ঢাকা ১২ আষাঢ় ১৪৩১, বুধবার, ২৬ জুন ২০২৪

বাংলাদেশি ভেবে নিজেদের নাগরিককে হত্যা করল বিএসএফ

প্রকাশ: ২৩ মে ২০২৪, ০৮:৩৪ পিএম
আপডেট: ২৩ মে ২০২৪, ০৮:৩৪ পিএম
বাংলাদেশি ভেবে নিজেদের নাগরিককে হত্যা করল বিএসএফ
ছবি : সংগৃহীত

বাংলাদেশি ভেবে রাকেশ হোসেন (৩০) নামে ভারতীয় এক যুবককে গুলি করে হত্যা করেছে বিএসএফ। গতকাল বুধবার (২২ মে) রাত ৩টার দিকে লালমনিরহাটের পাটগ্রাম সীমান্তবর্তী ভারতের উত্তর টেপুরগাড়ী এলাকায় এ ঘটনা ঘটে। 

রাকেশ হোসেন কোচবিহার জেলার মাথাভাঙ্গা থানার পূর্ব খাতের বাড়ি এলাকার হাফিজুল মিয়ার ছেলে। বিজিবির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ভারতের উত্তর টেপুরগাড়ী সীমান্তের কাঁটাতারের বেড়ার ওপর দিয়ে বিশেষ কায়দায় (বাঁশের তৈরি আড়কি লাগিয়ে) বাংলাদেশে গরু পাচার করছিল দেশটির চোরাকারবারিরা। এ সময় ভারতের মিরাপ্পা ক্যাম্পে বিএসএফ ক্যাম্পের টহলরত সদস্যরা ‍‍‘বাংলাদেশি গরু চোরাকারবারি’ ভেবে গুলি ছোড়ে। এতে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই ভারতীয় যুবক মারা যান। 

পাটগ্রাম ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য গোলাম রাব্বানী বলেন, সকালে জানতে পারি সীমান্ত এলাকায় গুলিবিদ্ধ অবস্থায় যুবকের লাশ পড়ে আছে। পরে খোঁজ নিয়ে দেখি ওই যুবকের বাড়ি ভারতে।

পাটগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সাঈদ চৌধুরী বলেন, বিষয়টি বিজিবির মাধ্যমে জেনেছি নিহতের বাড়ি ভারতে।

৬১ বিজিবি তিস্তা ব্যাটালিয়ন-২-এর কালীরহাট বিজিবি ক্যাম্পের কমান্ডার সুবেদার আব্দুল কুদ্দুস জানান, এ ঘটনায় সীমান্তে পতাকা বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাজশাহী বিভাগের উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের শপথ

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ১১:৪২ পিএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ১১:৪৪ পিএম
রাজশাহী বিভাগের উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের শপথ
ছবি: খবরের কাগজ

রাজশাহী বিভাগের ২৪টি উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানেরা শপথ গ্রহণ করেছেন। মঙ্গলবার (২৫ জুন) দুপুরে রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর আনুষ্ঠানিকভাবে তাদের শপথবাক্য পাঠ করান।

রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত এ শপথগ্রহণ অনুষ্ঠানে এসব উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদেরও শপথবাক্য পাঠ করানো হয়। পরে তাদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর। তিনি সবাইকে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনেরও আহ্বান জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকারের রাজশাহী বিভাগের পরিচালক পারভেজ রায়হান। ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ও চতুর্থ ধাপে নির্বাচিত উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের এ দিন শপথবাক্য পাঠ করানো হয়।

তৃতীয় ধাপে রাজশাহী, নাটোর, নওগাঁ, পাবনা, বগুড়া ও সিরাজগঞ্জের ১৪টি ও চতুর্থ ধাপে রাজশাহী, নওগাঁ, বগুড়া ও সিরাজগঞ্জ জেলার ১০টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়।

এনায়েত করিম/এমএ/

সিলেট রুট ও কৌশল পাল্টে চলছে চোরাই চিনি পাচার

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ১০:৪৪ পিএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ১০:৪৪ পিএম
রুট ও কৌশল পাল্টে চলছে চোরাই চিনি পাচার
থানায় জব্দ করা চোরাই চিনি। ছবি : খবরের কাগজ

