ঢাকা ১৪ আষাঢ় ১৪৩১, শুক্রবার, ২৮ জুন ২০২৪

কারো ব্যক্তিগত দুর্নীতির কারণে বিব্রত নই, বেনজীর ইস্যুতে আমু

প্রকাশ: ০৪ জুন ২০২৪, ০৫:৩৬ পিএম
আপডেট: ০৪ জুন ২০২৪, ০৫:৩৬ পিএম
কারো ব্যক্তিগত দুর্নীতির কারণে বিব্রত নই, বেনজীর ইস্যুতে আমু
ছবি : সংগৃহীত

পুলিশের সাবেক আজিপি বেনজীর ইস্যুতে ১৪ দল বিব্রত কিনা-এবিষয়ে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ১৪ দলীয় জোটের সমন্বয়ক আমির হোসেন আমু বলেছেন, ‘আমরা বিব্রত না। কারণ মানুষের জীবনে অনেক কিছু ঘটে, দেশের মধ্যে অনেক কিছু ঘটে। ব্যক্তিগতভাবে কেউ দুর্নীতি করে ধরা পড়লে, তার জন্য আমাদের বিব্রত হওয়ার কারণ নেই। যারা দোষী, ধরা পড়বে, শাস্তি পাবে। তার জন্য আমরা বিব্রত হবো কেন?’

মঙ্গলবার (৪ জুন) রাজধানীর ইস্কাটনে নিজ বাসায় ১৪ দলীয় জোটের বৈঠক শেষে তিনি এসব কথা বলেন। 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে আমু বলেন, ‘পুলিশের সাবেক আইজিপি বেনজীর আহমেদের বিরুদ্ধে সরকার তৎপর। এই ব্যাপারে আমাদের বক্তব্যের প্রয়োজন আছে বলে মনে করি না। এটা রাজনৈতিক ব্যাপার না।’

দায়িত্বে থাকাকালীন এক কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ কীভাবে দেখেন এই প্রশ্নে ১৪ দলের সমন্বয়ক বলেন, দুর্নীতির অভিযোগ সরকার গঠন করবে, সরকার প্রমাণ করবে। থাকলে প্রমাণ হবে, শাস্তি হবে। জোটগতভাবে আমাদের কোনও মন্তব্য আছে বলে মনে করি না।

জোটের বিষয়ে আমির হোসেন আমু বলেন, বিগত নির্বাচনকে কেন্দ্র করে নিজেদের মধ্যে যেটুকু গোলমাল তা নিরসন করার জন্য শিগগিরই আওয়ামী লীগের নেতাদের সঙ্গে বৈঠক হবে। সেগুলো নিরসন করে ঈদের পর থেকে আমরা ইতিবাচক কর্মসূচি গ্রহণ করবো। তার মাধ্যমে এগিয়ে যাবো। 

জোটের ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণে বৈঠক হয়েছে বলে উল্লেখ তিনি বলেন, ১৪ দল সাম্প্রদায়িক শক্তি ও আন্তর্জাতিক বলয়ের ষড়যন্ত্রের বিরুদ্ধে একটি আদর্শিক জোট। এটা কোনও চাওয়া-পাওয়ার জোট নয়। সেই আদর্শের জোট হিসেবে শেখ হাসিনার নেতৃত্বে কাজ করে যাচ্ছি।

চলমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিষয়ে আমু বলেন, ‘সরকারের পক্ষ থেকে বলা হয়- সিন্ডিকেট আছে। যদি সিন্ডিকেট থেকে থাকে এবং সরকারের জানা থাকে- তাদের বিষয়ে সরকারের সক্রিয় ও কার্যকর ব্যবস্থা নেওয়া উচিত। যাতে করে দ্রব্যমূল্য নিয়ে জনগণ যে অসুবিধায় আছে, তার সুরাহা হয়, তার জোর দাবি জানাচ্ছি।’

