ঢাকা ১৮ আষাঢ় ১৪৩১, মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪

শস্যের ওপর শুল্ক বসানোর পরিকল্পনা করছে ইইউ

প্রকাশ: ২৫ মার্চ ২০২৪, ০৩:৪৬ পিএম
আপডেট: ২৫ মার্চ ২০২৪, ০৩:৫২ পিএম
শস্যের ওপর শুল্ক বসানোর পরিকল্পনা করছে ইইউ
ইউক্রেনের মারিউপোল বন্দরে রাশিয়ান শহর রোস্তভ-অন-ডনের উদ্দেশ্য রওনা হওয়ার আগে ক্রেনে করে কার্গো জাহাজে গম তোলা হয়। ছবি : সংগৃহীত

রাশিয়া ও বেলারুশ থেকে আমদানি করা শস্য ও অন্যান্য পণ্যের ওপর শুল্ক আরোপ করছে ইউরোপীয় কমিশন। এই শুল্ক আরোপের উদ্দেশ্য হলো, মস্কোর কৃষিপণ্যকে যুদ্ধের উপকরণ হিসেবে ব্যবহার করে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাজারে বিশৃঙ্খলা সৃষ্টি করতে বাধা দেওয়া। তবে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মস্কো জানিয়েছে, ইউরোপীয়রা এই পদক্ষেপের ফলে ‘ভুগবে’। খবর ডেইলি সাবাহের। 

ইউরোপীয় কমিশন বলেছে, এই শুল্ক আরোপের সিদ্ধান্ত রাশিয়ার রাজস্ব আয়কে সীমিত করার লক্ষ্যে। কারণ তারা (কমিশন) কার্যকরভাবে ইইউতে রাশিয়ার শস্য রপ্তানি প্রতিহত করতে চাইছে।

ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্য কমিশনার ভালদিস ডোমব্রোভস্কিস বলেছেন, আরোপিত নিষেধাজ্ঞার বিষয়টিকে স্বাগত জানিয়েছে কিয়েভ। তবে অন্য কোথাও খাদ্য সরবরাহ যেন ব্যাহত না হয়, সে জন্য ইউরোপীয় ইউনিয়নের মাধ্যমে অন্যান্য বাজারে রাশিয়ান শস্য পরিবহনের ক্ষেত্রে এই সিদ্ধান্ত প্রযোজ্য হবে না।

ডোমব্রোভস্কিস উল্লেখ করেন, এই প্রস্তাবটি করা হয়েছে ইউক্রেনের বিরুদ্ধে অবৈধ যুদ্ধে রুশ সরকারের অর্থায়নের কারণে।

গত বৃহস্পতিবার ব্রাসেলসে ইইউ নেতাদের বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভিডিও লিঙ্কের মাধ্যমে যুক্ত হয়ে অভিযোগ করেন, ইউক্রেনের আমদানি সীমিত হওয়ার সময়, তাদের (ইইউ) বাজারে রাশিয়ান শস্যের ‘অনিয়ন্ত্রিত’ প্রবেশ অব্যাহত রাখা ঠিক নয়।

তুরস্কভিত্তিক সংবাদমাধ্যমটির খবরে বলা হয়, রাশিয়া ও দেশটির মিত্র বেলারুশ থেকে আমদানি করা দানাদার খাদ্য, তেলবীজ ও উদ্ভিদজাত তেল, ইউরোপীয় বাজারের মোট আকারের মাত্র ১ শতাংশ। বাকিটা জোগান দেয় দেশীয় সরবরাহকারীরা।

এদিকে ক্ষুব্ধ কৃষকরা ইতোমধ্যে ইউক্রেনের সস্তা পণ্য আমদানি বৃদ্ধির কারণে উদ্বিগ্ন। তবে ইইউ আশঙ্কা করছে যে, ২৭ জাতির ব্লকটিকে (ইইউ) আরও অস্থিতিশীল করার জন্য উত্তেজনাপূর্ণ পরিস্থিতির সুবিধা নিতে উৎসাহিত হবে রাশিয়া।

ইইউর কৃষকের ক্ষুব্ধ হওয়ার কারণ হলো ইউক্রেন থেকে আসা তুলনামূলক কম দামের পণ্য তাদের জন্য হুমকিস্বরূপ। কারণ কম দামে পণ্য বিক্রি করার ফলে বাজারে ইউক্রেনের পণ্যের চাহিদা বাড়বে এবং ইউরোপীয় পণ্যের বিক্রি কমে যাবে। এর ফলে ইউরোপীয় কৃষকদের আয় কমে যাবে।

কমিশন বলেছে, ‘সরবরাহের এই ঘাটতি আংশিকভাবে ইইউর অভ্যন্তরীণ উৎপাদন দ্বারা পূরণ করা হবে। তাতে ইইউর কৃষকরাই উপকৃত হবেন, যারা ইইউভুক্ত দেশগুলোতে তাদের শস্য বিক্রি করতে পারবেন।’

কমিশন জানায়, এ ছাড়া ঘাটতি পূরণের জন্য ঐতিহ্যগতভাবে ইউরোপীয় বাজারে সরবরাহকারী তৃতীয় দেশগুলো থেকে আমদানি বৃদ্ধি করা হবে বলে আশা করা হচ্ছে। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ইউক্রেন, সার্বিয়া এবং আর্জেন্টিনা। 