চিনির চোরাই পথে এখন মাদকও আসছে। গত এক সপ্তাহে দুটি অভিযানে চোরাই চিনির রুটে ফেনসিডিল ও ভারতীয় মদ উদ্ধার করা হয়েছে। সিলেটের সীমান্ত উপজেলা জৈন্তাপুরে চোরাই চিনি ধরতে পুলিশের অভিযানে মঙ্গলবার (২৫ জুন) ৪২ বস্তা চোরাই চিনির সঙ্গে উদ্ধার করা হয়েছে ৪৫ বোতল মদ। এ ছাড়া সিলেটে চোরাই চিনি পাচারের সব কটি লাইনে ধরপাকড় চলায় চোরাকারবারিরা নতুন রুটে চোরাই চিনি পাচার করছে। সিলেটের বিশ্বনাথে সোমবার রাতে ২২০ বস্তা ভারতীয় চিনিসহ একটি ট্রাক জব্দ করা হয়েছে।

জৈন্তাপুর থানা সূত্রে জানা যায়, নৌপথে চোরাই চিনির চালান যাচ্ছে- এমন গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার ভোর সাড়ে ৬টায় নয়াগাং নদীর চাঙ্গিল নামক স্থানে এসআই মো. আশরাফুল আলম ও এসআই নাইমুল ইসলামের নেতৃত্বে জৈন্তাপুর থানার একদল পুলিশ নয়াগাং নদী এলাকায় অবস্থান নেয়। এ সময় একটি নৌকা নদীতীরে ভিড়িয়ে বাহকরা পালিয়ে যায়। নৌকায় তল্লাশি চালিয়ে ৪৫ বোতল ভারতীয় মদ উদ্ধার করা হয়। 

একই নৌপথে নজরদারির সময় সকাল সাড়ে ৮টায় জৈন্তাপুর ইউনিয়নসংলগ্ন চাঙ্গিল ব্রিজের নিচে দুটি বারকি নৌকায় চোরাই চিনির বস্তা দেখে অভিযান চালিয়ে ৪২ বস্তা ভারতীয় চিনি উদ্ধার করা হয়। পুলিশের উপস্থিতি টের পেয়ে নৌকা ফেলে পালিয়ে যায় চোরাকারবারিরা।

জৈন্তাপুর ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাজুল ইসলাম খবরের কাগজকে বলেন, ‘চোরাকারবারিদের নৌপথ ব্যবহারের খবর পেয়ে নজরদারি বাড়ানো হয়েছে। চোরাই চিনির পথে মাদক আসছে- এরকম সংবাদও পুলিশের কাছে রয়েছে। পৃথক দুটি অভিযানে ৪৫ বোতল ভারতীয় মদ ও ৪২ বস্তা চিনি জব্দ করে দুটি মামলা করা হবে। চোরাকারবারিদের গ্রেপ্তারের চেষ্টা চলবে।’ এর আগে গত রবিবার রাতে সিলেট মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগের টহলে ধরা পড়েছিল ফেনসিডিলসহ দুই মাদককারবারি।

অন্যদিকে বিশ্বনাথ থানা সূত্রে জানা গেছে, সোমবার ২২০ বস্তা ভারতীয় চিনিসহ একটি ট্রাক জব্দ করা হয়েছে। বিশ্বনাথ রুটে এই প্রথম থানা পুলিশ চোরাই চিনি জব্দ করেছে। এ সময় ট্রাকচালক মিজানুর রহমান সুমনকে (২৮) আটক করা হয়েছে। প্রাথমিকভাবে তাকে চোরাই চিনির বাহক বলে ধারণা পুলিশের। তার নাম বাড়ি হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার গগাউড়া গ্রামে।

পুলিশ জানায়, রাতে গোপন সংবাদের ভিত্তিতে বিশ্বনাথ-রশিদপুর সড়কের বাইপাস রোড সংলগ্ন পেট্রল পাম্পের সামনে তল্লাশি চৌকি বসায় পুলিশ। এ সময় একটি ট্রাক থামিয়ে তল্লাশি চালিয়ে চোরাই চিনি বস্তা পাওয়ার পর চালকসহ ট্রাকটি থানায় নিয়ে আসা হয়। এ সময় ট্রাকে থাকা দুই চোরাকারবারি পালিয়ে যায়। জব্দ করা ২২০ বস্তার প্রতিটিতে ৫০ কেজি করে চিনি রয়েছে, যার বাজার মূল্য আনুমানিক ১৩ লাখ ২০ হাজার টাকা। বস্তার গায়ে বাজার ও মোড়কজাতকারী প্রতিষ্ঠান হিসেবে নাম রয়েছে সুনামগঞ্জের ছাতক পৌরসভার ‘সুবহা ফুড প্রোডাক্টস’।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি সূত্র জানায়, চোরাই চিনি ধরপাকড়ে সিলেটের প্রায় সব পথে নজরদারি থাকায় নতুন কৌশল ও নতুন রুটের সন্ধান করছে সংঘবদ্ধ চোরা কারবারিরা। এ ক্ষেত্রে ‘লামাকাজী-রামপাশা-বিশ্বনাথ-রশিদপুর সড়ক’ নিরাপদ হিসেবে ব্যবহার করছে। কৌশল হিসেবে ভারতীয় চিনির প্যাকেট পরিহার করে দেশীয় চিনির নানা নামের বস্তা ব্যবহার করা হচ্ছে। 

