ক্লাবকে মাত্র ৪০ রানে গুটিয়ে ৯ উইকেটের জয় তুলে নেয় মোহামেডান। টেবিলে বর্তমানে তৃতীয় স্থানে রয়েছে দলটি। ফুটবলের প্রিমিয়ার লিগে মোহামেডান গতকাল ৩-১ গোলে হারিয়েছে শেখ রাসেল ক্রীড়াচক্রকে। ফুটবলের লিগ টেবিলে মোহামেডানের অবস্থান দ্বিতীয়। আর হকি প্রিমিয়ার লিগে তো সবাইকে চমকে দিয়ে সবার ওপরে অবস্থান মোহামেডানের। গতকাল বাংলাদেশ পুলিশ স্পোর্টিং ক্লাবকে ৬-৩ গোলে হারায় ক্লাবটি। টেবিলের শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করেছিল মোহামেডান। সুপার লিগে টানা দুই জয়ে সেই শীর্ষস্থানটাই এখন আরও মজবুত ২০১৮ সালে সবশেষ লিগ শিরোপা জেতা দলটির।
 
দেশের শীর্ষ তিন খেলায় যখন এমন দাপট মোহামেডানের, তখন ক্লাব সমর্থকদের মনে স্বস্তির বার্তা বইতে বাধ্য। বলা যায় মোহামেডান ক্লাবে বইছে এখন বসন্তের হাওয়া!
 
.ধারাবাহিক আলফাজের মোহামেডান
 
ফুটবলে মোহামেডান খুব শক্তিশালী দল গড়েছে এমন নয়। তারুণ্যনির্ভর একটি দল তারা। সঙ্গে আছেন সুলেমানে দিয়াবাতে, মোজাফ্ফর মোজাফ্ফরভের মতো কয়েকজন ভালোমানের বিদেশি। ডাগআউটে কোচ হিসেবে রয়েছেন সাবেক ফুটবলার আলফাজ আহমেদ, ম্যানেজর হিসেবে আরেক সাবেক ফুটবলার ইমতিয়াজ আহমেদ নকীব। এদের সমন্বয়েই ক্লাবটা দারুণ ধারাবাহিক পারফর্ম করে চলেছে। মৌসুমের প্রথম টুর্নামেন্ট স্বাধীনতা কাপ ফুটবলে রানার্সআপ হওয়ার পর ফেডারেশন কাপের সেমিফাইনালেও উঠে গেছে দলটি। লিগে তো দ্বিতীয় স্থানে থেকে বসুন্ধরা কিংসের ঘাড়ে অলক্ষ্যে গরম নিশ্বাসই ফেলে চলেছে।
 
শেখ রাসেল গতকাল শুরুতে পিছিয়ে পড়ার পরও মোহামেডানকে চ্যালেঞ্জ জানানোর বার্তা দিয়েছিল। সুলেমান দিয়াবাতে স্পট কিক থেকে মোহামেডানকে এগিয়ে নিয়েছিলেন। প্রথমার্ধের যোগ করা সময়ে পেনাল্টি থেকেই শেখ রাসেলকে সমতা এনে দেন সার্বিয়ান ফরোয়ার্ড ভোজিস্লাভ বালবানোভিচ। তবে দ্বিতীয়ার্ধে আগ্রাসী ফুটবল খেলে জয় তুলে নেয় সাদাকালোরা। ম্যাচের ৭২তম মিনিটে দূরপাল্লার শটে গোল করে ব্যবধান বাড়ান মোজাফ্ফরভ। আর ৭৭তম মিনিটে জাফর ইকবাল গোল করেন স্কোর লাইন ৩-১ করে। পরে এই ব্যবধান ধরে রেখে মাঠ ছাড়ে দলটি। গিনিয়ান ফরোয়ার্ড সিকু সিল্লা লাল কার্ড দেখায় শেষ দিকে ১০ জন নিয়ে খেলতে হয়েছিল শেখ রাসেলকে। বিরতির আগে শেখ রাসেলের কোচ ইউগোস্লাভ ত্রেনচোভস্কিও লাল কার্ড দেখে মাঠ ছেড়েছিলেন।
 
