ঢাকা ২০ আষাঢ় ১৪৩১, বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

হাসপাতালে অভিনেতা মুকুল সিরাজ

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ১২:২৩ পিএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ১২:২৩ পিএম
হাসপাতালে অভিনেতা মুকুল সিরাজ

ছোটপর্দার পরিচিত মুখ অভিনেতা মুকুল সিরাজ। হৃদরোগে আক্রান্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন আছেন তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন ডিরেক্টরস গিল্ডের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সাগর। তিনি জানান, ৩০ জুন রাতে বুকে ব্যথা অনুভব করলে তাকে দ্রুত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নেওয়া হয়।

তবে চিকিৎসক জানিয়েছেন এই অভিনেতা আগের চেয়ে তুলনামূলক এখন ভালো আছেন। মুকুল সিরাজের হৃদরোগে আক্রান্ত হওয়ার খবরটি সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক শিল্পী ও নির্মাতা জানিয়েছেন। পাশাপাশি তার আরোগ্য কামনা করেছেন। মুকুল সিরাজ অভিনয়ে যাত্রা শুরু করেছিলেন মঞ্চ নাটকের মাধ্যমে। টেলিভিশনে নাম লেখান গাজী রাকায়েতের হাত ধরে। তার পরিচালিত ‘রূপান্তর’ ধারাবাহিকে প্রথম দেখা যায় এই অভিনেতাকে। তিনি মূলত বহুমাত্রিক চরিত্রের অভিনেতা। 

তার অভিনীত উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে- ‘ভালোবাসা কারে কয়’, ‘সুখ পাখি’, ‘তরিক আলী হাডারী’, ‘লং মার্চ’, ‘মহাগুরু’ ইত্যাদি। মুকুল সিরাজ ‘রাত জাগা ফুল’ নামের একটি সিনেমায়ও কাজ করেছেন। এটি পরিচালনা করেছেন অভিনেতা মীর সাব্বির।

জাহ্নবী

 

এবার ঢাকার বাইরে যাচ্ছে ‘ময়ূরাক্ষী’

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০৭:০৯ পিএম
আপডেট: ০৪ জুলাই ২০২৪, ০৭:০৯ পিএম
এবার ঢাকার বাইরে যাচ্ছে ‘ময়ূরাক্ষী’
সিনেমাটির দৃশ্যে দীপ ও ববি। ছবি : সংগৃহীত

ঢাকার বাইরের দর্শকের কাছে যাচ্ছে ঈদের ছবি ‘ময়ূরাক্ষী’। ৫ জুলাই শুক্রবার থেকে রাশিদ পলাশ নির্মিত ছবিটি দেখা যাবে দীপ জেলা ভোলার রূপসী সিনেমা হলে। এমনটিই জানিয়েছেন নির্মাতা। 

তিনি আরও জানান পরের সপ্তাহ থেকে ১০ থেকে ১২টি নতুন সিনেমা হল যুক্ত হবে ‘ময়ূরাক্ষী’র সঙ্গে।    

১৭ জুন ঈদের দিন মুক্তি পাওয়া এই চলচ্চিত্রটি টানা দুই সপ্তাহ স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস, লায়ন সিনেমা হলে প্রদর্শীত হয়েছে।  

প্রেম ও প্রতারণার সত্য ঘটনা অবলম্বনে ‘ময়ূরাক্ষী’র গল্প ও চিত্রনাট্য লিখেছেন গোলাম রাব্বানী। সিনেমাটিতে জুটি বেঁধে অভিনয় করেছেন চিত্রনায়িকা ইয়ামিন হক ববি ও সুদীপ বিশ্বাস দ্বীপ। এতে আরও অভিনয় করেছেন সাদিয়া মাহি, সুমিত সেনগুপ্ত, ফারজানা ছবি, সমু চৌধুরী, দীপক সুমন, প্রণব ঘোষ, সাবিনা পুঁথি, ফারুক, মুহিন খানসহ অনেকেই।

সিনেমাটির সংগীত পরিচালনা করেছেন জাহিদ নিরব। গান গেয়েছেন মুহিন খান, পূর্ণতা, তরসা, জাহিদ নিরব ও শাকিলা সাকি।

অবৈধ সম্পদ অর্জন: চিত্রনায়ক শান্ত খানের বিরুদ্ধে মামলা

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০১:১০ পিএম
আপডেট: ০৪ জুলাই ২০২৪, ০১:৩৩ পিএম
অবৈধ সম্পদ অর্জন: চিত্রনায়ক শান্ত খানের বিরুদ্ধে মামলা
চিত্রনায়ক শান্ত খান

