ঢাকা ৩০ আষাঢ় ১৪৩১, রোববার, ১৪ জুলাই ২০২৪

অলিম্পিক না খেলার সিদ্ধান্ত মেসির

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০৫:৪৯ পিএম
আপডেট: ১৩ জুন ২০২৪, ০৫:৪৯ পিএম
অলিম্পিক না খেলার সিদ্ধান্ত মেসির
ছবি : সংগৃহীত

গুঞ্জন ছিল আর্জেন্টিনা অলিম্পিকে কোয়ালিফাই করলে খেলতে পারেন লিওনেল মেসি। আর্জেন্টিনার সেই দলের কোচ হাভিয়ের মাসচেরানোও জানিয়েছিলেন, মেসি খেলতে চাইলে তার জন্য সেই দরজা উন্মুক্ত।

তবে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে লিওনেল মেসি নিজেই জানালেন, অলিম্পিকে খেলার মতো বয়স আর নেই তার। 

চলতি মাসের ২০ তারিখ থেকে যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে কোপা আমেরিকা।   এই টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নও তারা। সেই টুর্নামেন্টের এবারের আসরকে ঘিরেই প্রস্তুত হচ্ছেন মেসি।

মূলত বয়সের কথা চিন্তা করেই অলিম্পিকে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন আর্জেন্টাইন তারকা, ‘মাসচেরানোর সঙ্গে কথা বলেছি এবং সত‍্যি হচ্ছে আমরা দুইজনই পরিস্থিতি বুঝতে পেরেছি। এই মুহূর্তে অলিম্পিক নিয়ে ভাবা কঠিন কাজ, কারণ আমরা এখন কোপা আমেরিকা নিয়ে ভাবছি। এটা হলে দুই বা তিন মাস ক্লাব থেকে বিচ্ছিন্ন থাকব। আর সবার উপরে আমার বয়স। এখন যে অবস্তায় আছি এমন না যে, সব কিছুতে থাকতে পারব।’

এর আগে, একবার অলিম্পিকে সোনা জয়ের সৌভাগ্য হয়েছে মেসির। ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে ফাইনালে নাইজেরিয়াকে হারিয়ে উৎসব করেছিল আর্জেন্টিনা। আগামী জুলাই-আগস্টে হবে প্যারিস অলিম্পিকের ফুটবল।

পুলিশের গুলিতে ব্রাজিলের গোলকিপার আহত

প্রকাশ: ১২ জুলাই ২০২৪, ০৬:৪৮ পিএম
আপডেট: ১২ জুলাই ২০২৪, ০৬:৪৮ পিএম
পুলিশের গুলিতে ব্রাজিলের গোলকিপার আহত
ছবি : সংগৃহীত

ফুটবল মাঠে বিবাদ থেকে মারামারি নতুন কিছু নয়। ফুটবলার ও সমর্থকদের মাঝেও মাঝেমধ্যে লেগে যায় হাতাহাতির মতো ঘটনা। তবে এবার ব্রাজিলে যা হলো তা শুনেই যে কারো চোখ কপালে উঠতে বাধ্য হবে। মাঠেই গোলরক্ষককে গুলি করে ব্যতিক্রমী নজির স্থাপন করলো দেশটির পুলিশ।

গেল বুধবারের ব্রাজিলের দ্বিতীয় শ্রেণীর একটি ক্লাবের খেলা শেষ হওয়ার পর ঘটে এমন ঘটনা। ম্যাচশেষে তর্কে জড়িয়ে যান ফুটবলাররা। সেখানে ছিলেন গ্রেমিও অ্যানাপোলিসের গোলরক্ষককে রামন সুজাও।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সুজাকে লক্ষ্য করে রাবার বুলেট ছোঁড়েন এক পুলিশ কর্মকর্তা। রাবার বুলেটের আঘাতে মাঠেই নিস্তেজ হয়ে পড়েন সুজা। পরে তার দলের ক্লাবের মেডিকেল টিমের সদস্যরা প্রথমে তাকে মাঠে প্রাথমিক চিকিৎসা দেন এবং পরবর্তীতে স্ট্রেচারে করে হাসপাতালে নিয়ে আসেন।