এদিকে মস্কো এই পরিকল্পনার বিরুদ্ধে আগে থেকেই সতর্ক করেছিল। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘(এই সিদ্ধান্তের মাধ্যমে) ইউরোপের ভোক্তারা অবশ্যই ক্ষতিগ্রস্ত হবেন।’

২০২৩ সালে রাশিয়া থেকে ইইউর দানাদার খাদ্য, তেলবীজ ও উদ্ভিদজাত তেল, গম, ভুট্টা ও সূর্যমুখী থেকে তৈরি খাবারসহ আমদানি করা পণ্যের পরিমাণ ছিল ৪২ লাখ টন ছিল। এর দাম ছিল ১৩০ কোটি (১ দশমিক ৩০ বিলিয়ন) ইউরো (১ দশমিক ৪১ বিলিয়ন ডলার)। এর বিপরীতে ইইউর সরবরাহকারীরা প্রতিবছর ৩০ কোটি টন পণ্য সরবরাহ করে।

রাশিয়া থেকে খাদ্যশস্য আমদানিকে নিরুৎসাহিত করার জন্য এই শুল্ক আরোপ যথেষ্ট উচ্চহারের হবে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

ইইউর বাণিজ্য কমিশনার ভালদিস ডোমব্রোভস্কিস বলেন, ‘আমাদের প্রস্তাবিত নিষেধাজ্ঞামূলক শুল্ক এই পণ্যগুলোর আমদানিকে বাণিজ্যিকভাবে অব্যর্থ করে তুলবে। এটি ইউক্রেনীয় শস্য চুরি করে ইউরোপীয় ইউনিয়নে অবৈধভাবে রপ্তানি করার রাশিয়ার চর্চাকে থামাতেও সহায়তা করবে।’

বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়ম অনুসারে কার্যত রাশিয়ান সব শস্য এখন পর্যন্ত ইইউ আমদানি শুল্ক থেকে অব্যাহতি পেয়েছে।

তবে ইউরোপীয় কমিশনের এই পরিকল্পনার অধীনে শুল্ক হয় প্রতি টন ৯৫ ইউরোতে পৌঁছাবে বা কমপক্ষে ৫০ শতাংশ দাম বাড়িয়ে দেবে। এই পরিকল্পনা দ্রুত বাস্তবায়ন করা সম্ভব, কারণ এটি কার্যকর করার জন্য মাত্র দুই-তৃতীয়াংশ সদস্য দেশের সম্মতিই যথেষ্ট। এ ছাড়া এই পরিকল্পনার ফলে রাশিয়া ও বেলারুশ এখন থেকে আর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) শস্যের কোটা, যেটি কিছু পণ্যের ক্ষেত্রে উন্নত শুল্ক সুবিধা দিত, সেটি ব্যবহার করতে পারবে না।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন বলেন, ‘আমাদের বাজার ও আমাদের কৃষকদের ক্রমবর্ধমান ঝুঁকি কমাতে আমরা এই রাশিয়ান আমদানির ওপর শুল্ক আরোপের প্রস্তাব করছি।’ 

‘এই শুল্ক আরোপ, রাশিয়ার যুদ্ধযন্ত্রের সুবিধার জন্য ইউরোপীয় ইউনিয়নকে কাজে লাগানোর ক্ষমতা কমিয়ে দেবে। সেই সঙ্গে আমরা বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোর জন্য আমাদের প্রতিশ্রুতি বজায় রাখছি।’

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের সমর্থনে মস্কোর ওপর কয়েক দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে ইইউ। এই পদক্ষেপগুলো জ্বালানি খাত, ব্যাংক, বিশ্বের বৃহত্তম হীরা খনির কোম্পানি এবং অন্যান্য ব্যবসাকে লক্ষ্যবস্তু করেছে। এ ছাড়া রাশিয়ার কর্মকর্তাদের সম্পত্তি বাজেয়াপ্ত ও তাদের ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

ডেইলি সাবাহ জানায়, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ও অন্যান্য কারণে বিশ্ব খাদ্যের দাম রেকর্ড মাত্রায় পৌঁছেছে। কিন্তু ২০২২ সালে রেকর্ড উচ্চ দাম থেকেও কম রয়েছে।

যদিও ইউরোপীয় ইউনিয়ন তার নিষেধাজ্ঞা প্যাকেজের অংশ হিসেবে অ-ইইউ দেশগুলোতে রাশিয়ার খাদ্য বা সার রপ্তানি নিষিদ্ধ করেনি, তা সত্ত্বেও বিশ্বব্যাপী খাদ্য ঘাটতির জন্য ইইউকেই দায়ী করেছে মস্কো।

ইইউ কর্মকর্তারা বলেছেন, রাশিয়ার শস্যের ওপর শুল্ক তৃতীয় দেশের সঙ্গে বাণিজ্যিকে প্রভাবিত করবে না এবং ইউরোপীয় ইউনিয়নের মাধ্যমে ট্রানজিট বাধাহীন থাকবে।

ইউরোপীয় কমিশন বলছে, ‘প্রস্তাবিত শুল্ক, এসব কারণে বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তাকে প্রভাবিত করবে না, বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোতে এর কোনো প্রভাব পড়বে না। এর বিপরীতে তারা (কমিশন) উন্নয়নশীল দেশগুলোসহ অ-ইইউ বাজারে পণ্য রপ্তানি করতে রাশিয়ার জন্য একটি প্রণোদনা প্যাকেজ তৈরি করবে বলে আশা করা হচ্ছে।’

