ঢাকা ১১ আষাঢ় ১৪৩১, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সবকিছু মাথায় রেখেই নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে: র‍্যাব ডিজি

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০৪:৩৩ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০৪:৩৩ পিএম
সবকিছু মাথায় রেখেই নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে: র‍্যাব ডিজি
ছবি : সংগৃহীত

পবিত্র ঈদুল আজহাকে কেন্দ্র করে সুনির্দিষ্ট কোনো হামলা বা নাশকতার আশঙ্কা নেই, তবে সবকিছু মাথায় রেখেই নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে বলে জানিয়েছেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) ব্যারিস্টার মো. হারুন অর রশিদ।

রবিবার (১৬ জুন) সকালে জাতীয় ঈদগাহ ময়দানের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

র‍্যাব ডিজি বলেন, ঈদ ঘিরে আমরা যথেষ্ট সতর্ক রয়েছি, গোয়েন্দা নজরদারি জোরদার করা হয়েছে। ঈদকে কেন্দ্র করে সুনির্দিষ্ট কোনো হামলা-নাশকতার তথ্য নেই। তবে কোনো আশঙ্কা উড়িয়ে দিচ্ছি না। সবকিছু মাথায় রেখেই নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে। আমরা সতর্ক রয়েছি। 

তিনি বলেন, র‍্যাবের ডগ স্কোয়াড, বোম্ব ডিসপোজাল ইউনিটসহ দুটি হেলিকপ্টারকে প্রস্তুত রাখা হয়েছে। যেকোনো ধরনের নাশকতা-হামলা প্রতিরোধ করতে র‍্যাব প্রস্তুত রয়েছে। সাইবার ওয়ার্ল্ডে সাইবার পেট্রোলিং জোরদার করা হয়েছে, যেকোনো গুজব প্রতিরোধ করতে প্রস্তুতি রয়েছে।

রাজধানীসহ সারাদেশে পশুর হাটকেন্দ্রিক মলমপার্টি, অজ্ঞানপার্টি প্রতিরোধে র‍্যাব সার্বক্ষণিক নজরদারি রেখেছে জানিয়ে তিনি বলেন, হাটগুলোতে পর্যাপ্ত ফোর্স মোতায়েন রাখা হয়েছে, জাল টাকা শনাক্তের জন্য ডিভাইস রয়েছে। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে পশুবাহী গাড়ি ঢাকায় আসছে। এসব গাড়ি যাতে কোথাও বাধাগ্রস্ত না হয় সেদিকেও আমরা নজর রাখছি। তাছাড়া চামড়া নিয়ে যাতে কোনো কারসাজি না হয়, সেজন্য ব্যবস্থা নিয়েছি।

র‍্যাবের ডিজি বলেন, ঈদের দিনে ঢাকায় জাতীয় ঈদগাহে সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হবে। এ ছাড়া, শোলাকিয়া, রংপুর, দিনাজপুরে বড় জামাত অনুষ্ঠিত হবে। এসব ঈদ জামাতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাসহ নজরদারি জোরদার করা হয়েছে। র‍্যাব সদর দপ্তর থেকে কন্ট্রোলরুম স্থাপন করে সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা মনিটরিং করা হবে।

অমিয়/

শুদ্ধাচার পুরস্কার পেলেন চট্টগ্রামের ডিসি

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ০১:১২ পিএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ০১:১২ পিএম
শুদ্ধাচার পুরস্কার পেলেন চট্টগ্রামের ডিসি
ছবি : খবরের কাগজ

সোনার বাংলা গড়ার প্রত্যয়ে কর্মক্ষেত্রে অসামান্য অবদান রাখায় চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানকে শুদ্ধাচার পুরস্কার (২০২৩-২৪) প্রদান করা হয়েছে। 

সোমবার (২৪ জুন) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউস সম্মেলন কক্ষে আয়োজিত শুদ্ধাচার পুরস্কার ২০২৩-২৪ প্রদান অনুষ্ঠানে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামের কাছ থেকে এই সম্মাননা গ্রহণ করেন জেলা প্রশাসক।  

এ সময় জেলা প্রশাসক বলেন, এই সম্মাননা আমার জন্য নিরন্তর অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। আমি বরাবরের মতোই সততা, নিষ্ঠা এবং নির্ভরযোগ্যতার সাথে আমার পেশাগত দায়িত্ব পালনে সচেষ্ট থাকব।

অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম বলেন, শুদ্ধাচার পুরস্কার প্রদানে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ের নৈতিকতা কমিটি ও বাছাই কমিটির সভায় সব কর্মকর্তা-কর্মচারীর কার্যাবলী পর্যালোচনা করা হয়। যাচাই-বাছাইয়ের পর চট্টগ্রাম বিভাগের ১১ জন জেলা প্রশাসকের মধ্যে নির্বাচিত হয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক। কর্মক্ষেত্রে তার পদচারণা নিঃসন্দেহে সকলের জন্য অনুসরণীয় এবং একই সাথে অনুপ্রেরণাদায়ক।

‘সোনার বাংলা গড়ার প্রত্যয়: জাতীয় শুদ্ধাচার কৌশল’ শিরোনামে জাতীয় শুদ্ধাচার কৌশল ২০১২ সালে মন্ত্রিসভা বৈঠকে অনুমোদন করা হয় এবং পরবর্তীতে ‘শুদ্ধাচার পুরস্কার প্রদান (সংশোধন) নীতিমালা-২০২১’ সংক্রান্ত গেজেট জারি করা হয়। 

গ্রেড ২-৯ ভুক্ত কর্মচারীদের শুদ্ধাচার পুরস্কারের জন্য বিবেচ্য গুণাবলীর মধ্যে অন্যতম হলো- সততা ও নৈতিকতা, সেবাগ্রহীতাদের সেবা প্রদান, পেশাগত দক্ষতা ও তথ্যপ্রযুক্তির ব্যবহার, অধস্তন কর্মচারীদের তত্ত্বাবধান ও পরিবীক্ষণ, দলগত কাজে সমন্বয়, সময়ানুবর্তিতা ও শৃঙ্খলাবোধ, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি এবং শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনা বাস্তবায়নে তৎপরতা, কর্তব্যনিষ্ঠা ও স্বপ্রণোদিত উদ্যোগ, উদ্ভাবন ও সংস্কার কার্যক্রমে আগ্রহ, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক অর্পিত দায়িত্ব পালন।

চট্টগ্রাম ব্যুরো/অমিয়/

রাষ্ট্রায়ত্ত ৫৬ প্রতিষ্ঠানের কাছে ব্যাংকের পাওনা ৫১ হাজার কোটি টাকা

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ১২:১২ পিএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ১২:১২ পিএম
রাষ্ট্রায়ত্ত ৫৬ প্রতিষ্ঠানের কাছে ব্যাংকের পাওনা ৫১ হাজার কোটি টাকা
অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী

সরকারি-বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর ৫১ হাজার ৩৯১ কোটি ৮৯ লাখ টাকা পাওনা আছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। গতকাল সোমবার (২৪ জুন) জাতীয় সংসদের বাজেট অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য মোরশেদ আলমের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। এ সময় অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

অর্থমন্ত্রী জানান, রাষ্ট্রায়ত্ত ৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে সবচেয়ে বেশি প্রায় ১৫ হাজার ৫৫০ কোটি টাকা পাওনা রয়েছে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) কাছে। এ ছাড়া বড় অঙ্কের টাকার মধ্যে চিনিকলগুলোর কাছে পাওনা প্রায় ৭ হাজার ৮১৩ কোটি টাকা। সার, রাসায়নিক ও ওষুধশিল্পের কাছে ৭ হাজার ২৫০ কোটি টাকা, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) কাছে ৫ হাজার ১৮ কোটি টাকা, বাংলাদেশ বিমানের কাছে পাওনা রয়েছে ৪ হাজার ৪৪১ কোটি টাকা।

চট্টগ্রাম-১ আসনের এমপি মাহবুব উর রহমানের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘বর্তমানে বাংলাদেশে কোনো ব্যাংকেই আর্থিকসংকট নেই। তবে কতিপয় ব্যাংকে উচ্চ খেলাপি ঋণ, মূলধন ঘাটতি ও তারল্য সমস্যা বিদ্যমান। এ সমস্যা নিরসনে বাংলাদেশ ব্যাংকের একজন করে কর্মকর্তা ৯টি ব্যাংকের পরিচালনা পর্ষদে পর্যবেক্ষক হিসেবে এবং ৭টি ব্যাংকে কো-অর্ডিনেটর হিসেবে নিয়োজিত।’

আর্থিক প্রতিষ্ঠানগুলোর আমানত হ্রাস পাওয়া প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘বর্তমানে বিভিন্ন সরকারি-বেসরকারি খাতে বিনিয়োগের সুযোগ তৈরি হওয়ায় মানুষ আমানত তুলে বিনিয়োগ করছে। আস্থাহীনতা বা মূল্যস্ফীতির কারণে আর্থিক প্রতিষ্ঠানের আমানত কমছে না।’

