ঢাকা ২০ আষাঢ় ১৪৩১, বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

৬৫ ইউক্রেনীয় বন্দিসহ রাশিয়ার বিমান বিধ্বস্ত

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২৪, ০৭:০০ পিএম
আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:০৭ এএম
৬৫ ইউক্রেনীয় বন্দিসহ রাশিয়ার বিমান বিধ্বস্ত
ছবি : সংগৃহীত

ইউক্রেন সীমান্তের কাছাকাছি দক্ষিণ বেলগোরোদে বুধবার (২৪ জানুয়ারি) রাশিয়ার সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বিমানটিতে ৬৫ জন ইউক্রেনীয় সামরিক বন্দি ছিলেন। বন্দি বিনিময়ের জন্য বেলগোরোদ অঞ্চলের দিকে যাচ্ছিল বিমানটি।

বিমানে কারা ছিলেন, সে সম্পর্কিত কোনো বিস্তারিত স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি। রাশিয়ার রিয়া নভোস্তি সংবাদ সংস্থা জানিয়েছে, আরও ৯ জন বিমানে ছিলেন। তাদের মধ্যে ৬ জন ছিলেন বিমানটির ক্রু। 

ইউক্রেনের জেনারেল স্টাফ ইউক্রেনেস্কা প্রাভদা ওয়েবসাইটের বরাত দিয়ে জানিয়েছে, বিমানটিতে রাশিয়ার এস-৩০০ আকাশ প্রতিরক্ষাব্যবস্থার জন্য ক্ষেপণাস্ত্র বহন করা হচ্ছিল। যুদ্ধবন্দির বিষয়ে কিছু জানানো হয়নি। 

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, বিস্ফোরণের পর একটি বিমান ভূপাতিত হচ্ছে। বেলগোরোদের ৭০ কিলোমিটার দূরের ইয়াব্লোনোভো গ্রামে এ ঘটনা ঘটে।

অনেক ইউক্রেনীয় বাহিনী প্রাথমিক পর্যায়ে জানায়, বিমানটিকে হয়তো ইউক্রেনের বাহিনীই গুলি করে ভূপাতিত করেছিল। তবে পরে সেসব প্রতিবেদন মুছে দেওয়া হয়। 
ইউক্রেনের জেনারেল স্টাফ বিবিসি ইউক্রেনকে জানায়, তাদের কাছে পরিস্থিতির ব্যাপারে নির্ভুল কোনো তথ্য নেই। সবকিছু খতিয়ে দেখা হচ্ছে। বেলগোরোদের আঞ্চলিক গভর্নর ভিয়াচেস্লাভ গ্ল্যাডকভ জানান, তিনি ঘটনার ব্যাপারে জেনেছেন। তবে এ ব্যাপারে আর বিস্তারিত কিছু উল্লেখ করেননি তিনি। 

রাশিয়ার আইনসভা প্রতিরক্ষা কমিটির আন্দ্রেই কার্তাপোলোভ দাবি করেছেন, দ্বিতীয় আরেকটি বিমানে ৮০ জন ইউক্রেনীয় বন্দিকে স্থানান্তর করা হচ্ছে। তিনি রুশ টিভিকে বলেন, বিমানটি পথ পাল্টেছে এবং এখন বন্দি বিনিময় নিয়ে আর কোনো আলোচনা হবে না।  

রুশ প্রেসিডেন্সিয়াল মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ক্রেমলিন বিমান ভূপাতিত হওয়ার খবর পেয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানাননি তিনি। রুশ বিমান বিধ্বস্ত হওয়ার পরপরই সংক্ষিপ্ত সময়ের জন্য ইউক্রেনের আকাশজুড়ে সতর্ক অবস্থা জারি করা হয়। সূত্র: বিবিসি

আজরফ/সালমান/

এসসিও সম্মেলনে যোগ দিতে কাজাখস্তানে পুতিন

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০৯:০১ এএম
আপডেট: ০৪ জুলাই ২০২৪, ০৯:০১ এএম
এসসিও সম্মেলনে যোগ দিতে কাজাখস্তানে পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

