ঢাকা ১৭ আষাঢ় ১৪৩১, সোমবার, ০১ জুলাই ২০২৪

ভারতে নদীতে ট্যাঙ্ক ডুবে ৫ সেনা নিহত

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ০১:২৪ পিএম
আপডেট: ২৯ জুন ২০২৪, ০২:০১ পিএম
ভারতে নদীতে ট্যাঙ্ক ডুবে ৫ সেনা নিহত
ছবি: সংগৃহীত

ভারতের লাদাখে নদী পার হওয়ার সময় ট্যাঙ্ক ডুবে পাঁচ ভারতীয় সেনা নিহত হয়েছেন।

শনিবার (২৯ জুন) রাত ১টার দিকে লাদাখের দৌলতবেগ ওলদি এলাকার লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের (এলএসি) কাছে এ দুর্ঘটনা ঘটে।

সরকারি সূত্র জানায়, নিহত সেনারা প্রশিক্ষণে ছিলেন। মহড়ার সময় একটি ট্যাঙ্কে বোধি নদী পার হচ্ছিলেন তারা। এ সময় নদীর পানি বেড়ে যাওয়ায় তাদের ট্যাঙ্কটি ডুবে যায়। এতে পাঁচ সেনা মারা যান।

সংশ্লিষ্টরা জানান, এ ঘটনায় উদ্ধার কার্যক্রম চলছে। সূত্র: এনডিটিভি

পপি/অমিয়/

ক্যারিবিয়ানের দিকে ধেয়ে আসছে হারিকেন বেরিল

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০৮:৩৪ এএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৮:৩৪ এএম
ক্যারিবিয়ানের দিকে ধেয়ে আসছে হারিকেন বেরিল
ছবি : সংগৃহীত

ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দিকে ধেয়ে আসছে শক্তিশালী হারিকেন বেরিল। এই বিষয়ে গতকাল রবিবার থেকে ক্যারিবিয়ানের দক্ষিণ-পূর্বাঞ্চলের বেশির ভাগ এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া কার্যালয় থেকে সতর্ক করে বলা হয়েছে, এটি শিগগির একটি বড় ঝড়ে পরিণত হবে। খবর এএফপির।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) বলছে, হারিকেনটি বর্তমানে ক্যারিবীয় দ্বীপ বার্বাডোজের প্রায় ৫৩০ মাইল (৮৫০ কিলোমিটার) পূর্বে আটলান্টিক মহাসাগরে অবস্থান করছে। সোমবার (১ জুলাই) সকালে যখন এটি উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জে আঘাত হানবে তখন এটি ‘বড় ধরনের বিপজ্জনক ঝড়’ হয়ে আসবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

সংস্থাটি আরও জানিয়েছে, ইতোমধ্যে টোবাগো ও ডোমিনিকান রিপাবলিকে সতর্কতা কার্যকর করা হয়েছে। বার্বাডোজ, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট, গ্রানাডাইনস ও গ্রানাডা এলাকায়ও হারিকেনের সতর্কতা জারি করা হয়েছে।

ধারণা করা হচ্ছে, ঝড়টি ক্যাটাগরি-৩ বা এর চেয়েও বড় হারিকেনে রূপ নেবে। ঘণ্টায় এর বাতাসের গতিবেগ থাকবে ১১১ মাইল (১৭৯ কিলোমিটার)।

ফ্রান্সে ক্ষমতায় আসতে পারে অতি ডানপন্থি দল

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০৮:২৭ এএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৮:২৭ এএম
ফ্রান্সে ক্ষমতায় আসতে পারে অতি ডানপন্থি দল
ন্যাশনাল র‌্যালি (আরএন) দলের প্রার্থী মেরিন লে পেন গতকাল হেনিন-বিউমন্টের একটি ভোটকেন্দ্রে তার ভোট দিচ্ছেন। ছবি: সংগৃহীত

ফ্রান্সে পার্লামেন্ট নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। এবারের নির্বাচনে অতি ডানপন্থি দল ন্যাশনাল র‌্যালি (আরএন) প্রথমবারের মতো ক্ষমতায় আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