১০ মাসে ১৩০ মিলিয়ন ডলার নিজ দেশে নিয়ে গেছেন বিদেশিরা। গত বছরের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত বাংলাদেশে বসবাসকারী বিদেশি নাগরিকরা তাদের আয় থেকে ১৩০.৫৮ মিলিয়ন মার্কিন ডলার নিজ নিজ দেশে নিয়ে গেছেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ। এর মধ্যে সবচেয়ে বেশি নিয়েছেন ভারতীয়রা। তারা উপার্জন করে নিয়েছেন ৫০ দশমিক ৬০ মিলিয়ন ডলার।

গতকাল সংসদে ফরিদপুর-৩ আসনের সংসদ সদস্য আব্দুল কাদের আজাদের এক লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

অর্থমন্ত্রী  জানান, বাংলাদেশে বসবাসকারী বিদেশি নাগরিকদের বছরে আয় তথ্য সংশ্লিষ্ট তথ্য বাংলাদেশ ব্যাংকে সংরক্ষিত নেই। গত বছরের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত বাংলাদেশে বসবাসকারী বিদেশি নাগরিকরা তাদের আয় হতে ১৩০.৫৮ মিলিয়ন মার্কিন ডলার নিজ নিজ দেশে নিয়ে গেছেন। 

কোন দেশের নাগরিকরা কত ডলার নিয়েছেন, সেই তথ্য জানিয়ে মন্ত্রী বলেন, ভারত ৫০.৬০ মিলিয়ন ডলার, চীন ১৪.৫৬ মিলিয়ন ডলার, শ্রীলঙ্কা ১২.৭১ মিলিয়ন ডলার, জাপান ৬.৮৯ মিলিয়ন ডলার, কোরিয়া ৬.২১ মিলিয়ন ডলার, থাইল্যান্ড ৫.৩০ মিলিয়ন ডলার, যুক্তরাজ্য ৩.৫৯ মিলিয়ন ডলার, পাকিস্তান ৩.২৪ মিলিয়ন ডলার, যুক্তরাষ্ট্র ৩.১৭ মিলিয়ন ডলার, মালয়েশিয়া ২.৪০ মিলিয়ন ডলার, অন্যান্য দেশের নাগরিকরা ২১.৯২ মিলিয়ন ডলার নিজ দেশে নিয়ে গেছেন। 

ভারতকে রেল যোগাযোগ সুবিধা দিলে ক্ষতি কোথায়, প্রশ্ন প্রধানমন্ত্রীর

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ১১:৫৪ এএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ১২:২৬ পিএম
ভারতকে রেল যোগাযোগ সুবিধা দিলে ক্ষতি কোথায়, প্রশ্ন প্রধানমন্ত্রীর

ট্রানজিট দিলেই দেশ বিক্রি হয় না, আর ট্রানজিট দিলে ক্ষতিটা কী? সদ্যসমাপ্ত ভারত সফর পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের কাছে এ প্রশ্ন রাখলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাংবাদিকদের পাল্টা প্রশ্ন করে প্রধানমন্ত্রী বলেন, ‘ভারতকে রেল যোগাযোগ সুবিধা দিলে ক্ষতি কোথায়? আমরা কি দরজা বন্ধ করে দিয়ে বসে থাকব?’

তিনি বলেন, ‘বাংলাদেশ স্বাধীন সার্বভৌম দেশ। ট্রানজিট দিলেই দেশ বিক্রি হয় না। আর ট্রানজিট দিলে ক্ষতিটা কী? ভারতের সঙ্গে রেল যোগাযোগ চুক্তির সমালোচনা হবে কেন? এ চুক্তির ফলে আমি দেশটাকে কীভাবে বিক্রি করে দিলাম? স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা করেই আমরা দ্বিপক্ষীয় চুক্তিগুলো করেছি। আমরা দেশ বিক্রির জন্য কোনো চুক্তি করিনি। শেখ হাসিনা দেশ বিক্রির জন্য কোনো চুক্তি করে না। যারা এসব কথা বলে তারাই দেশ বিক্রি করার জন্য বসে থাকে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘একটি দেশের মধ্য দিয়ে ট্রানজিট দিলে ক্ষতি। ইউরোপে কোনো বর্ডারই নাই। তারা কি একে অন্যের কাছে দেশ বিক্রি করে দিয়েছে? দক্ষিণ এশিয়ায় কেন বাধা দিয়ে রাখব। মানুষ কি দরজা-জানালা বন্ধ রাখবে? এ কানেক্টিভিটির ফলে ব্যবসা-বাণিজ্যের প্রসার হবে। দেশের মানুষই লাভবান হবে।’

মঙ্গলবার (২৫ জুন) সকাল ১১টায় গণভবনে ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

