ঢাকা ২১ আষাঢ় ১৪৩১, শুক্রবার, ০৫ জুলাই ২০২৪

নাহিদ রানা: রূপকথাও হার মেনেছে যেখানে

প্রকাশ: ২৩ মার্চ ২০২৪, ১০:২১ এএম
আপডেট: ২৩ মার্চ ২০২৪, ১০:২১ এএম
নাহিদ রানা: রূপকথাও হার মেনেছে যেখানে
ছবি :মামুন হোসেন

রূপকথার গল্পে অনেক নায়ক থাকেন। স্বপ্নের ডানা মেলে ইচ্ছেমতো সেই নায়কের বীরত্ব গাঁথা লেখা হয়ে থাকে। কিন্তু বাস্তবের নাহিদ রানার কাছে যেন সেই রূপকথার গল্পের নায়কও হার মেনেছে! কি বিস্ময়কর উত্থান? বয়স মাত্র ২১। তবে প্রথম বল হাতে তুলে নিয়েছেন ২০২১ সালে ১৮ বছর বয়সে। মাত্র ৩ বছরেই খুলে গেছে জাতীয় দলের দরজা। তাও অভিজাত টেস্ট ক্রিকেটে। খেলেননি কোনো বয়সভিত্তিক দলে। ঘরোয়া ক্রিকেটে হইচই করার মতো এমন কোনো সাফল্য নেই, যা তাকে নিয়ে আসবে লাইমলাইটে। শুধুমাত্র গতি দিয়েই জাতীয় দলে প্রবেশ করে নাহিদ রানা রূপকথাকেও হার মানিয়েছেন।

এমন অনেক ক্রিকেটার আছেন, যাদের জাতীয় দলে জায়গা করে নিতে কতো পরিশ্রম করতে হয়েছে। পারফর্ম করার পরও দিনের পর দিন অপেক্ষা করতে হয়েছে। এ ক্ষেত্রে উজ্জ্বল দৃষ্টান্ত হতে পারেন জাকের আলী। অনূর্ধ্ব-১৯ দলে খেলেছেন। ২২ গজে ফিনিশারের ভূমিকায় অবতীর্ণ হয়ে ভালো করে গেছেন নিয়মিত। উইকেটের পেছনেও গ্লাভস পরে নিয়মিত সাফল্য পেয়েছেন। জাতীয় দলে ডাক পাওয়াটা তার জন্য অত্যাবশ্যকীয় হয়ে উঠেছিল। কিন্তু তিনি ডাক পাচ্ছিলেন না। এ নিয়ে কানাঘুষা-সমালোচনাও চলতে থাকে। অবশেষে অনেক প্রতীক্ষার পর জাকের আলী শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি দলে ডাক পান। তাও আলিস ইসলাম ইনজুরিতে পড়লে। সে তুলনায় নাহিদ রানার কাছে মনে হবে জাতীয় দলে খেলা কতো সহজ!

নাহিদ রানা যদি সে রকম কিছু মনে মনে ভেবেও থাকেন, তাহলে তার সে ভাবনাকেও ভুলও বলা যাবে না। জাতীয় দলে খেলার জন্য যে সব ধাপ পার হয়ে আসতে হয় নাহিদ রানাকে তার কোনো কিছুই করতে হয়নি! ১৮ বছর বয়সে ক্রিকেটে আনুষ্ঠানিক হাতেখড়ি  রাজশাহীর ক্লেমন ক্রিকেট একাডেমিতে। এর আগ পর্যন্ত তিনি এসেছেন নিজ থেকেই।  টেনিস বল, টেপ টেনিস বল দিয়ে পাড়ায় খেলতেন। প্রথমে টেনিস বল হাতে বল করতে গিয়ে দেখেন বেশ জোরে হচ্ছে। তারপর সেই গতি আরও বাড়ানোর চেষ্টা করতে থাকেন। এভাবেই এগোতে থাকে তার ক্যারিয়ার। কিন্তু এ পর্যন্ত আসতে তিনি পরিবার থেকে প্রচণ্ড বাধার মুখে পড়েছিলেন। পারিবারিক শর্ত ছিল এসএসসি পাস করতে পারলে ক্রিকেট কোচিংয়ে ভর্তি করে দেওয়া হবে। খেলা পাগল নাহিদ রানা এসএসসি পাস করার পর পরিবার থেকে তাকে ক্লেমন একাডেমিতে ভর্তি করে দেওয়া হয়। তারপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। শুধুই সামনে এগিয়ে চলা, নিজেকে মেলে ধরা।

