ঢাকা ১৭ আষাঢ় ১৪৩১, সোমবার, ০১ জুলাই ২০২৪

উচ্ছৃঙ্খল জীবন যাপন করতেন শিলাস্তি!

প্রকাশ: ২৫ মে ২০২৪, ১১:১০ এএম
আপডেট: ২৫ মে ২০২৪, ০৩:৩১ পিএম
উচ্ছৃঙ্খল জীবন যাপন করতেন শিলাস্তি!
শিলাস্তি রহমান

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার খুনের মাস্টারমাইন্ড আখতারুজ্জামান শাহিনের বান্ধবী গ্রেপ্তার শিলাস্তি রহমানের (২২) উচ্ছৃঙ্খল জীবনযাপনের নানা তথ্য মিলেছে। গ্রেপ্তার শিলাস্তি রাজধানীর উত্তরার ১৪ নম্বর সেক্টরের ৯ নম্বর রোডের ১২ নম্বর বাসায় বসবাস করতেন। আয়েশি জীবনে অভ্যস্ত শিলাস্তির সঙ্গে যোগাযোগ ছিল উচ্চবিত্ত শ্রেণির অনেকের। সেখানকার বাসিন্দাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

স্থানীয় বাসিন্দারা শিলাস্তির বাসায় অনেক ব্যাক্তির যাতায়াতের কথা জানিয়েছেন। তবে সেই ব্যবসায়ীদের নাম তারা জানেন না। প্রত্যক্ষদর্শীরা জানান, ধনীর দুলালরা তার বাসায় যাওয়া আসা করত।

শুক্রবার (২৪ মে) রাত সাড়ে ১১টার দিকে সরেজমিনে উত্তরার পশ্চিম থানাধীন ওই বাড়িতে গিয়ে এসব তথ্য জানা গেছে।

শিলাস্তির ফুফু হোসনে আরা বেগম ওই ভবনের দ্বিতীয় তলার মালিক। তিনি একজন বিমানবালা। ডিভোর্স হওয়ার সুবাদে তার ভাই জাকির, জাহিদ ও রনি একই ফ্ল্যাটে থাকেন। সেই ফ্ল্যাটেই বড় ভাইয়ের মেয়ে শিলাস্তিও থাকতেন। শিলাস্তির চাচা জাকির, জাহিদ ও রনির বিরুদ্ধে মাদক, হুন্ডিসহ চোরাকারবারের অভিযোগ রয়েছে। অভিযোগ আছে তারা দীর্ঘদিন বিদ্যুৎ বিল না দিয়ে সরাসরি মেইন লাইন থেকে বিদ্যুৎ ব্যবহার করতেন। এ ছাড়া ভিআইপিদের গাড়ি বা মোটরসাইকেল এলে অন্য ফ্ল্যাট মালিকদের গাড়ি সরিয়ে নিতে বলতেন। যদি কেউ তাদের কথা না শুনত, তাহলে তাদের গাড়ি ভাঙচুর করা হতো। তাদের অত্যাচারে অতিষ্ঠ ছিল ফ্ল্যাটের অন্য বাসিন্দারা। 

এলাকার মানুষের কাছে ওই তরুণী বিভিন্ন নামে পরিচিত। শিলাস্তি স্থানীয় যুবক রেদওয়ানের সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে তোলেন। পরে তার বন্ধু রাতুলের সঙ্গেও সম্পর্কে জড়ান। রাতুল ও রেদওয়ান দুজনেই ধনী পরিবারের সন্তান।

রাতুলের বন্ধু মারুফ খবরের কাগজকে বলেন, ‘আমার কয়েকজন বন্ধুর সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে তোলে শিলাস্তি। সে‌ নিয়মিত মাদক সেবন করত। তার পাল্লায় পড়ে আমার বন্ধুরাও মাদক সেবন করে। তাকে বিভিন্ন ধনাঢ্য ব্যক্তি বাসার সামনে এসে গাড়িতে উঠিয়ে নিয়ে যেত।’ বিভিন্ন ব্যক্তির সঙ্গে নানা দেশে ঘুরে বেড়াত। এই বিষয়টি তার পরিবারের সবাই জানে।

