ঢাকা ১১ আষাঢ় ১৪৩১, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

নারী ডিপিএল মুরশিদা-সোবহানার জুটিতে ৩৯২ রানের দলীয় সংগ্রহের রেকর্ড মোহামেডানের

প্রকাশ: ২৩ মে ২০২৪, ০৬:১১ পিএম
আপডেট: ২৩ মে ২০২৪, ০৬:১৪ পিএম
মুরশিদা-সোবহানার জুটিতে ৩৯২ রানের দলীয় সংগ্রহের রেকর্ড মোহামেডানের
ছবি : সংগৃহীত

গুলশান ইয়ুথ ক্লাবের বিপক্ষে মোহামেডানের ৩৯২ দলীয় রান নারীদের প্রিমিয়ার লিগের সর্বোচ্চ দলীয় স্কোর। জাতীয় দলের দুই ব্যাটার মুরশিদা খাতুন ও সোবহানা মোস্তারির শতকে এই রেকর্ড গড়েছে মোহামেডান।

মুরশিদা খাতুন অপরাজিত ছিলেন ১৫৭ বলে ১৭৯ রান করে, সোবহানা মোস্তারি করেছেন ১০১ বলে ১২৮ রান।

এই দুজনের জোড়া শতকেই মেয়েদের প্রিমিয়ার লিগে ২০২২-২৩ মৌসুমে বিকেএসপির ৩২১ রানের সর্বোচ্চ রানের সংগ্রহ তারা টপকে যায়। আগের রেকর্ডটি বিকেএসপি গড়েছিল কেরানীগঞ্জ ক্রিকেট একাডেমির বিপক্ষে।

জাতীয় দলের দুই ব্যাটারের বিধ্বংসী ব্যাটিংয়ে মোহামেডানের দাঁড় করানো বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে গুলশান ইয়ুথ ক্লাব থেমেছে মাত্র ১৪১ রানে। ফলে ২৫১ রানের বড় জয় পায় মুরশিদারা।

বৃহস্পতিবার (২৩ মে) কাশ্মীরের ওপেনার জাসিয়া আক্তারের আরও একটি দুর্দান্ত শুরু এনে দেন মোহামেডানকে। তিনি করেন ৪১ বলে ৭৫ রান। মুরশিদা ও মোস্তারি জুটি গড়েন ২৫৭ রানের। মুরশিদা ১৭৯ রানে ছিলেন অপরাজিত। মোস্তারি আউট হয়ে ফেরেন ১২৮ রান করে।

বিশাল এই রান তাড়ায় নেমে অভিজ্ঞ সালমা ও রুমানার বোলিংয়ে বেশি দূর যেতে পারেনি গুলশান ইয়ুথ ক্লাব। দুজন মিলে নিয়েছেন ৫ উইকেট, জাতীয় দলের পেসার ফারিহা তৃষ্ণা আরও ২ উইকেট নিলে ম্যাচ থেকে ছিটকে পড়ে দলটি।

এদিকে, দিনের আরেক ম্যাচে বিকেএসপির ৪ নম্বর মাঠে সিটি ক্লাবকে ১০ উইকেটে হারিয়েছে নিগার সুলতানার রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ।

পয়েন্ট হারিয়ে শুরু ব্রাজিলের কোপা মিশন

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ১০:২৪ এএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ১০:২৯ এএম
পয়েন্ট হারিয়ে শুরু ব্রাজিলের কোপা মিশন
ছবি- সংগ্রহীত

কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকার বিপক্ষে মাঠে নামে ব্রাজিল। তুলনামূলক দূর্বল প্রতিপক্ষের বিপক্ষে গোল শূন্য ড্র করেছে ভিনিসিউয়াস-রদ্রিগোরা। আজ মঙ্গলবার (২৫ জুন) বাংলাদেশ সময় সকাল ৭টায় লস অ্যাঞ্জেলেসের সোফাই স্টেডিয়ামে বিস্ময় বালক এন্ড্রিককে ছাড়াই মাঠে নামে ব্রাজিল। কোচ দরিভাল জুনিয়র দলকে মাঠে নামান ৪-২-৩-১ ফরমেশনে।