অবৈধ উপায়ে সম্পদ অর্জনের অভিযোগে চাঁদপুরের লক্ষ্মীপুর মডেল ইউনিয়নের চেয়ারম্যান সেলিম খানের ছেলে চিত্রনায়ক শান্ত খানের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

বুধবার (৩ জুলাই) দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা ১-এ মামলাটি দায়ের করেন দুদক সহকারী পরিচালক আতাউর রহমান সরকার। অনুসন্ধানে তার সম্পদের হিসাব চেয়ে নোটিশ জারির পরও সম্পদ বিবরণী দাখিল করেননি শান্ত খান।  

দুদকের উপপরিচালক (জনসংযোগ) আকতারুল ইসলাম সাংবাদিকদের জানান, রাজধানীর কাকরাইলে মেসার্স শান্ত এন্টারপ্রাইজের মালিক শান্ত খান। এক অভিযোগের ভিত্তিতে অনুসন্ধান শুরু করে দুদক। অনুসন্ধানে তার বিরুদ্ধে ৩ কোটি ২৪ লাখ ৫৬ হাজার ৫০০ টাকার অবৈধ সম্পদ অর্জনের প্রমাণ পাওয়া যায়। তার বাবা সেলিম খানের বিরুদ্ধেও ২০২২ সালের ১ আগস্ট ৩৪ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন এবং ৬৭ লাখ টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগে মামলা দায়ের করেছে দুদক। মামলাটির তদন্ত চলছে।  

আসছে চঞ্চলের ‘পদাতিক’

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ১২:১০ পিএম
আপডেট: ০৪ জুলাই ২০২৪, ১২:১০ পিএম
আসছে চঞ্চলের ‘পদাতিক’

উপমহাদেশের নন্দিত চলচ্চিত্রকার মৃণাল সেনের জীবনী নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র। সিনেমার নাম ‘পদাতিক’। এটি নির্মাণ করেছেন কলকাতার জনপ্রিয় চলচ্চিত্র পরিচালক সৃজিত মুখার্জি। আর এতে মৃণাল সেনের চরিত্রে অভিনয় করেছেন দুই বাংলার নন্দিত অভিনেতা চঞ্চল চৌধুরী। এই সিনেমার শুটিং থেকে শুরু করে পোস্টার ও টিজার সবই দর্শকদের হৃদয় জয় করেছে। বিশেষ করে এই সিনেমায় চঞ্চল চৌধুরীর লুক অনেক বেশি প্রশংসিত হয়েছে দুই বাংলার দর্শকদের কাছে। মৃণাল সেনের জন্মদিন উপলক্ষে প্রকাশ্যে এসেছে ‘পদাতিক’ সিনেমার টিজার। ১ মিনিট ৪০ সেকেন্ডের টিজারে মৃণালরূপে দর্শকদের চমকে দিয়েছেন চঞ্চল। এবার জানা গেল ছবিটির মুক্তির তারিখ। 

আগামী ১৫ আগস্ট মুক্তি পাবে সিনেমাটি। গত ২ জুলাই সিনেমাটি মুক্তির ঘোষণা দিয়েছেন পরিচালক। সৃজিত মুখার্জি ফেসবুকে একটি পোস্টের মাধ্যমে এই ঘোষণা দেন। পদাতিক সিনেমার একটি পোস্টারও শেয়ার করেছেন নির্মাতা।

অভিনেতা চঞ্চল চৌধুরীও ফেসবুকে সিনেমার পোস্টার শেয়ার করে সিনেমা মুক্তির তারিখ জানিয়েছেন তার ভক্তদের।

চঞ্চল চৌধুরী বর্তমানে যুক্তরাষ্ট্রে রয়েছেন। সেখানে তিনি একটি অনুষ্ঠানে অংশ নিয়েছেন। নিউইয়র্ক থেকে তিনি ২ জুলাই শিকাগোর উদ্দেশে রওনা দিয়েছেন।

চঞ্চল চৌধুরী বলেন, ‘পদাতিক নিয়ে অনেক স্বপ্ন আমার। প্রত্যাশা করছি পদাতিক দর্শকদের স্পর্শ করবে। পদাতিক সবার মন জয় করবে।’ এদিকে ছবিটি মুক্তির আগেই বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়ে প্রশংসিত হয়েছে। গত অক্টোবরে প্রথমবার প্রদর্শিত হয় ‘লন্ডন-ইন্ডিয়া চলচ্চিত্র উৎসব’-এ। এরপর ভারতের কেরালা রাজ্য সরকারের আয়োজনে ২৮তম কেরালা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে ছবিটি। এ ছাড়া আমেরিকার নিউইয়র্ক সিটিতে অনুষ্ঠিত ‘নিউইয়র্ক ইন্ডিয়া ফিল্ম ফেস্টিভ্যালে’ সেরা স্ক্রিনপ্লে পুরস্কার জিতেছে চঞ্চল অভিনীত এই ছবিটি।