ডিমের ডজন ১৫০ টাকার বেশি নয় : ভোক্তার ডিজি

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ০৪:৩৮ পিএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ০৪:৩৮ পিএম
ডিমের ডজন ১৫০ টাকার বেশি নয় : ভোক্তার ডিজি
ছবি : খবরের কাগজ

খুচরা বাজারে ডিমের ডজন ১৪০-১৫০ টাকার বেশি বিক্রি করা যাবে না বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

মঙ্গলবার (২ জুলাই) রাজধানীর কাওরান বাজারে টিসিবি ভবনে ভোক্তা অধিদপ্তরের সম্মেলন কক্ষে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

ভোক্তার ডিজি আরও বলেন, ‘ফার্মে প্রতিটি ডিমের সর্বোচ্চ উৎপাদন খরচ ১০.২৯ টাকা থেকে ১০.৮৮ টাকা। সিন্ডিকেট করে এসএমএস দিয়ে ডিমের বাজার অস্থির করা যাবে না। যারা এ ধরনের কাজ করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

এ সময় বিভিন্ন ফার্মের মালিক, করপোরেট প্রতিষ্ঠানের প্রতিনিধি ও তেজগাঁও ডিম ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

জাহাঙ্গীর আলম/সালমান/

যুক্তরাজ্যে জ্বালানির দাম কমেছে

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ১১:৫৮ এএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ১১:৫৮ এএম
যুক্তরাজ্যে জ্বালানির দাম কমেছে

যুক্তরাজ্যে জ্বালানির দাম কমেছে। দেশটিতে গৃহস্থালির গ্যাস ও বিদ্যুতের দাম কমানোর সিদ্ধান্ত কার্যকর হয়েছে, তবে অক্টোবরে আবার খরচ বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। খবর বিবিসির।

ব্রিটিশ সম্প্রচার মাধ্যমটির খবরে বলা হয়, নিয়ন্ত্রক সংস্থা অফজেমের নতুন নির্ধারিত এই দাম, ইংল্যান্ড, ওয়েলস ও স্কটল্যান্ডের জন্য গতকাল সোমবার থেকে কার্যকর হয়েছে। এই পদক্ষেপের অর্থ হলো, এর মধ্য দিয়ে একটি সাধারণ পরিবারের জ্বালানি বিল বছরে ১২২ পাউন্ড কমবে। সেই সঙ্গে সাধারণ পরিমাণে গ্যাস ও বিদ্যুৎ ব্যবহার করে- এমন একটি পরিবারের জন্য বছরে ১ হাজার ৫৬৮ ডলার বিল সাশ্রয় করতে সক্ষম হবে, যা দুই বছরের মধ্যে সর্বনিম্ন স্তরে নেমে আসবে।

তবে পূর্বাভাসকারীরা প্রত্যাশা করছেন যে, শীতের মৌসুমে জ্বালানির দাম আবার বাড়বে। এই সময়ে জ্বালানির দাম সর্বশেষ হ্রাস হওয়ার হারের চেয়েও বেশি হবে।

শীর্ষস্থানীয় পরামর্শদাতা কর্নওয়াল ইনসাইট ভবিষ্যদ্বাণী করে বলেছেন, একটি সাধারণ পরিবারের বার্ষিক জ্বালানির বিল আগামী অক্টোবর মাসে বেড়ে ১ হাজার ৭২৩ পাউন্ডে দাঁড়াবে, যা এখনকার বিলের থেকেও ১৫৫ পাউন্ড বা ১০ শতাংশ বেশি।

দাতব্য সংস্থা ন্যাশনাল এনার্জি অ্যাকশনের প্রধান নির্বাহী অ্যাডাম স্কোরার বলেছেন, গ্রীষ্মকালে বিদ্যুৎ বিলের হ্রাস শীতকালে বেশি পরিমাণে বৃদ্ধির দ্বারা মিলিয়ে যাবে। তখন, গরমে লোকরা বেশি পরিমাণে বিদ্যুৎ ব্যবহার করায় বিল বাড়বে।

অ্যাডাম স্কোরার আরও বলেন, জ্বালানির খরচ একটি সাধ্যাতীত বিলাসিতা হিসেবে রয়ে গেছে, যেটির ব্যয় বহন করা অনেক দরিদ্র পরিবারের পক্ষে সম্ভব নয়।

যদিও দাম প্রতি তিন মাস পরপর পরিবর্তিত হয়। তবে এই পরিসংখ্যানটি অফজেমের দ্বারা একটি সাধারণ পরিমাণ গ্যাস ও বিদ্যুৎ ব্যবহারকারী পরিবারের বার্ষিক বিলের পরিপ্রেক্ষিতে করা হয়েছে।

কারণ, অঢেল সম্পত্তির মালিকরা অধিক পরিমাণে জ্বালানি ব্যবহারের কারণে সামগ্রিকভাবে তারা বেশি বিল দেবে এবং এর বিপরীতে ছোট সম্পত্তির মালিকরা জ্বালানি বাবদ কম বিল পরিশোধ করবে। 

যুক্তরাজ্যের গ্যাস ও বিদ্যুতের নিয়ন্ত্রক সংস্থা অফজেম নির্ধারিত এই মূল্যসীমা, প্রতি ইউনিট গ্যাস ও বিদ্যুতের জন্য সর্বোচ্চ দামকে নিয়ন্ত্রণ করবে, তবে এটি গ্রাহকের সম্পূর্ণ ব্যবহারের ওপর যে বিল আসবে সেটি কমাবে না।

