ঢাকা ১৭ আষাঢ় ১৪৩১, সোমবার, ০১ জুলাই ২০২৪

শিবগঞ্জে জোড়া হত্যাকাণ্ডের ‘মূল পরিকল্পনাকারী আশরাফ চেয়ারম্যান’

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ১২:২৭ পিএম
আপডেট: ২৯ জুন ২০২৪, ১২:৪২ পিএম
শিবগঞ্জে জোড়া হত্যাকাণ্ডের ‘মূল পরিকল্পনাকারী আশরাফ চেয়ারম্যান’
খবরের কাগজ গ্রাফিকস

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে আওয়ামী লীগ নেতা আব্দুস সালাম ও তার বন্ধু আব্দুল মতিন মাস্টারকে গুলি করে হত্যায় জড়িত থাকার অভিযোগ উঠেছে সাবেক ইউপি চেয়ারম্যান আশরাফুল হক আশরাফের বিরুদ্ধে। 

শুক্রবার (২৮ জুন) নিহত আব্দুস সালামের স্ত্রী ফেরদৌসী খাতুন বলেন, আমার স্বামীর হত্যার মূল পরিকল্পনাকারী আশরাফ চেয়ারম্যান। এর আগে বহুবার আশরাফ ফোন করে আমার স্বামীকে হত্যার হুমকি দিয়েছিল। কিন্তু বৃহস্পতিবার সত্যি সত্যি হত্যা করেই ছাড়ল। এ জন্য তিনি হত্যাকাণ্ডের কঠোর শাস্তি দাবি করে বলেন, যারা তার তিন সন্তানকে এতিম করে দিল সে জন্য কঠোর শাস্তি পায়।

অন্যদিকে নিহত আব্দুস সালামের বোন মনোয়ারা বেগম বলেন, গত রোজার ঈদের সময় তার ভাইকে হত্যার উদ্দেশ্যে তার গাড়িতে বোমা হামলা চালানো হয়। ওই ঘটনায় মামলা করা হলেও পুলিশ কার্যকর কোনো ভূমিকা না নেওয়ায় তার ভাইকে সন্ত্রাসী আশরাফের হত্যার শিকার হতে হলো। এই হত্যাকাণ্ডের জন্য তিনি পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন।

এ বিষয়ে অভিযুক্ত আশরাফুল হক আশরাফের মোবাইলে একাধিকবার কল দেওয়া হয়। তবে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়। পরে তার বাড়ি গিয়েও দেখা যায়, ঘরের দরজায় তালা দেওয়া।

এ ব্যাপারে শিবগঞ্জ থানার ওসি সাজ্জাদ হোসেন বলেন, নয়ালাভাঙ্গা এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে সালাম ও আশরাফের মধ্যে দীর্ঘদিনের বিরোধ রয়েছে। এ বিরোধের জের ধরে তাদের হত্যা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন রয়েছে এবং এলাকার অবস্থা এখন স্বাভাবিক রয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার রাত সোয়া ৮টার দিকে রানীহাটি কলেজের সামনের আশ্রয়ণ প্রকল্পের কাছে বসেছিলেন নয়ালাভাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সদস্য আব্দুস সালাম ও তার বন্ধু আব্দুল মতিন মাস্টারসহ অন্যরা। ওই সময় মুখে গামছা বাঁধা ১৫-২০ জন দুর্বৃত্ত তাদের ওপর অতর্কিত হামলা চালায়। দুর্বৃত্তদের এলোপাতাড়ি ককটেল বিস্ফোরণ ও গুলিতে মারা যান আব্দুস সালাম ও আব্দুল মতিন মাস্টার। এ সময় চাইনিজ কুড়াল দিয়ে কুপিয়ে তাদের মৃত্যু নিশ্চিত করে হত্যাকারীরা পালিয়ে যায়। এদিকে সন্ত্রাসীদের ককটেল বিস্ফোরণ ও গুলির শব্দে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঘটনার পর সালাম সমর্থকরা চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কের রানীহাটি কলেজের সামনে রাস্তায় আগুন দিয়ে ব্যারিকেড দেয়। এতে করে মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে রাত ১টার দিকে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। এরপর পুলিশ আব্দুস সালামের লাশ উদ্ধার করে আড়াই শ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতাল মর্গে পাঠায়। এর আগে রাত ৯টার দিকে আব্দুল মতিন মাস্টারের লাশ হাসপাতালে নিয়ে আসে স্থানীয়রা। গতকাল শুক্রবার বিকেলে ময়নাতদন্তের পর লাশগুলো পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

‘৬ মাসের মধ্যেই কালুরঘাট সেতুর নির্মাণকাজ শুরু করতে হবে’