গত সপ্তাহে ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালেও মুখোমুখি হয়েছিল মোহামেডান ও শেখ রাসেল। সেই ম্যাচে শেখ রাসেল শুরুতে এগিয়ে গেলেও লিড ধরে রাখতে ব্যর্থ হয়। পরে ঘুরে দাঁড়ানোর গল্প লিগে দারুণ এক জয়ে সেমিফাইনালে পা রাখে সাদা-কালোরা। সেই ম্যাচেও দূর থেকে গোল করেছিলেন মোজাফ্ফরভ। চলতি মৌসুমে পারফরম্যান্সের দিক থেকে মোহামেডানে সবচেয়ে উজ্জ্বল তিনি।
 
হকিতে মোহামেডান বিস্ময়
 
হকি লিগ শুরুর আগে শিরোপার প্রশ্নে সবচেয়ে ফেবারিটের তালিকায় মোহামেডানকে কেউ রেখেছিলেন কি না সন্দেহ। এমনিতে হকিতে শিরোপার লড়াই হয় চার দলের মধ্যে। আবাহনী লিমিটেড, মেরিনার ইয়াংস, ঊষা ক্রীড়াচক্র ও মোহামেডান সেরা দল গড়ে থাকে। শক্তির দিক থেকে এবার আবাহনী ও মেরিনার ছিল সবার ওপরে। এক কথায় হট ফেবারিট ছিল তারা। মোহামেডানকে সেভাবে হট ফেবারিট বলার ওপায় ছিল না। কিন্তু সেই দলটা এখন শুধু টেবিলের শীর্ষেই নয়। লিগ পর্ব ও সুপার লিগের দুই ম্যাচ শেষে প্রতিযোগিতার একমাত্র অপরাজিত দলও।
 
পুলিশের বিপক্ষে গতকাল ৬-৩ গোলের জয়ে মোহামেডানের পক্ষে জোড়া গোল করেন মালয়েশিয়ান ফয়জাল বিন সারি। একটি করে গোল করেন রাসেল মাহমুদ জিমি, শিমুল ইসলাম, আমিরুল ইসলাম ও ফিতরি বিন সারি। পুলিশের পক্ষে একটি করে গোল করেন আহসান হাবিব, ইহতিসাম আসলাম ও ভারতের দীপক প্যাটেল।
 
 

মুশতাকে আগ্রহী বিসিবি

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ১১:৫০ এএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ১১:৫০ এএম
মুশতাকে আগ্রহী বিসিবি
ছবি- সংগ্রহীত

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের স্পিন বোলিং পরামর্শকের দায়িত্বে ছিলেন মুশতাক আহমেদ। স্বল্প সময়ে তার হাত ধরে সাফল্য পেয়েছে বাংলাদেশ দল। এবার তার চুক্তির মেয়াদ বাড়াতে যাচ্ছে বিসিবি। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট অপারেশনস চেয়ারম্যান জালাল ইউনুস।

আজ দুপুর তিনটায় বিসিবির বোর্ড সভায় মুশতাক আহমেদের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানো নিয়ে আলোচনা হবে। এছাড়া বিশ্বকাপে বাংলাদেশ দলের পারফরম্যান্স, পূর্বাচল শেখ হাসিনা স্টেডিয়াম প্রকল্প নিয়ে আলোচনা হবে।

বিশ্বকাপসহ দুই মাস বাংলাদেশ দলের কোচিং প্যানেলে কাজ করেছেন মুশতাক আহমেদ। তার অধীনে নিজেকে আরও বেশি শানিয়ে তুলেছেন লেগ স্পিনার রিশাদ হোসেন। তার কাজে খুশি হয়ে আপাতত চুক্তির মেয়াদ বাড়াতে আগ্রহী বিসিবি।

বেলজিয়ামকে বিদায় করে কোয়ার্টারে ফ্রান্স

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ১২:৫৭ এএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ১২:৫৭ এএম
বেলজিয়ামকে বিদায় করে কোয়ার্টারে ফ্রান্স
ছবি: সংগৃহীত