কোস্টারিকার বিপক্ষে ম্যাচে পুরোটা সময় বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল ব্রাজিল। ম্যাচের ৭৩ শতাংশ সময় নিজেদের পায়ে বল রাখে তারা। বিপরীতে কোস্টারিয়ার পায়ে বল ছিল ২৭ শতাংশ সময়। বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকা ব্রাজিল আক্রমণ সাজায় ১৯ বার। এরমধ্যে মাত্র দুইটি শট ছিল লক্ষ্যে। বিপরীতে 

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে ব্রাজিল। তাতে সপ্তম মিনিটে ভালো সুযোগ পেয়েছিলেন রাফিনহা। কিন্তু দানিলোর ক্রসে ছয় গজ বক্স থেকে নেওয়া তার শট রুখে দেন কোস্টারিকা গোলরক্ষক। এরপর বেশ কয়েকবার আক্রমণ সাজায় ব্রাজিল। তবে কোস্টারিকার জালে বল জড়াতে পারেনি ব্রাজিল। শেষ পর্যন্ত আর কোনো গোল করতে না পারায় গোল শূন্য ড্র করে মাঠ ছাড়তে হয় ব্রাজিলকে।

এই ম্যাচ ড্রয়ের ফলে ‘ডি’ গ্রুপের পয়েন্ট তালিকায় ১ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করেছে ব্রাজিল। প্রথম ম্যাচেই জয় তুলে ৩ পয়েন্টে নিয়ে শীর্ষে অবস্থান করেছে কলম্বিয়া।

 

সেমিফাইনালে উঠতে বাংলাদেশের সামনে তিন সমীকরণ

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৮:২৫ এএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ০৮:২৫ এএম
সেমিফাইনালে উঠতে বাংলাদেশের সামনে তিন সমীকরণ
ছবি : সংগৃহীত

সেন্ট ভিনসেন্টে আফগানিস্তানকে অল্পতেই বেঁধে রেখেছে টাইগার বোলাররা। আজ মঙ্গলবার (২৫ জুন) পুরো ২০ ওভার খেলে ৫ উইকেটে ১১৫ রান করতে পেরেছে রশিদ খানের দল।

এবার ব্যাটিংয়ে জবাব দেবার পালা লিটন-সৌম্যদের। সেমিফাইনালে খেলার কঠিন সমীকরণ এখন স্পষ্ট বাংলাদেশ দলের সামনে।

কিংসটাউনের আর্নোস ভ্যালে স্টেডিয়ামে টিম টাইগার্সের সামনে তিনটি সমীকরণ রয়েছে।

যদি তারা ১২.১ ওভারে টপকে যায় আফগানদের রান, তাহলে চতুর্থ দল হিসেবে সেমিফাইনালে পৌছে যাবে বাংলাদেশ। ১২.৫ ওভারে জিতলেও হবে, সেক্ষেত্রে শেষ বলে হাঁকাতে হবে ছক্কা। ১২.৩ ওভারে জিতলেও সেমিতে যাবে লাল-সবুজের দল, যদি শেষ বলে বাউন্ডারি আসে।

বোলারদের দাপটে আফগানিস্তানের সংগ্রহ মাত্র ১১৫

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৮:০৮ এএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ১১:১২ এএম
বোলারদের দাপটে আফগানিস্তানের সংগ্রহ মাত্র ১১৫
ছবি : সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো সেমিফাইনালে পা রাখতে জেতার বিকল্প নেই বাংলাদেশের। তবে শুধু জিতলেই হবে না, মেলাতে হবে সমীকরণ। তা মাথায় রেখেই বাংলাদেশি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে আফগানিস্তান করতে পেরেছে মাত্র ১১৫ রান। মোট ৬৬টি ডট বল করেছে বাংলাদেশ। ১২.১ ওভারে এই লক্ষ্য তাড়া করতে পারলেই সেমিফাইনালে যেতে পারবে বাংলাদেশ।

মঙ্গলবার (২৫ জুন) সেন্ট ভিনসেন্টের আর্নোস ভ্যাল স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশি বোলারদের নিখুঁত লাইন ও লেন্থের বোলিংয়ে শুরু থেকেই রান   করতে ভুগতে হচ্ছিল আফগান ব্যাটারদের। বিশেষত বিশ্বকাপে দুর্দান্ত ব্যাটিং করা দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহীম জাদরান এদিনও ৫৯ রানের জুটি গড়লেও এই রাত করতে তারা খেলেছে ৬৪ বল। ইব্রাহীম লেগস্পিনার রিশাদ হোসেনের বলে ২৯ বলে মাত্র ১৮ রান করে তানজিম হাসান সাকিবকে ক্যাচ দেন তিনি।