বিশ্বনাথ থানার ওসি (তদন্ত) আব্দুর রউফ খবরের কাগজকে বলেন, ‘নতুন রুট ব্যবহার করার সংবাদ পেয়ে বিশ্বনাথ-রশিদপুর সড়কের বাইপাস রোডসংলগ্ন পেট্রল পাম্পের সামনে তল্লাশি চৌকি বসানো হয়েছিল এবং একটি ট্রাক থামিয়ে তল্লাশির সময় ২২০ বস্তা ভারতীয় চিনি জব্দ করা হয়েছে। এ ঘটনায় ট্রাকচালককে আটক করে মামলা হয়েছে।’

নাটোরে ট্রাক-সিএনজি সংঘর্ষে বিজিবি সদস্য ও ব্যাংক কর্মকর্তা নিহত

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ১০:১৩ পিএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ১০:১৩ পিএম
নাটোরে ট্রাক-সিএনজি সংঘর্ষে বিজিবি সদস্য ও ব্যাংক কর্মকর্তা নিহত
ছবি: খবরের কাগজ

নাটোরের নলডাঙ্গা উপজেলার বাসুদেবপুর-সাজিপাড়ায় ট্রাক ও যাত্রীবাহী সিএনজির সংঘর্ষে দুজন নিহত হয়েছেন।ওই ঘটনায় আহত হয়েছেন আরও এক নারীসহ দুজন। আহত ওই নারীকে নাটোর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) বিকালে ওই ঘটনা ঘটে।

নিহতরা হলেন- অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা খলিলুর রহমান এবং বিজিবি সদস্য মুক্তাদির আলম।

খলিলুর রহমানের বাড়ি নওগাঁ ও মুক্তাদিরের বাড়ি মাগুড়া।

নলডাঙ্গা থানার ওসি মনোয়ারুজ্জামান জানান, মঙ্গলবার বিকালে নওগাঁ থেকে যাত্রীবাহী একটি সিএনজিতে নাটোর শহরের কান্দিভিটুয়ায় শ্বশুরবাড়িতে স্বস্ত্রীক আসছিলেন খলিলুর। একই সিএনজি যাত্রী ছিলেন মুক্তাদির। সাজিপাড়ায় পৌঁছলে বিপরীত দিক থেকে আসা একটি ট্রাকের সঙ্গে ওই সিএনজির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে সিএনজিটি দুমড়ে-মুচড়ে চালকসহ চারজন আহত হয়। খবর পেয়ে নলডাঙ্গা ফায়ার সার্ভিস কর্মীরা আহতদের উদ্ধার করে নাটোর আধুনিক সদর হাসপাতালে নিয়ে যায়। সেখানে খলিলুর রহমানকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। পরে  চিকিৎসাধীন অবস্থায় বিজিবি সদস্য মোক্তাদির আলমের মৃত্যু হয়। প্রাথমিক চিকিৎসা নিয়ে চালক চলে গেলেও খলিলুরের স্ত্রী সদর হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

কামাল মৃধা/এমএ/

২২ ঘণ্টা পর ময়মনসিংহে গ্যাস সরবরাহ স্বাভাবিক

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৯:৫৭ পিএম
আপডেট: ২৬ জুন ২০২৪, ১২:৩৭ এএম
২২ ঘণ্টা পর ময়মনসিংহে গ্যাস সরবরাহ স্বাভাবিক

ময়মনসিংহের ত্রিশালে পাইলিং করতে গিয়ে তিতাস গ্যাস সঞ্চালন লাইন ছিদ্র হয়ে যাওয়ায় ময়মনসিংহ ও নেত্রকোনায় গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। তবে ২২ ঘণ্টা পর ময়মনসিংহে গ্যাস সরবরাহ স্বাভাবিক হয়েছে।

মঙ্গলবার (২৫ জুন) রাত ৯টার দিকে খবরের কাগজকে এ তথ্য নিশ্চিত করেছেন তিতাস গ্যাস কোম্পানি ময়মনসিংহের ম্যানেজার (অপারেশন) হিলটন পাল। 

