গত ঈদের অবকাশে চট্টগ্রামের হাটহাজারী এলাকার কটি গ্রামে গিয়ে এদিক-ওদিক ঘোরাঘুরি ও নানাজনের সঙ্গে নানা বিষয়ে আলাপ করছিলাম। চট্টগ্রাম শহর থেকে উত্তরে ১৫ কিলোমিটারের মধ্যে এ গ্রামের অবস্থান। অনেক কিছুই দেখলাম, শুনলাম এবং বোঝার চেষ্টা করলাম। তার কিছুটা এখানে তুলে ধরছি। আমি যেমন এলাকার মানুষকে নানা বিষয়ে জিজ্ঞেস করছিলাম, এলাকার মানুষও জাতীয় ও আন্তর্জাতিক রাজনীতির নানা খবরবার্তা ‘যাচাই’ করছিলেন।
যাচাই বলছি এই অর্থে যে, খবরের বিষয়গুলো এমন নয় যে, তারা জানেন না। বিলক্ষণ জানেন। শুধু যাচাই করে নিশ্চিত সত্যায়ন-প্রত্যয়ন করতে চান। যেমন- আমাকে আমেরিকা, চীন ও ভারতের রোহিঙ্গা নীতি নিয়ে প্রশ্ন করা হয়। ভারতের সেভেন সিস্টারস ও ভবিষ্যতের কথিত ‘খ্রিষ্টান রাষ্ট্রে’র সম্ভাবনা নিয়ে এবং মায়ানমার রাষ্ট্রের ভবিষ্যৎ ও রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবর্তন আদৌ সম্ভব হবে কি না- এ রকম অনেক গুরুত্বপূর্ণ আঞ্চলিক বিষয় নিয়ে তৃণমূলের মানুষের এত আগ্রহ অতীতে কখনো দেখিনি।
অপেক্ষাকৃত শিক্ষিত রাজনীতিসচেতন মানুষই এসব বিষয়ে আগ্রহ দেখায়। সবচেয়ে বহুল আলোচিত বিষয় হিসেবে সাধারণের আলোচনায় যা উঠে আসে তা ছিল উচ্চ, মধ্য ও নিম্ন পর্যায়ের নানা দুর্নীতি, সমাজে সর্বত্র ন্যায্যতার ঘাটতি, দ্রব্যমূল্য ও সামগ্রিক অব্যবস্থার প্রশ্নাবলি, যথা জোরজবরের স্বরূপ ও উন্নয়ন নৈরাজ্য। যতটুকু সম্ভব বিষয়গুলো খোলামেলা আলোচনা করেছি। তবে কোনো সক্রিয় দলীয় নেতা-কর্মীর উপস্থিতিতে কোনো আলোচনা হয়নি। আমার আগ্রহ ছিল নিতান্তই নিরীহ অদলীয় মানুষ।
যেসব এলাকা আমি ঘুরলাম, সেগুলো মোটামুটি সচ্ছল গ্রাম। তবে এসব গ্রামে এখন গ্রামীণ পরিবেশ বিদ্যমান নেই, আবার শহরের নৈর্ব্যক্তিক ও সংস্কৃত নাগরিকতাও নেই। একধরনের আধখ্যাঁচড়া অবস্থা। এখানে যাদের সঙ্গে কথা বলেছি তাদের অনেকের সঙ্গে ঘনিষ্ঠতা না থাকলেও তারা আমার পরিচিত। তাই বিশ্বাসযোগ্যতা শতভাগ। কারও কিছু গোপন করার নেই। ঘরবাড়ি, জীবনযাত্রা, সুযোগ-সুবিধা- সবটাই প্রায় শহুরে।
তবে তারা পৌরসভা বা সিটি করপোরেশন এলাকাভুক্ত নয়। এখনো ইউনিয়ন পরিষদ। প্রধান গ্রামীণ সড়কগুলোতে সড়কবাতি আছে। বড় বড় পাকা দালানবাড়ির বাইরে বৈদ্যুতিক বাতি থাকে, তাতেও সড়ক আলোকিত হয়। প্রবাসী আয়ে বেশির ভাগ বাড়িঘর দালান ও বহুতল বাড়িগুলো নির্মিত। শিক্ষায় এখানে অভিভাবকদের ভালো বিনিয়োগ। গ্রামের অনেক ছেলেমেয়ে চিকিৎসা, প্রকৌশল ও বিশ্ববিদ্যালয়ে যায়।