অন্য ওপেনার রহমানউল্লাহ গুরবাজও আউট হন রিশাদের বলে। দলের তৃতীয় উইকেট হিসেবে তিনি আউট হলেও করেন স্বভাব বিরুদ্ধ ব্যাটিংয়ে ৫৫ বলে ৪৩ রান। একই ওভারেই গুলবেদীন নাইবকে ফেরান এই বোলার। তিনি করেন ৪ রান। মাঝখানে মোস্তাফিজের বলে ১২ বলে ১০ রান করে আজমতউল্লাহ ওমরজাই। 

ব্যর্থ হয়েছেন অভিজ্ঞ মোহাম্মদ নবীও। তাসকিনের আহমেদের বলে ১ রান করে আউট হন তিনি। তার বিদায়ে ১৭.৪ বলে ৯৩ রানে ৫ উইকেটে হারায় আফগানিস্তান। মাঠে নেমে দ্বিতীয় বলেই তাসকিনকে ছয় হাঁকান আফগানদের অধিনায়ক রশিদ খান। কিন্তু পরের ওভারে মোস্তাদিজ দেন মাত্র ১ রান।

শেষ ওভার করতে আসা তানজিমকে দুই ছয় হাঁকিয়ে ১০ বলে ১৯ রান করে দলের বোর্ডে ৫ উইকেট হারিয়ে ১১৫ রান যোগ করে মাঠ ছাড়েন। ততক্ষণে মাঠে বৃষ্টি শুরু হলে আম্পায়ারও মাঠকর্মীদের মাঠ ঢেকে দেওয়ার জন্য ড্যাক দেন। 

লেগ স্পিনার রিশাদ হোসেন ৩টি, তাসকিন ও মোস্তাফিজ নেন ১টি করে উইকেট।

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ, একাদশে সৌম্য-তাসকিন

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৬:০৯ এএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ০৬:২৫ এএম
টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ, একাদশে সৌম্য-তাসকিন
ছবি : সংগৃহীত

সুপার এইটের গ্রুপ-১ থেকে শুধুমাত্র ভারতের জায়গা নিশ্চিত হয়েছে সেমিফাইনালে। পজিদের হারিয়ে ভারত সেমিতে জায়গা পাওয়ার পামল্টে গেছে দৃশ্যপট। দ্বিতীয় দল হিসেবে এই গ্রুপ থেকে কে যাবে তা নিশ্চিত হবে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের মধ্য দিয়ে। দুই দলেরই রয়েছে সেমিফাইনালে যাওয়ার সুযোগ। এমন ম্যাচে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিলো আফগানিস্তান অধিনায়ক রশিদ খান। ফলে আগে ফিল্ডিং করবে বাংলাদেশ। একাদশে ফিরেছেন সৌম্য সরকার ও তাসকিন আহমেদ। এই ম্যাচের দিকে তাকিয়ে থাকবে অস্ট্রেলিয়াও।

মঙ্গলবার (২৫ জুন)সেন্ট ভিনসেন্টের আর্নোস ভ্যাল গ্রাউন্ডে বাংলাদেশ সময় ভোর ৬টা ৩০ মিনিটে শুরু হতে যাচ্ছে ম্যাচটি। এই মাঠে নেদারল্যান্ডস ও নেপালকে হারিয়েছে বাংলাদেশ। সেমিফাইনালে ওঠার সমীকরণ অনুযায়ী আগে ব্যাটিং করলে আফগানিস্তানকে হারাতে হতো ৬২ রানে। আর এখন টসের সিদ্ধান্ত অনুযায়ী পরে ব্যাটিং করবে বাংলাদেশ তাই আফগানিস্তান ১৪০ রান করলে ১২ ওভারের মধ্যেই তা টপকে যেতে যেতে হবে নাজমুল হোসেন শান্তদের।

