ঢাকা ১১ আষাঢ় ১৪৩১, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

ব্যাটেল অব স্পিন লড়াই হবে স্পিনারদের

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ১২:০২ এএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ১২:০২ এএম
লড়াই হবে স্পিনারদের
ছবি- সংগ্রহীত

বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে হঠাৎ করে আলোচনায়  নেপাল ক্রিকেট দল। দক্ষিণ আফ্রিকাকে কাঁপিয়ে দিয়ে অল্পের জন্য জিততে পারেনি ম্যাচ। হেরেছে মাত্র ১ রানে। দক্ষিণ আফ্রিকার ৭ উিইকেটে করা ১১৫ রানের জবাব দিতে নেমে নেপাল  যেতে পেরেছিল ৭ উইকেটে ১১৪ রান পর্যন্ত। লো-স্কোরিং ম্যাচে দুই দলের স্পিনারদের দাপট ছিল চোখে পড়ার মত। দক্ষিণ আফ্রিকার ৭ উইকেটই তুলে নেন তাদের দুই স্পিনার কুশল ভুর্তেল ও দিপেন্দ্র সিং আইরে। লেগ স্পিনার ভুর্তেল  ১৯ রানে ৪টি ও দিপেন্দ্র ২১ রানে নেন ৩ উইকেট।  এর মাঝে ভুর্তেল আবার পার্টটাইম বোলিং করেন। শুধু এই দুইজনই নয়, ম্যাচে নেপাল আরও  দুই জন বোলার ব্যবহার করেছে। একজন নিষেধাজ্ঞা থেকে ফিরে আসা নেপালের তারকা ক্রিকেটার  সন্দ্বীপ লামিচানে ও কুশল মাল্লা।  লামিচানে ৪ ওভারে  ১৮ ও কুশল মাল্লা ২ ওভারে ১৭ রান দিয়ে উইকেট শূন্য থাকেন। ২০ ওভারের ম্যাচে নেপালের স্পিনাররাই ১৪ ওভার বোলিং করে দক্ষিণ আফ্রিকাকে মাত্র ১১৫ রানে আটকে রাখেন।

দক্ষিণ আফ্রিকা দলে স্পিনার ছিল মাত্র একজন। তাও এবারের আসরে প্রথমবারের মতো খেলতে নামা তাবরাইজ শামসি। তাকে আবার খেলানো হয়েছে বাংলাদেশের বিপক্ষে জয়ের নায়ক কেশভ মহারাজের পরিবর্তে। এটি ছিল দক্ষিণ আফ্রিকার জন্য অনেক সাহসী সিদ্ধান্ত। তাবরাইজ শামসি অবশ্য এই সিদ্ধান্তের যোগ্য প্রতিদান দিয়েছেন ১৯ রানে ৪ উইকেট নিয়ে। উইকেট স্পিন ধরাতে দলে আর কোনো স্পিনার না থাকায় এক পর্যায়ে অধিনায়ক এইডেন মার্করামও বল হাতে তুলে নিয়ে ২ ওভারে ৮ রান দিয়ে ১ উইকেট নেন।
 
দেখা যাচ্ছে দুই দলের যে ১৪ উইকেটের পতন হয়েছে, তাতে স্পিনাররাই নিয়েছেন ১২টি। একটি ছিল রানআউট আর একটি নিয়েছিলেন নরকিয়া। বাংলাদেশ-নেপাল ম্যাচে দুই  দলের স্পিনারদের লড়াই হবে বলে মনে করা হচ্ছে। নেপালের তো ৪ জন আছেনই, বাংলাদেশের  আছেন রিশাদ হোসেন ও সাকিব আল হাসান। সঙ্গে আছেন মাহমুদউল্লাহও। নেদারর‌্যান্ডসের বিপক্ষে  রিশাদ ও সাকিব কোটা পূরণ করেন। মাহমুদউল্লাহ করেছিলেন ১ ওভার। রিশাদ ম্যাচ ঘুরানো বোলিং করে ৩৩ রানে নিয়েছিলেন ৩ উইকেট। মাহমুদউল্লাহ ১ ওভারে ৬ রানে দিয়ে তলিতে ভরেছিলেন ১ উইকটে। সাকিব  ২৯ রান দিয়ে অবশ্য কোনো উইকেট পাননি। এমনও ধারণা করা হচ্ছে বাংলাদেশ দলে একজন বাড়তি স্পিনারও খেলানো হতে পারে।