ক্লেমন একাডেমিতে ভর্তি হওয়ার পর জাতীয় দলের সাবেক পেসার রাজশাহীর আরেক সন্তান আলমগীর কবীরের নজরে পড়েন চাঁপাইনবাবগঞ্জের এই তরুণ। নজরে আসেন জাতীয় দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্তরও। তারাই তাকে বড় মঞ্চে খেলার সুযোগ করে দেন। সেটি ছিল এনসিএল। সেই মৌসুমে তিনি দুটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন। খুব একটা নজরে পড়েননি। কিন্তু পরের মৌসুমে তিনি ঝড় তোলেন। গতির সঙ্গে নেন উইকেটও। ৬ ম্যাচ খেলে তার ঝুলিতে জমা পড়েছিল আসরের দ্বিতীয় সর্বোচ্চ ৩২ উইকেট। ব্যস, শুরু হয় দুরন্ত গতিতে পথ চলা। আর রুখে কে? ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর বিপিএলে খুলনা টাইগার্সের হয়ে দুই ম্যাচ খেলে উইকেট দুটি নিলেও গতি দিয়ে তিনি লাইমলাইটে চলে আসেন। নজরে পড়েন সর্বত্র। যার ফলশ্রুতিতে তিনি এখন টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ১০৩তম ক্রিকেটার। এখানে প্রবেশ করার সময় তার নামের পাশে আছে ১৫টি প্রথম শ্রেণির ম্যাচে ৬৩টি উইকেট। সেরা বোলিং ইনিংসে ৬২ রানে ৫ উইকেট। ম্যাচে ১২৭ রানে ৯ উইকেট। লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন ৪টি। উইকেট নিয়েছেন ১০টি। আর টি-টোয়েন্টি ৫ ম্যাচ খেলে নামের পাশে উইকেট ৪টি।

ঘরোয়া আসরে নজরে পড়ার পর নাহিদ রানাকে এইচপি (হাইপারফরম্যান্স ইউনিট)তে ডাকা হয়। এ ছাড়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশ দলের ক্যাম্পে ছিলেন। কিন্তু চূড়ান্ত দলে জায়গা করে নিতে পারেননি। কিন্তু জাতীয় দলের জন্য কোনো পরীক্ষা দিতে হয়নি। গতকাল তার মাথায় ক্যাপ পরিয়ে দেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এ সময় তিনি তার কাছে দেশের জন্য ভালো কিছু প্রত্যাশা করার কথা বলেন।

টেস্ট ক্যাপ পরলেও তার বোলিং দেখার জন্য খুব বেশি সময় অপেক্ষা করতে হয়নি। কারণ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত টস জেতার পর বোলিংয়ের সিদ্ধান্ত নিলে নাহিদ রানার বোলিং দেখার জন্য সবাই উদগ্রীব হয়ে উঠেন। কারণ তিনি যে গতিময় বোলার তা সাধারণ ক্রীড়ামোদীরা জানতে পেরেছেন জাতীয় দলে ডাক পাওয়ার পর। ১৪৯.৭০ গতিতে বোলিং করা নাহিদ রানার বোলিং দেখার প্রতি আগ্রহ সৃষ্টি হওয়াটা স্বাভাবিকই। ইনিংসের নবম ওভারে বল হাতে তুলে নেওয়ার পর তিনি নিয়মিত ১৪০-এর ওপরে বোলিং করে গেছেন। শুরুতে নিজের গতি ধরে রাখতে পারলেও উইকেট নিয়ে কিন্তু সবার মন ভরাতে পারেননি নাহিদ রানা। তবে শেষ সেশনে তা পুষিয়ে দেন ৩ উইকেট নিয়ে। তার শিকারও ছিল বেশ মোটাসোটা। দুই সেঞ্চুরিয়ান কামিন্দু মেন্ডিস (১০২) ও  অধিনায়ক ধনঞ্জায়া ডি সিলভার (১০২) সঙ্গে প্রভাত জয়াসুরয়িার (১) উইকেট নিয়ে তার প্রতি সবার প্রত্যাশার মাঝে আনন্দের রেনু ছড়িয়ে দেন। প্রথম দুই সেশনে ৩ স্পেলে ৮ ওভার বোলিং করে ৫৮ রান দিয়ে উইকেট শূন্য ছিলেন। সেখানে চতুর্থ স্পেলে ৬ ওভারে ২৯ রান দিয়ে নেন ৩ উইকেট। তার বোলিং ফিগার ছিল এমন, ১০-২-৮৭-৩।