তিনি বলেন, ‘গ্যাস সঞ্চালন লাইন মেরামতের জন্য সোমবার রাত ১১টার দিকে গ্যাস সরবরাহ বন্ধ করা হয়। দিনভর এক্সকাভেটর দিয়ে মাটি খুঁড়ে ক্ষতিগ্রস্ত পাইপের অংশ বের করা হয়। পাইপ কেটে নতুন করে জোড়া লাগিয়ে পরীক্ষা-নিরীক্ষা শেষে সরবরাহ লাইন চালু করে রাত ৯টার দিকে গ্যাস সরবরাহ করা হয়। তবে এখন পর্যন্ত শুধুমাত্র ময়মনসিংহ জেলায় গ্যাস সরবরাহ শুরু হয়েছে। নেত্রকোনায় গ্যাস দিতে আরও এক ঘণ্টার মতো সময় লাগতে পারে।’

এর আগে সোমবার সকাল ৮টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ত্রিশাল উপজেলার আমিরাবাড়ী ইউনিয়নের নারায়ণপুর গ্রামে মিনিস্টার হাইটেক পার্কের পাশে একটি চায়না কোম্পানির পাইলিং করতে গিয়ে সঞ্চালন লাইনে আঘাত লেগে ফেটে যায়। দিনভর গ্যাস সরবরাহ স্বাভাবিক রাখলেও মেরামত কাজের জন্য রাত ১১টার পর ময়মনসিংহ ও নেত্রকোনায় গ্যাস সরবরাহ বন্ধ করা হয়। এতে আবাসিক গ্রাহকদের পাশাপাশি বাণিজ্যিক গ্রাহক ও সিএনজি পাম্পগুলো গ্যাস না পাওয়ায় চরম ভোগান্তিতে পড়ে।

এ বিষয়ে তিতাস গ্যাস কোম্পানি ময়মনসিংহের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) প্রকৌশলী কাজী মোহাম্মদ সাইদুল হাসান বলেন, ‘আমাদের না জানিয়ে কোম্পানিটি আমাদের জায়গায় খোঁড়াখুঁড়ি করে গ্যাসলাইন ক্ষতিগ্রস্ত করেছে। ক্ষতিপূরণ আদায়ে কোম্পানির বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।’

কামরুজ্জামান মিন্টু/সালমান/

কাপ্তাইয়ে জিপ উল্টে শ্রমিক নিহত

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৯:৫৩ পিএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ০৯:৫৩ পিএম
কাপ্তাইয়ে জিপ উল্টে শ্রমিক নিহত
ছবি: খবরের কাগজ

রাঙামাটির কাপ্তাইয়ে চাঁদের গাড়ি (জিপ) উল্টে ঘটনাস্থলে মো. ইমন (১৯) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। এই ঘটনায় আহত চালক নুর আলম বাছা (২৮) ও মো. সাকিব (২২)কে হাসপাতালে পাঠানো হয়েছে। 

মঙ্গলবার (২৫ জুন) বিকেলে উপজেলার রাইখালী ইউনিয়নের কারিগরপাড়া-ভালুকিয়া সড়কের কারিগরপাড়ায় এ সড়ক দুর্ঘটনা ঘটে।

চন্দ্রঘোনা থানার অফিসার ইনচার্জ ওসি আনছারুল করিম বিষয়টি নিশ্চিত করেছেন। 

নিহত ইমন রাইখালী ইউনিয়ন এর ফুলতলি মুসলিম পাড়া এলাকার মো. বাহারম এর ছেলে বলে জানিয়েছেন রাইখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মংক্য মারমা।

গুরুতর আহত সাকিবকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে এবং গাড়ি চালক নুর আলম বাছাকে চন্দ্রঘোনা খ্রিস্টিয়ান হাসপাতালে নেওয়া হয়েছে বলে জানিয়েছে স্হানীয় পুলিশ। 

ঘটনার প্রত্যক্ষদর্শীদের বরাতে পুলিশ জানান, রাইখালীর ভালুকিয়া থেকে জ্বালানি কাঠ বোঝাই করে আসার পথে কারিগরপাড়া এলাকায় দুর‍্ঘটনায় পড়ে। এসময় নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উল্টে শ্রমিক মো. ইমন ঘটনাস্থলে মৃত্যুবরণ করেন। চালকসহ আহত হন দুইজন। 

খবর পেয়ে পুলিশ স্হানীয়দের সহায়তায় মরদেহ উদ্ধার করে আহতদের হাসপাতালে পাঠায়।

চন্দ্রঘোনা থানার ওসি আনছারুল করিম জানান, নিহত এবং আহত ব্যক্তিদের পরিবারের পক্ষ থেকে লিখিত অভিযোগ প্রাপ্তি সাপেক্ষে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

জিয়াউর রহমান জুয়েল/এমএ/