এসময় ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, দুর্নীতির বিরুদ্ধে সবসময় ১৪ দল অবস্থান নিয়েছে। এবারও যে দুর্নীতির অভিযোগ রয়েছে- তার বিরুদ্ধে আমাদের অবস্থান সুস্পষ্ট। এই দুর্নীতি রোধ করতে না পারলে সরকারের যে অর্জন রয়েছে, তা ক্ষুণ্ন হবে। সেটা বেনজীর হোক, আজিজ হোক।’

এসময় আরও উপস্থিত ছিলেন জাতীয় পার্টি-জেপির চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু, জাসদের সভাপতি হাসানুল হক ইনু, সাধারণ সম্পাদক শিরীন আখতার, তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন, আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক সায়েম খান প্রমুখ।

রাজু/এমএ/

ভারতের রেল চলতে দেওয়া হবে না, ইসলামী আন্দোলনের হুঁশিয়ারি

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৮:১২ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০৮:১২ পিএম
ভারতের রেল চলতে দেওয়া হবে না, ইসলামী আন্দোলনের হুঁশিয়ারি
ছবি: সংগৃহীত

বুকের তাজা রক্ত দিয়ে হলেও বাংলাদেশের ওপর দিয়ে ভারতের রেল চলতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

শুক্রবার (২৭ জুন) বাদ জুমা রাজধানীর বায়তুল মোকাররমের উত্তর গেটে বিক্ষোভ মিছিলপূর্ব সমাবেশে এ হুঁশিয়ারি দেন ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী। 

ভারতের সঙ্গে সব চুক্তি বাতিল এবং চিহ্নিত দুর্নীতিবাজদের গ্রেপ্তারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এ বিক্ষোভ সমাবেশ ও মিছিল আয়োজন করে ইসলামী আন্দোলন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ। মহানগর উত্তরের সভাপতি প্রিন্সিপাল মাওলানা শেখ ফজলে বারী মাসউদের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন দক্ষিণের সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম, কেন্দ্রীয় প্রচার ও দাওয়াহবিষয়ক সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম প্রমুখ। 

সমাবেশ থেকে ভারতের সঙ্গে চুক্তি বাতিলের দাবিতে আগামী ৫ জুলাই সারা দেশে জেলা ও মহানগরে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেন মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ। তিনি বলেন, ‘বর্তমান ডামি সরকার দেশবিরোধী ১০টি সমঝোতা চুক্তি করেছে। এতে বাংলাদেশের ন্যূনতম কোনো স্বার্থ নেই। সব স্বার্থ ভারতের। শেখ হাসিনা দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে বাংলাদেশকে ভারতের করদরাজ্যে পরিণত করার সব আয়োজন সম্পন্ন করেছেন। অবিলম্বে ভারতের সঙ্গে দেশবিরোধী সব চুক্তি বাতিল করতে হবে। প্রধানমন্ত্রী দেশটাকে ভারতের কাছে বিক্রি করে দিচ্ছেন।’ 

 

ভারতকে সব উজাড় করে দিতে কুণ্ঠিত নয় সরকার: রিজভী

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৫:৫৭ পিএম
আপডেট: ২৮ জুন ২০২৪, ০৫:৫৭ পিএম
ভারতকে সব উজাড় করে দিতে কুণ্ঠিত নয় সরকার: রিজভী
ছবি: সংগৃহীত

বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের বিনিময়ে ভারতকে সব উজাড় করে দিতে কুণ্ঠিত হচ্ছে না আওয়ামী লীগ সরকার বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। অভিযোগ করে তিনি বলেন, দেশবিরোধী চুক্তি আড়াল করতেই ছাগলকাণ্ড, বেনজিরকাণ্ড, আজিজকাণ্ড, হেলিকপ্টারে আসামি গ্রেপ্তারকাণ্ড সামনে আনা হচ্ছে। একজন ডিক্টেটরের হুকুমে দেশ চলছে বলেই জনগণ আজ ত্যাজ্য, প্রত্যাখ্যাত ও নিজ দেশে পরবাসি হতে চলেছে।