সাংহাই কো-অপারেশন অরগানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনে যোগ দিতে কাজাখস্তানে পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল বুধবার (৩ জুলাই) ক্রেমলিন এ তথ্য নিশ্চিত করেছে। 

সাংহাই কো-অপারেশন অরগাইজেশনের সদস্য ৯টি রাষ্ট্র। স্থায়ী সদস্যরা- কাজাখস্তান, ভারত, চীন, কিরগিজস্তান, পাকিস্তান, রাশিয়া, তাজিকিস্তান, উজবেকিস্তান এবং নতুন সদস্য রাষ্ট্র ইরান।

জোটটিতে চলতি বছর বেলারুশ যোগ দেবে বলে আশা করা হচ্ছে। ২০২৩ সালের এসসিও শীর্ষ সম্মেলনেই বেলারুশ সদস্য হবে বলে জানানো হয়।

ক্রেমলিন এক বিবৃতিতে বলেছে, ‘৩-৪ জুলাই এসসিও সদস্য দেশগুলোর নেতারা সংস্থার মধ্যে বহুমুখী সহযোগিতা আরও গভীর করার জন্য এবং এর কার্যক্রমের উন্নতি ও সম্ভাবনা নিয়ে আলোচনা করবেন।’ 

ক্রেমলিন বলেছে, পুতিনের শীর্ষ সম্মেলনে নেতাদের আরও কয়েকজনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পরিকল্পনা রয়েছে। 

এদিকে, সম্মেলনে যোগ দিতে গত বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করও কাজাখস্তানে পৌঁছান। সেখানে দেশটির উপপ্রধানমন্ত্রী মুরত নরতলুর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। সূত্র: এএফপি 

দলের ভেতরেই চাপে বাইডেন

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০৮:৫৪ এএম
আপডেট: ০৪ জুলাই ২০২৪, ০৮:৫৪ এএম
দলের ভেতরেই চাপে বাইডেন
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

বিতর্কে ভালো না করার দায় ‘জেট ল্যাগের’ ওপর চাপিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি সাংবাদিকদের বলেছেন, বিতর্কের আগে বিশ্বের বিভিন্ন স্থানে কয়েকবার সফর করার বিষয়টি ‘খুব একটা বুদ্ধিমানের কাজ ছিল না।’

গত মঙ্গলবার (২ জুলাই) সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় অনুদান সংগ্রহের এক অনুষ্ঠানে ওই মন্তব্য করেন বাইডেন। 

বাইডেন আরও বলেন, ‘আমি আমার কর্মীদের কথা শুনিনি এবং মঞ্চে প্রায় ঘুমিয়ে পড়েছিলাম।’ তবে বিবিসির প্রতিবেদন বলছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ১৫ জুন সফর থেকে ফিরেছেন, ২৭ জুন হওয়া বিতর্কেরও প্রায় দুই সপ্তাহ আগে।

প্রেসিডেন্টের মন্তব্য এমন এক সময়ে সামনে এল যখন খোদ বাইডেনের দলের ভেতরেই তাকে নিয়ে শুরু হয়েছে গুঞ্জন। শুরু থেকে অনেকে বাইডেনের পাশে দাঁড়ালেও এবারই প্রথম কোনো ডেমোক্র্যাটিক আইনপ্রণেতা তাকে সরে দাঁড়াতে বলেছেন। গত মঙ্গলবার বাইডেনের প্রতি ওই আহ্বান জানান টেক্সাসের আইনপ্রণেতা লয়েড ডগেট।

তিনি বলেন, ‘আমি আশাবাদী যে সে নিজেকে প্রত্যাহার করে নেওয়ার বেদনাদায়ক ও কঠিন সিদ্ধান্তটি নেবেন।’ 
ট্রাম্পের সঙ্গে বিতর্ক চলাকালে অনেক প্রশ্নের উত্তর দিতেও কষ্ট হচ্ছিল বাইডেনের। তাকে দেখেও বেশ দুর্বল মনে হচ্ছিল। তবে তিনি ওই ঘটনার পর থেকেই বলে আসছেন যে ট্রাম্পকে তিনি পরাস্ত করতে পারবেন। নিজের নাম প্রত্যাহার করে নেবেন না বলেও জানিয়েছেন বাইডেন।