রবিবার (৩০ জুন) স্থানীয় সময় সকাল ৬টায় ভোটগ্রহণ শুরু হয়। ফ্রান্সের নির্বাচনে ভোটগ্রহণ করা হয় দুই ধাপে। ৭ জুলাই দ্বিতীয় দফার ভোট অনুষ্ঠিত হবে। ছোট শহরগুলোতে ভোট চলবে বিকেল ৪টা পর্যন্ত। আর বড় শহরগুলোতে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোটকেন্দ্র খোলা থাকবে। নির্বাচনে ৫৭৭টি আসনের জন্য ভোট হয়ে থাকে। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য একটি দলের প্রয়োজন হয় ২৮৯টি আসন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আরএন দলটি অভিবাসনবিরোধী ও ইউরোপীয় ইউনিয়নের সমালোচনাকারী হিসেবে পরিচিত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দেশটিতে প্রথমবারের মতো অতি ডানপন্থি সরকারের সূচনা হতে পারে। যা ইউরোপীয় ইউনিয়নের কেন্দ্রস্থলে একটি বড় ধরনের পরিবর্তনের সম্ভাবনাকে হাতছানি দিচ্ছে। 

প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ এই মাসে নির্বাচনের ঘোষণা দিয়ে দেশকে হতবাক করে দিয়েছেন। কারণ এমন এক সময়ে নির্বাচনের ঘোষণা দিয়েছেন যখন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নির্বাচনে অতি ডানপন্থি রাজনীতিবিদ মেরিন লে পেনের দল আরএন দল ক্ষমতাসীন মাখোঁ কেন্দ্রবাদী জোটকে পরাজিত করে। পেনের দলটি দীর্ঘ সময় ধরে নিষ্ক্রিয় ছিল। কিন্তু এখন আগের চেয়ে ক্ষমতার কাছাকাছি।

ভোটের আগে বিভিন্ন জরিপে দেখা গেছে, এবার আরএন বেশ এগিয়ে রয়েছে। তবে জনমত জরিপগুলো বলছে, আরএন এগিয়ে থাকলেও, একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না। তাদের দাবি, ভোটে ৩৩ থেকে ৩৬ শতাংশ ভোট পাবে আরএন। বামপন্থি জোট নিউ পপুলার ফ্রন্ট পাবে ২৮ থেকে ২৯ শতাংশ আর মাখোঁ মধ্যপন্থি জোট পাবে ২০ থেকে ২৩ শতাংশ ভোট।

গেল বুধবার স্থানীয় এক সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে লে পেন বলেছেন, ‘নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জিততে যাচ্ছি আমরা।’ জিতলে তার দলের নেতা বারডেলা প্রধানমন্ত্রী হবেন বলেও উল্লেখ করেছেন তিনি। সূত্র: রয়টার্স

ইসরায়েল-হিজবুল্লাহ সংঘাত: ৭ দেশের নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ০৮:১৫ এএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ০৮:২৮ এএম
ইসরায়েল-হিজবুল্লাহ সংঘাত: ৭ দেশের নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ
শনিবার দক্ষিণ লেবাননের আইতা আল-শাব গ্রামে ইসরায়েলি অভিযানে ধ্বংস হওয়া ভবনের পাশ দিয়ে শিশু কোলে হেঁটে যাচ্ছেন এক নারী সংগৃহীত

ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের উত্তাপ লেবাননে ছড়িয়েছে বেশ আগেই। দেশটির প্রতিরোধগোষ্ঠী হিজবুল্লাহ ও ইসরায়েলি বাহিনীর মধ্যে হামলা-পাল্টা হামলার ঘটনা ঘটছে দীর্ঘদিন ধরে। তবে সম্প্রতি এই সংঘাত একটি দীর্ঘমেয়াদি রক্তক্ষয়ী যুদ্ধে রূপ নেওয়ার আশঙ্কা দেখা দিচ্ছে। 