শুক্রবার (২৮ জুন) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এসময় আরও উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব শহিদ উদ্দীন চৌধুরী এ্যানি, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সাংগঠনিক সম্পাদক কাজী সাইদুল আলম বাবুল, প্রচার সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, সহ সম্পাদক আবদুল কাদির ভুইয়া জুয়েল, মাহমুদুর রহমান সুমন, নির্বাহী কমিটির সদস্য ওয়াদুদ ভুইয়া, তারিকুল আলম তেনজিং, মশিউর রহমান বিপ্লব, শামসুজ্জামান মেহেদী, ওলামা দলের আহ্বায়ক মাওলানা সেলিম রেজা, মৎস্যজীবী দলের আব্দুর রহিম প্রমুখ।

রিজভী বলেন, ৭ জানুয়ারি একতরফা ‘ডামি’ নির্বাচনে শেখ হাসিনাকে বৈধতা দিয়েছে ভারত। গোটা জাতি এখন ভীতি ও শঙ্কার মধ্যে। প্রাণভরে কেউ নি:শ্বাস নিতে পারছে না। তবে জনগণ চূড়ান্ত বাধা টপকিয়ে বাংলাদেশকে কারো আশ্রিত রাজ্য বানাতে দেবে না। 

‘যারা ভারত বিরোধীতার ইস্যু খুঁজছেন, তারা আবারও ভুল পথে যাচ্ছে’ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উদ্দেশে তিনি বলেন, দেশের সার্বভৌমত্ব বিপন্ন করে কেউ বাংলাদেশের ভেতর দিয়ে স্থাপনা করে যাবে তারপরেও এর বিরোধীতা করলে সেটি ভুল পথ হবে। 

রুহুল কবির রিজভী বলেন, দেশে দুর্নীতির মহামারি, লুন্ঠন আর কুৎসিত অনাচারের নানা কাহিনী এখন মানুষের মুখে-মুখে। আর এই সমস্ত অপকর্মে জড়িতরা প্রায় সবাই ক্ষমতাসীনদের ঘনিষ্ঠ। এসব ঘটনা ফাঁস হওয়াতে সরকারের মন্ত্রী ও এমপিরা বেসামাল হয়ে পড়েছে। ভারসাম্যহীন কথাবার্তা বলছেন। একদিকে বলছেন দুর্নীতিবাজদের বিরুদ্ধে প্রচার ষড়যন্ত্রের অংশ, আবার অন্যদিকে বলছেন অভিযোগ সত্য। 

রিজভী জানান, ‘খালেদা জিয়ার নি:শর্ত মুক্তির দাবিতে শনিবার (২৯ জুন) বেলা ২টা নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হবে। খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকাবাসীসহ দলের সবস্তরের নেতাকর্মীদের সমাবেশে উপস্থিত হওয়ার আহ্বান জানান তিনি।

শফিক/এমএ/

ছাত্রদলের কমিটি গঠনে অনিয়ম, পদবঞ্চিতদের স্মারকলিপি

প্রকাশ: ২৭ জুন ২০২৪, ১০:৪৮ পিএম
আপডেট: ২৭ জুন ২০২৪, ১০:৪৮ পিএম
ছাত্রদলের কমিটি গঠনে অনিয়ম, পদবঞ্চিতদের স্মারকলিপি
ছবি: সংগৃহীত

ত্যাগী ও পরীক্ষিতদের বাদ দিয়ে ছাত্রদলের কমিটি গঠন করা হয়েছে, অভিযোগ করে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে স্মারকলিপি দিয়েছেন সংগঠনটির শতাধিক পদবঞ্চিত নেতা-কর্মী। 

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুর ১২টায় ছাত্রদলের শতাধিক পদবঞ্চিত নেতা রাজধানীর ৭১ হোটেলের সামনে থেকে মিছিল নিয়ে নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ে যান। পরে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সঙ্গে সাক্ষাৎ করে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বরাবর স্মারকলিপি জমা দেন।