বৃহস্পতিবার ক্লাবের পক্ষ থেকে ঘটনাটির নিন্দা জানানো হয়। ক্লাবটির পক্ষ থেকে পুলিশের এই ধরনের কর্মকাণ্ডকে অপরাধমূলক কাজ বলে আখ্যা দেওয়া হয়।

বিবৃতিতে গ্রেমিও অ্যাানাপোলিস বলেছে, ‘বুধবার রাতে জোনাস ডুয়ার্তে স্টেডিয়ামে গ্রেমিও অ্যানাপোলিস জনসমক্ষে দুঃখজনক এবং নিবর্তনমূলক ঘটনাটি প্রত্যাখ্যান করেছে। ম্যাচ শেষে আমাদের গোলরক্ষক রামন সুজাকে কাপুরুষদের মতো রাবার বুলেট মারা হয়েছে।’

পুলিশকে কাপুরুষ বলে বিবৃতি দেওয়ার পর পুলিশের পক্ষ থেকে তদন্তের কথা বলা হয়েছে। একটি বিবৃতিতে তারা বলেছে, ‘সংস্থাটি তাদের সদস্যের দ্বারা সংঘটিত কোনো অসদাচরণকে ক্ষমা করে না।’

অ্যান্ডারসনের বিদায়ী টেস্টে ইংল্যান্ডের ইনিংস ব্যবধানে জয়

প্রকাশ: ১২ জুলাই ২০২৪, ০৫:৩৫ পিএম
আপডেট: ১২ জুলাই ২০২৪, ০৫:৩৫ পিএম
অ্যান্ডারসনের বিদায়ী টেস্টে ইংল্যান্ডের ইনিংস ব্যবধানে জয়
ছবি : সংগৃহীত

লাল বলের সবচেয়ে সফল পেসার জেমস অ্যান্ডারসন এই টেস্ট দিয়েই ইতি টানতে যাচ্ছেন সাদা পোশাকের ক্যারিয়ার এটা তো আগেই জানা ছিল। সেই ম্যাচ ইনিংস ও ১১৪ রানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বড় জয় পেয়েছে ইংল্যান্ড।

লর্ডসে ওয়েস্ট ইন্ডিজ মাত্র ১২১ রানে অলআউট হয় প্রথম ইনিংসে ইংলিশদের বোলিং তোপে। অ্যান্ডারসনের বিদায়ী টেস্টে একাই উইন্ডিজদের ৭ ব্যাটারকে নিজের শিকারে পরিণত করেন গুজ অ্যাটকিনসন। একটি উইকেট শিকার করেন জেমস অ্যান্ডারসন।  একটি করে উইকেট শিকার করেন ক্রিস ওকস ও বেন স্টোকসও।

উইন্ডিজের প্রথম ইনিংসের জবাবে ইংলিশরা সংগ্রহ করে ৩৭১ রান। ইংলিশরা লিড পায় ২৫০ রান। পাঁচ ব্যাটার পান অর্ধশতকের দেখা। জ্যাক কার্ভলি, ওলি পোপ, জো রুট, হ্যারি ব্রুক এবং জেমি স্মিথ করেন ফিফটি।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আবারও ব্যাটিং বিপর্যয়ে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। এবার তারা করতে সমর্থ হয় আগের ইনিংসের চেয়ে মাত্র ১৫ রান। অলআউট হতে হয়ে উইন্ডিজদের মাত্র ১৩৬ রানে। এই ইনিংসে ৩টি উইকেট শিকার করেন অ্যান্ডারসন। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ফাইফার নেন অ্যাটকিনসন। বেন স্টোকস শিকার করেন ২টি উইকেট।

ফলে অ্যান্ডারসনের বিদায়ী টেস্টে ইনিংস ও ১১৪ রানে জয় পায় ইংল্যান্ড। সবমিলিয়ে ৪ উইকেট নিয়েছেন অ্যান্ডারসন এই টেস্টে। এছাড়া টেস্টে ৪০ হাজার বল করার রেকর্ডও গড়েছেন তিনি।