রবিবার (৩০ জুন) ইসরায়েলি সেনাবাহিনী দক্ষিণ লেবাননের তাইবেহ এবং রাব সালাসীন শহরে হিজবুল্লাহর অপারেশনাল অবকাঠামো এবং একটি সামরিক কাঠামোতে বিমান হামলার দাবি করেছে। 

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে একটি পোস্টে রাতভর হামলার দাবি করা হয়। যদিও হিজবুল্লাহর পক্ষ থেকে এই বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। 

এমন পরিস্থিতিতে নিজ দেশের নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ দিয়েছে ৭টি দেশ। দেশগুলো হল- সৌদি আরব, কুয়েত, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, জার্মানি, উত্তর মেসিডোনিয়া ও কানাডা।

লেবাননের রাজধানী বৈরুতে অবস্থিত সৌদি দূতাবাস শনিবার দেশটিতে অবস্থানরত সৌদি নাগরিকদের অবিলম্বে লেবানন ভূখণ্ড ত্যাগের আহ্বান জানিয়েছে। এ ছাড়া যেকোনো পরিস্থিতিতে দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়াও নাগরিকদের লেবানন ত্যাগের নির্দেশনা দিয়েছে। অস্থিতিশীল পরিবেশের কথা উল্লেখ করে দেশটির পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশনা দিয়েছেন। এ ছাড়া আপাতত দেশটি ভ্রমণ না করার অনুরোধ জানান তিনি।

একই ধরনের নির্দেশনা দিয়েছে নেদারল্যান্ডসের পররাষ্ট্র মন্ত্রণালয়। বাণিজ্যিক বিমান চালু থাকাকালে লেবানন থেকে নিজেদের নাগরিকদের দেশে ফেরার আহ্বান জানিয়েছে দেশটি। এ ছাড়া জার্মানি, কানাডা ও উত্তর মেসিডোনিয়া এবং কুয়েত একই আহ্বান জানিয়েছে। কুয়েত গত ২২ জুন তাদের নাগরিকদের যতদ্রুত সম্ভব লেবানন ছাড়ার অনুরোধ জানায়।

এ ছাড়া পাঁচটি দেশ নিজ দেশের নাগরিকদের লেবানন ভ্রমণ থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে। দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জর্ডান, রাশিয়া ও আয়ারল্যান্ড।

এবার রাফা ও শুজাইয়ায় একযোগে স্থল হামলা ইসরায়েলি বাহিনীর
গাজার দক্ষিণের শহর রাফা এবং উত্তর গাজা সিটির শুজাইয়া এলাকায় একযোগে স্থল হামলা চালিয়েছে ইসরায়েলি দখলদার বাহিনী। গতকাল শেষ খবর পাওয়া পর্যন্ত এই দুই এলাকায় ইসরায়েলি বাহিনীর সঙ্গে ফিলিস্তিনি যোদ্ধাদের তুমুল লড়াই চলছিল। রাফায় একটি বাড়িতে হামলায় শিশুসহ অন্তত ছয়জন বেসামরিক ফিলিস্তিনি নিহত হওয়ার খবর পাওয়া গেছে। 

টানা চতুর্থদিনের মতো শুজাইয়াতে বিরামহীন স্থল হামলা চলছে। শুজাইয়ার অধিবাসী আরিজ আল-জামাল বলেন, ‘‘এখানে আগ্রাসনের সময় আমরা বাড়িতে ছিলাম। ইসরায়েলি ট্যাঙ্কের গুলিবর্ষণের কারণে আমরা সেখান থেকে বের হতে পারিনি। বুলডোজার দিয়ে ইসরায়েলি সৈন্যরা আমাদের দরজা গুঁড়িয়ে দেয়। আমরা তাদের চিৎকার করে বলছিলাম যে ‘আমরা বেসামরিক মানুষ’। তাতে তারা সাড়া দেয়নি, তারা একবারের জন্যও গুলি করা বন্ধ করেনি।’’