সফরের প্রসঙ্গ তুলে অনুষ্ঠানে বাইডেন বলেন, ‘এটি কোনো অজুহাত নয়, ব্যাখ্যা মাত্র।’ বিতর্কে নিজ ভূমিকার জন্য ক্ষমাও প্রার্থনা করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। তিনি জানান, তার জন্য পুনরায় নির্বাচিত হওয়াটা গুরুতর।

বিবিসির প্রতিবেদন বলছে, বাইডেন গত মাসে দুই সপ্তাহের মধ্যে ইউরোপে দুটি পৃথক সফর সম্পন্ন করেছেন। ১৫ জুন ইতালিতে তিনি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে এক অনুদান অনুষ্ঠানে যোগ দেন। পরের দিন ওয়াশিংটনে ফেরেন তিনি।

এর আগে হোয়াইট হাউস কর্মকর্তারা জানান, বিতর্কের দিন ঠাণ্ডায় ভুগছিলেন বাইডেন। কিন্তু মঙ্গলবারের বক্তব্যে প্রেসিডেন্ট কোনো রোগের কথা বলেননি। হোয়াইট হাউসের এক মুখপাত্র বলেছেন, বিতর্ক চলার সময় তিনি ঠাণ্ডার জন্য কোনো ওষুধ নেননি।

এ ছাড়া ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিতর্কের প্রস্তুতি নিতে ওয়াশিংটন ডিসির বাইরে প্রেসিডেন্টদের অবকাশযাপন কেন্দ্র ‘ক্যাম্প ডেভিড’-এ বেশ কিছুটা সময় কাটান তিনি। অজ্ঞাতনামা সূত্রের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন বলছে, তার সকাল শুরু হতো ১১টা নাগাদ এবং দিনের ভাগে তার ঘুমানোর জন্য কিছুটা সময় বরাদ্দ ছিল।    

রয়টার্সের প্রতিবেদন বলছে, বিতর্কের পর থেকে বাইডেন বেশ চাপের মুখে রয়েছেন। টেক্সাসের আইনপ্রণেতা ছাড়াও দলের ভেতর থেকে আরও অনেকেই তাকে সরে দাঁড়ানোর অনুরোধ জানিয়েছেন। ডেমোক্র্যাটদের আশঙ্কা, বাইডেন হয়তো ট্রাম্পকে হারানোর মতো অবস্থায় নেই।

এক সূত্র জানায়, হাউস অব রিপ্রেজেন্টেটিভসের ২৫ জন ডেমোক্র্যাটিক সদস্য আসন্ন দিনগুলোতে বাইডেনকে সরে দাঁড়ানোর আহ্বান জানানোর প্রস্তুতি নিচ্ছেন। আরেক সূত্র বলছে, প্রতিযোগিতামূলক অঞ্চলের ডেমোক্র্যাটরা নিজ নিজ এলাকায় প্রশ্নের সম্মুখীন হচ্ছেন। অনেক ডেমোক্র্যাট নাকি বাইডেনকে বড় পরিসরে দলের ভবিষ্যৎ সম্পর্কে ভাবার পরামর্শও দিয়েছেন।

পুনরায় নির্বাচনে অংশ নেওয়া থেকে বাইডেন সরে দাঁড়ালে তার স্থলাভিষিক্ত হতে পারেন বর্তমান মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। বাইডেন প্রচার শিবিরের সাত জ্যেষ্ঠ কর্মকর্তা এ তথ্য জানান। বিষয়টি নিয়ে আলোচনা চলছে বলেও উল্লেখ করেন তারা।