ষষ্ঠ তলার ওই ভবনে রয়েছে ৯টি ফ্ল্যাট। ফ্ল্যাট মালিক অ্যাসোসিয়েশনের সভাপতি লিওন বলেন, ‘তারা বিভিন্ন অপরাধে যুক্ত। খুবই উচ্ছৃঙ্খল জীবনযাপনে অভ্যস্ত। তাদের অত্যাচারে আমরা অতিষ্ঠ। কিন্তু ভয়ে কেউ প্রতিবাদ করতে পারে না। এই মেয়েটি যে এমপি হত্যার সঙ্গে জড়িত, তা আমরা আজ জানতে পেরেছি। কারণ ডিবি পুলিশ এসেছিল।’

আরেক ফ্ল্যাটের মালিক আজাদ রহমান বলেন, ‘আজ শুনলাম ডিবি পুলিশের উত্তরা এবং ওয়ারী বিভাগের একটি টিম এসে তদন্ত করে গেছে। পরে আমার স্ত্রী আমাকে ফোন করলে বিষয়টি জানতে পারি যে ওই তরুণী কতটা ভয়াবহ। আগে থেকেও কিছু আন্দাজ করতে পেরেছিলাম। কিন্তু ভয়ে কথা বলিনি। ওই তরুণীর চাচা জাকির, জাহিদ ও রনির অত্যাচারে সংশ্লিষ্ট ফ্ল্যাটে বসবাসরতরা অনেকেই সংশ্লিষ্ট থানায় অভিযোগ করেছেন। প্রায় ফ্ল্যাট মালিকদের সবাই তাদের বিরুদ্ধে কোনো না কোনো অভিযোগ করেন।

একাধিক ফ্ল্যাটের মালিক ও আশপাশের মানুষ জানান, ওই তরুণীর কাছে বিভিন্ন পর্যায়ের লোকজন আসত। তাদের সে আত্মীয়স্বজন পরিচয় দিত। 

উত্তরা পশ্চিম থানা পুলিশের একটি সূত্র জানায়, শিলাস্তিকে এলাকার সবাই মডেল হিসেবে চিনতেন। কয়েক বছর ধরে তিনি ওই এলাকায় থাকেন। স্থানীয়দের বরাতে পুলিশ জানায়, এই তরুণী বিভিন্ন মানুষকে বিভিন্ন কায়দায় ফাঁদে ফেলে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছিল, এমন অভিযোগ ও রয়েছে।

স্থানীয়রা জানান, শিলাস্তির টার্গেট ছিল বড় বড় ব্যবসায়ী। তাদের সঙ্গে সখ্য গড়ে তুলতেন তিনি। 

স্থানীয় এক ক্ষুদ্র ব্যবসায়ী আলম বলেন, এখানে তার অনেক বন্ধুবান্ধব আসত। মাঝেমধ্যে গান ও সাউন্ড হতো। তারা আনন্দ-ফূর্তি করতেন। 

তিনি বলেন, একাধিকবার দেখা গেছে গাড়ি নিয়ে শিল্পপতিরা বাসার নিচে আসতেন। এ বিষয়টি অনেকের চোখে পড়ে। 

এই বিষয়ে জানতে চাইলে উত্তরা পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মফিজুল ইসলাম বলেন, ‘এমপি আজীম হত্যা মামলার আসামি শিলাস্তি রহমানের ফুফু হোসনে আরা বেগমের বাসায় ডিবি পুলিশ গিয়েছে বলে শুনলাম। তবে তারা আমাদের ইনফর্ম করেননি। এসব বিষয়ে থানা পুলিশ সতর্ক রয়েছে।’

ব্যয় কমাতে হালকা হচ্ছে ইভিএম!

