ঢাকা ১৯ আষাঢ় ১৪৩১, বুধবার, ০৩ জুলাই ২০২৪

ময়মনসিংহে গণপরিবহনে চাঁদাবাজি, গ্রেপ্তার ৩

প্রকাশ: ২৬ মার্চ ২০২৪, ০৯:৩৬ এএম
আপডেট: ২৬ মার্চ ২০২৪, ১১:৩০ এএম
ময়মনসিংহে গণপরিবহনে চাঁদাবাজি, গ্রেপ্তার ৩
ছবি : খবরের কাগজ

ময়মনসিংহে গণপরিবহনে চাঁদাবাজি করায় তিনজনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। 

সোমবার (২৫ মার্চ) রাত ১২টার দিকে জেলা গোয়েন্দা পুলিশের কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এর আগে রবিবার (২৪ মার্চ) রাতে ময়মনসিংহ শহরসহ জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তাররা হলেন- শহরের সি কে ঘোষ রোড এলাকার সুদীপ পাল (৪০), ত্রিশাল উপজেলার বালিপাড়া এলাকার মানিক মিয়া ও একই এলাকার উজ্জল মিয়া (৩৫)।

জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ফারুক হোসেন খবরের কাগজকে বলেন, এরা দীর্ঘদিন যাবৎ ময়মনসিংহ নগরীর পাটগুদাম ট্রাফিক মোড়সহ ত্রিশালে গণপরিবহন চলাচলে বিভিন্ন সুবিধা দেওয়ার কথা বলে চাঁদা উত্তোলন করত। এ ছাড়া সূচনা ট্রান্সপোর্টের ব্যানারে প্রতিটি গাড়ির মালিকদের কাছ থেকে প্রতি মাসে ১ হাজার ৫০০ টাকা চুক্তিতে মোট ১১৬টি পিকআপ ও ট্রাক থেকে চাঁদা উত্তোলন করে আসছিল। অভিযান চালিয়ে প্রমাণ পাওয়ায় তাদের গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

এ ঘটনার সঙ্গে জড়িত পলাতকদের শনাক্ত করে গ্রেপ্তারের চেষ্টা চলছে বলেও জানান তিনি।

কামরুজ্জামান/পপি/অমিয়/

রোহিঙ্গা ক্যাম্পে ইমামকে কুপিয়ে হত্যা

প্রকাশ: ০৩ জুলাই ২০২৪, ০১:৩৩ পিএম
আপডেট: ০৩ জুলাই ২০২৪, ০১:৩৩ পিএম
রোহিঙ্গা ক্যাম্পে ইমামকে কুপিয়ে হত্যা
ছবি: সংগৃহীত

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে মসজিদের ইমামকে কুপিয়ে হত্যার ঘটনা ঘটেছে। নিহতের নাম নুর মোহাম্মদ (৩০)। 

বুধবার (৩ জুলাই) দুপুরে বিষয়টি খবরের কাগজকে নিশ্চিত করেছেন উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শামীম হোসেন। 

নিহত নুর মোহাম্মদ উখিয়ার ক্যাম্প এক্সটেনশন-৪ ডি/ব্লকের আলী আহমেদের ছেলে। তিনি স্থানীয় একটি মসজিদের ইমাম। পাশাপাশি আরবি শিক্ষকও। 

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শামীম হোসেন বলেন, ‘বুধবার রাতে তার মায়ের বসতঘর থেকে নিজ ঘরে ফেরার পথে অজ্ঞাত সন্ত্রাসীরা তাকে ধারালো দা দিয়ে কুপিয়ে হত্যা করে পালিয়ে যায়। পরে স্থানীয়রা তাকে হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।’

তিনি আরও বলেন, ঘটনাস্থলে গিয়ে সুরতাহাল প্রতিবেদন তৈরি করা হয়েছে। ময়না তদন্তের জন্য মরদেহ কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে। যারা এ ঘটনা ঘটিয়েছে তাদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে পুলিশ। 

মুহিবুল্লাহ মুহিব/ইসরাত চৈতী/ 

টাঙ্গাইলে নদীর পানি বাড়ছেই

প্রকাশ: ০৩ জুলাই ২০২৪, ০১:২৮ পিএম
আপডেট: ০৩ জুলাই ২০২৪, ০১:২৮ পিএম
টাঙ্গাইলে নদীর পানি বাড়ছেই
ছবি: খবরের কাগজ