খবরে বলা হয়, এই পদক্ষেপটি ২৮ মিলিয়ন গৃহস্থের গ্যাস ও বিদ্যুৎ বিলকে প্রভাবিত করে। তবে উত্তর আয়ারল্যান্ডের গ্রাহকদের প্রভাবিত করে না। কারণ সেখানে এই খাতটি ভিন্নভাবে নিয়ন্ত্রিত হয়। তবে সেখানেও জ্বালানির দাম কমছে।

খবরে বলা হয়, সর্বশেষ এই জ্বালানির দাম কমানোর হারটি, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর, সরকার যখন বিল বৃদ্ধি সীমাবদ্ধ করতে পদক্ষেপ নেয়, তখন জ্বালানির বিল যতটা শীর্ষে পৗঁছায়, সে তুলনায় এটি যথেষ্ট কম। এই পদক্ষেপটি মূল্যবৃদ্ধির সাধারণ হার, যা মুদ্রাস্ফীতি নামে পরিচিত, সেই হার কমানোর ক্ষেত্রে প্রভাব ফেলেছে।

তবে, সাধারণ পরিবারের বিদ্যুৎ বিল গত তিন বছর আগের তুলনায় এখনো প্রায় ৪০০ পাউন্ড বেশি রয়ে গেছে, যা যুক্তরাজ্যের নির্বাচনি প্রচারণায় বিতর্কের জন্ম দিয়েছে। সর্বোপরি পরিবারগুলো উচ্চ মূল্যের চাপের কারণে, সরবরাহকারীদের কাছ থেকে প্রায় ৩০০ কোটি (৩ বিলিয়ন) পাউন্ডে সম্মিলিত ঋণ করেছে।

বিবিসি বলছে, যারা প্রিপেইড মিটার ব্যবহার করেন তারা সাধারণত শীতকালে, যখন দিনের আলো কম থাকে এবং তাপমাত্রাও কম থাকে, তখন তাদের মিটার রিচার্জ করেন। এ ছাড়া এই গ্রাহকগুলো প্রায়ই আর্থিক চাপের মধ্যে থাকে। তাই, গ্রীষ্মকালে জ্বালানির এই দাম কমানোর প্রভাব তাদের ক্ষেত্রে ততটা দ্রুত অনুভূত হবে না।

বেশির ভাগ পরিবার সরাসরি ডেবিট কার্ডের মাধ্যমে বিল পরিশোধ করে এবং তাদের পেমেন্ট সারা বছর ধরে সমানভাবে ভাগ করা হয়। এ কারণে সর্বশেষ দাম পরিবর্তন সম্পর্কে সরবরাহকারীদের উচিত, তাদের গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করা।

বিশেষজ্ঞরা বলছেন, এখন মিটার রিডিং নেওয়া একটি ভালো ধারণা, যাতে গ্রাহকদের সঠিক হারে চার্জ করা হয়।

এদিকে অফজেম মূল্যসীমা নির্ধারণের পদ্ধতি পর্যালোচনা করছে, যার মধ্যে রয়েছে স্থায়ী চার্জের বিষয়ে পাওয়া প্রতিক্রিয়াগুলো বিশ্লেষণ করা।

সিরাজগঞ্জে বোরা ধান সংগ্রহ নিয়ে সংশয়

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ১১:৪৯ এএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ১১:৪৯ এএম
সিরাজগঞ্জে বোরা ধান সংগ্রহ নিয়ে সংশয়
সিরাজগঞ্জ সদর উপজেলার একটি খাদ্যগুদামে ট্রাকে চাল লোড-আনলোড করা হচ্ছে। ছবি: খবরের কাগজ

আমনের পর এবার সিরাজগঞ্জের খাদ্যগুদামগুলোতে বোরো ধান সংগ্রহ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। গত ২৬ জুন পর্যন্ত জেলায় ১ হাজার ৭২০ টন ধান সংগ্রহ করা হয়েছে। যদিও জেলার ৯টি উপজেলায় ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮ হাজার ৯১৬ টন। গত দুই বছরের মতো এবারও লক্ষ্যমাত্রা পূরণ হবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সরকারি নির্দেশনা অনুযায়ী চলতি অর্থবছরে ৭ মে থেকে শুরু হয়ে ৩১ আগস্টের মধ্যে এই মৌসুমের ধান সংগ্রহ কার্যক্রম শেষ করার কথা রয়েছে। এদিকে ধান বিক্রির জন্য বিভিন্ন নিয়মকানুন ও হয়রানির কারণে সরকারিভাবে ধান বিক্রিতে আগ্রহ নেই বলে জানিয়েছেন কৃষকরা। এ ছাড়া ধান সংগ্রহ কার্যক্রমে প্রকৃত কৃষকদের অন্তর্ভুক্ত করতে সরকারের প্রচার-প্রচারণারও অভাব রয়েছে। এসব কারণে সরকারিভাবে ধান সংগ্রহ লক্ষ্যমাত্রা অর্জিত হয় না। তবে খাদ্য বিভাগ বলছে, ধান সংগ্রহের অবশিষ্ট সময়ের মধ্যে লক্ষ্যমাত্রা অর্জনের চেষ্টা করবেন তারা।