এতে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের কমিটিতে অনিয়মের অভিযোগ করা হয়। ত্যাগী কর্মীদের মূল্যায়ন এবং বিতর্কিতদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়। কমিটিতে পদ পাওয়া অভিযুক্তদের তালিকা ও বিভিন্ন আন্দোলন-সংগ্রামে নিষ্ক্রিয়দের তালিকা যুক্ত করা হয়।

সবুজ/এমএ/

সমাবেশে পুলিশ প্রশাসন সহযোগিতার আশ্বাস দিয়েছে: এ্যানি

প্রকাশ: ২৭ জুন ২০২৪, ০৮:৩৫ পিএম
আপডেট: ২৭ জুন ২০২৪, ০৮:৩৫ পিএম
সমাবেশে পুলিশ প্রশাসন সহযোগিতার আশ্বাস দিয়েছে: এ্যানি
সমাবেশের বিষয়ে কথা বলছেন বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি

আগামী শনিবার (২৯ জুন) রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশে পুলিশ প্রশাসন সহযোগিতার আশ্বাস দিয়েছে বলে জানিয়েছেন দলের যুগ্ম মহাসচিব শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি। 

বৃহস্পতিবার (২৭ জুন) সমাবেশের বিষয় জানাতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)-তে যান দলের নেতারা। 

প্রায় আধা ঘণ্টা বৈঠকের পর এ্যানি সাংবাদিকদের বলেন, ‘ডিএমপির কমিশনারের সঙ্গে আমাদের একটা অ্যাপয়েনমেন্ট ছিল। উনি মিটিংয়ে ছিলেন। উনার পক্ষ থেকে অ্যাডিশনাল কমিশনার হাফিজ সাহেবের সঙ্গে কথা বলেছি, দেখা করেছি।’

তিনি আরও বলেন, ‘আগামী ২৯ জুন শনিবার বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সমাবেশের আয়োজন করা হবে। এ জন্য আমরা ডিএমপি কমিশনারের কাছে চিঠি নিয়ে যাই। প্রশাসন আমাদের সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন।’

খালেদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল

প্রকাশ: ২৭ জুন ২০২৪, ০৮:১২ পিএম
আপডেট: ২৭ জুন ২০২৪, ০৮:১২ পিএম
খালেদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল
ফাইল ছবি

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে প্রায় এক সপ্তাহ ধরে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। তাকে সিসিইউর সুযোগ-সুবিধাসংবলিত কেবিনে সার্বক্ষণিক পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা। 

বৃহস্পতিবার (২৭ জুন) বিকেলে বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক ও দলের ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন এ তথ্য জানান।

তিনি বলেন, ‘ম্যাডাম হাসপাতালে চিকিৎসাধীন আছেন। মেডিকেল বোর্ডের চিকিৎসকরা তাকে নিবিড় পর্যবেক্ষণে রেখেছেন। তার শারীরিক অবস্থার আগের চাইতে উন্নতি কিংবা অবনতি হয়নি। তিনি আগের মতোই আছেন।’ 

৭৯ বছর বয়সী খালেদা জিয়া হৃদযন্ত্রের জটিলতা ছাড়াও ডায়াবেটিস, আর্থ্রাইটিস, ফুসফুস, লিভার, কিডনিসংক্রান্ত বিভিন্ন রোগে ভুগছেন। দুর্নীতির মামলায় দণ্ডিত সাবেক এই প্রধানমন্ত্রী সরকারের নির্বাহী আদেশে মুক্তি পেয়ে ঢাকার গুলশানের বাসায় ছিলেন। সেখানে বেশি অসুস্থ হলে গত শুক্রবার রাতে তাকে হাসপাতালে নেওয়া হয়। গত রবিবার তার হৃদযন্ত্রে পেসমেকার বসানো হয়।