উল্লেখ্য, ২০০৬ সালে তৌকীর আহমেদ পরিচালিত ‘রূপকথার গল্প’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় চঞ্চলের অভিষেক হয়। মূলত গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত ‘মনপুরা’ সিনেমায় অভিনয় করে সব শ্রেণির দর্শকদের নজর কাড়েন এই তারকা। এরপর ‘মনের মানুষ’, ‘টেলিভিশন’, ‘আয়নাবাজি’, ‘দেবী, ‘হাওয়া’র মতো সিনেমায় অভিনয় করে তুমুল জনপ্রিয়তা লাভ করেন এই অভিনেতা। চঞ্চল চৌধুরী অভিনীত ঈদুল আজহায় মুক্তি পেয়েছে ‘তুফান’ ছবিটি। রায়হান রাফি পরিচালিত এই ছবিতে আরও অভিনয় করেছেন শাকিব খান, মিমি চক্রবর্তী, মাসুমা রহমান নাবিলা প্রমুখ।

জাহ্নবী

শাকিব সপ্তাহ

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ১২:০৯ পিএম
আপডেট: ০৪ জুলাই ২০২৪, ১২:০৯ পিএম
শাকিব সপ্তাহ

এক সপ্তাহ ধরে দেখা যাবে শাকিব খানের সিনেমা। আর এই আয়োজনের নাম দেওয়া হয়েছে ‘শাকিব সপ্তাহ’। ‘বীর’ সিনেমা দিয়েই শুরু হচ্ছে শাকিব সপ্তাহের আয়োজন। ছবিটি পরিচালনা করেছেন কাজী হায়াৎ। এতে শাকিবের বিপরীতে অভিনয় করেছেন শবনম বুবলী। এই আয়োজন চলবে দীপ্ত টিভিতে।

জানা গেছে, আগামী ৬ জুলাই থেকে ১২ জুলাই প্রতিদিন বেলা ২টায় দেখানো হবে শাকিব খান অভিনীত ৭টি সিনেমা।

৭ জুলাই দেখানো হবে জাকির হোসেন রাজুর পরিচালনায় ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ ছবিটি। এ ছবিতে  শাকিব খানের পাশাপাশি অভিনয় করেছেন অপু বিশ্বাস, রুমানা খান, প্রবীর মিত্র, কাজী হায়াৎ, আলী রাজ, মিশা সওদাগর প্রমুখ।

৮ জুলাই দেখানো হবে আজাদী হাসনাত ফিরোজের পরিচালনায় ‘তুমি আমার মনের মানুষ’। এতে শাকিব খান ছাড়াও অভিনয় করেছেন অপু বিশ্বাস, উজ্জ্বল, মিশা সওদাগর প্রমুখ।

৯ জুলাই শাহীন সুমনের পরিচালনায় দেখা যাবে ‘মন যেখানে হৃদয় সেখানে’। এতে শাকিব খানের সঙ্গে অভিনয় করেছেন অপু বিশ্বাস।

১০ জুলাই দেখানো হবে এনায়েত করিমের পরিচালনায় ‘বাহাদুর সন্তান’। এতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন একা।

১১ জুলাই প্রচার হবে এফ আই মানিক পরিচালিত ‘মায়ের হাতে বেহেস্তের চাবি’ ছবিটি। অভিনয় করেছেন শাকিব খান, অপু বিশ্বাস, ওমর সানী প্রমুখ। 
সপ্তাহের শেষ দিন ১২ জুলাই জাকির হোসেন সীমান্ত ও জয়দীপ মুখার্জী যৌথভাবে পরিচালিত ‘শিকারি’ ছবিটি প্রচার হবে। এতে শ্রাবন্তী চট্টোপাধ্যায়সহ আরও অনেকে অভিনয় করেছেন।

জাহ্নবী

প্রচারের নয়া কৌশল

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ১২:০৭ পিএম
আপডেট: ০৪ জুলাই ২০২৪, ১২:০৭ পিএম
প্রচারের নয়া কৌশল