ফিফা র‍্যাঙ্কিংয়ে ফ্রান্স ও বেলজিয়ামের অবস্থান পাশাপাশি। তবে মাঠের খেলায় সেই প্রতিদ্বন্দ্বিতার দেখা মেলেনি। অবশ্য সাম্প্রতিক পারফরম্যান্সে বেলজিয়ামের চেয়ে যোজন যোজন এগিয়ে ছিল ফরাসিরা। তার প্রমাণ পুরো ম্যাচজুড়ে আধিপত্য কিলিয়ান এমবাপ্পে-অ্যান্তেনিও গ্রিজম্যানদের। মাঠের প্রভাব অবশ্য বোঝা যায়নি ফল দেখে। কারণ, গোল পেতে ফরাসিদের অপেক্ষা করতে হয়েছে ৮৫ মিনিট পর্যন্ত। নিজেদের জালে বল জড়িয়ে ফ্রান্সের কোয়ার্টার ফাইনালে ওঠা নিশ্চিত করে দেন জ্যান ভার্টোনেন।

ডুসেলডর্ফে ম্যাচের শুরু থেকে বেলজিয়ামের ওপর ছড়ি ঘোরায় ফরাসিরা। একের পর এক আক্রমণ করেও বলার মতো কোনো সুযোগ তৈরি করতে পারেনি। ফরাসি স্ট্রাইকারদের একের পর এক ব্যর্থতায় মনে হচ্ছিল খেলা হয়তো গড়াবে অতিরিক্ত সময়ে। ম্যাচ শেষ হওয়ার মিনিট পাঁচেক আগে ডেডলক ভাঙেন কোলো মুয়ানি। বেলজিয়ামের জাল উদ্দেশ করে নেওয়া তার শট ভার্টোনেনের পায়ে লেগে জড়ায় জালে। তাতে ফরাসিদের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়।

 

আরসিবির কোচ হলেন দিনেশ কার্তিক

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০৫:১৫ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৫:১৫ পিএম
আরসিবির কোচ হলেন দিনেশ কার্তিক
ছবি : সংগৃহীত

সবশেষ মৌসুমটাই আইপিএলে দিনেশ কার্তিকের শেষ ছিল। এরপর ধারাভাষ্যকের ভূমিকায় দেখা যায় সদ্যসমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে। এবার নতুন ভূমিকায় দেখা যাবে তাকে। আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দলের ব্যাটিং কোচ এবং মেন্টর হলেন তিনি।

কোচ হওয়ার খবরে ৩৯ বছর বয়সী কার্তিক বলেছেন, ‘বিষয়টা দারুণ যে আমি বেঙ্গালুরুর সঙ্গে যুক্ত হয়েছি। চেষ্টা করব দলকে আরও শক্তিশালী করার। পেশা হিসেবে আমার কাছে কোচিং খুবই রোমাঞ্চকর একটা ব্যাপার। জীবনের নতুন অধ্যায় নিয়ে আমি সত্যিই খুবই রোমাঞ্চিত। আশা করি খেলোয়াড় হিসেবে আমার যে অভিজ্ঞতা সেটা দলের উন্নয়নে কাজে লাগাতে পারব। এই দলের ব্যাটিং বিভাগের সঙ্গে কাজ করতে আমার তর সইছে না।’

ভারতের হয়ে ওয়ানডে ও টেস্ট দলে তার অভিষেক হয় ২০০৪ সালে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক ২০০৬ সালে। খেলোয়াড়ি জীবন চলমান অবস্থাতেই তিনি ধারাভাষ্যকক্ষে বিচরণ শুরু করেন। ২০২১ সালে কাজ করেছেন ইংল্যান্ড-ভারত সিরিজে। একই ভূমিকায় ছিলেন দ্য হান্ড্রেডেও।

জাতীয় দলের হয়ে ২৬টি টেস্ট, ৯৪টি ওয়ানডে ও ৬০ টি-টোয়েন্টি খেলেছেন কার্তিক। খেলোয়াড়ি জীবনে জিতেছেন ১টি টি-টোয়েন্টি বিশ্বকাপ, ১টি চ্যাম্পিয়ন্স ট্রফি ও ২টি এশিয়া কাপ। 

বিসিসিআইয়ের ১২৫ কোটি রুপি পুরস্কার ঘোষণা

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০৪:৩৯ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৪:৩৯ পিএম
বিসিসিআইয়ের ১২৫ কোটি রুপি পুরস্কার ঘোষণা
ছবি : সংগৃহীত

দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে আইসিসির শিরোপা খরা কাটিয়েছে ভারত। এই জয়ে ভারত ক্রিকেট দলকে পুরস্কৃত করেছে দেশটির ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই। যে পুরস্কার আইসিসি হতে প্রাপ্ত পুরস্কারের চেয়েও বেশি।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে দেওয়া এক বার্তায় বিসিসিআই সচিব জয় শাহ বলেন, ‘আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতায় ভারতীয় দলের জন্য ১২৫ কোটি রুপি পুরস্কার ঘোষণা করতে পেরে আমি আনন্দিত। টুর্নামেন্টজুড়ে এই দলটি ব্যতিক্রমী প্রতিভা, দৃঢ়তা ও স্পোর্টসম্যানশিপ দেখিয়েছে। ক্রিকেটার, কোচ ও সাপোর্ট স্টাফের সবাইকে অসামান্য অর্জনের জন্য অভিনন্দন।’

এবারের আসরের চ্যাম্পিয়ন হওয়ায় আইসিসি থেকে ২৪ লাখ ৫০ হাজার ডলার প্রাইজ মানি পাচ্ছে ভারত। ভার ভারতীয় মুদ্রায় প্রায় ২০ কোটি ৪২ লাখ রুপি।

এছাড়া সুপার এইট পর্যন্ত ৬ ম্যাচ জেতায় তারা আরও ১ লাখ ৮৬ হাজার ৯২৪ ডলার পাচ্ছে। আইসিসি ও বিসিসিআই হতে প্রাপ্ত পুরস্কারের অর্থসহ মোট দেড় কোটি রুপি পেয়েছে ভারত। আর রানার্সআপ হয়ে ১২ লাখ টাকা ৮০ হাজার ডলার পেয়েছে দক্ষিন আফ্রিকা। 

কানাডায় রিজওয়ানের অধীনে খেলবেন বাবর

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০৩:৪৫ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৩:৪৬ পিএম
কানাডায় রিজওয়ানের অধীনে খেলবেন বাবর
ছবি : সংগৃহীত

২০২৩ ওয়ানডে বিশ্বকাপে ভরাডুবির পর নেতৃত্ব হারান বাবর আজম। কিন্তু, টি-টোয়েন্টি বিশ্বকাপে ঘুরেফিরে সেই বাবরের কাছেই পাকিস্তান আরেকবার দ্বারস্থ হয় পাকিস্তান। তাতেও লাভ হয়নি, এবারও ভরাডুবি হয়েছে দলটির। যুক্তরাষ্ট্রের কাছে হেরে বিদায় নিতে হয়েছে গ্রুপ পর্ব থেকে। এরপর থেকে আবারও শুরু হয়েছে তার অধিনায়কত্ব নিয়ে সমালোচনা। আরেকবার শঙ্কায় তার নেতৃত্ব।

পাকিস্তান ক্রিকেটে তার অধিনায়কত্বের ভবিষ্যত নিয়ে এখনও কোনো নিশ্চয়তা পাওয়া না গেলেও ফ্র্যাঞ্চাইজ ক্রিকেটে তাকে খেলতে হবে সতীর্থ মোহাম্মদ রিজওয়ানের অধীনে। কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি লিগে ভ্যানকুবার নাইটসের হয়ে খেলবেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। সেখানে রিজওয়ানের নেতৃত্বে খেলতে হবে বাবরকে।

রিজওয়ানকে অধিনায়ক ঘোষণা করে ফ্র্যাঞ্চাইজটি জানিয়েছে, ‘গ্লোবাল টি-২০ এর চতুর্থ সিজনের জন্য ভ্যানকুভার নাইটস অধিনায়ক হিসেবে মোহাম্মদ রিজওয়ানের নাম ঘোষণা করছে। তার অসাধারণ ব্যাটিং দক্ষতা আর দক্ষ উইকেটকিপিং দিয়ে তিনি আমাদের জয়ের পথে নিয়ে যেতে তৈরি। তৈরি হও নাইটসরা!’

দলটিতে সুযোগ পেয়েছেন পাকিস্তানের অন্য দুই ক্রিকেটার মোহাম্মদ আমির ও আসিফ আলীকে।