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ১২:৩৯ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ১২:৪০ পিএম
ব্যয় কমাতে হালকা হচ্ছে ইভিএম!
ইভিএম

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) প্রকল্পের মেয়াদ এক বছর বাড়ানোর ব্যাপারে সরকারের কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়েছে নির্বাচন কমিশন।

ফলে এই প্রকল্পের কার্যক্রম চলবে আগামী ২৫ সালের ৩০ জুন পর্যন্ত। সেই সঙ্গে ব্যয় কমাতে ইভিএমের ওজন কমিয়ে হালকা করার পরিকল্পনা করা হয়েছে। 

এই তথ্য খবরের কাগজকে নিশ্চিত করেছেন সংস্থাটির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। একই সঙ্গে ইভিএম প্রকল্পকে নতুন করে ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

ইসির অতিরিক্ত সচিব বলেন, ‘সরকারের নতুন বরাদ্দ ছাড়াই প্রকল্পের অবশিষ্ট ১১৬ কোটি টাকা এবং সংগ্রহে থাকা সচল ইভিএমগুলো দিয়ে আপাতত কার্যক্রম চালিয়ে নিতে গত ১৯ জুন আমরা পরিকল্পনা মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠিয়েছিলাম। তাতে প্রকল্পের ব্যয় মেটাতে অবশিষ্ট টাকা দ্রুত ছাড় পাওয়ার আবেদন জানানো হয়েছে। আমাদের সেই প্রস্তাবনার ব্যাপারে গতকাল রবিবার ওই মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তার সঙ্গে টেলিফোনে যোগাযোগ হয়েছে। মন্ত্রণালয় এ ব্যাপারে মৌখিক সম্মতি জানিয়েছে। একই সঙ্গে প্রকল্প পরিচালনার আনুষ্ঠানিক সম্মতিপত্র খুব শিগগির আমাদের কাছে তারা পাঠাবে।’ 

অশোক কুমার দেবনাথ বলেন, ‘প্রকল্পটির জন্য সরকার নতুন করে আর বরাদ্দ না দিলেও প্রকল্পের টাকা এবং সংগ্রহে থাকা সচল ইভিএমগুলো নিয়েই আপাতত কার্যক্রম চালিয়ে নিতে আমরা নতুন করে পরিকল্পনা সাজিয়েছি। তার মধ্যে রয়েছে এই ভোটযন্ত্র ইভিএমকে হালকা করে উৎপাদন ব্যয় কমানো। কারণ ইসির সংগ্রহে থাকা প্রতিটি ইভিএমের দাম প্রায় ২ লাখ ৩৫ হাজার টাকা। আর কারিগরি উন্নয়ন তথা ভিভিপ্যাট (ভোটার ভেরিফাইয়েবল পেপার অডিট ট্রেইল) যুক্ত করার সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে গতকাল দেশসেরা প্রযুক্তিবিদদের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। অনানুষ্ঠানিক সেই বৈঠক ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম কায়কোবাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. হায়দার আলী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. মাহফুজুল ইসলাম উপস্থিত ছিলেন। প্রাথমিক এই আলোচনার পর সিরিজ আলোচনা চলবে। এ লক্ষ্যে একটি বিশেষজ্ঞ কমিটিও গঠন করা হবে। পরে সেই কমিটির বিশেষজ্ঞদের মতামত নিয়ে পরবর্তী রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার উদ্যোগ নেওয়া হবে। সবার মতামত নেওয়ার পর ইভিএমের কারিগরি উন্নয়নে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’ 

ইভিএম প্রকল্পের পরিচালক কর্নেল সৈয়দ রাকিবুল হাসান খবরের কাগজকে বলেছেন, বর্তমানে ১ লাখ ৫ হাজার ইভিএম ব্যবহার অনুপযোগী। আর ৪৫ হাজারের মতো মেশিন নির্বাচনে ব্যবহার করা যাচ্ছে। সেগুলোর মাধ্যমে বিগত ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ১০০-এর বেশি উপজেলায় ভোট গ্রহণ করা হয়। প্রকল্পের মেয়াদ বাড়ানোর অনুমতির পাশাপাশি প্রয়োজনীয় অর্থের সংস্থান পেলে কার্যক্রম চালিয়ে নিতে কোনো অসুবিধা হবে না। সচল ইভিএমগুলো দিয়ে উপজেলা নির্বাচনের মতো আগামীতে স্থানীয় সরকারের বাকি নির্বাচনগুলো চালিয়ে নেওয়া যাবে। আর অকেজো ইভিএমগুলোও মেরামতযোগ্য উল্লেখ করে তিনি বলেন, সম্ভব হলে সেগুলোও মেরামতের ব্যবস্থা নেওয়া হবে। 

