ঢাকা ১৮ আষাঢ় ১৪৩১, মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেবে ঢাবি শিক্ষক সমিতি

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৬:৪৭ পিএম
আপডেট: ২০ মে ২০২৪, ০৬:৪৭ পিএম
সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেবে ঢাবি শিক্ষক সমিতি
ছবি : খবরের কাগজ

সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিমে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি বাতিলের দাবিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এদিকে প্রজ্ঞাপন প্রত্যাহারসহ তিন দফা দাবিতে কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। 

সোমবার (২০ মে) ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের নেতৃবৃন্দরা এসব দাবি উপস্থাপন করেন। প্রজ্ঞাপন বাতিলসহ বাকি দুই দফা হলো বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য সুপার গ্রেড কার্যকর ও স্বতন্ত্র বেতন স্কেল প্রর্বতন করা। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২৫ মে এর মধ্যে দাবি না মানা হলে আগামী ২৬ মে সারাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষকরা একযোগে সকাল সাড়ে এগারোটায় মানববন্ধন কর্মসূচি পালন করবেন। এরপর ২৮ মে সারাদেশে পাবলিক বিশ্ববিদ্যালসমূহের শিক্ষকরা একযোগে সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ২ ঘন্টার কর্মবিরতি পালন করবেন।

এই সময়ের মধ্যে দাবি মানা না হলে আগামী ৪ জুন সারাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা একযোগে অর্ধদিবস কর্মবিরতি পালন করবেন। যদি এই সময়ের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পক্ষ থেকে কার্যকর কোনো উদ্যোগ গ্রহণ করা না হলে ওই দিনে বৃহত্তর কর্মসূচি ঘোষণার কথা জানানো হয়। শিক্ষকদের কর্মসূচি জুড়ে পরীক্ষাসমূহ কর্মবিরতির আওতামুক্ত থাকবে। 

এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া। 

লিখিত বক্তব্যে বক্তারা বলেন, অর্থ মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্টায়ত্ত্ব ও সংবিধিবদ্ধ অঙ্গ প্রতিষ্ঠানগুলোতে প্রত্যয় স্কিমের অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মাধ্যমে ১ জুলাইয়ের আগে ও পরে চাকরিতে যোগদান করা ব্যক্তিদের মধ্যে অর্থনৈতিক ও সামাজিক বৈষ্যম্য তৈরি হবে। যেটা সংবিধানের সমতার পরিপন্থী।

তারা আরও বলেন, আমরা আশা করব, অনতিবিলম্বে এই প্রজ্ঞাপনটি প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান সেশনজটমুক্ত শিক্ষার পরিবেশ অব্যাহত রাখতে সহায়তা করবেন। 

এসময় এতে দেশের ৩৫টি বিশ্ববিদ্যালয়ের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির অনেকেই উপস্থিত ছিলেন।

এদিকে ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূইয়া ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে শিক্ষক সমিতির এক সভায় সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিমে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি বাতিলের দাবিতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রেরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৬ মে সকাল সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে একটি মানববন্ধন কর্মসূচি পালিত হবে এবং এই সময়ের মধ্যে প্রত্যয় স্কিমে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তিকরণ বাতিল না হলে ঐ মানববন্ধন থেকে কর্মবিরতিসহ কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিমে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্ত করায় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির পক্ষ থেকে এটি প্রত্যাখ্যান করে এর আগে প্রেস বিজ্ঞপ্তিও দেওয়া হয়। সবশেষ ওই প্রজ্ঞাপনের বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্বাক্ষর সংগ্রহ কর্মসূচি গ্রহণ করা হয়। উক্ত কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০৬১ জন শিক্ষক স্বাক্ষর করে সর্বজনীন পেনশনে শিক্ষকদের অন্তর্ভুক্তি বাতিলের পক্ষে মতামত প্রদান করেন। 

আরিফ জাওয়াদ/এমএ/

মুক্তিযোদ্ধাদের নিয়ে কটুক্তির প্রতিবাদে জবিতে মানববন্ধন

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ১০:৩৪ পিএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ১০:৩৪ পিএম
মুক্তিযোদ্ধাদের নিয়ে কটুক্তির প্রতিবাদে জবিতে মানববন্ধন
ছবি: খবরের কাগজ