সংবাদ সম্মেলনে আসা পেসার তানজিম হাসান সাকিবকে এ বিষয়ে জিজ্ঞেস করা হলে  তিনি বলেন, ‘যদি একই উইকেটে খেলা হতো, তাহলে আমরা বলতে পারতাম। কিন্তু কাল খেলা হবে নতুন উইকেটে। আমাদের চিন্তা আছে নরমাল ক্রিকেট খেলা। আমরা আলাদা  করে কিছু ভাবছি না। আমরা পজেটিভ চিন্তা করছি।’ উইকেট নিয়ে তিনি বলেন,  ‘উইকেট যতটুকু দেখেছি, তাতে কিছু ঘাস আছে। শক্ত মনে হয়েছে। তবে  প্রথম বল করার পর বুঝতে পারবো উইকেট কেমন।’

বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনালে আফগানিস্তান

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ১১:১০ এএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ১১:১০ এএম
বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনালে আফগানিস্তান
ছবি- সংগ্রহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো সেমিফাইনালে পা রাখতে আফগানিস্তানের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না বাংলাদেশের সামনে। তবে জয়ের পাশাপাশি ছিল সমীকরণের হিসাব-নিকাশ। সে লক্ষ্যে শুরু থেকে দারুণ বোলিং করে বাংলাদেশ। আফগানদের ইনিংস থামে ১১৫ রানে। সেমিফাইনাল খেলতে বাংলাদেশকে এই লক্ষ্য তাড়া করতে হতো ১২.১ ওভারের মধ্যে। তবে নির্ধারিত ওভারের মধ্যে সেই লক্ষ্য তাড়া করতে না পারায় সুপার এইট থেকে নিশ্চিত হয় বাংলাদেশের বিদায়। শেষ পর্যন্ত ম্যাচটাও নিজেদের করে নিতে পারেনি নাজমুল হোসেন শান্তর দল। আফগানদের কাছে ম্যাচ হারে ৮ রানের ব্যবধানে। বাংলাদেশকে হারিয়ে অস্ট্রেলিয়াকে টপকে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠল আফগানরা।

আফগানদের ছুড়ে দেওয়া ১১৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে স্কোরবোর্ডে ২৩ রান যোগ করতে তিন উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। ওপেনার তানজিদ হাসান তামিমের পাশাপাশি প্যাভিলিয়নে ফেরেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও অভিজ্ঞ সাকিব আল হাসান। টুর্নামেন্টজুড়ে টপ অর্ডারের এই ব্যর্থতা সুপার এইটের শেষ ম্যাচে এসেও কাটেনি। এমন ব্যর্থতার মাঝে খানিকটা আশার আলো হয়ে ছিলেন ওপেনার লিটন দাস। পুরো ম্যাচে একপ্রান্ত সামলে রাখেন এই ডানহাতি ব্যাটার। তিনি অপরাজিত ছিলেন ৪৯ বলে ৫৪ রান করে।

২৩ রানে তিন উইকেট হারানো বাংলাদেশকে চতুর্থ উইকেটে পথ দেখানোর চেষ্টা করেন লিটন ও সৌম্য সরকার। দুজন মিলে চতুর্থ উইকেটে যোগ করেন ২২ বলে ২৫ রান। ইনিংসের ৭ম ওভারের তৃতীয় বলে দ্রুতগতির ফ্লাইটেড ডেলিভারি উইকেটে আঘাত করলে আউট হন সৌম্য। প্যাভিলিয়নে ফেরার আগে তার ব্যাটে আসে ১০ বলে ১০ রান।

সৌম্যর বিদায়ের পর তাওহিদ হৃদয় উইকেটে আভাস দেন ঝড় তোলার। তবে ভাগ্য তার পক্ষে ছিল না। ৮ম ওভারের তৃতীয় বলে জীবন পেলেও বড় করতে পারেননি ইনিংস। রশিদ খানের দ্বিতীয় শিকারে পরিণত হওয়ার আগে তার ব্যাটে আসে ৯ বলে ১৪ রান। পরে অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ ৯ বলে ৬ ও রিশাদ হোসেন আউট হন গোল্ডেন ডাকের শিকার হয়ে। দুজনই ছিলেন রশিদ খানের শিকার। নিজের কোটার পুরোটা বোলিং করে ২৩ রান খরচায় ৪ গুরুত্বপূর্ণ ব্যাটারকে প্যাভিলিয়নে ফেরান এই লেগি।

আফগানদের হয়ে নাভিন উল হক ২৬ রানে নেন ৪ উইকেট। এছাড়া একটি করে উইকেট নেন ফজল হক ফারুকি ও গুলবাদিন নাঈব।