২০১৮ সালে হাতে নেওয়া ইসির এই প্রকল্পের মেয়াদ রবিবার শেষ হয়। সে সময় একাদশ সংসদ নির্বাচনের আগে দেড় লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনে এম নূরুল হুদার নেতৃত্বাধীন কমিশন। সেই সময় এই প্রকল্পের জন্য সরকার বরাদ্দ দেয় ৩ হাজার ৮৪০ কোটি টাকা। ২ লাখ ৩৫ হাজার টাকা দরে কেনা হয় দেড় লাখ ইভিএম। এগুলোর জীবনকাল কমপক্ষে ১০ বছর বলা হলেও অব্যবস্থাপনা আর অযত্নের কারণে তিন বছর পরই অকেজো হতে শুরু করে। ইসির সংরক্ষণে থাকা বেশির ভাগ (১ লাখ ৫ হাজার) ইভিএম বর্তমানে অকেজো হয়ে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। এতে রাষ্ট্রের ক্ষতি হয়েছে আড়াই হাজার কোটি টাকা। বাকি ৪৫ হাজার ইভিএম ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ব্যবহার করা হয়। আর পাঁচ বছরের মাথার প্রকল্পের কার্যক্রমই বন্ধ হওয়ার উপক্রম হয়।

গত ৭ জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রথমে ১৫০ আসনে এবং পরে অন্তত ৬০-৭০ আসনে ইভিএমে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছিল কাজী হাবিবুল আউয়ালের কমিশন। এ জন্য নতুন করে গ্রহণ করা হয় ৯ হাজার কোটি টাকার দ্বিতীয় ইভিএম প্রকল্প। কিন্তু সরকারের আর্থিক সংকটের কারণে সেই প্রকল্প স্থগিত করা হয়। ফলে ইভিএমের পরিবর্তে বিগত সংসদ নির্বাচনে ৩০০ আসনেই ব্যালটে ভোট গ্রহণ করা হয়। 

সক্রিয় আনসার আল-ইসলাম, ভারতেও চালাচ্ছে জঙ্গি তৎপরতা

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ১২:২০ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ১২:২১ পিএম
সক্রিয় আনসার আল-ইসলাম, ভারতেও চালাচ্ছে জঙ্গি তৎপরতা

দেশে থেমে থেমে জঙ্গি সংগঠনের আত্মপ্রকাশ ঘটছে। একেকটি জঙ্গি সংগঠন নিষিদ্ধ করার পর আরেকটির আত্মপ্রকাশ ঘটে। এসব জঙ্গি সংগঠন দীর্ঘদিন ধরে ভার্চুয়ালি (অনলাইন) যুক্ত। অনলাইনে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট ও টেলিগ্রাম অ্যাপস বা অন্য কোনো নতুন অ্যাপসের মাধ্যমে ছদ্মনামে তারা প্রচার চালাচ্ছে। অনলাইনে প্রচারণা চালানোর পর জঙ্গিরা যখন বাস্তবে প্রশিক্ষণ গ্রহণ করতে যায়, ঠিক তখনই আইনশৃঙ্খলা বাহিনীর হাতে ধরা পড়ছে। সম্প্রতি জঙ্গি সংগঠন আনসার আল-ইসলামের বেশ কয়েকজন সদস্য ধরা পড়ার পর গোয়েন্দারা বলছেন, বর্তমান সময়ে জঙ্গি সংগঠন আনসার আল-ইসলাম বেশ সক্রিয় হয়ে উঠেছে। তারা দেশ-বিদেশে উগ্রবাদী মতবাদের ব্যাপক প্রচার-প্রচারণা ও নানামুখী সন্ত্রাসী হামলার ছক এঁকে উসকানিমূলক কার্যক্রম চালাচ্ছে।