কোটা পদ্ধতিতে পুনর্বহালের প্রতিবাদে সাধারণ শিক্ষার্থীদের চলমান আন্দোলনে বিভিন্ন বক্তব্যে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে বীর মুক্তিযোদ্ধা এবং মুক্তিযোদ্ধাদের পরিবারকে অবমাননা ও কটুক্তি করা হচ্ছে অভিযোগ করে এর প্রতিবাদে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে মুক্তিযোদ্ধা সন্তান ও প্রজন্ম কমান্ড, জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখার আয়োজনে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়ে। এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মুক্তিযোদ্ধা পরিবারের সন্তানরা অংশগ্রহণ করেন।

মানববন্ধনে দেওয়া বক্তব্যে মুক্তিযোদ্ধা সন্তান ও প্রজন্ম কমান্ড, জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখার সভাপতি রাকিবুল হাফিজ অন্তর বলেন, আমরা লক্ষ্য করছি সম্প্রতি কোটাবিরোধী আন্দোলনের নামে বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে অবমাননাকর বক্তব্য দেওয়া হচ্ছে, কটুক্তি করা হচ্ছে। কোটা বাতিল নাকি সংস্কার সেটা নিয়ে আমাদের কোনো মাথা ব্যাথা নেই। এই দেশে বাকস্বাধীনতা আছে, সবাই নিজেদের দাবি জানাতে পারে, কথা বলতে পারে। আমাদের বাপ-দাদারা মুক্তিযুদ্ধ করেই আপনাদের এই বাক স্বাধীনতা এনে দিয়েছে৷ আর সেই বীর মুক্তিযোদ্ধাদের অবমাননা করা হচ্ছে, কটুক্তি করা হচ্ছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আমরা এসব শিক্ষার্থীদের বহিস্কারের দাবি জানাচ্ছি। সেই সঙ্গে বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে কটুক্তিকারীদের বিচার দাবি করছি।

সাধারণ সম্পাদক তানিম ফারহান বলেন, এই দেশের স্বাধীনতা এনে দিয়েছেন যে বীর মুক্তিযোদ্ধারা তাদেরকে নিয়েই কটুক্তি করা হচ্ছে। মুক্তিযোদ্ধাদের পরিবারের সদস্য নিয়ে অবমাননাকর বক্তব্য দেওয়া হচ্ছে। এটা মেনে নেওয়া হবে না। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এই বিশ্ববিদ্যালয়ের যারা এমন কাজ করছে, তাদের বহিষ্কারের দাবিতে আমরা উপাচার্যের কাছে স্মারকলিপি দিবো। তাদের বিরুদ্ধে যাতে কঠোর পদক্ষেপ নেওয়া হয় সেই দাবি জানাচ্ছি।

মুজাহিদ/এমএ/ 

বরিশাল বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তাদের সংঘর্ষ, আহত ৭

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ০৭:০৭ পিএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ০৭:০৮ পিএম
বরিশাল বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তাদের সংঘর্ষ, আহত ৭
বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের দুই পক্ষে মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। ছবি : খবরের কাগজ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। মঙ্গলবার (২ জুলাই) পেনশন স্ক্রিম বাতিলের দাবিতে শিক্ষক-কর্মকর্তাদের চলমান আন্দোলনের মধ্যে এই ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের সাতজন আহত হয়েছেন। 

সংঘর্ষের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক বদরুজ্জামান ভূঁইয়া।

সংঘর্ষে আহত পাঁচজনকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তারা হলেন বরিশাল বিশ্ববিদ্যালয় অফিসার্স অ্যাসোসিয়েশনের সদস্য ও সহকারী রেজিস্ট্রার তৌছিক আহমেদ রাহাত, সিনিয়র মেডিকেল অফিসার ডা. মো. তানজিল হোসেন, সেকশন অফিসার মো. সায়েম, মিজানুর রহমান খান ও মাহামুদুল হাসান। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের অফিসারদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, সর্বজনীন পেনশন কর্মসূচি ‘প্রত্যয়’ বাস্তবায়নসংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে আন্দোলনের দ্বিতীয় দিন মঙ্গলবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অননুমোদিত ডিরেক্ট অফিসার অ্যাসোসিয়েশনের সদস্যরা আন্দোলনে যোগ দেওয়ার জন্য একটি ব্যানার টাঙান। তখন বিশ্ববিদ্যালয় অফিসার্স অ্যাসোসিয়েশনের সদস্যরা ওই ব্যানারটি সরিয়ে ফেলার অনুরোধ করেন। ব্যানারটি না সরানোয় অফিসার্স অ্যাসোসিয়েশনের সদস্যরা ব্যানার সরিয়ে ফেলেন। এ নিয়ে দুই পক্ষের মধ্যে বাগবিতণ্ডার একপর্যায়ের হাতাহাতি থেকে সংঘর্ষ বেধে যায়। এ সময় উভয় পক্ষ চেয়ার ছোড়াছুড়ি করে। খবর পেয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বন্দর থানার পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এতে উভয় পক্ষের সাতজন আহত হন। 