এর আগে সেন্ট ভিনসেন্টের আর্নোস ভ্যাল স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশি বোলারদের নিখুঁত লাইন ও লেন্থের বোলিংয়ে শুরু থেকেই রান   করতে ভুগতে হচ্ছিল আফগান ব্যাটারদের। বিশেষত বিশ্বকাপে দুর্দান্ত ব্যাটিং করা দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহীম জাদরান এদিনও ৫৯ রানের জুটি গড়লেও এই রাত করতে তারা খেলেছে ৬৪ বল। ইব্রাহীম লেগস্পিনার রিশাদ হোসেনের বলে ২৯ বলে মাত্র ১৮ রান করে তানজিম হাসান সাকিবকে ক্যাচ দেন তিনি।

অন্য ওপেনার রহমানউল্লাহ গুরবাজও আউট হন রিশাদের বলে। দলের তৃতীয় উইকেট হিসেবে তিনি আউট হলেও করেন স্বভাব বিরুদ্ধ ব্যাটিংয়ে ৫৫ বলে ৪৩ রান। একই ওভারেই গুলবেদীন নাইবকে ফেরান এই বোলার। তিনি করেন ৪ রান। মাঝখানে মোস্তাফিজের বলে ১২ বলে ১০ রান করে আজমতউল্লাহ ওমরজাই। 

ব্যর্থ হয়েছেন অভিজ্ঞ মোহাম্মদ নবীও। তাসকিনের আহমেদের বলে ১ রান করে আউট হন তিনি। তার বিদায়ে ১৭.৪ বলে ৯৩ রানে ৫ উইকেটে হারায় আফগানিস্তান। মাঠে নেমে দ্বিতীয় বলেই তাসকিনকে ছয় হাঁকান আফগানদের অধিনায়ক রশিদ খান। কিন্তু পরের ওভারে মোস্তাদিজ দেন মাত্র ১ রান।

শেষ ওভার করতে আসা তানজিমকে দুই ছয় হাঁকিয়ে ১০ বলে ১৯ রান করে দলের বোর্ডে ৫ উইকেট হারিয়ে ১১৫ রান যোগ করে মাঠ ছাড়েন। ততক্ষণে মাঠে বৃষ্টি শুরু হলে আম্পায়ারও মাঠকর্মীদের মাঠ ঢেকে দেওয়ার জন্য ডাক দেন।

লেগ স্পিনার রিশাদ হোসেন ৩টি, তাসকিন ও মোস্তাফিজ নেন ১টি করে উইকেট।

পয়েন্ট হারিয়ে শুরু ব্রাজিলের কোপা মিশন

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ১০:২৪ এএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ১০:২৯ এএম
পয়েন্ট হারিয়ে শুরু ব্রাজিলের কোপা মিশন
ছবি- সংগ্রহীত

কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকার বিপক্ষে মাঠে নামে ব্রাজিল। তুলনামূলক দূর্বল প্রতিপক্ষের বিপক্ষে গোল শূন্য ড্র করেছে ভিনিসিউয়াস-রদ্রিগোরা। আজ মঙ্গলবার (২৫ জুন) বাংলাদেশ সময় সকাল ৭টায় লস অ্যাঞ্জেলেসের সোফাই স্টেডিয়ামে বিস্ময় বালক এন্ড্রিককে ছাড়াই মাঠে নামে ব্রাজিল। কোচ দরিভাল জুনিয়র দলকে মাঠে নামান ৪-২-৩-১ ফরমেশনে।

কোস্টারিকার বিপক্ষে ম্যাচে পুরোটা সময় বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল ব্রাজিল। ম্যাচের ৭৩ শতাংশ সময় নিজেদের পায়ে বল রাখে তারা। বিপরীতে কোস্টারিয়ার পায়ে বল ছিল ২৭ শতাংশ সময়। বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকা ব্রাজিল আক্রমণ সাজায় ১৯ বার। এরমধ্যে মাত্র দুইটি শট ছিল লক্ষ্যে। বিপরীতে 

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে ব্রাজিল। তাতে সপ্তম মিনিটে ভালো সুযোগ পেয়েছিলেন রাফিনহা। কিন্তু দানিলোর ক্রসে ছয় গজ বক্স থেকে নেওয়া তার শট রুখে দেন কোস্টারিকা গোলরক্ষক। এরপর বেশ কয়েকবার আক্রমণ সাজায় ব্রাজিল। তবে কোস্টারিকার জালে বল জড়াতে পারেনি ব্রাজিল। শেষ পর্যন্ত আর কোনো গোল করতে না পারায় গোল শূন্য ড্র করে মাঠ ছাড়তে হয় ব্রাজিলকে।