১০১ টাকা দেনমোহরে বিয়ে করলেন রিশাদ

প্রকাশ: ১২ জুলাই ২০২৪, ০৪:০৫ পিএম
আপডেট: ১২ জুলাই ২০২৪, ০৪:৫২ পিএম
১০১ টাকা দেনমোহরে বিয়ে করলেন রিশাদ
ছবি : সংগৃহীত

সস্যসমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৪ উইকেট নিয়ে দারুণ পারফরম্যান্স করেছিলেন বাংলাদেশের তরুণ লেগস্পিনার রিশাদ হোসেন। এবার জীবনের নতুন ইনিংস শুরু করেছেন এই টাইগার ক্রিকেটার। বসেছেন বিয়ের পিঁড়িতে। মাত্র ১০১ টাকা দেনমোহরে মামাতো বোনকে বিয়ে সেরেছেন তিনি।

পাত্রীর নাম সিদরাতুল মুনতাহা। একবছর আগে মামাতো বোনের সঙ্গে বাগদান সম্পন্ন হয় রিশাদের। বৃহস্পতিবার স্ত্রীকে ঘরে তুলেছেন তিনি।

রিশাদ ও সিদরাতুল মুনতাহার বিয়ের কাবিননামার দেনমোহর ধার্য করা হয়েছে ১০১ টাকা।

রিশাদ বিয়ের বিষয় নিয়ে কথা বলতে চাননি সাংবাদিকদের সঙ্গে। শুধু বলেছেন, আপনারা সবাই দোয়া করবেন আমার এবং আমার স্ত্রীর জন্য।

ফাইনালের আগে যা বললেন মেসি

প্রকাশ: ১২ জুলাই ২০২৪, ০২:৪৩ পিএম
আপডেট: ১২ জুলাই ২০২৪, ০২:৪৪ পিএম
ফাইনালের আগে যা বললেন মেসি
ছবি : সংগৃহীত

২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্বে আর্জেন্টিনার কাছে ১-০ গোলে হেরেছিল কলম্বিয়া। তারপর থেকে টানা ২৮ ম্যাচ অপরাজিত থেকে কোপা আমেরিকার ফাইনালে উঠেছে কলম্বিয়া। এমন দুর্দান্ত ফর্মে থাকা দলের বিপক্ষে ফাইনালে মাঠে নামার আগে আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি বলেছেন, প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ হতে যাচ্ছে ম্যাচটি।

ফক্স স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে এই কথা বলেন আর্জেন্টিনার এই তারকা ফুটবলার।

মেসি বলেছন, ‘আমরা উরুগুয়ে-কলম্বিয়ার ম্যাচ দেখেছি। আমরা জানি যে দলই ফাইনালে উঠবে ম্যাচটা কঠিন হবে। দীর্ঘদিন ধরে কলম্বিয়া ম্যাচ হারে না। তাদের দারুণ কিছু খেলোয়াড় আছে। আক্রমণভাগে দ্রুতগতির ও বৈচিত্র্যময় খেলোয়াড় আছে। আর এটা ফাইনাল।’

আসরজুড়ে বাকিসব ম্যাচ খেলতে নামার আগে আর্জেন্টিনা যেমনটা শান্ত ছিল ঠিক তেমনই শান্ত থাকতে চান বলে জানিয়েছেন মেসি, ‘ফাইনাল সব সময় অন্যরকম। তবে আমরা ভালো করছি। পুরো টুর্নামেন্টজুড়ে আমরা যেমন শান্ত ছিলাম ফাইনালেও আছি। এখন পর্যন্ত যা হয়েছে তা উপভোগ করছি। ফাইনালে কী হতে যাচ্ছে তার দিকে মনোনিবেশ করছি।’

সংখ্যায় সংখ্যায় অ্যান্ডারসন-স্টোকসের রেকর্ড

প্রকাশ: ১২ জুলাই ২০২৪, ০১:৩০ পিএম
আপডেট: ১২ জুলাই ২০২৪, ০১:৩০ পিএম
সংখ্যায় সংখ্যায় অ্যান্ডারসন-স্টোকসের রেকর্ড
ছবি : সংগৃহীত

লর্ডসে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ চলছে। এই টেস্টটি জেমস অ্যান্ডারসনের ক্যারিয়ারের শেষ ম্যাচ। এই ম্যাচে মাঠে নেমেই দারুণ এক মাইলফলক স্পর্শ করেছেন তিনি। একই টেস্টে আরেক মাইলফলকে নাম লিখিয়েছেন অধিনায়ক বেন স্টোকসও। জেনে আসা যাক সেসব রেকর্ড....