শিশুশিল্পী হিসেবে সিনেমায় কাজ শুরু করলেও এখন পুরোদস্তুর চিত্রনায়িকা প্রার্থনা ফারদিন দীঘি। মিউজিক ভিডিওতেও কাজ করে থাকেন তিনি। সোশ্যাল মিডিয়ায় তার কাজ ও অন্যান্য বিষয় নিয়ে ট্রল হয় নিয়মিত। দীঘির অভিনয়ের চেয়ে ব্যক্তিজীবন নিয়েই বেশি চর্চা হয় সোশ্যাল মিডিয়ায়। তবে দীঘি এবার নিজেই সমালোচকদের উসকে দিলেন। হঠাৎ করেই বিয়ের কার্ড প্রকাশ করেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। এরপরই দীঘির বিয়ে নিয়ে চলছে শোবিজ অঙ্গনে আলোচনা। গত সোমবার রাতে হঠাৎ করেই দীঘি তার ফেসবুকে বিয়ের কার্ড পোস্ট করে লিখেছেন, ‘আর অপেক্ষা করতে পারছি না। সবকিছুর জন্য আলহামদুলিল্লাহ।’ পোস্ট করা কার্ডে দেখা গেছে, কার্ডটির একটি অংশে লেহেঙ্গা পরা তার একটি ছবি আর বাকি অংশ তিনি ঢেকে রেখেছেন হাত দিয়ে। দীঘির অনামিকায় শোভা পাচ্ছে এনগেজমেন্ট রিং!

তাহলে সত্যিই কি দীঘি বিয়ে করতে যাচ্ছেন। নাকি বিশেষ কিছুর প্রচার করতেই এই কৌশলের আশ্রয় নিয়েছেন অভিনেত্রী। দীঘির পোস্টের কমেন্ট বক্সে ভক্তরাও নানা সমীকরণ মেলাচ্ছেন। কিন্তু কারও কমেন্টের উত্তর দেননি এই অভিনেত্রী।

তবে বিয়ের বিষয়ে দীঘি এখনো মুখ খোলেননি। এ বিষয়ে জানতে দীঘির মুঠোফোনে যোগাযোগ করা হলেও তার সাড়া পাওয়া যায়নি।

এ বিষয়ে দীঘি কিছু না বললেও মুখ খুলেছেন তার বাবা অভিনেতা সুব্রত। তিনি খবরের কাগজকে বলেন, ‘না, দীঘির বিয়ে নয়। এটা একটা কনটেন্টের প্রচার। প্রযোজনা প্রতিষ্ঠানের উদ্যোগেই  প্রচারের এই কৌশল করেছেন দীঘি। নতুন একটা ওয়েবফিল্মে কাজ করেছেন সেটার প্রচার শুরু হলো এভাবে বিয়ের কার্ড প্রকাশের মাধ্যমে। এর চেয়ে বেশি কিছু বলতে পারছি না। কারণ প্রযোজনা প্রতিষ্ঠানের নিষেধ আছে। সবকিছু ঠিক করে দীঘি এবং প্রযোজনা প্রতিষ্ঠান জানাবে ওয়েব ফিল্মটির বিষয়ে।’

দীঘি অভিনীত সর্বশেষ সিনেমা মুক্তি পায় গত ভালোবাসা দিবসে। ছবিটির নাম ‘শ্রাবণ জ্যোৎস্নায়’। কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের ‘শ্রাবণ জ্যোৎস্নায়’ উপন্যাস অবলম্বনে নির্মিত এ সিনেমাটি পরিচালনা করেছেন আবদুস সামাদ খোকন। দীঘি ছাড়াও এতে অভিনয় করেছেন গাজী আবদুন নূর, বাপ্পা সান্তনু, মুনমুন আহমেদ, সুব্রত বড়ুয়া, মাসুম বাশার, মিলি বাশারসহ অনেকে।

উল্লেখ্য, প্রয়াত নায়িকা দোয়েল ও অভিনেতা সুব্রতের মেয়ে দীঘি। চলচ্চিত্রে শিশুশিল্পী হিসেবে পরিচিতি পেয়েছিলেন। ২০০৮ সালে মুক্তি পায় পিএ কাজল পরিচালিত সিনেমা ‘১ টাকার বউ’। সেই সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেন শাকিব খান, শাবনূর ও রুমানা খান। সিনেমাটিতে কাজল চরিত্রে অভিনয় করা শাবনূরের মেয়ের ভূমিকায় দেখা যায় দীঘিকে। অভিনয়ের জন্য ৩৩তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ শিশুশিল্পী বিভাগে পুরস্কৃত হন দীঘি।

জাহ্নবী