সেপ্টেম্বর পর্যন্ত পেছাল ট্রাম্পের সাজা ঘোষণা

এদিকে বাইডেনের প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে যৌন কেলেঙ্কারি ধামাচাপা দেওয়ার মামলায় সাজা ঘোষণা হওয়ার কথা ছিল ১১ জুলাই। কিন্তু ট্রাম্প আইনজীবীদের অনুরোধের পরিপ্রেক্ষিতে সাজা ঘোষণার সময় সেপ্টেম্বর পর্যন্ত পেছানো হয়েছে।

আইনজীবীরা সাজা ঘোষণা বিলম্বিত করার যে আবেদন জানিয়েছিলেন, সেটিতে তারা বলেন- যে সময় ওই ঘটনা ঘটে, সে সময় ট্রাম্প প্রেসিডেন্ট ছিলেন। এ কারণে কিছু কর্মকাণ্ডের ক্ষেত্রে তার আংশিক দায়মুক্তি রয়েছে। সূত্র: বিবিসি, রয়টার্স

নিরাপদ এলাকায় ইসরায়েলের হামলা, নিহত ১২

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০৮:৫২ এএম
আপডেট: ০৪ জুলাই ২০২৪, ০৮:৫২ এএম
নিরাপদ এলাকায় ইসরায়েলের হামলা, নিহত ১২
ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের পূর্ব খান ইউনিসে একটি নিরাপদ এলাকায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে ১২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের ৯ জনই একই পরিবারের সদস্য। 

গত মঙ্গলবার (২ জুলাই) দেইর আল-বালাহতে ওই হামলার ঘটনা ঘটে। বুধবার (৩ জুলাই) সকালেও মধ্য গাজার এলাকাগুলোতে ইসরায়েলি বোমা হামলা অব্যাহত ছিল।

এসব হামলার মুখে বাস্তুচ্যুতির ঘটনাও ঘটছে। জাতিসংঘ বলছে, ইসরায়েল এলাকা ত্যাগের জন্য বাধ্য করায় ২ লাখ ৫০ হাজারের মতো ফিলিস্তিনিকে দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিস ছাড়তে হয়েছে। গাজার মোট বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ১৯ লাখে পৌঁছেছে বলেও অনুমান করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি রিক পিপারকর্ন বলেছেন, ‘খান ইউনিসের ইউরোপিয়ান হাসপাতাল থেকে মাত্র তিনজন রোগী ছাড়া শত শত অসুস্থ ও আহত মানুষ পালিয়েছে। ইসরায়েলি স্থল অভিযান থেকে হাসপাতালটিকে রক্ষা করার জন্য অনুরোধ করা হয়েছে।’  

এদিকে, ইসরায়েলের সেনাদের ওপর যুদ্ধের প্রভাব পড়তে শুরু করেছে। টানা ৯ মাস যুদ্ধের পর সৈন্যরা ক্লান্ত বলে জানিয়েছেন ইসরায়েলি কমান্ডাররা। গাজা উপত্যকায় কর্মরত চার সামরিক ব্রিগেডের কমান্ডারকে উদ্ধৃত করে এ খবর জানিয়েছে ইসরায়েলি গণমাধ্যম। তারা বলেছেন, ইসরায়েলি সেনাদের মধ্যে ক্লান্তি বিরাজ করছে। টানেল ও অবকাঠামো ধ্বংস করতে সময় লাগে। 

গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান সৌদি আরবের
সৌদি আরবের স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি আগ্রাসন বন্ধ করতে রাজনৈতিক ও মানবিক ফ্রন্টে নিজেদের ‘জোরালো চেষ্টা’র কথা পুনর্ব্যক্ত করছে সৌদি আরব। 

সৌদি বার্তা সংস্থা জানিয়েছে, জেদ্দায় ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে মন্ত্রিপরিষদের বৈঠকের পরে ওই বিবৃতি দেওয়া হয়েছে। বৈঠকে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আরও বৈশ্বিক স্বীকৃতি অর্জনের লক্ষ্যে উদ্যোগগুলোকে সমর্থন করার জন্য দেশটির আন্তর্জাতিক প্রচেষ্টা পর্যালোচনা করা হয়েছে। সূত্র: আল-জাজিরা