দেশে অস্থিতিশীল পরিবেশ তৈরির লক্ষ্যে সন্দেহভাজন জঙ্গিরা ভার্চুয়াল ওয়ার্ল্ডসহ বিভিন্নভাবে সক্রিয় হয়ে সংগঠিত হওয়ার চেষ্টা করছে। চলতি বছরের প্রথম ৬ মাসে ৩২৫ জন জঙ্গি সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশের গোয়েন্দা সূত্রে এ তথ্য জানা গেছে।

পুলিশ ও র‌্যাবের সূত্র জানায়, ২০২৩ সালে দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে জঙ্গি সংগঠন আনসার আল-ইসলামসহ বিভিন্ন জঙ্গি সংগঠনের ৪২০ জনকে গ্রেপ্তার করা হয়। এর মধ্যে র‌্যাবের অভিযানে ১২০ জনকে গ্রেপ্তার করা হয়। বাকি ৩২০ জনকে গ্রেপ্তার করে পুলিশের বিভিন্ন গোয়েন্দা ইউনিট। 

এদিকে অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) একটি সূত্র খবরের কাগজকে জানায়, চলতি ২০২৪ সালের জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত জঙ্গি সংগঠন আনসার আল-ইসলামসহ বিভিন্ন সংগঠনের ১৫৪ জনকে গ্রেপ্তার করেছে এটিইউ।

জঙ্গিদের এমন তৎপরতা ও সার্বিক বিষয়ে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসির প্রধান) অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান বলেন, ‘আমাদের সিটিটিসির গোয়েন্দারা জঙ্গি দমনে যথেষ্ট ভূমিকা রাখেন। আমরা জঙ্গিদের বিভিন্নভাবে মনিটরিং করি। জঙ্গিরা একশ্রেণির মানুষকে উদ্বুদ্ধ করে তাদের পক্ষে নেওয়ার চেষ্টা করে। এদের কাজ হলো উগ্রবাদী মতাদর্শ প্রচার ও আতঙ্ক সৃষ্টি করে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি করার চেষ্টা। এরা যেকোনো সময় সক্রিয় হতে পারে। তবে জঙ্গি সংগঠন আনসার আল-ইসলামের সদস্যরা আমাদের গোয়েন্দা নজরদারিতে রয়েছে। তাদের কার্যক্রম নিয়ে আমাদের গোয়েন্দারা কাজ করছেন।’

নিষিদ্ধঘোষিত এই জঙ্গি সংগঠন ‘আনসার আল-ইসলাম’ ভিন্ন নামে সাংগঠনিক তৎপরতা চালাচ্ছে বলে মনে করছে গোয়েন্দা সংস্থা। গোয়েন্দারা বলছেন, সম্প্রতি ‘আস-শাহাদাত’ ওরফে ‘আনসার আল-ইসলাম’ গ্রুপের নামে সংগঠনের সদস্য সংগ্রহসহ নানা তৎপরতার সময় তিন জঙ্গি সদস্যকে আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব-৭।

তাদের ধরার পর র‌্যাব জানায়, বর্তমান সময়ে সক্রিয় হয়ে উঠেছে জঙ্গি সংগঠন আনসার আল-ইসলাম। তারা দেশে-বিদেশে বিভিন্ন মাধ্যমে তাদের কার্যক্রম চালাচ্ছে। 

এ বিষয়ে র‌্যাব-৭-এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. শরীফ উল আলম খবরের কাগজকে বলেন, ‘এ সংগঠনের প্রধান লক্ষ্য শিক্ষিত ও উগ্র উঠতি বয়সীদের আকৃষ্ট করে দেশ-বিরোধিতার হাতিয়ার হিসেবে ব্যবহার করা। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা সংগঠনের সঙ্গে তাদের সম্পৃক্ততার কথা ও বেশ কিছু তথ্য স্বীকার করেছে। সেগুলো নিয়ে আমরা কাজ করছি।’