বরিশাল বিশ্ববিদ্যালয় অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি বাহাউদ্দিন গোলাপ বলেন, ‘চলমান আন্দোলনকে পেছন থেকে ছুরিকাঘাত করার জন্যই ডিরেক্ট অফিসার অ্যাসোসিয়েশনের নামে ভুয়া সংগঠনটি পরিকল্পিতভাবে এ কাজ করেছে।’

এদিকে ডিরেক্ট অফিসার অ্যাসোসিয়েশনের সভাপতি সুব্রত কুমার বাহাদুর বলেন, ‘কর্মসূচি চলাকালে বিনা উসকানিতে আমাদের ওপর হামলা চালিয়েছে অফিসার্স অ্যাসোসিয়েশনের লোকজন। আমাদের দুই সদস্যকে মেরে আহত করা হয়েছে।’ 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া খবরের কাগজকে বলেন, ‘অফিসারদের দুই পক্ষের মধ্যে হামলা ও সংঘর্ষের ঘটনায় পাঁচ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটিকে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে তাদের প্রতিবেদন দাখিল জন্য নিদের্শ দেওয়া হয়েছে। প্রতিবেদন পেয়ে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের আইনানুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

 

কোটা পুনর্বহালের প্রতিবাদে দ্বিতীয় দিনেও আন্দোলনে জবি শিক্ষার্থীরা

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ০৬:৪৫ পিএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ০৬:৪৫ পিএম
কোটা পুনর্বহালের প্রতিবাদে দ্বিতীয় দিনেও আন্দোলনে জবি শিক্ষার্থীরা
ছবি: খবরের কাগজ

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো আন্দোলনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। ২০১৮ সালে সরকার ঘোষিত পরিপত্রের পুনর্বহালসহ চার দফা দাবি জানিয়েছেন তারা।

মঙ্গলবার (২ জুলাই) বেলা ১২টায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ব্যানারে প্রতিবাদ মিছিল বের করেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। 

প্রতিবাদ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে থেকে বের হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে মূল ফটকের সামনে এসে কিছুক্ষণ অবস্থান করে। এরপর বাহাদুর শাহ পার্ক হয়ে প্রতিবাদ মিছিলটি রায়সয়াহেব বাজার মোড়, তাতীবাজার মোড় প্রদক্ষিণ করে এসে পুনরায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে অবস্থান নেয়। পরে বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্ত্বরের সামনে প্রতিবাদ সমাবেশ করেন তারা।

প্রতিবাদ সমাবেশে বাংলা বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী সাজ্জাদ হোসেন মুন্না বলেন, কোটা প্রথার মাধ্যমে মেধাবীরা বৈষম্যের শিকার হচ্ছে। আমাদের দাবি মেনে নিয়ে ২০১৮ সালে কোটা প্রথা বাতিল করে যে পরিপত্র জারি করা হয়েছিল সেটা পুনর্বহাল করতে হবে। আমরা যে চারটি দাবি জানিয়েছি তা মেনে নিতে হবে। আগামীকাল সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে একযোগে প্রতিবাদ আন্দোলন কর্মসূচি পালিত হবে। আমাদের দাবি মানা না হলে আন্দোলন অব্যাহত থাকবে।

শিক্ষার্থীদের চারটি দাবি হলো-

১। ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে। 

২। ১৮' এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকুরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং কোটাকে ন্যূনতম পর্যায়ে নিয়ে আসতে হবে। সেক্ষেত্রে সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে।