এমনও আছে, বাবা-মা প্রাইমারির গণ্ডি পার হননি। শুধু ছেলেদের নয়, মেয়েদেরও বিদেশে পড়াতে পাঠিয়েছেন। সকাল-বিকেল দলে দলে স্কুলের ছেলেমেয়ে দেখা যায়। গৃহবধূদের দোকানে, বাজারে বাজার করতে দেখা যায়। অধিকাংশের পরনে অবশ্য বোরকা থাকে। মানুষ সহজে হেঁটে চলে না। ব্যাটারিচালিত রিকশা এবং সিএনজিচালিত ত্রি-চক্রযান ব্যবহার করে। নারী-পুরুষ টেক্সি রাইড শেয়ার করে নিঃসংকোচে। নারী-পুরুষ উভয়ের গতিশীলতা ও বহিঃগমন বেড়েছে।
ছেলেদের চুলের কাট ও ছেলেমেয়ে সবার পোশাক-পরিচ্ছদে আধুনিকতা। বহুমুখী ব্যবহার্য মোবাইল ফোন হাতে হাতে। মহাসড়কে বাস নেই বললেই চলে। রাস্তাজুড়ে শত শত সিএনজিচালিত সবুজ টেক্সি। এক টেক্সিতে কমপক্ষে পাঁচজন। দুই থেকে পাঁচ মিনিটেই এসব টেক্সি পাওয়া যায়। খুব কম লোক হাঁটতে চায়। সামান্য দূরত্বেও টেক্সিতে ওঠে। সর্বনিম্ন পাঁচ টাকা ভাড়া। টেক্সিতে না উঠে রাস্তায় হাঁটার উপায় নেই। যানবাহনের গতি, ওভারটেক ইত্যাদির কারণে হাঁটা খুবই অনিরাপদ। সঠিক সংখ্যা না গুনে থাকলেও সড়ক দুর্ঘটনায় পঙ্গু অনেক লোক দেখলাম। গ্রামে মসজিদ, মক্তব, মন্দিরের সংখ্যা বেড়েছে। ধর্মীয় প্রতিষ্ঠানগুলোর অবকাঠামোগত উন্নতি চোখে পড়ার মতো।
স্কুল-মাদ্রাসাও একইভাবে পূর্বাপেক্ষা অবকাঠামোগত দিক থেকে উন্নত। মসজিদগুলো জুমা ছাড়াও প্রতি ওয়াক্তে দুই-তিন সারি মুসল্লি এবং স্কুল-মাদ্রাসাগুলোও শিক্ষার্থীতে পরিপূর্ণ। প্রতিটি মসজিদে উচ্চ শব্দের মাইকে আজান এবং ওয়াজ চলে। প্রায় রাতে কোনো না কোনো তরিকা ও সঙ্ঘের সভা-সম্মেলন হয়। গ্রামের সনাতনী হাটবাজার নির্ধারিত হাটবারে আগের মতো জমে না। বড় সড়কের দুই পাশজুড়ে দোকানপাট। এক হাটের সঙ্গে আরেক হাটের সীমারেখা বজায় নেই।
সড়ক পাশের দোকানপাট এক হাটের সঙ্গে আরেক হাটকে যুক্ত করে নিয়েছে। হাটবারের দরকার হয় না। সকাল-সন্ধ্যা সবখানে বাড়ির কাছেই মাছ-মাংস, তরকারি সবই পাওয়া যায়। গ্রামের ভেতরেও প্রচুর ছোট ছোট দোকান। অনেক বাড়িতে দেখলাম সকালের নাশতা দোকান থেকে কিনে আনা হয়। পরোটা, নানরুটি, পাউরুটি হাত বাড়ালেই পাওয়া যায়। সকালে নানা দোকানে লাইন করে এসব কেনা হচ্ছিল। কিন্তু অনেক চেষ্টা করেও একটি সংবাদপত্র কেনার জন্য একজন হকারের সন্ধান পেলাম না। এখানে সংবাদপত্র কেউ পড়ে বলে মনে হলো না। এ পর্যন্ত যা বলা হলো তার সবই হয়তো অর্থনৈতিক বা সচ্ছল জীবনের নতুন সাংস্কৃতিক রূপান্তরের পরিচয় বহন করে।