সরকারি নির্দেশনা অনুযায়ী চলতি বছরের গত ৭ মে থেকে বোরো ধান ও চাল সংগ্রহের অভিযান শুরু হয়। এতে প্রতি কেজি ধানের মূল্য ৩২ টাকা এবং প্রতি কেজি বোরো চালের দাম ৪৫ টাকা করে নির্ধারণ করে দেয় সরকার। সেই আলোকে সারা দেশের মতো সিরাজগঞ্জের ৯টি উপজেলার খাদ্যগুদামগুলোর কর্মকর্তা-কর্মচারীরা ধান ও চাল সংগ্রহ শুরু করেন। কিন্তু গত দুই মাসে কৃষকদের কাছ থেকে প্রয়োজনীয় পরিমাণ ধান সংগ্রহ করতে পারেনি সিরাজগঞ্জের খাদ্যগুদামগুলো। এখন পর্যন্ত ৯টি খাদ্যগুদামে মাত্র ১ হাজার ৭২০ টন ধান সংগ্রহ করতে পেরেছে, যা লক্ষ্যমাত্রার যতসামান্য। 

সিরাজগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয় সূত্রে জানা গেছে, ২০২৩-২৪ অর্থবছরে এ জেলায় সরাসরি কৃষকের কাছ থেকে ৮ হাজার ৯১৬ টন ধান কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয় খাদ্য বিভাগ। এর মধ্যে সিরাজগঞ্জ সদর উপজেলায় ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ৮৯৮ টন নির্ধারণ করে দিলেও এখন পর্যন্ত সংগ্রহ করতে পেরেছে মাত্র ১১৯ টন, উল্লাপাড়া উপজেলার ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৯১৮ টন, এখন পর্যন্ত তাদের ধান সংগ্রহের পরিমাণ মাত্র ৩৯৬ টন। তাড়াশ উপজেলার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪১১ টন, এখন পর্যন্ত গুদামের ধান সংগ্রহের পরিমাণ মাত্র ৭২ টন, রায়গঞ্জ উপজেলার লক্ষ্যমাত্রা ১ হাজার ২৫২ টন হলেও এখন পর্যন্ত অর্জিত হয়েছে ১৮৭ টন, শাহজাদপুর উপজেলার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪৩০ টন, তার মধ্যে এখন পর্যন্ত সংগ্রহের পরিমাণ মাত্র্ ৬০ টন, কাজীপুর উপজেলার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮১৯ টন, এর মধ্যে ধান সংগ্রহের পরিমাণ মাত্র ২১ টন, কামারখন্দ উপজেলার লক্ষ্যমাত্রা ৪৪১ টন, তার বিপরীতে সংগ্রহের পরিমাণ ৩৪৫ টন। অন্যদিকে বেলকুচি উপজেলায় ৫১৯ ও চৌহালী উপজেলায় ৩৪৫ টন ধান সংগ্রহ করেতে পেরেছে গুদামগুলো।

সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এই মৌসুমে সিরাজগঞ্জে ১ লাখ ৪১ হাজার ৫৭৫ হেক্টর জমিতে বোরো ধানের চাষাবাদ হয়েছে, যা লক্ষ্যমাত্রা থেকে প্রায় ১৭৫ হেক্টর বেশি। এতে প্রায় ৬ লাখ ১৪ হাজার ৫৩ টন ধান উৎপাদিত হয়েছে।

অন্যদিকে এ অর্থবছরে জেলার চালকল মালিকদের কাছ থেকে ২৪ হাজার ২৮২ টন চাল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এতে চাল দিতে ৪১৯ জন চালকল মালিক চুক্তিবদ্ধ হয়েছেন। গত দুই মাসে ১২ হাজার ৪৯০ টন চালও সংগ্রহ করতে পেরেছে উপজেলার গুদামগুলো।

সরেজমিনে জেলার সদর, কামারখন্দ, উল্লাপাড়া ও তাড়াশ উপজেলার খাদ্যগুদামগুলো ঘুরে দেখা গেছে, গুদামগুলোতে কোনো বোরো ধান সংগ্রহ করা হচ্ছে না। শ্রমিকদের শুধু ট্রাকের চাল লোড-আনলোড করতে দেখা যায়। 

তবে স্থানীয় বাজার ঘুরে জানা গেছে, কৃষকরা প্রতি মণ ধান বিক্রি করছেন ১ হাজার ১২০ থেকে ১ হাজার ২০০ টাকা দরে। এদিকে বাজারের চেয়ে সরকার-নির্ধারিত মূল্যে ধানের দাম বেশি হলেও কিছু ভোগান্তির কারণে সরকারি গুদামগুলোতে ধান দিচ্ছেন না কৃষকরা। 

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার মাগুরা বিনোদ ইউনিয়নের কৃষক ইসমাইল হোসেন বলেন, ‘এ বছর সাত বিঘা জমিতে ধানের আবাদ করেছিলাম। ফলনও ভালো হয়েছে। কিন্তু সরকার-নির্ধারিত মূল্যের চেয়ে বাজারে মূল্য তুলনামূলক কম হলেও কিছু ভোগান্তির কারণে গুদামে ধান দেওয়ার ইচ্ছা নেই। তাই ধান হাট-বাজারে বিক্রি করছি।’

উল্লাপাড়া উপজেলার কৃষক রহমান আলী বলেন, ‘গুদামে ধান দিলে পরিবহন খরচ আছে। তা ছাড়া টাকা পেতে হয় ব্যাংকের মাধ্যমে, অনেক দেরিও হয়। আর এসব সমস্যা বা ঝামেলার কারণে বাজারে ধান বিক্রি করে থাকি।’