ক্যারিবীয় অঞ্চলে আঘাত হেনেছে হারিকেন বেরিল

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০৮:৪২ এএম
আপডেট: ০৪ জুলাই ২০২৪, ০৮:৪৯ এএম
ক্যারিবীয় অঞ্চলে আঘাত হেনেছে হারিকেন বেরিল
ছবি : সংগৃহীত

দক্ষিণ-পূর্ব ক্যারিবীয় অঞ্চলে আঘাত হেনেছে আটলান্টিক মহাসাগরে সৃষ্ট হারিকেন বেরিল। ঝড়টির আঘাতে অঞ্চলজুড়ে অন্তত ছয়জন নিহত হয়েছেন। এ ছাড়া গ্রেনাডাইন দ্বীপপুঞ্জের একটি দ্বীপে প্রায় ৯০ শতাংশ বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত ঝড়টি জ্যামাইকার দিকে অগ্রসর হচ্ছে। 

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, হারিকেন বেরিল ক্যাটাগরি-৫ মাত্রার ঝড়ে রূপ নিয়েছে। 

পূর্বাভাসকারীরা বলেছেন, ঝড়টি জ্যামাইকার কাছাকাছি বা তার ওপর দিয়ে কেম্যান দ্বীপপুঞ্জের কাছে চলে যাবে। সে সময় ক্যাটাগরি-৪ মাত্রার ‘অত্যন্ত বিপজ্জনক’ ঝড়ে পরিণত হবে। 

ঝড়টি শক্তিশালী হয়ে ওঠার পেছনে জলবায়ু পরিবর্তন দায়ী বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

গত মঙ্গলবার রাতে ঝড়টি জ্যামাইকার রাজধানী কিংস্টনের প্রায় ৩০০ মাইল পূর্বদক্ষিণ-পূর্বে অবস্থিত ছিল। সেখানে ঘণ্টায় ১৫০ মাইল বেগে বাতাস বয়ে যায়। 

যুক্তরাষ্ট্রের দ্য ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানায়, ঝড়টির কারণে দ্বীপ দেশ জ্যামাইকাতে বড় ধরনের ক্ষয়ক্ষতি হতে পারে। সূত্র: আল-জাজিরা

খোঁজ মিলছে না ভোলেবাবার

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০৮:৩৮ এএম
আপডেট: ০৪ জুলাই ২০২৪, ০৮:৩৮ এএম
খোঁজ মিলছে না ভোলেবাবার
ছবি : সংগৃহীত

যে ভোলেবাবার অনুষ্ঠানে গিয়ে এত কাণ্ড, সেই ধর্মগুরু নারায়ণ শঙ্কর হরি নামেও পরিচিত। হিন্দুস্তান টাইমসের খবর বলছে, প্রায় ১৮ বছর ধরে তিনি উত্তর প্রদেশ পুলিশে কর্মরত ছিলেন। পরে গোয়েন্দা দপ্তরের চাকরি ছেড়ে হয়ে যান ধর্মীয় গুরু। 

উত্তর প্রদেশের ইটাহ জেলার পাতিয়ালি তহশিলের বাহাদুর গ্রামের বাসিন্দা এই ভোলেবাবা। উত্তর প্রদেশ, উত্তরাখন্ড, হরিয়ানা, রাজস্থান, দিল্লিসহ ভারতজুড়ে তার লাখ লাখ অনুসারী রয়েছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম থেকে তিনি দূরে থাকেন বলেও শোনা যায়। ঘটনার পর থেকেই তার খোঁজ পাওয়া যাচ্ছে না। 

শেষ খবর পাওয়া পর্যন্ত পুলিশ তাকে খুঁজছে। তার বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে। 

পুলিশের ধারণা, পদদলিত হওয়ার ঘটনাস্থল থেকে ১০০ কিলোমিটার দূরের এক আশ্রমে রয়েছেন তিনি।