দিনশেষে নাহিদ রানাকে নিয়ে পেস বোলিং কোচ আন্দ্রে অ্যাডামস করেছেন ভূয়সী প্রশংসা। তিনি বলেন, ‘সে প্রতিভাবান, দ্রুত গতিসম্পন্ন। তার প্রায় প্রতিটি বল ১৪৫ কিলোমিটার গতিতে ছিল। তার বোলিং অ্যাকশনও সুন্দর। সে মাত্রই শুরু করেছে। সে ঠিক এতটাই কাঁচা। তার অনেক কিছু শেখার আছে। সে খুবই মেধাবী।’

দেশে ফিরেছেন রোহিত শর্মারা, অপেক্ষা উৎসবের

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০১:২৬ পিএম
আপডেট: ০৪ জুলাই ২০২৪, ০১:২৬ পিএম
দেশে ফিরেছেন রোহিত শর্মারা, অপেক্ষা উৎসবের
ছবি- সংগ্রহীত

বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর বৈরি আবহাওয়ার কারণে বার্বাডোজে আটকা পড়েছিল ভারতীয় দল। পরিবেশ ঠান্ডা হলে বিশেষ এক ফ্লাইটে ১৬ ঘণ্টার বিমান যাত্রার পর নিজ দেশে ফিরেছে টি-টোয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়নরা। বৃহস্পতিবার সকালে ভারতের রাজধানী নয়াদিল্লিতে পৌঁছায় তারা।

সকালে নয়াদিল্লিতে পৌঁছানো ভারতীয় দল আপাতত অবস্থান করছে সেখানকার আইটিসি হোটেলে। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে তাদের। সেখানে মুম্বাইয়ে যাবে ভারতীয় দল। সেখানে হবে রোড শো।

ভারতীয় দলের দেশে ফেরা উপলক্ষ্যে সকাল দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে ভিড় করে সমর্থকরা। সবাই ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেয় পুরো দলকে।

দিল্লির আনুষ্ঠানিকতা শেষে মুম্বাইয়ে ভারতীয় দল। সেখানে মুম্বাইয়ের মেরিন ড্রাইভে ছাদখোলা বাসে হবে শিরোপা উৎসবের রোড শো। এর আগে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর মুম্বাইয়ে হয়েছিল রোড শো।

বিসিবিতে বাড়ল দেশি কোচ

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০১:১১ পিএম
আপডেট: ০৪ জুলাই ২০২৪, ০১:১১ পিএম
বিসিবিতে বাড়ল দেশি কোচ
ছবি- সংগ্রহীত

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অধীনে দেশি কোচের সংখ্যা বাড়ানো হয়েছে। বিসিবিতে চুক্তিবদ্ধ কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক তিন ক্রিকেটার রাজিন সালেহ, তুষার ইমরান ও তারেক আজিজ। রাজিন সালেহ ও তুষার ইমরান নিয়োগ পেয়েছেন ব্যাটিং কোচ হিসেবে। তারেক আজিজকে নিয়োগ দেওয়া হয়েছে বোলিং কোচ হিসেবে।

রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে হচ্ছে বাংলাদেশ হাই পারফরম্যান্স ইউনিটের ক্যাম্প। ইতোমধ্যে সেখানে দলের সঙ্গে যোগ দিয়েছেন রাজিন। পাশাপাশি আসন্ন অস্ট্রেলিয়া সফরে দলের সঙ্গে থাকবেন তিনি। তিন মাসের জন্য তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

অন্যদিকে ব্যাটিং কোচ তুষার ইমরান ও বোলিং কোচ তারেক আজিজকে নিয়োগ দেওয়া হয়েছে তিন বছরের জন্য। তারেক আজিজ বাংলাদেশ টাইগার্সের সঙ্গে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে কাজ শুরু করেছেন।