অন্যদিকে ইসরায়েলি বাহিনী সর্বশেষ অধিকৃত পশ্চিম তীরে অভিযান চালিয়ে ২০ ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছে। এর মধ্য দিয়ে গত অক্টোবরের পর থেকে পশ্চিম তীর থেকে আটককৃতের সংখ্যা হলো ৯৪৫০।

যুদ্ধবিরতি প্রসঙ্গে আল-জাজিরাকে একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, ‘‘যুদ্ধবিরতি আলোচনায় কোনো অগ্রগতি হয়নি। তবে হামাস ‘স্থায়ী যুদ্ধবিরতি’সহ যেকোনো প্রস্তাবে ইতিবাচক সাড়া দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে।’’  সূত্র: আল-জাজিরা, আনাদুলো অ্যাজেন্সি।

প্রেসিডেন্ট নির্বাচনে জিততে পারব, দাতাদের আশ্বাস বাইডেনের

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৮:৪২ পিএম
আপডেট: ৩০ জুন ২০২৪, ০৮:৪২ পিএম
প্রেসিডেন্ট নির্বাচনে জিততে পারব, দাতাদের আশ্বাস বাইডেনের
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে অনুষ্ঠিত বিতর্কে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিপরীতে অনেকটাই নিষ্প্রভ ছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। ট্রাম্পের সামনে তার এই বিপর্যয়ের কারণে অনেক ডেমোক্রাটিক সমর্থকের মনে আতঙ্ক তৈরি হয়েছে। তবে বাইডেন নিজে এখনো যথেষ্ট আশাবাদী। নভেম্বরের নির্বাচনে ট্রাম্পের বিরুদ্ধে এখনো জয়লাভ করতে পারবেন বলে ডেমোক্রাট দাতাদের আশ্বস্ত করেছেন বাইডেন।

৮১ বছর বয়সী এই প্রেসিডেন্ট গতকাল শনিবার (২৯ জুন) নিউইয়র্ক ও নিউজার্সিতে কয়েকটি তহবিল সংগ্রহ অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। সেখানে বাইডেন সিএনএন বিতর্কে তার বাজে পারফরম্যান্স নিয়ে আত্মরক্ষামূলক বক্তব্য দেন। খবর বিবিসির।

বাইডেন তার বক্তব্যে স্বীকারোক্তি দিয়ে বলেন, ‘বৃহস্পতিবার (বিতর্কের রাত) আমার ভালো রাত ছিল না। ট্রাম্পেরও ছিল না। তবে আমি আপনাদের প্রতিশ্রুতি দিচ্ছি, আমরা এই (প্রেসিডেন্ট) নির্বাচনে জয়ী হব।’ এ সময় বিতর্ক প্রত্যাশা অনুযায়ী হয়নি দেখে তার দল থেকে অন্য প্রার্থীকে সমর্থন দিয়ে সরে দাঁড়াবেন না বলেও জানিয়েছেন বাইডেন। 

এদিকে বাইডেনের বাজে পারফরম্যান্সকে কেন্দ্র করে তিনি প্রতিদ্বন্দ্বিতা করার জন্য যোগ্য কি না, তা নিয়েও কিছু ডেমোক্রাটের মধ্যে নতুন আশঙ্কা দেখা দিয়েছে। এ বিষয়ে ডেমোক্রাট হাউসের সাবেক স্পিকার ন্যান্সি পেলোসি বিবিসিকে বলেন, ‘বাইডেনের বিতর্কের পারফরম্যান্স ভালো ছিল না।’ এ ছাড়া বাইডেনের সাবেক যোগাযোগ পরিচালক কেট বেডিংফিল্ড এই বিতর্ককে হতাশাজনক বলে উল্লেখ করেছেন। 

নিউজার্সির তহবিল সংগ্রহ অনুষ্ঠানে বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেনের সঙ্গে অংশ নিয়েছিলেন ডেমোক্রাট গভর্নর ফিল মারফি। তিনি বাইডেনকে সমর্থন দিয়ে বলেন, ‘আমরা সবাই আপনার সঙ্গে ১০০০ ভাগ আছি।’ 