আর চালকল মালিকরা জানান, এ বছর সব খরচ বেড়ে গেছে, কিন্তু চালের দাম বাড়েনি। তাই লোকসান গুনলেও মিলের লাইসেন্স রক্ষার্থে বাধ্য হয়ে খাদ্যগুদামগুলোতে চাল দিতে হচ্ছে তাদের।

এ বিষয়ে শাহজাদপুর উপজেলার খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (এলএসডি) আশরাফুল ইসলাম খবরের কাগজকে বলেন, ‘এ বছর উপজেলার দুটি খাদ্যগুদামে ১ হাজার ৪৩০ মেট্রিন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিলেও এখনোও কোনো ধান সংগ্রহ করতে পারিনি। কৃষকরা গুদামে ধান দিতে চান না, তাদের কাছে থেকে জোর করে ধান নেওয়ার অধিকারও আমাদের নেই। তা ছাড়া তারা বাজারে ধানের ভালো দাম পাচ্ছেন, এ জন্য গুদামে ধান দিতে আগ্রহী নয়।’

এ ব্যাপারে সিরাজগঞ্জ সদর খাদ্যগুদামের সংরক্ষণ ও চলাচল কর্মকর্তা মো. মঈন উদ্দিন বলেন, ‘গত দুই মাসে লক্ষ্যমাত্রা ৮৯৮ মেট্রিক টনের মধ্যে মাত্র ১১৯ টন বোরো ধান সংগ্রহ হয়েছে। ধান সংগ্রহ নিয়ে সংশয় থাকলেও চাল সংগ্রহ নিয়ে কোনো সংশয় নেই। সরকারের উদ্দেশ্য, কৃষক যেন ধানের ন্যায্যমূল্য পান। সে হিসাবে কৃষক বাজারে বিক্রি করলে তার ন্যায্য দাম পাচ্ছেন।’

সিরাজগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা রিয়াজুর রহমান রাজু বলেন, ‘বাজারে ধানের দাম মোটামুটি ভালো রয়েছে। এ জন্য গুদামগুলোতে ধান সংগ্রহ কম হচ্ছে। এ ছাড়া জেলার চারটি উপজেলায় কৃষকের অ্যাপস ও বাকি পাঁচ উপজেলায় লটারির মাধ্যমে ধান সংগ্রহ করা হচ্ছে। তবে বিগত বছরের চেয়ে এবার ধানের মূল্য বেশি হওয়ায় লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে মনে করছি।’

দুধ উৎপাদনে দ্বিতীয় স্থান হারাতে পারে সাতক্ষীরা

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ১১:৪৫ এএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ১১:৪৫ এএম
দুধ উৎপাদনে দ্বিতীয় স্থান হারাতে পারে সাতক্ষীরা
সাতক্ষীরার তালা উপজেলার জেয়ালা গ্রামে দুগ্ধ খামারে কাজ করছেন এক ব্যক্তি। ছবি: খবরের কাগজ

সাতক্ষীরায় উৎপাদিত তরল দুধে চাহিদা মিটছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের মানুষের। প্রতিদিন গড়ে এক লাখ লিটার তরল দুধ উৎপাদন হচ্ছে উপকূলীয় এই জেলায়। তবে গো-খাদ্যের দামের তুলনায় দুধের দাম নিয়ে সন্তুষ্ট নন এখানকার খামারিরা। তারা বলছেন, আগের মতো দুধের চাহিদা নেই। মূলত চিনির মূল্যবৃদ্ধির প্রভাব পড়েছে। আগের দিনে দুধ-চিনির মিশ্রণে নানা রকমের মিষ্টি তৈরি হলেও এখন সেটা হয় না। চিনির মূল্যবৃদ্ধির ফলে মিষ্টির কারখানায় দুধের চাহিদাও কমেছে।

তাদের দাবি, দুধের ন্যায্যমূল্য না পেয়ে বর্তমানে অনেক খামারি পশুর সংখ্যা কমিয়ে দিয়েছেন। এভাবে চলতে থাকলে আগামীতে দেশে তরল দুধ উৎপাদনে দ্বিতীয় অবস্থান হারাতে পারে সাতক্ষীরা বলে শঙ্কা তাদের।

সাতক্ষীরা জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, চলতি ২০২৩-২৪ অর্থবছরে জেলার সাতটি উপজেলায় গরুর দুধ উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৯০ হাজার টন। প্রতিদিন এক লাখ লিটার দুধ উৎপাদন হয় এ জেলায়। যার স্থানীয় চাহিদা ১৪ হাজার লিটার। বাকি দুধ দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা হয়। যার গড় বাজারমূল্য ৯১২ কোটি টাকারও বেশি।

জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর বলছে, সাতক্ষীরায় তিন হাজারের বেশি ছোট-বড় দুধের খামার রয়েছে। এর মধ্যে সরকারের নিবন্ধিত খামার ২ হাজার ৫০০টি। এসব খামারের উৎপাদিত দুধ দিয়ে ঘি, মাঠা ছাড়াও বিভিন্ন ধরনের মিষ্টান্ন তৈরি হয়। আর এই ডেইরি শিল্পে কর্মসংস্থান হয়েছে জেলার কমপক্ষে ৭০ হাজার মানুষের। 

সাতক্ষীরা সদরের ঘোষপাড়া এলাকার বাসিন্দা উত্তম ঘোষ জানান, গত বছর তার খামারে গরু ছিল ২০টি। বর্তমানে গরু আছে মাত্র ৯টি। গরু কমে যাওয়ার কারণ হিসেবে গো-খাদ্যর মূল্যবৃদ্ধি ও দুধের ন্যায্যমূল্য না পাওয়াকে দায়ী করেন তিনি। 