এছাড়া সাবেক ক্রিকেটার নাদিফ চৌধুরীকে বয়সভিত্তিক দলের নির্বাচক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

ঘুমকাণ্ডের ব্যাখ্যা দিলেন তাসকিন

প্রকাশ: ০৩ জুলাই ২০২৪, ০৬:৪৮ পিএম
আপডেট: ০৩ জুলাই ২০২৪, ০৬:৪৮ পিএম
ঘুমকাণ্ডের ব্যাখ্যা দিলেন তাসকিন
তাসকিন আহমেদ

ভারত ম্যাচের আগে তাসকিন আহমেদের ঘুমকাণ্ড নিয়ে হচ্ছে তুমুল সমালোচনা। সেই সমালোচনার মধ্যে এবার সামাজিক যোগাযোগমাধ্যমে মুখ খুলেছেন তাসকিন। দিয়েছেন নিজের ব্যাখ্যা।

বুধবার (৩ জুলাই) তাসকিনের দেওয়া সেই পোস্ট খবরের কাগজের পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো-

‘আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আমি সম্প্রতি অনলাইনে বিভিন্ন সংবাদমাধ্যমে জানতে পেরেছি যে সম্প্রতি শেষ হওয়া টি-২০ বিশ্বকাপের একটি ঘটনা নিয়ে অনেক হৈচৈ করা হচ্ছে।

প্রথমত, আমি সবাইকে জানাতে চাই যে বেশিরভাগ সংবাদ অ তথ্য যা ছড়ানো হচ্ছে তা কেবল গুজব এবং আমি আশা করি ভক্তরা এটি সেইভাবে দেখবেন।

দ্বিতীয়ত, আমি ঘটনাটি সেদিন আসলে কী ঘটেছিল তা পরিষ্কার করতে চাই। আমি স্বীকার করি যে আমি স্বাভাবিকের চেয়ে পরে উঠেছি এবং এজন্য ইতোমধ্যে পুরো দল এবং ম্যানেজমেন্টের কাছে ক্ষমা চেয়েছি।

আমি সকাল ৮:৩৭-এ উঠেছিলাম ও ৮:৪৩-এ লবিতে গিয়েছিলাম এবং আমার রাইড প্রস্তুত হওয়ার সঙ্গে সঙ্গে আমি সকাল ৯:০০-এ হোটেল ছেড়েছি। আমি সকাল ৯:৪০-এ স্টেডিয়ামে প্রবেশ করেছি, ম্যাচ টসের ২০ মিনিট আগে সকাল ১০:০০-এ। আমরা সকাল ১০:১৫-এ জাতীয় সংগীত গেয়েছিলাম এবং ম্যাচটি সকাল ১০:৩০-এ শুরু হয়েছিল।

এটি খুবই দুর্ভাগ্যজনক যে এই তথাকথিত ক্রীড়া সাংবাদিকরা গুজবের ভিত্তিতে খবর প্রচার/মুদ্রণ করছে এবং যাচাই না করে আমার ভাবমূর্তি ক্ষুণ্ন করার চেষ্টা করছে যা জাতীয় ক্রিকেট দলের একজন খেলোয়াড় হিসাবে।

যারা আমাকে চেনেন তারা জানেন আমি আমাদের দেশকে কতটা ভালোবাসি এবং বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার জন্য কতটা নিবেদিত, উৎসাহী এবং গর্বিত। আমি জানি আমি সময়মতো টিমের বাসে না ওঠার একটি অনিচ্ছাকৃত ভুল করেছি, কিন্তু আমি টসের আগেই স্টেডিয়ামে ছিলাম। আমার চূড়ান্ত দলে নির্বাচিত না হওয়াটা টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত ছিল। যা সঠিক টিম কম্বিনেশন পাওয়ার সঙ্গে সম্পর্কিত এবং এটি আমার টিম বাসে না ওঠার ব্যর্থতার সঙ্গে সম্পর্কিত ছিল না। তাই, আমি আশা করি মিডিয়া এবং ক্রীড়া সাংবাদিকরা মিথ্যা গল্প লেখার আগে আরও সতর্কতা অবলম্বন করবেন এবং একটি বিষাক্ত পরিবেশ তৈরি করবেন না।