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০৩:০৫ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৩:০৫ পিএম
‘৬ মাসের মধ্যেই কালুরঘাট সেতুর নির্মাণকাজ শুরু করতে হবে’
ছবি : খবরের কাগজ

অর্থায়ন জটিলতা কেটে যাওয়ার মধ্য দিয়ে কালুরঘাট সেতু বাস্তবায়নের কার্যক্রমে প্রত্যাশিত গতি এসেছে। এটা যেন বহাল থাকে। পাশাপাশি একনেকের অনুমোদন, দরপত্রসহ আনুষঙ্গিক প্রক্রিয়া শেষ করে আগামী ছয় মাস অর্থাৎ চলতি বছরের মধ্যেই সেতু নির্মাণের কাজ শুরু করার দাবি জানায় বোয়ালখালী-কালুরঘাট সেতু বাস্তবায়ন পরিষদ।

রবিবার (৩০ জুন) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

এ সময় বোয়ালখালী-কালুরঘাট সেতু বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক আবদুল মোমিন বলেন, কর্ণফুলী নদীর ওপর যে কালুরঘাট রেলসেতু আছে, সেটা প্রায় ১০০ বছরের পুরোনো ও জরাজীর্ণ। ৮০-এর দশক থেকেই বারবার জোড়াতালি দিয়ে এ সেতুকে এখন পর্যন্ত ট্রেন ও যান চলাচলের জন্য কোনোভাবে ঠিক করে রাখা হয়েছে। এক বছর ধরে জোড়াতালির সংস্কার কাজের জন্য সেতু দিয়ে যানবাহন চলাচল বন্ধ আছে। বিকল্প উপায়ে ফেরি দিয়ে মানুষ পারাপার করতে গিয়ে ইতোমধ্যে একাধিক প্রাণহানির ঘটনা ঘটেছে। 

তিনি বলেন, কালুরঘাট সেতুর দাবি সামনে আনার পর সরকারেরও বিষয়টির ওপর দৃষ্টি আসে। বিগত ১০ বছরে সেতুটি নির্মাণে অর্থায়ন নিয়ে আলোচনা, নকশা প্রণয়ন এবং সরকারি পর্যায়ে বিভিন্ন পদক্ষেপ ছিল। কিন্তু এরপরও সেতুর নির্মাণের বিষয়ে প্রক্রিয়াগত কার্যক্রম স্থবির ছিল। তবে সম্প্রতি কিছু অগ্রগতি হয়েছে। গত ২৭ জুন দক্ষিণ কোরিয়ার সঙ্গে ঋণচুক্তি স্বাক্ষরসহ সর্বশেষ যে অগ্রগতি সেটা গত এক দশকের ধারাবাহিক কর্মপ্রচেষ্টার ফলাফল, যার সঙ্গে বোয়ালখালী-কালুরঘাট সেতু বাস্তবায়ন পরিষদসহ সর্বস্তরের মানুষের সংযুক্তি আছে।

বোয়ালখালী-কালুরঘাট সেতু বাস্তবায়ন পরিষদের যুগ্ম আহ্বায়ক মুস্তফা নঈম বলেন, দক্ষিণ রাঙ্গুনীয়ার বসবাসকারী মানুষদের প্রায় ৬৪ মাইল ঘুরে চট্টগ্রামে আসতে হয়। কালুরঘাট সেতু হলে অন্তত ৪০ মাইল দূরত্ব কমবে। তাছাড়া কালুরঘাট সেতু বাস্তবায়ন হলে বান্দরবানের সঙ্গেও ২০ কিলোমিটার রাস্তার দূরত্ব কমে আসবে। 

সংগঠনের সদস্য সচিব রমেন দাশগুপ্ত বলেন, ২০১৪ সালের শুরুতে বোয়ালখালী-কালুরঘাট সেতু বাস্তবায়ন পরিষদের কার্যক্রম শুরু হয়। এর মধ্য দিয়েই সেতুর দাবি প্রথম জনসম্মুখে আসে। চুক্তি সইয়ের মধ্য দিয়ে বহুল প্রত্যাশিত কালুরঘাট সেতু নির্মাণে চূড়ান্ত অগ্রগতি হয়েছে। পদ্মা সেতুর মতো এ সেতু নির্মাণে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া উচিত। 

সেতু বাস্তবায়ন কমিটির সদস্য উত্তম সেনগুপ্ত বলেন, কালুরঘাট সেতু হলে শুধু বোয়ালখালী বা পটিয়াবাসী উপকার পাবে সেটা নয়, সেতু হলে পুরো চট্টগ্রামবাসী এর সুফল ভোগ করবে। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বোয়ালখালী-কালুরঘাট সেতু বাস্তবায়ন পরিষদের সমন্বয়কারী আলমগীর মোরশেদ বাবু, অমল কান্তি নাথ, উজ্জ্বল সরকার, সেহাব উদ্দিন সাইফু, নেছার আহমেদ খান, তপন দাশগুপ্ত, সাদেকুর রহমান সবুজ, সাংবাদিক নুরুল আবসার, রণজিৎ চৌধুরী বাচ্চু ও প্রকৌশলী সিঞ্চন ভৌমিক প্রমুখ। 