৩। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে।  

 ৪। দূর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

মুজাহিদ বিল্লাহ/এমএ/ 

কোটা পুনর্বহালের প্রতিবাদে পদযাত্রা, শাহবাগ অবরোধ

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ০৬:১৪ পিএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ০৬:১৪ পিএম
কোটা পুনর্বহালের প্রতিবাদে পদযাত্রা, শাহবাগ অবরোধ
ছবি: খবরের কাগজ

সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত বা আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বিভিন্ন করপোরেশনে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধার সন্তানদের ৩০ শতাংশ কোটা বাতিলের ২২ দিনের আল্টিমেটাম শেষে ফের আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এবার পূর্বঘোষিত কর্মসূচি অংশ হিসেবে গণপদযাত্রা করেছে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২ জুলাই) দুপুর পৌনে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শিক্ষার্থীরা জড়ো হতে থাকেন। পরে সেখান থেকে নীলক্ষেত-নিউমার্কেট হয়ে সাইন্সল্যাব দিয়ে শাহবাগে অবস্থান নেয়। গণপদযাত্রায় শিক্ষার্থীদের অংশগ্রহণের ফলে রাজধানীর শাহবাগ মোড় অবরুদ্ধ হয়ে পড়ে। বন্ধ হয়ে যায় রাস্তার দুই পাশের যানচলাচল।

এর আগে গতকাল সোমববার চার দফা দাবি ঘোষণা করে আন্দোলনকারী শিক্ষার্থীরা। দাবিগুলো হলো- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে; ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে (সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে), সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে; দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

আরিফ জাওয়াদ/এমএ/

শিক্ষার্থীদের লাভের জন্যই প্রত্যয় স্কিম বাতিলের আন্দোলন: জবি শিক্ষক সমিতি

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০৮:৩৭ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৮:৩৭ পিএম
শিক্ষার্থীদের লাভের জন্যই প্রত্যয় স্কিম বাতিলের আন্দোলন: জবি শিক্ষক সমিতি
ছবি: খবরের কাগজ

অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের চলমান সর্বাত্মক কর্মবিরতি ও আন্দোলন কর্মসূচি শিক্ষার্থী ও ভবিষ্যৎ প্রজন্ম যাতে বৈষম্যের শিকার না হয় সেই লাভের জন্যই আন্দোলন বলে জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতি।

সোমবার (১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনারের সামনে সর্বাত্মক কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালনকালে দেওয়া বক্তব্যে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. শেখ মাশরিক হাসাম এসব কথা তুলে ধরেন।

ড. শেখ মাশরিক হাসান তার বক্তব্যে বলেন, প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে আমরা শিক্ষকরা যে আন্দোলন করছি, সেটা শুধু আমাদের আন্দোলন নয়। এটা আমাদের শিক্ষার্থী ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য আন্দোলন। আমরা যারা ১ জুলাইয়ের আগে শিক্ষকতার চাকরিতে যোগদান করেছি তারা এই প্রত্যয় স্কিমের কারণে ভুক্তভোগী হবো না। ১ জুলাইয়ের পর যেসব শিক্ষার্থীরা এই পেশায় আসবে তারা এই বৈষম্যের শিকার হবে। আমরা আমাদের দায়বদ্ধতার জায়গা থেকে এই আন্দোলনে নেমেছি। যাতে আমাদের সঙ্গে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের আকাশ পাতাল বৈষম্য তৈরি না হয়।

এসময় শেখ মাশরিক আরও বলেন, একটি মহল এ আন্দোলনকে বিতর্কিত করার জন্য, শিক্ষার্থীদের কাছে ভুল বার্তা পৌঁছানোর জন্য গুজব ছড়াচ্ছে যে এই আন্দোলন আমাদের স্বার্থে। কিন্তু আসলে এ আন্দোলন ভবিষ্যতে যারা শিক্ষকতায় যোগদান করবে তাদের জন্য।

এদিকে আজ থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের সর্বাত্মক কর্মবিরতি। এদিন সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের পরিবহনে শিক্ষক, কর্মকর্তারা ক্যাম্পাসে আসলেও কোনো ক্লাস-পরীক্ষা নেওয়া হয়নি। কোনো কর্মকর্তা, কর্মচারী দাপ্তরিক কাজ করেননি।

মুজাহিদ বিল্লাহ/এমএ/