উত্তম ঘোষের ভাষ্য, ‘এখানে খুচরা পর্যায়ে প্রতি লিটার দুধ বিক্রি হচ্ছে ৫০ টাকায়। কিন্তু আমরা খামার থেকে বিক্রি করছি মাত্র ৪২ টাকায়। বিভিন্ন কোম্পানির কাছে বিক্রি করলে তারা দাম দেয় ৪৬-৪৮ টাকা। প্রতিদিন যে পরিমাণ দুধ উৎপাদন হয়, তা দিয়ে খামার পরিচালনা করা কঠিন।’

পুরোনো সাতক্ষীরা এলাকার খামারি ওমর আলী জানান, তার খামারে পাঁচটি বিদেশি জাতের গরু রয়েছে। তবে বর্তমানে যেভাবে গো-খাদ্যের (খৈল, ভুসি ও বিচলি) দাম বেড়েছে, তাতে খামার চালানো কঠিন হয়ে পড়েছে।

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, সরকারিভাবে কোনো সহযোগিতা পান না তিনি। তার ওপর গো-খাদ্যের দামের তুলনায় দুধের ন্যায্যমূল্য না পাওয়াতে এখন খামার বন্ধের উপক্রম হয়েছে।

তালা উপজেলার জেয়ালা গ্রামের দুগ্ধ খামারি সমিতির সভাপতি দিবস চন্দ্র জানান, ৩৫ বছর ধরে গরু লালন-পালন করছেন তিনি। বর্তমানে তার খামারে ফ্রিজিয়ান, জার্সি ও হাইয়াল জাতের গাভি রয়েছে ৪৫টি, যা থেকে গড়ে প্রতিদিন প্রায় ৫০০ লিটার দুধ উৎপাদন হয়। তবে বর্তমানে গো-খাদ্যের দাম বাড়ার কারণে খামার পরিচালনা করতে গিয়ে লোকসান দিতে হচ্ছে তাকে।

খামারি দিবস চন্দ্র বলেন, ‘বর্তমানে এক কেজি সয়াবিন খৈল কিনতে খরচ হয় ৮০-১০০ টাকা। এ ছাড়া ভুট্টা বা গমের ভুসি কেজিপ্রতি ৬০-৮০ টাকা পর্যন্ত। বর্তমানে প্রতি লিটার দুধ বিক্রি হচ্ছে ৪৮-৫০ টাকা। এতে কোনো রকম খরচটা উঠলেও পরিশ্রমটা ব্যর্থ।’

দুধের ন্যায্যমূল্য না পাওয়া প্রসঙ্গে তিনি জানান, করোনার আগে মিষ্টির কারখানায় দুধের চাহিদা ছিল। কিন্তু চিনির দাম বাড়ায় সেটি এখন কমেছে। কিছু প্রতিষ্ঠান তাদের কাছ থেকে দুধ কিনে শুধু ঘি তৈরি করছেন। এতে করে অনেক খামারি দুধের ন্যায্যমূল্য না পেয়ে পশুর সংখ্যা কমিয়ে দিয়েছেন। আর এভাবে চলতে থাকলে সাতক্ষীরা দেশের তরল দুধ উৎপাদনে দ্বিতীয় অবস্থানও হারাতে পারে বলে মন্তব্য করেন।

সাতক্ষীরা বিসিক এলাকায় মিল্ক ভিটার চিলিং সেন্টারে দায়িত্বপ্রাপ্ত ব্যবস্থাপক নভেল আক্তার বলেন, ‘সাতক্ষীরায় মিল্ক ভিটার তিনটি দুধ সংগ্রহ কেন্দ্র রয়েছে। এসব কেন্দ্র থেকে দৈনিক প্রায় ১০ হাজার লিটার তরল দুধ কেনা হয়। যার প্রতি লিটার ৪৮-৫০ টাকা দাম নির্ধারণ করা রয়েছে।’ 

সাতক্ষীরা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এস এম মাহবুবুর রহমান বলেন, ‘সাতক্ষীরা দুধ উৎপাদনে সম্ভাবনাময় জেলা। বর্তমানে জেলায় দৈনিক প্রায় ১ লাখ লিটার দুধ উৎপাদন হচ্ছে, যা দেশের তরল দুধ উৎপাদনকারী জেলাগুলোর মধ্যে দ্বিতীয়। তবে এখন গো-খাদ্যের মূল্য বাড়ায় অনেকে খামার করতে আগ্রহ হারাচ্ছেন।’

মাগুরায় ৬২ হেক্টর জমিতে বাদাম চাষ

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ১১:৩৭ এএম
আপডেট: ০২ জুলাই ২০২৪, ১১:৩৭ এএম
মাগুরায় ৬২ হেক্টর জমিতে বাদাম চাষ
মাগুরার মহম্মদপুর উপজেলার মাধবপুরে খেত থেকে বাদাম তুলছেন কৃষক। ছবি: খবরের কাগজ