গোয়েন্দা সূত্র জানায়, জঙ্গিরা বিভিন্ন সময় অনলাইনে বিভিন্ন উগ্রবাদী নেতার উসকানিমূলক বক্তব্য শুনে ও দেখে উগ্রবাদে উদ্বুদ্ধ হয় এবং ওই সংগঠনে যোগ দেয়। পরে তারা ‘আনসার আল-ইসলাম’-এর মতাদর্শে পরিচালিত নতুন জঙ্গি সংগঠন ‘শাহাদাত’ গ্রুপের নামে সদস্য সংগ্রহ ও দাওয়াতি কার্যক্রম পরিচালনা করতে থাকে। এরা বেশ ভয়ংকর। আনসার আল-ইসলামের মূল উদ্দেশ্য হলো বাংলাদেশে ইসলামী খেলাফত প্রতিষ্ঠা করা। সংগঠনের সদস্যদের তারা বিভিন্ন উগ্রবাদী পুস্তিকা, মুসলমানদের ওপর নির্যাতন ও উগ্রবাদী নেতাদের বক্তব্যের ভিডিও সরবরাহ করে কাজ করে।

এ ছাড়াও বিভিন্ন সময়ে তারা মসজিদ, বাসা বা বিভিন্ন স্থানে সদস্যদের নিয়ে গোপন সভা পরিচালনা করত এবং সংগঠনের সদস্যদের শারীরিক প্রশিক্ষণ দিত। তারা দেশের বিভিন্ন প্রান্তে বিশেষত চট্টগ্রাম, কক্সবাজার, যশোর, সাতক্ষীরাসহ ঢাকার আশপাশের বিভিন্ন এলাকাকে প্রশিক্ষণ প্রদানের জন্য টার্গেট করে কাজ করছে।

অ্যান্টি টেররিজম ইউনিটের মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইংয়ের পুলিশ সুপার ব্যারিস্টার মাহফুজুল আলম রাসেল খবরের কাগজকে বলেন, ‘জঙ্গি সংগঠন আনসার আল-ইসলামের সদস্যদের আমাদের এটিইউ নজরে রাখছে এবং তাদের ধরতে আমাদের গোয়েন্দাদের বিভিন্ন অভিযান চলমান রয়েছে।’

জঙ্গিরা সম্প্রতি তাদের সাংগঠনিক ও নানা বিষয় নিয়ে তৎপর হচ্ছে- এমনটা জানিয়ে তিনি বলেন, ‘এসব বিষয়ে আমাদের সাইবার ইউনিটও সতর্ক অবস্থায় রয়েছে। জঙ্গিরা যাতে মানুষকে উদ্বুদ্ধ করে কোনো ধরনের নাশকতা করতে না পারে, সেই বিষয়ে লক্ষ রেখে আমরা সতর্ক আছি এবং কাজ করছি।’

এদিকে দেশের বাইরেও কর্মপদ্ধতিতে বেশ খানিকটা পরিবর্তন এনেছে আনসার আল-ইসলাম। সম্প্রতি শাহাদাত সংগঠনের তিনজন সদস্যকে ভারতের বিভিন্ন প্রান্ত থেকে গ্রেপ্তার করার পর তাদের সাম্প্রতিক কার্যকলাপ বিশ্লেষণ করে এমনটাই মনে করছেন সে দেশের স্পেশাল টাস্কফোর্সের (এসটিএফ) কর্মকর্তারা।

এসটিএফ সূত্রে জানা যায়, বাংলাদেশে জেএমবির নেটওয়ার্ক দুর্বল হতেই তার জায়গা নিয়েছিল নব্য জেএমবি ও আনসার জঙ্গিরা। তথ্য বিশ্লেষণে উঠে এসেছে, আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ অঞ্চলে বাংলাদেশি সংগঠন আনসার আল-ইসলাম জঙ্গিগোষ্ঠী কয়েক বছর আগে পশ্চিমবঙ্গ এবং আসামে তাদের নেটওয়ার্ক পাকাপোক্ত করে। 