টস জিতে আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান বলেন, ‘আমরা আগে ব্যাটিং করবো। এখানকার কন্ডিশন অনুযায়ী ব্যাটিং করাই সেরা সিদ্ধান্ত। এই জায়গায় দাঁড়িয়ে থাকা আমাদের জন্য গর্বের মুহূর্ত। আমাদের কাছে সেরা সুযোগ সেমিফাইনালে জায়গা করে নেওয়ার। আমরা আমাদের মৌলিক কাজগুলো ঠিকঠাকভাবে সম্পন্ন করা নিশ্চিত করতে চাই। সবাই খুবই উজ্জীবিত। অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই জপ্য আমাদের অনেক শক্তি জুগিয়েছে। সেই ম্যাচের একাদশ নিয়ে মাঠে নামছি।’
 
অন্যদিকে, টস হেরে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, ‘আমরা ফিল্ডিংই করতে চেয়েছিলাম। আমাদের জন্য এই ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ, আমাদের সামনে ছোট একটি সুযোগ রয়েছে। আমরা সেই সুযোগটি লুফে নিতে চাই। আমাদের শান্ত থেকে পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। বোলিং ইউনিট দারুন করছে। গুরুত্বপূর্ণ হলো কীভাবে আমরা ব্যাটিং করি। একাদশে দুই পরিবর্তন জাকের ও মাহেদির পরিবর্তে তাসকিন ও সৌম্য এসেছে দলে।’

বাংলাদেশ একাদশ

তানজিদ হাসান তামিম, লিটন দাস (উইকেটকিপার), নাজমুল হোসেন (অধিনায়ক), সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, রিশাদ হোসেন, তানজিম হাসান সাকিব ও মোস্তাফিজুর রহমান।

আফগানিস্তান একাদশ

রহমানুল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, গুলবাদিন নাইব, আজমতুল্লাহ ওমরজাই, মোহাম্মদ নবি, করিম জানাত, রশিদ খান (অধিনায়ক), নাঙ্গেলিয়া খারোতে, নুর আহমদ, নবিন-উল হক, ফজলহক ফারুকি।

সেমিতে যেতে হলে বাংলাদেশকে যা করতে হবে

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০১:১১ এএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ০১:১১ এএম
সেমিতে যেতে হলে বাংলাদেশকে যা করতে হবে
ছবি : সংগৃহীত

মঙ্গলবার (২৫ জুন) সকালে মাঠে গড়াবে বাংলাদেশ এবং আফগানিস্তানের মধ্যকার ম্যাচ। সুপার এইটের শেষ ম্যাচটির ফলের ওপর নির্ভর করছে কারা সেমিফাইনালের চতুর্থ দল হবে। এখন পর্যন্ত সম্ভাবনা রয়েছে প্রথম গ্রুপের তিন দল- বাংলাদেশ, অস্ট্রেলিয়া এবং আফগানিস্তানের।

৩ জয়ে ৬ পয়েন্টে গ্রুপসেরা হয়ে সেমি নিশ্চিত করেছে ভারত। পরের দুই স্থানে থাকা অস্ট্রেলিয়া এবং আফগানিস্তানের পয়েন্ট সমান ২। নেট রানরেটে আফগানদের চেয়ে এগিয়ে অজিরা। সবার নিচে থাকা বাংলাদেশের ঝুলিতে কোনো পয়েন্ট নেই। তাই চতুর্থ দল হিসেবে সেমি খেলার সমীকরণ বাংলাদেশের জন্য সবচেয়ে কঠিন।

যদি বাংলাদেশ প্রথমে ব্যাটিং করে তাহলে কমপক্ষে ৬২ রান ব্যবধানে জিততে হবে তাদের। যদি আফগানদের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করে টিম টাইগার্স, তাহলে সমীকরণ আরও কঠিন। এক্ষেত্রে আফগানদের রান ১১.৫ থেকে ১৩.৪ ওভারের মধ্যেই টপকে যেতে হবে সাকিব-শান্তদের। যদি বাংলাদেশ জিতে কিন্তু সমীকরণ মিলাতে না পারে তাহলে তাদের সঙ্গে আফগানিস্তানও বিদায় নেবে এবং অস্ট্রেলিয়া চলে যাবে সেরা চারে।

আফগানরা জিতে গেলে তো কোনো কথাই নেই, পয়েন্ট ব্যবধানে এগিয়ে থেকে প্রথমবারের মতো আইসিসি ইভেন্টে খেলবে সেমিফাইনাল। এখন তাদের নেট রানরেট -০.৬৫০, অস্ট্রেলিয়ার -০.৩৩১ এবং বাংলাদেশের -২.৪৮৯।