এই ম্যাচ ড্রয়ের ফলে ‘ডি’ গ্রুপের পয়েন্ট তালিকায় ১ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করেছে ব্রাজিল। প্রথম ম্যাচেই জয় তুলে ৩ পয়েন্টে নিয়ে শীর্ষে অবস্থান করেছে কলম্বিয়া।

 

সেমিফাইনালে উঠতে বাংলাদেশের সামনে তিন সমীকরণ

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৮:২৫ এএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ০৮:২৫ এএম
সেমিফাইনালে উঠতে বাংলাদেশের সামনে তিন সমীকরণ
ছবি : সংগৃহীত

সেন্ট ভিনসেন্টে আফগানিস্তানকে অল্পতেই বেঁধে রেখেছে টাইগার বোলাররা। আজ মঙ্গলবার (২৫ জুন) পুরো ২০ ওভার খেলে ৫ উইকেটে ১১৫ রান করতে পেরেছে রশিদ খানের দল।

এবার ব্যাটিংয়ে জবাব দেবার পালা লিটন-সৌম্যদের। সেমিফাইনালে খেলার কঠিন সমীকরণ এখন স্পষ্ট বাংলাদেশ দলের সামনে।

কিংসটাউনের আর্নোস ভ্যালে স্টেডিয়ামে টিম টাইগার্সের সামনে তিনটি সমীকরণ রয়েছে।

যদি তারা ১২.১ ওভারে টপকে যায় আফগানদের রান, তাহলে চতুর্থ দল হিসেবে সেমিফাইনালে পৌছে যাবে বাংলাদেশ। ১২.৫ ওভারে জিতলেও হবে, সেক্ষেত্রে শেষ বলে হাঁকাতে হবে ছক্কা। ১২.৩ ওভারে জিতলেও সেমিতে যাবে লাল-সবুজের দল, যদি শেষ বলে বাউন্ডারি আসে।

বোলারদের দাপটে আফগানিস্তানের সংগ্রহ মাত্র ১১৫

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৮:০৮ এএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ১১:১২ এএম
বোলারদের দাপটে আফগানিস্তানের সংগ্রহ মাত্র ১১৫
ছবি : সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো সেমিফাইনালে পা রাখতে জেতার বিকল্প নেই বাংলাদেশের। তবে শুধু জিতলেই হবে না, মেলাতে হবে সমীকরণ। তা মাথায় রেখেই বাংলাদেশি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে আফগানিস্তান করতে পেরেছে মাত্র ১১৫ রান। মোট ৬৬টি ডট বল করেছে বাংলাদেশ। ১২.১ ওভারে এই লক্ষ্য তাড়া করতে পারলেই সেমিফাইনালে যেতে পারবে বাংলাদেশ।

মঙ্গলবার (২৫ জুন) সেন্ট ভিনসেন্টের আর্নোস ভ্যাল স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশি বোলারদের নিখুঁত লাইন ও লেন্থের বোলিংয়ে শুরু থেকেই রান   করতে ভুগতে হচ্ছিল আফগান ব্যাটারদের। বিশেষত বিশ্বকাপে দুর্দান্ত ব্যাটিং করা দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহীম জাদরান এদিনও ৫৯ রানের জুটি গড়লেও এই রাত করতে তারা খেলেছে ৬৪ বল। ইব্রাহীম লেগস্পিনার রিশাদ হোসেনের বলে ২৯ বলে মাত্র ১৮ রান করে তানজিম হাসান সাকিবকে ক্যাচ দেন তিনি।

অন্য ওপেনার রহমানউল্লাহ গুরবাজও আউট হন রিশাদের বলে। দলের তৃতীয় উইকেট হিসেবে তিনি আউট হলেও করেন স্বভাব বিরুদ্ধ ব্যাটিংয়ে ৫৫ বলে ৪৩ রান। একই ওভারেই গুলবেদীন নাইবকে ফেরান এই বোলার। তিনি করেন ৪ রান। মাঝখানে মোস্তাফিজের বলে ১২ বলে ১০ রান করে আজমতউল্লাহ ওমরজাই। 

ব্যর্থ হয়েছেন অভিজ্ঞ মোহাম্মদ নবীও। তাসকিনের আহমেদের বলে ১ রান করে আউট হন তিনি। তার বিদায়ে ১৭.৪ বলে ৯৩ রানে ৫ উইকেটে হারায় আফগানিস্তান। মাঠে নেমে দ্বিতীয় বলেই তাসকিনকে ছয় হাঁকান আফগানদের অধিনায়ক রশিদ খান। কিন্তু পরের ওভারে মোস্তাদিজ দেন মাত্র ১ রান।