বাইডেনের ক্যাম্পেইন চেয়ারওম্যান জেনিফার ও’ম্যালি ডিলন জানান, ‘অভ্যন্তরীণ বিতর্ক-পরবর্তী ভোট গ্রহণ থেকে দেখা যায় ভোটারদের মতামতে পরিবর্তন হয়নি। এটি প্রথমবারের মতো নয় যে অতিমাত্রায় প্রস্ফুটিত গণমাধ্যম উপখ্যান নির্বাচনকে অস্থায়ীভাবে তলিয়ে দিয়েছে।’

বাইডেনের ঘনিষ্ঠ বন্ধু যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা সামাজিক মাধ্যমে এক পোস্টে বলেছেন, ‘খারাপ বিতর্কের রাত ছিল। তবে বাইডেনের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, এই নির্বাচনে এমন একজন লড়ছেন, যিনি তার সারা জীবন সাধারণ মানুষের জন্য লড়াই করেছেন। অন্যদিকে অপরজন যিনি শুধু নিজের জন্য চিন্তা করেন।’ সূত্র: বিবিসি

নাইজেরিয়ার আত্মঘাতী হামলায় নিহত ১৮

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৩:৪৬ পিএম
আপডেট: ৩০ জুন ২০২৪, ০৪:১৯ পিএম
নাইজেরিয়ার আত্মঘাতী হামলায় নিহত ১৮
ছবি: সংগৃহীত

নাইজেরিয়ার উত্তর-পূর্ব বোর্নো রাজ্যে ধারাবাহিক বিস্ফোরণে অন্তত ১৮ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ৩০ জন। নিহতদের মধ্যে শিশু এবং গর্ভবতীরাও রয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির কর্মকর্তারা।

শনিবার (২৯ জুন) গোওজা শহরে একটি বিয়ের অনুষ্ঠানে সন্দেহভাজন বোমা হামলায় ছয়জন নিহত ও অন্যদের আহত হওয়ার খবর পাওয়া গেছে।

দেশটির জরুরি ব্যবস্থাপনা সংস্থা জানায়, সন্দেহভাজন আত্মঘাতী বোমা হামলাকারীরা গোওজা শহরে একটি বিয়ে, অন্ত্যেষ্টিক্রিয়া ও হাসপাতালে হামলা চালায়।

তবে স্থানীয় মিডিয়া নাইজেরিয়ার ভ্যানগার্ড ও দিস ডে সংবাদপত্র জানিয়েছে, বিস্ফোরণে কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে।

এ ঘটনার পর সেনাবাহিনীর পক্ষ থেকে দেশ জুড়ে কারফিউ জারি করা হয়েছে।

এখন পর্যন্ত কেউ এসব হামলার দায় স্বীকার করেনি।

আফ্রিকার জনবহুল দেশ নাইজেরিয়া। দেশটিতে ২০ কোটির অধিক লোকের বসবাস। নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে ২০০৯ সাল থেকে লড়াই চালিয়ে আসছে জঙ্গিগোষ্ঠী বোকো হারাম।

বোকো হারাম এর আগে দেশটিতে বহু হামলা চালিয়েছে। সেসব হামলায় নারী আত্মঘাতী বোমারুদেরও ব্যবহার করা হয়েছে। 

রাজ্যটি ১৫ বছর ধরে বোকো হারামের নিয়ন্ত্রণে রয়েছে। জঙ্গিগোষ্ঠীর হামলায় এ পর্যন্ত ২০ লাখেরও অধিক মানুষ বাস্তুচ্যুত হয়েছে। প্রাণ হারিয়েছে ৪০ হাজারের মতো মানুষ।  

এর আগে গেল নভেম্বরে পাশের ইয়োবে রাজ্যে একটি অন্ত্যেষ্টিক্রিয়া থেকে ফেরার সময় বোকো হারামের হামলায় ২০ জন নিহত হয়।

ইসরাত চৈতি/অমিয়/