এবারে সবিস্তারে বর্ণনা না দিয়ে চারটি ঘটনার উল্লেখ করছি, তাতে সামাজিক পরিবর্তনের একটি ভিন্ন চিত্র পাওয়া যায়। ঘটনা এক. শিক্ষাপ্রতিষ্ঠানে অবক্ষয়। আমার কথিত গ্রাম এলাকায় চারটি প্রাইমারি স্কুল ও একটি উচ্চবিদ্যালয় রয়েছে। উচ্চবিদ্যালয়টির প্রতিষ্ঠাকাল ১৯৬৮ সাল। কিছুদিন ধরে স্কুলের মাধ্যমিক পরীক্ষার ফলাফল খুবই শোচনীয়। গত বছর কতজন পরীক্ষা দিয়েছে, স্কুল বন্ধ থাকায় তা জানতে পারিনি। তবে এ বছর প্রায় ৯৭ জন ডাহা ফেল করেছে। হয়তো দুই-তৃতীয়াংশ। লাগাতার আগের বছরগুলোতেও ফলাফল এ রকমই ছিল।
নবম-দশম শ্রেণির দু-একজন শিক্ষার্থীকে জিজ্ঞেস করে যা জানলাম, তা রীতিমতো অবিশ্বাস্য। গণিত, বিজ্ঞান ও ইংরেজি পড়ানোর যোগ্য শিক্ষক নেই। প্রধান শিক্ষক নিয়োগ নিয়ে নানা রাজনীতি। বিজ্ঞান বিষয়ে কোনো ব্যবহারিক ক্লাস-পরীক্ষা হয় না। প্রতি পরীক্ষার আগে কিছু টাকা দিতে হয়, তাতে কাজ সেরে যায়। বিদ্যালয় পরিচালনা কমিটি নিয়ে মানুষের বিস্তর অভিযোগ কিন্তু বলার কোনো জায়গা নেই। তারা রাজনৈতিকভাবে অত্যন্ত প্রভাবশালী। শিক্ষকদের গায়ে হাত উঠেছে, এ রকমও শোনা গেল। ঘটনা দুই. কারও বিপদে কেউ নেই।
এলাকায় বেশ কিছু ছোট, মাঝারি ও বড় গরু মোটাতাজাকরণ খামার রয়েছে। কোরবানি বাজারের জন্য পশুপালন করা হয়। কোরবানির মাস দেড়েক আগে অভিনব কায়দায় একটি খামার থেকে ছয়টি গরু লুট হয়ে যায়। একটি মিনি ট্রাক ও একটি টয়োটা হাইয়েজ নিয়ে রাত ২টার দিকে পাঁচ-ছয়জন ডাকাত আসে। তারা ২০ মিনিটের মধ্যে গরুগুলো নিয়ে চম্পট দেয়। একজন বাড়ি থেকে বের হন। তাকে ডাকাত দল তারই লুঙ্গি ও শার্ট খুলে এমনভাবে বাঁধে, তার জীবন শঙ্কা দেখা দেয়। পাড়ার লোকজন সকালে জানতে পারে। থানা, পুলিশ, সমাজ, ইউনিয়ন পরিষদ কেউই কিছু করেনি। সবাই নিজেকে নিয়ে ব্যস্ত। কেউই কারও বিপদে বা দুর্দিনে এগিয়ে আসছে না।
ঘটনা তিন. উন্নয়নের শিলালিপি। উত্তর-দক্ষিণে বিস্তৃত মহাসড়ক। মহাসড়ক থেকে গ্রামের দিকে নেমে গেছে ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ বা জেলা পরিষদ সড়ক। ওই সড়ক থেকে ছোট ছোট ৫, ১০, ১৫, ২০, সর্বাধিক ৩০ মিটারের বিভিন্ন বাড়ির প্রবেশপথ। সবগুলো প্রবেশপথ চারটি উৎসের অর্থ ব্যবহার করে কংক্রিট বিছিয়ে পাকা করা হয়েছে।
প্রতিটি বাড়ির প্রবেশপথের কংক্রিট ঢালাইয়ের প্রকল্প মূল্য ১ লাখ টাকা। কোনোটা ১ লাখে না হলে পরেরবার নতুন প্রকল্প করা হয়। আধা কিলোমিটার সড়ক জলমগ্নমুক্ত রাখার জন্য রাস্তার দুই পাশ বা এক পাশে ছিল সরু জলনিষ্কাশনি পরিখা। স্থানীয় ভাষায় ‘গড়খাই’। এসব জল নিষ্কাশনি গড়খাই পার্শ্ববর্তী বাড়িভিটার মালিক তাদের সীমানাভুক্ত করে নিয়েছেন। এখন পানি সরে না। তাই এলাকাজুড়ে এক ফুট গভীর ও আট-দশ ইঞ্চি প্রস্থের অনেক পাকা ড্রেন।