শেষ ওভার করতে আসা তানজিমকে দুই ছয় হাঁকিয়ে ১০ বলে ১৯ রান করে দলের বোর্ডে ৫ উইকেট হারিয়ে ১১৫ রান যোগ করে মাঠ ছাড়েন। ততক্ষণে মাঠে বৃষ্টি শুরু হলে আম্পায়ারও মাঠকর্মীদের মাঠ ঢেকে দেওয়ার জন্য ড্যাক দেন। 

লেগ স্পিনার রিশাদ হোসেন ৩টি, তাসকিন ও মোস্তাফিজ নেন ১টি করে উইকেট।

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ, একাদশে সৌম্য-তাসকিন

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০৬:০৯ এএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ০৬:২৫ এএম
টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ, একাদশে সৌম্য-তাসকিন
ছবি : সংগৃহীত

সুপার এইটের গ্রুপ-১ থেকে শুধুমাত্র ভারতের জায়গা নিশ্চিত হয়েছে সেমিফাইনালে। পজিদের হারিয়ে ভারত সেমিতে জায়গা পাওয়ার পামল্টে গেছে দৃশ্যপট। দ্বিতীয় দল হিসেবে এই গ্রুপ থেকে কে যাবে তা নিশ্চিত হবে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের মধ্য দিয়ে। দুই দলেরই রয়েছে সেমিফাইনালে যাওয়ার সুযোগ। এমন ম্যাচে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিলো আফগানিস্তান অধিনায়ক রশিদ খান। ফলে আগে ফিল্ডিং করবে বাংলাদেশ। একাদশে ফিরেছেন সৌম্য সরকার ও তাসকিন আহমেদ। এই ম্যাচের দিকে তাকিয়ে থাকবে অস্ট্রেলিয়াও।

মঙ্গলবার (২৫ জুন)সেন্ট ভিনসেন্টের আর্নোস ভ্যাল গ্রাউন্ডে বাংলাদেশ সময় ভোর ৬টা ৩০ মিনিটে শুরু হতে যাচ্ছে ম্যাচটি। এই মাঠে নেদারল্যান্ডস ও নেপালকে হারিয়েছে বাংলাদেশ। সেমিফাইনালে ওঠার সমীকরণ অনুযায়ী আগে ব্যাটিং করলে আফগানিস্তানকে হারাতে হতো ৬২ রানে। আর এখন টসের সিদ্ধান্ত অনুযায়ী পরে ব্যাটিং করবে বাংলাদেশ তাই আফগানিস্তান ১৪০ রান করলে ১২ ওভারের মধ্যেই তা টপকে যেতে যেতে হবে নাজমুল হোসেন শান্তদের।

টস জিতে আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান বলেন, ‘আমরা আগে ব্যাটিং করবো। এখানকার কন্ডিশন অনুযায়ী ব্যাটিং করাই সেরা সিদ্ধান্ত। এই জায়গায় দাঁড়িয়ে থাকা আমাদের জন্য গর্বের মুহূর্ত। আমাদের কাছে সেরা সুযোগ সেমিফাইনালে জায়গা করে নেওয়ার। আমরা আমাদের মৌলিক কাজগুলো ঠিকঠাকভাবে সম্পন্ন করা নিশ্চিত করতে চাই। সবাই খুবই উজ্জীবিত। অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই জপ্য আমাদের অনেক শক্তি জুগিয়েছে। সেই ম্যাচের একাদশ নিয়ে মাঠে নামছি।’
 
অন্যদিকে, টস হেরে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, ‘আমরা ফিল্ডিংই করতে চেয়েছিলাম। আমাদের জন্য এই ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ, আমাদের সামনে ছোট একটি সুযোগ রয়েছে। আমরা সেই সুযোগটি লুফে নিতে চাই। আমাদের শান্ত থেকে পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। বোলিং ইউনিট দারুন করছে। গুরুত্বপূর্ণ হলো কীভাবে আমরা ব্যাটিং করি। একাদশে দুই পরিবর্তন জাকের ও মাহেদির পরিবর্তে তাসকিন ও সৌম্য এসেছে দলে।’

বাংলাদেশ একাদশ

তানজিদ হাসান তামিম, লিটন দাস (উইকেটকিপার), নাজমুল হোসেন (অধিনায়ক), সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, রিশাদ হোসেন, তানজিম হাসান সাকিব ও মোস্তাফিজুর রহমান।

আফগানিস্তান একাদশ

রহমানুল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, গুলবাদিন নাইব, আজমতুল্লাহ ওমরজাই, মোহাম্মদ নবি, করিম জানাত, রশিদ খান (অধিনায়ক), নাঙ্গেলিয়া খারোতে, নুর আহমদ, নবিন-উল হক, ফজলহক ফারুকি।