টাঙ্গাইলে বৃষ্টিপাত ও উজানের ঢলের কারণে জেলার নদীগুলোর পানি দ্রুত বাড়ছে।

বুধবার (৩ জুলাই) সকাল ৯টায় জেলা পানি উন্নয়ন বোর্ডের দেওয়া তথ্যে জানা যায়, গত ২৪ ঘন্টায় ঝিনাই নদীর পানি জোকারচর পয়েন্টে ৩৯ সেন্টিমিটার,  ধলেশ্বরীর পানি এলাসিন পয়েন্টে ৩৬ সেন্টিমিটার, ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি পোড়াবাড়ি পয়েন্টে ৪০ সেন্টিমিটার, ফটিকজানি নদীর পানি নলচাপা ব্রিজ পয়েন্টে ২২ সেন্টিমিটার, বংশাই নদীর পানি কাউলজানী পয়েন্টে ১০ সেন্টিমিটার, মির্জাপুর পয়েন্টে ১১ সেন্টিমিটার এবং মধুপুর পয়েন্টে ৪০ সেন্টিমিটার বেড়েছে। 

পানি বাড়ায় চরাঞ্চলের ফসলি জমি প্লাবিত হচ্ছে। পানিতে তলিয়ে যাচ্ছে পাট, তিলসহ বিভিন্ন ফসল।

অন্যদিকে, পানি বাড়ায় কয়েকটি উপজেলার বিভিন্ন এলাকায় নদী ভাঙন দেখা দিয়েছে।

জুয়েল রানা/ইসরাত চৈতী/অমিয়/

মুহুরীর বাঁধে ভাঙন: নতুন নতুন এলাকা প্লাবিত

প্রকাশ: ০৩ জুলাই ২০২৪, ১২:৪৬ পিএম
আপডেট: ০৩ জুলাই ২০২৪, ০১:০৩ পিএম
মুহুরীর বাঁধে ভাঙন: নতুন নতুন এলাকা প্লাবিত
ছবি : খবরের কাগজ

ফেনীতে মুহুরী নদীর বাঁধের ছয়টি ভাঙা স্থান দিয়ে পানি প্রবেশ অব্যাহত রয়েছে। তা ছাড়া ফুলগাজী উপজেলার অংশে নতুন করে আরও দুটি স্থানে ভাঙনে আমজাদহাট, বসন্তপুর, জগৎপুর, দরবারপুরসহ দুই উপজেলার ১৫টি গ্রাম প্লাবিত হয়েছে।

ভাঙনের কারণে ভেসে গেছে পুকুরের মাছ, আবাদি জমির ফসল। নষ্ট হয়েছে ঘরবাড়ি, রাস্তাঘাট।

এদিকে পরশুরাম উপজেলার শালধরের ভাঙা অংশ দিয়েও কমেনি পানির স্রোত। প্লাবিত হচ্ছে নিম্নাঞ্চল। ঘর থেকে পানি নেমে গেলেও উঠানের পানি কমেনি। বাড়িঘর ভেঙে যাওয়ায় নির্ঘুম রাত কাটাতে হচ্ছে অনেক গ্রামবাসীকে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রাশেদ শাহরিয়ার খবরের কাগজকে জানান, মুহুরী ও কহুয়া নদীর পানি সকাল ১০টার দিকে বিপৎসীমার ১২ সেন্টিমিটার নিচে থাকলেও বর্তমানে পানি বিপৎসীমার ২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আকরাম উদ্দিন জানান, নদীর বাঁধে ভাঙনের ফলে দুই উপজেলায় আউশ ধান ১০ হেক্টর, গ্রীষ্মকালীন সবজি সাড়ে পাঁচ হেক্টর ও আমনের সাড়ে ১২ হেক্টর বীজতলা জমির ক্ষতি হয়েছে। পানি দ্রুত নিষ্কাশনের ব্যবস্থা করা গেলে ক্ষয়ক্ষতি কমবে। সে জন্য পানি উন্নয়ন বোর্ড ও বিএডিসিকে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে জানিয়েছেন স্থানীয় সংসদ সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম।