কেউ তুলছেন গাছ, কেউবা বঁটি দিয়ে গাছ থেকে বাদাম কেটে করছেন আলাদা, কেউবা আবার সেগুলো বস্তায় বা ঘোড়ার গাড়িতে করে নিয়ে যাচ্ছেন বাড়িতে। বর্তমানে মাগুরার মহম্মদপুরে মধুমতী নদীর বিস্তীর্ণ চরাঞ্চলে প্রতিদিনের চিত্র এটি। জেলায় এ বছর ৬২ হেক্টর জমিতে বাদাম চাষ হলেও এর মধ্যে ৬০ হেক্টর চাষ হয়েছে শুধু মহম্মদপুর উপজেলায়। বাকি দুই হেক্টর চাষ হয়েছে জেলার শ্রীপুর উপজেলায়।

জেলা কৃষি বিভাগের তথ্যমতে, মাগুরায় এ বছর ৬৫ হেক্টর জমিতে চিনাবাদাম আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। তবে লক্ষ্যমাত্রা থেকে তিন হেক্টর কম জমিতে চাষ হলেও দাম ভালো থাকায় কৃষকরা লাভবান হবেন, এমনটাই আশা করছে জেলা কৃষি বিভাগ। 

সম্প্রতি মহম্মদপুর উপজেলার মাধবপুর, চরমাধবপুর, গয়েশপুর ও বাহিরচর এলাকায় গিয়ে দেখা যায়, নারী-পুরুষ সবাই মিলে বাদাম তুলছেন। আর সেটি তদারকি করছেন উপসহকারী কৃষি কর্মকর্তা।

উপসহকারী কৃষি কর্মকর্তা (বাবুখালী ব্লক) প্রণব কুমার রায় বলেন, ‘চলতি মৌসুমে মহম্মদপুর উপজেলায় ৬০ হেক্টর জমিতে বাদাম চাষ হয়েছে। তবে এর ৭০ শতাংশই আবাদ হয়েছে বাবুখালী অঞ্চলে। এবার বাদামের গড় ফলন ভালো হয়েছে। বিঘাপ্রতি উৎপাদন হবে ৮ থেকে ১০ মণ। ভালো দাম পেয়ে কৃষকও খুশি। বাদাম চাষ লাভজনক হওয়ায় প্রতিবছরই উপজেলার চরাঞ্চলে এ ফসলের চাষ বাড়ছে।’

কৃষি অফিসের তথ্যমতে, মহম্মদপুর উপজেলার দীঘা মহম্মদপুর সদর এবং পলাশবাড়িয়া ইউনিয়নের নদীপারের সহস্রাধিক কৃষক চলতি মৌসুমে চরাঞ্চলে উচ্চফলনশীল বারী বিনা- ৫.৮, ৯ ও বিনা-৪ জাতের বাদাম চাষ করেছেন। বাদাম চাষে খরচ কম এবং লাভজনক হওয়ায় প্রতিবছরই বাড়ছে চাষির সংখ্যা। এরই মধ্যে নতুন বাদাম তুলতে শুরু করেছেন কৃষকরা।

কৃষি বিভাগ জানায়, চলতি মৌসুমে উপজেলার বাবুখালী ইউনিয়নে সবচেয়ে বেশি বাদাম চাষ হয়েছে। উপজেলায় ৬০ হেক্টর জমির মধ্যে ৭০ শতাংশ বাদাম চাষ হয়েছে ওই ইউনিয়নে। এবার স্থানীয় কৃষি বিভাগ থেকে ৫০ জন কৃষককে ৫০ বিঘা জমিতে চাষের জন্য বাদামের বীজ দেওয়া হয়। অন্যরা নিজেদের মতো করে বাদাম আবাদ করেছেন। এক সপ্তাহ আগে থেকেই বাজারে নতুন বাদাম উঠতে শুরু করেছে। মানভেদে প্রতি মণ বাদাম বিক্রি হচ্ছে ৫-৬ হাজার টাকা দরে। ভালো দাম পেয়ে হাসি ফুটেছে কৃষকের মুখে। 

জানা যায়, উপজেলার চরসেলামতপুর, হরিণাডাঙ্গা, রায়পুর, পাল্লা চরপাল্লা শিরগ্রাম, জাঙ্গালিয়া, ধূপুড়িয়া রায়পাশ চরপাচুড়িয়া আড়মাঝি, চরঝামা ঝামা দেউলি, কালীশংকরপুরসহ মধুমতীর চরাঞ্চলে ব্যাপকভাবে বাদাম চাষ হয়েছে। 

বাদামচাষি মো. তুষার মোল্লা বলেন, ‘এ বছর প্রায় তিন একর জমিতে বাদামের চাষ করেছি। প্রতি একরে ১২ থেকে ১৪ মণ বাদাম পাব বলে আশা করছি। এ ছাড়া বাজারে দাম ভালো থাকায় অনেকটা লাভবান হব বলে মনে হচ্ছে।’

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ ড. মো. ইয়াছিন আলী বলেন, ‘চিনাবাদাম একটি পুষ্টিসমৃদ্ধ খাবার। মাগুরা জেলায় এ বছর খরিফ এক মৌসুমে ৬৫ হেক্টর লক্ষ্যমাত্রার বিপরীতে ৬২ হেক্টর জমিতে চিনাবাদামের চাষ হয়েছে। যার মধ্যে মহম্মদপুর উপজেলাতেই চাষ হয়েছে ৬০ হেক্টর। লক্ষ্যমাত্রার চেয়ে কম জমিতে আবাদ হয়েছে, তবে যেটুকু চাষ হয়েছে আবহাওয়া অনুকূলে থাকলে দাম ভালো পাব এবং আর্থিক লক্ষ্যমাত্রা অর্জিত হবে।’