চট্টগ্রাম ব্যুরো/অমিয়/ 

টেকনাফে মাঠিচাপা দেওয়া অজ্ঞাত মরদেহ উদ্ধার

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০৩:০২ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৪:০৯ পিএম
টেকনাফে মাঠিচাপা দেওয়া অজ্ঞাত মরদেহ উদ্ধার
ছবি: খবরের কাগজ

টেকনাফের হ্নীলায় একটি লবণের মাঠ থেকে অজ্ঞাত ব্যক্তির মাটিচাপা দেওয়া গলাকাটা মরদেহ উদ্ধার করে পুলিশ। 

সোমবার (১ মে) সকালে হ্নীলা আলীখালী হাইওয়ে ব্রিজের পাশ থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওসমান গনি খবরের কাগজকে বলেন, ‘সকালে স্থানীয়রা আমাদের জানান, মাঠিচাপা দেওয়া অবস্থায় এক অজ্ঞাত ব্যক্তির লাশ দেখতে পেয়েছেন তারা। সঙ্গে সঙ্গে গিয়ে লাশ উদ্ধার করা হয়। তবে প্রাথমিকভাবে লাশটি সনাক্ত করা সম্ভব হয়নি। সনাক্তের কাজ চলছে।’

টেকনাফ মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) আজাহারুল ইসলাম খবরের কাগজকে বলেন, ‘এক অজ্ঞাত ব্যক্তির লাশের সুরতহাল রিপোর্ট তৈরি করে থানায় নিয়ে আসা হয়েছে। লাশটি পরে কক্সবাজার সদর হাসপাতাল মর্গে পাঠানো হবে’।

শাহীন/পপি/অমিয়/

যানজট কমাতে পে-পার্কিং চালু করল চসিক

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০২:৪৯ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৩:২৩ পিএম
যানজট কমাতে পে-পার্কিং চালু করল চসিক
ছবি : খবরের কাগজ

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায় যানজট কমাতে পরীক্ষামূলকভাবে পে-পার্কিং চালু করেছে সিটি কর্পোরেশন (চসিক)। 

রবিবার (৩০ জুন) দুপুরে হোটেল আগ্রাবাদে মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী নগরীর প্রথম পে-পার্কিং উদ্বোধন করেন। 

বি-ট্র্যাক সলিউশন নামের একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের সহায়তায় পাইলট প্রকল্প হিসেবে আগ্রাবাদে সিলভার স্পুনের সামনে এবং ডাচ-বাংলা ব্যাংকের সড়কে মোট ১৭৭টি গাড়ির পার্কিং-এর ব্যবস্থা করা হয়েছে। নাগরিকরা ইয়েস পার্কিং অ্যাপসের মাধ্যমে অনলাইন এবং নগদ টাকা দুভাবেই পার্কিং এর জায়গা ভাড়া নিতে পারবেন।

মেয়র বলেন, নাগরিক সমস্যা সমাধানে ডিজিটাল সলিউশন আনার চেষ্টা করছি। এর অংশ হিসেবে যানজট কমাতে আগ্রাবাদে পে-পার্কিং চালু করা হলো। এই পাইলট প্রকল্পের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ভবিষ্যতে নগরীতে আরও পে-পার্কিং স্পট চালু করা হবে। ইতোমধ্যে নগরীর ঝুলন্ত তারের জঞ্জাল সরাতে ৩ ওয়ার্ডে ঝুলন্ত তারকে মাটির নিচে নেওয়া হচ্ছে। 