রেল যোগাযোগ চু্ক্তির বিষয়ে সমালোচনার জবাবে শেখ হাসিনা বলেন, ‘আওয়ামী লীগ দেশের স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দিয়েছে। ভারত সম্পূর্ণ বিনা স্বার্থে আমাদের মুক্তিযুদ্ধে সহায়তা করেছে। ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক এখন অনেক গভীর। কাজেই ভারতের কাছে আমি দেশ বিক্রি করে দেব কিংবা ভারত আমাদের দেশ দখল করে ফেলবে, এগুলো গুজব ছাড়া আর কিছু নয়।’

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, তিস্তা প্রকল্পে চীন ভারত, দুদেশই প্রস্তাব দিয়েছে। সবদিক বিবেচনার করেই সিদ্ধান্ত নেবে বাংলাদেশ।

তিনি আরও বলেন, আমরা বাংলাদেশ ও ভারত এবং জনগণের কল্যাণের জন্য আন্তরিকভাবে সহযোগিতা করার বিষয়ে সম্মত হয়েছি। আমরা পারস্পরিক সহযোগিতা ও সম্পৃক্ততার পথ এবং কার্যপন্থা নিয়ে আলোচনা করেছি।

তিনি বলেন, ২১ ও ২২ জুন আমি রাষ্ট্রীয় দ্বিপাক্ষিক সফর করেছি। একই মাসে সরকার প্রধান হিসেবে দুইবার দিল্লি সফর আমার জন্য এক অভূতপূর্ব ঘটনা। এসবই আমাদের দুই দেশের মধ্যে ঘনিষ্ঠভাবে একে অপরের সঙ্গে কাজ করার প্রমাণ বহন করে।

অমিয়/

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুরু

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ১১:২২ এএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ১১:৩৩ এএম
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুরু
সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সাম্প্রতিক ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলনে কথা বলছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৫ জুন) সকাল ১১টায় গণভবনে এ সংবাদ সম্মেলনে শুরু হয়।

গত শুক্রবার ভারতের রাজধানী নয়াদিল্লি যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফর শেষে গত শনিবার তিনি দেশে ফেরেন। 

ভারতে বিজেপি নেতৃত্বাধীন জোটের টানা তৃতীয় দফায় সরকার গঠনের পর দেশটিতে এটিই (প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর) ছিল কোনো বিদেশি প্রধানমন্ত্রীর প্রথম দ্বিপক্ষীয় রাষ্ট্রীয় সফর। 

এর আগে চলতি মাসের শুরুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে নয়াদিল্লি গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গত শুক্র ও শনিবারের সফরে ঢাকা ও নয়াদিল্লির মধ্যে ১০টি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

সংবাদ সম্মেলনে এ বিষয়ে (ভারত সফরকালীন চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর) বিস্তারিত গণমাধ্যমের সামনে তুলে ধরছেন প্রধানমন্ত্রী।

অমিয়/

সুচিকিৎসা পাচ্ছেন বলেই খালেদা জিয়া সুস্থ আছেন: আইনমন্ত্রী

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ১২:১৫ এএম
আপডেট: ২৫ জুন ২০২৪, ১২:১৫ এএম
সুচিকিৎসা পাচ্ছেন বলেই খালেদা জিয়া সুস্থ আছেন: আইনমন্ত্রী
আইনমন্ত্রী আনিসুল হক। ফাইল ছবি

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বাংলাদেশে উন্নত চিকিৎসা পাচ্ছেন না বলে যারা অভিযোগ করছেন, তারা নিজেদের হাস্যকর বস্তুতে পরিণত করছেন। তিনি সুচিকিৎসা পাচ্ছেন বলেই এখন পর্যন্ত সুস্থ আছেন।’

সোমবার (২৪ জুন) সচিবালয়ে নিজ দপ্তরে খালেদা জিয়ার চিকিৎসা প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন। 

মন্ত্রী বলেন, ‘তার (খালেদা জিয়ার) যেসব অসুখ আছে, তার কয়েকটা সেরে ওঠার মতো না। এগুলোর চিকিৎসা করে কমিয়ে রাখতে হবে। সেটা করা হচ্ছে। গত রবিবার বিকেল ৪টার দিকে তার শরীরে পেসমেকার লাগানো হয়েছে। সেই পেসমেকারে তিনি এখন যথেষ্ট সুস্থ আছেন। তাই বলা যায়, তিনি সেখানে সুচিকিৎসা পাচ্ছেন। যখন আমাদের চিকিৎসকরা মনে করেছিলেন, দেশের বাইরে থেকে চিকিৎসক এনে খালেদা জিয়ার চিকিৎসা করতে হবে, তখন সরকার সেই অনুমতি দিতে কার্পণ্য করেনি।’