তোফায়েল নিলয়/অমিয়/

গাইবান্ধায় বাসচাপায় যুবক নিহত, আহত ১০

প্রকাশ: ০৩ জুলাই ২০২৪, ১২:৪৫ পিএম
আপডেট: ০৩ জুলাই ২০২৪, ০১:৫৮ পিএম
গাইবান্ধায় বাসচাপায় যুবক নিহত, আহত ১০
ছবি : খবরের কাগজ

গাইবান্ধার সদর উপজেলার তুলসীঘাট এলাকায় বাসচাপায় নাফিস শাহারিয়ার আকাশ (১৮) নামের এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। এ ঘটনায় বাসযাত্রীসহ অন্তত ১০ জন আহত হয়েছেন।

মঙ্গলবার (২ জুলাই) রাত সাড়ে ১০টার দিকে গাইবান্ধা-পলাশবাড়ী সড়কের তুলসীঘাট হেলিপ্যাডের সামনে এই দুর্ঘটনা ঘটে।

আকাশ গাইবান্ধা পৌর শহরের ব্রিজ রোড একোয়াস্টেট পাড়ার শামসুল হকের ছেলে। 

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, সুন্দরগঞ্জ থেকে সোনার বাংলা পরিবহনের একটি বাস ঢাকায় যাওয়ার পথে হেলিপ্যাডের সামনে হঠাৎ নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেলে ধাক্কা দিয়ে উল্টে যায়। এ সময় আকাশ ঘটনাস্থলেই মারা যান। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসকর্মীরা উদ্ধার তৎপরতা চালায়। এ ঘটনায় আহতদের দুইজনের অবস্থা আশঙ্কাজনক।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদ রানা খবরের কাগজকে বলেন, বাসটি উদ্ধার করা হয়েছে। চালক ও হেলপার পলাতক। লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে। 

রফিক খন্দকার/জোবাইদা/অমিয়/

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড়ধসে ২ জনের মৃত্যু

প্রকাশ: ০৩ জুলাই ২০২৪, ১১:৫০ এএম
আপডেট: ০৩ জুলাই ২০২৪, ০১:৩৪ পিএম
রোহিঙ্গা ক্যাম্পে পাহাড়ধসে ২ জনের মৃত্যু
ফাইল ফটো

কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে পৃথক পাহাড়ধসে দুইজনের মৃত্যু হয়েছে।

বুধবার (৩ জুলাই) ভোরে উখিয়ার ৮ ও ১১নং রোহিঙ্গা ক্যাম্পে এ ঘটনা ঘটে। 

মারা যাওয়া দুজন হলেন, বালুখালী ক্যাম্প ১১-এর এফ/১ ব্লকের দিল মোহাম্মদের ছেলে আনোয়ার হোসেন (২১) ও ক্যাম্প ৮ ইস্টের ৪১/ব্লকের মোহাম্মদ আলমের ছেলে সিফাত (১৩)। 

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম হোসেন খবরের কাগজকে বলেন, ‘গেল কয়েক দিন থেকে চলমান ভারী বর্ষণের ফলে ক্যাম্প ১১-এর এফ/১ শেল্টারের ওপর পাহাড়ধসে পড়ে। এতে চাপা পড়ে মারা যান আনোয়ার। একই সময় অপর একটি শেল্টারের ওপরও পাহাড়ধসে পড়ে মারা যায় সিফাত।’

ওসি আরও জানান, ঘটনাস্থল থেকে দুইজনের লাশ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় পরবর্তী ব্যবস্থা প্রক্রিয়াধীন।

এ ছাড়াও, রোহিঙ্গা  ক‍্যাম্প ১ ইস্ট-ওয়েস্ট ৩, ৪, ৬, ৭, ১১, ১২ ও ২০ এক্স-এর বিভিন্ন ব্লকে ভারী বৃষ্টির পানিতে প্রায় শতাধিক শেল্টার ক্ষতিগ্রস্ত ও জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। তবে এতে হতাহতের ঘটনা ঘটেনি। 

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয় জানায়, ক্ষতিগ্রস্ত পরিবারের সদস‍্যদের লার্নিং সেন্টার ও এনজিও সংস্থার অফিসসহ সুবিধাজনক স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

মুহিববুল্লাহ মুহিব/ইসরাত চৈতী/অমিয়/