সিডিএ চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ বলেন, নগরীতে গাড়ি পার্কিং করা নিয়ে যে বিশৃঙ্খলা তা পে-পার্কিং এর মাধ্যমে লাঘব হবে বলে আশা করি। আধুনিক সিগন্যাল সিস্টেম চালু হলে যানজট কমবে। মেয়র সাহস করে হকার উচ্ছেদ করার উদ্যোগ নিয়েছেন। কিন্তু হকার উচ্ছেদ করার পর দেখা যাচ্ছে আবার রাস্তা দখল হয়ে যাচ্ছে। এ পরিস্থিতি মোকাবিলায় একযোগে কাজ করতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার মাসুদ আহাম্মদ, প্যানেল মেয়র গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, কাউন্সিলর আবুল হাসনাত মো. বেলাল, আবদুস সালাম মাসুম, আতাউল্লাহ চৌধুরী, শাহীন আক্তার রোজী, রুমকি সেনগুপ্ত, সচিব মোহাম্মদ আশরাফুল আমিন, প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা লতিফুল হক কাজমী, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলাম, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, প্রধান শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম,  প্রধান প্রকৌশলী শাহীন শাহীন-উল-ইসলাম চৌধুরী, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির চৌধুরী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. ফরহাদুল আলম, জসিম উদ্দিন, চসিকের পক্ষে পে-পার্কিং বাস্তবায়ন কমিটির সদস্য সচিব সহকারী প্রকৌশলী মাহমুদ শাফকাত আমিন, বি-ট্র্যাক সলিউশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এম তানভীর সিদ্দিকী, প্রকল্পপ্রধান সাফায়েত আবদুল্লাহ, হেড অব সেলস সিরাজ উদ্দিন, ডেপুটি ম্যানেজার মো. শাহ ফারুক ও সিনিয়র এক্সিকিউটিভ সরোয়ার হোসেন চৌধুরী, এক্সিকিউটিভ তারিকুল ইসলামসহ চসিকের কর্মকর্তারা।

এস এম ইফতেখারুল/জোবাইদা/অমিয়/

গাইবান্ধায় নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০২:৩৩ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৩:২০ পিএম
গাইবান্ধায় নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলায় অজ্ঞাত পরিচয় এক যুবকের (৩২) লাশ উদ্ধার করেছে পুলিশ।

সোমবার (১ জুলাই) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন সাদুল্লাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল ইসলাম।

এর আগে উপজেলার ধাপেরহাট আখিরা নদীর ওপর জামদানী ঘাট এলাকায় ব্রিজের নিচ থেকে সকালে লাশটি উদ্ধার করা হয়।

পুলিশ ও স্থানীয়রা জানান, ভাসমান অবস্থায় লাশ দেখে স্থানীয়রা পুলিশকে খবর দেয়। পুলিশ এসে লাশ উদ্ধার করে।

ওসি জানান, লাশ ময়নাতদন্তের জন্য গাইবান্ধা জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। নিহত যুবকের পরিচয় শনাক্তের চেষ্টা চলছে। ময়নাতদন্তের পর মৃত্যুর রহস্য জানা যাবে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে। 

রফিক খন্দকার/জোবাইদা/অমিয়/

নড়াইলে বজ্রপাতে ৩ রাখালের মৃত্যু

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ১২:১৫ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৩:০২ পিএম
নড়াইলে বজ্রপাতে ৩ রাখালের মৃত্যু
ছবি : খবরের কাগজ

নড়াইলে বজ্রপাতে তিন রাখালের মৃত্যু হয়েছে। এ সময় আরও একজন আহত হয়েছেন।

রবিবার (৩০ জুন) মধ্যরাতে উপজেলার কলোড়া ইউনিয়নের রামনগরচর এলাকায় এ ঘটনা ঘটে। 

নিহতরা হলেন- যশোরের মনিরামপুর উপজেলার কাজীয়াড়া গ্রামের রতন মণ্ডল (৫৫), খুলনার নিজগ্রাম এলাকার মিল্টন রায় ও সাতক্ষীরার তালা উপজেলার কাশিয়াডাঙ্গা গ্রামের নন্দ ঢালি (৫০)।

আহত চিত্ত মণ্ডল একই এলাকার বাসিন্দা। তারা সবাই মাঠে শূকর চরাতেন। 

জানা যায়, প্রায় ২৫ দিন আগে বাড়ি থেকে শুকর চরাতে বের হয়েছিলেন তারা। বিভিন্ন এলাকা ঘুরে তিন দিন আগে সদর উপজেলার রামনগরচর বিলে এসেছিলেন। রবিবার মধ্যরাতে বৃষ্টির সময় বজ্রপাতে চারজনের মধ্যে তিনজনের মৃত্যু হয়। অন্যজন গুরুতর আহত হয়ে ঘটনাস্থলেই পড়েছিল।

সোমবার (১ জুলাই) সকালে স্থানীয়রা মাঠে যাওয়ার সময় তাদের দেখতে পেয়ে আহত ব্যক্তিকে উদ্ধার করে নড়াইল সদর হাসপাতালে পাঠায়।

কলোড়া ইউনিয়নের ৬নং ওয়ার্ডের ইউপি সদস্য প্রদীপ কুমার বিশ্বাস ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সকালে স্থানীয়রা জানায় রাতে বজ্রপাতে তিনজনের মৃত্যু হয়েছে। এতে একজন আহত হয়। তাকে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নড়াইল সদর থানার পরিদর্শক (তদন্ত) সাজেদুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, লাশগুলো উদ্ধার করে সদর হাসপাতালে পাঠানো হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

শরিফুল ইসলাম/অমিয়/