৪০ হাজার

শেষ টেস্ট খেলতে নামা জেমস অ্যান্ডারসন দ্বিতীয় ইনিংসের ৩১তম ওভারে তিনি করেন তার টেস্ট ক্যারিয়ারের ৪০ হাজারতম বল। সেই বল মোকাবেলা করেন জেসন হোল্ডার। চতুর্থ বোলার হিসেবে এই মাইলফলক স্পর্শ করেন তিনি। তার আগে এই মাইলফলক স্পর্শ করা বাকি তিনজনই স্পিনার।

শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন ১৩৩ টেস্টে করেছেন ৪৪০৩৯ বল। তিনি অবস্থান করছেন সবার ওপরে। দুইয়ে আছেন ভারতের অনিল কুম্বলে ১৩২ টেস্ট খেলে ৪০৮৫০ বল করেছেন তিনি। তিনে থাকা শেন ওয়ার্ন করেছেন ৪০ হাজার ৭০৫ বল ১৪৫ বলে। পেসার হওয়ায় অ্যান্ডারসনেরই সবচেয়ে বেশি টেস্ট খেলতে হয়েছে।

টেস্টে চল্লিশ হাজারতম ডেলিভারির দিনে আন্তর্জাতিক ক্রিকেটে ৫০ হাজার বলও পূর্ণ করেছেন অ্যান্ডারসন। এখানেও তার আগে এই তিন স্পিনারই।

৬০০০ ও ২০০

কার্ক  ম্যাকেঞ্জির উইকেট নিয়ে টেস্ট ইতিহাসে নিজের ২০০তম উইকেটয় শিকার করেন বেন স্টোকস। টেস্ট ক্রিকেটে ন্যূনতম ৬০০০ রান ও ২০০ উইকেট নেওয়া তৃতীয় অলরাউন্ডার তিনি।

তার আগে এই মাইলফলক স্পর্শ করেছেন গ্যারি সোবার্স ও জ্যাক ক্যালিস। ১৬৬ টেস্টে ক্যালিসের রানসংখ্যা ১৩২৮৯ ও উইকেট ২৯২। গ্যারি সোবার্সের ঝুলিতে ২৩৫ উইকেটের পাশাপাশি আছে ৮০৩২ রান।

১০ হাজার রান ও ৩০০ উইকেট (অলরাউন্ডার)

তিন সংস্করণ মিলিয়ে ১০ হাজার রান ও ৩০০ উইকেটের মাইলফলকও স্পর্শ করেছেন স্টোকস। এর আগে এই মাইলফলকে নাম লেখানোর তালিকায় আছেন সাকিব আল হাসানও।

কার্ল হুপার ১১৫২৩ রান ও ৩০৭ উইকেট, সনাৎ জয়াসুরিয়া রান ২০৮৫৯ ও উইকেট ৪৪০, সাবেক প্রোটিয়া অলরাউন্ডার জ্যাক ক্যালিস ২৫৫৩৪ রান ও উইকেট নিয়েছেন ৫৭৭ উইকেট এবং শহীদ আফ্রিদি রান করেছেন ১১১৯৬ ও উইকেট ৫৪১ ও সাকিব আল হাসানের নামের পাশে রয়েছে ১৪৬২৬ রান ও ৭০৩ উইকেট।

ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েটকে সবচেয়ে বেশি আউট করা বোলার এখন অ্যান্ডারসনও। ভারতের রবিচন্দ্রন অশ্বিনও তাকে আউট করেছেন আটবার।

৯০

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে সবচেয়ে বেশি উইকেট অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রার—১১০টি। কপিল দেবকে সরিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন অ্যান্ডারসন। কপিলের উইকেট ছিল ৮৯টি, অ্যান্ডারসনের ৯০।