এটি কেবল আমাদের খেলোয়াড়দের ক্ষতি করে না বরং আমাদের দেশের সামগ্রিক চিত্রকে ক্ষুণ্ন করে। আমি বিশ্বাস করি আমরা সবাই সৎ এবং পেশাদার সাংবাদিকতা আশা করি যাতে জাতি হিসেবে এগিয়ে যেতে পারি।

ভবিষ্যতে, আমি আইনিভাবে এই ধরনের বিষয়ে ব্যবস্থা নেব যাতে কেউ ক্রীড়াবিদ বা মানুষ হিসেবে আমার সুনাম বা অখণ্ডতা ক্ষুণ্ন করার চেষ্টা না করে। আমার ভক্তদের ধন্যবাদ তাদের অব্যাহত সমর্থনের জন্য।’

পার্থ/সালমান/

মুশতাকে আগ্রহী বিসিবি

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ১১:৫০ এএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ১১:৫০ এএম
মুশতাকে আগ্রহী বিসিবি
ছবি- সংগ্রহীত

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের স্পিন বোলিং পরামর্শকের দায়িত্বে ছিলেন মুশতাক আহমেদ। স্বল্প সময়ে তার হাত ধরে সাফল্য পেয়েছে বাংলাদেশ দল। এবার তার চুক্তির মেয়াদ বাড়াতে যাচ্ছে বিসিবি। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট অপারেশনস চেয়ারম্যান জালাল ইউনুস।

আজ দুপুর তিনটায় বিসিবির বোর্ড সভায় মুশতাক আহমেদের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানো নিয়ে আলোচনা হবে। এছাড়া বিশ্বকাপে বাংলাদেশ দলের পারফরম্যান্স, পূর্বাচল শেখ হাসিনা স্টেডিয়াম প্রকল্প নিয়ে আলোচনা হবে।

বিশ্বকাপসহ দুই মাস বাংলাদেশ দলের কোচিং প্যানেলে কাজ করেছেন মুশতাক আহমেদ। তার অধীনে নিজেকে আরও বেশি শানিয়ে তুলেছেন লেগ স্পিনার রিশাদ হোসেন। তার কাজে খুশি হয়ে আপাতত চুক্তির মেয়াদ বাড়াতে আগ্রহী বিসিবি।

বেলজিয়ামকে বিদায় করে কোয়ার্টারে ফ্রান্স

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ১২:৫৭ এএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ১২:৫৭ এএম
বেলজিয়ামকে বিদায় করে কোয়ার্টারে ফ্রান্স
ছবি: সংগৃহীত

ফিফা র‍্যাঙ্কিংয়ে ফ্রান্স ও বেলজিয়ামের অবস্থান পাশাপাশি। তবে মাঠের খেলায় সেই প্রতিদ্বন্দ্বিতার দেখা মেলেনি। অবশ্য সাম্প্রতিক পারফরম্যান্সে বেলজিয়ামের চেয়ে যোজন যোজন এগিয়ে ছিল ফরাসিরা। তার প্রমাণ পুরো ম্যাচজুড়ে আধিপত্য কিলিয়ান এমবাপ্পে-অ্যান্তেনিও গ্রিজম্যানদের। মাঠের প্রভাব অবশ্য বোঝা যায়নি ফল দেখে। কারণ, গোল পেতে ফরাসিদের অপেক্ষা করতে হয়েছে ৮৫ মিনিট পর্যন্ত। নিজেদের জালে বল জড়িয়ে ফ্রান্সের কোয়ার্টার ফাইনালে ওঠা নিশ্চিত করে দেন জ্যান ভার্টোনেন।

ডুসেলডর্ফে ম্যাচের শুরু থেকে বেলজিয়ামের ওপর ছড়ি ঘোরায় ফরাসিরা। একের পর এক আক্রমণ করেও বলার মতো কোনো সুযোগ তৈরি করতে পারেনি। ফরাসি স্ট্রাইকারদের একের পর এক ব্যর্থতায় মনে হচ্ছিল খেলা হয়তো গড়াবে অতিরিক্ত সময়ে। ম্যাচ শেষ হওয়ার মিনিট পাঁচেক আগে ডেডলক ভাঙেন কোলো মুয়ানি। বেলজিয়ামের জাল উদ্দেশ করে নেওয়া তার শট ভার্টোনেনের পায়ে লেগে জড়ায় জালে। তাতে ফরাসিদের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়।