এভাবে গ্রামীণ সড়কে খণ্ড খণ্ড পাকা ড্রেন। যার কোনো আউট ফল নেই। ড্রেনের পানি কোনো নালা-নর্দমায় পড়ার ব্যবস্থা নেই। মাঝে মাঝে রাস্তায় ড্রেন। এ যেন সেই শূন্যে ঝুলে থাকা ব্রজের মতো, যার কোনো সংযোগ সড়ক নেই। ড্রেনগুলো প্রায় বন্ধ এবং কালো বিষাক্ত পানি জমে মশার আবাস। বাড়ির প্রবেশপথগুলোর প্রতিটির মুখে শিলালিপি রয়েছে। প্রতিটি শিলালিপিতে তিন থেকে চারজনের নাম।
একই বাড়ির প্রবেশমুখে তিনটি শিলাও দেখা গেছে। সঙ্গে সঙ্গে প্রতি ১০-১২ মিটার ড্রেনেও শিলালিপি। কোনোটিতে স্থানীয় এমপি, নিচে এমপির কোনো চামচা, যার কোনো পদ-পদবি নেই। কোনোটিতে জেলা পরিষদ সদস্য/সদস্যা, প্রকল্প কমিটির সভাপতি, কোনোটিতে ইউপি চেয়ারম্যান ও মেম্বার, আবার কোনোটিতে উপজেলা পরিষদ সভাপতি ও অন্য
দু-একজন। এভাবে আধা কিলোমিটার গ্রামীণ সড়কের দুই পাশে প্রায় ২০টি শিলালিপি। ওই প্রবেশপথগুলোর আবার নামকরণ হয়েছে নানা প্রভাবশালীর বাবা-মা, ভাইবেরাদরের নামে।
একজন মজা করে বললেন, কোনো দিন কোনো কারণে এসব এলাকা ধ্বংস হয়ে মাটিচাপা পড়ে গেলে এবং কখনো যদি খনন করে এ সভ্যতার পরিচিতি নির্ণয় করা হয়, তাহলে একটি নতুন পাথর যুগের সন্ধান মিলতে পারে। ‘উন্নয়ন শিলাপ্রস্তর যুগ’। এভাবে সারা ইউনিয়নের ৮-১০ বর্গকিলোমিটারের মধ্যে হাজারের কাছাকাছি ভিত্তিপ্রস্তর ও পরিচিতির শিলালিপি দেখা যাবে। সরকারি অর্থ উন্নয়নের সঙ্গে প্রস্তরখণ্ডে নিজের নাম খোদাই করার এ হিড়িক অভাবনীয় ও অভূতপূর্ব। অথচ ওই এলাকার ঐতিহ্যগতভাবে পানি নিষ্কাশনি নালা-নর্দমা, খাল-ছড়াগুলো ভরাট ও বেদখল। গ্রামের মূল সড়ক খানাখন্দ ও গর্তে ভরা। ঘটনা চার. পোস্টার শুভেচ্ছা। রাস্তায় রাস্তায় শুভেচ্ছা পোস্টার।
পাঁচ-ছয়জনের ছবি। নিচে একজনের বড় ছবি। তিনি হয়তো বড় নেতা নন। এভাবে ছোট ও মাঝারি নেতাদের বড় বড় ছবি। বিষয় ঈদের শুভেচ্ছা। নেতা বড়, ছোট, মাঝারি, পাতি ও তস্যপাতি। তোমার এ শুভেচ্ছায় মানুষের কী আসে যায়! এক বাটি মাংস, এক বাটি ফিরনি কিংবা সামনে এসে একটি সালাম দিয়ে যদি বলতে ‘ঈদ মোবারক’, তাহলে অন্য কিছু না হলেও একটি রাজনৈতিক গণসংযোগ বলা যেত।
এ জাতীয় অসুস্থ সংযোগরহিত পোস্টার শুভেচ্ছা এক নতুন রাজনৈতিক সংস্কৃতি হয়ে দাঁড়াচ্ছে। একজন বললেন, আমি তার শুভেচ্ছার নিকুচি করি। সে কে, কোথাকার হরিদাস পাল? রাস্তায় পোস্টার সেঁটে শুভেচ্ছা জানায়! এগুলো চাঁদাবাজির একটি কৌশল। এভাবে আমাদের গ্রাম, শহর সর্বত্র নতুন উন্নয়নের আশকারায় নবতর এক সামাজিক ও রাজনৈতিক রূপান্তর ঘটছে। বিষয়গুলো গভীরভাবে অধ্যয়নের অবকাশ দাবি রাখে।
লেখক: শিক্ষক ও শাসনবিষয়ক গবেষক
[email protected]