আনসার আল-ইসলাম সংগঠনটি ভারতের মাটিতে মুক্তমনা বুদ্ধিজীবীদের নিশানায় রাখলেও  প্রকাশ্যে এখনো খুনখারাবি করেনি। বরং তাদের লক্ষ্য, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নিজেদের সংগঠনে যুব সমাজের একটা অংশকে টেনে আনা।

পশ্চিমবঙ্গের গোয়েন্দা সূত্রে জানা গেছে, ২০১৮ পরবর্তী সময় থেকে বাংলাদেশি যুক্তিবাদী লেখকদের ওপর হামলা অনেকটাই কমে এসেছে। আনসার আল-ইসলাম সেই সময় থেকে বাংলাদেশ লাগোয়া পশ্চিমবঙ্গ, আসমসহ বিভিন্ন রাজ্যে জাল ছড়িয়েছে। গোয়েন্দাদের ধারণা, ভারতে একশ্রেণির উগ্র হিন্দুত্ববাদী রাজনীতির বিরুদ্ধে নিজেদের সংগঠিত করার কাজটি নিঃশব্দে করে চলেছে আনসার আল-ইসলামসহ বিভিন্ন সংগঠন। নীতিগত দূরত্ব থাকলেও জেএমবি জঙ্গি সংগঠনের ভারতীয় শাখা জেএমএইচের সাহায্যও পাচ্ছে আনসার আল-ইসলাম।

ভারতে সক্রিয় বিভিন্ন জঙ্গি সংগঠন ও সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর সঙ্গে বাংলাদেশের জঙ্গিদের যোগাযোগ নিবিড়। ভারতের এই সশস্ত্র গোষ্ঠীগুলো  প্রবলভাবে সক্রিয় উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে।

নজরদারিতে অনেক মন্ত্রী-এমপি

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ১২:১৫ পিএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ১২:১৬ পিএম
নজরদারিতে অনেক মন্ত্রী-এমপি
খবরের কাগজ গ্রাফিকস

কয়েকজন সাবেক ও বর্তমান শীর্ষ কর্মকর্তার দুর্নীতির তথ্য জনসমক্ষে আসার পর সরকারের নীতিনির্ধারকদের মধ্যে অস্বস্তি তৈরি হয়েছে।

রবিবার (৩০ জুলাই) ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সরকারের একাধিক নীতিনির্ধারক খবরের কাগজকে বলেছেন, ব্যক্তির দায় সরকার কোনোভাবেই বহন করবে না। যারা দুর্নীতি ও অনিয়মের সঙ্গে যুক্ত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতির বিরুদ্ধে তার সরকারের দৃঢ় অবস্থানের বিষয়টি ইতোমধ্যে স্পষ্ট করেছেন। এ অবস্থায় আতঙ্কে রয়েছেন মন্ত্রী-এমপিরাও।

জানা গেছে, তাদের অনেকেই সরকারের গুরুত্বপূর্ণ সংস্থার নজরদারিতে রয়েছেন।

নির্ভরযোগ্য একটি সূত্র দাবি করেছে, প্রধানমন্ত্রী নিজেই তার নিজস্ব মাধ্যমে দুর্নীতিবাজদের বিষয়ে খোঁজখবর নিচ্ছেন, তথ্য সংগ্রহ করছেন।

বিশেষ করে দুর্নীতিবাজ হিসেবে ‘পাবলিক পারসেপশন’ রয়েছে, এমন কর্মকর্তা ও মন্ত্রী-এমপিদের বিষয়ে খোঁজখবর নিচ্ছেন তিনি।

ঘনিষ্ঠদের প্রধানমন্ত্রী বলেছেন, কারও ব্যক্তিগত দুর্নীতির জন্য সরকারের ভাবমূর্তি খারাপ হোক- তা হতে দেবেন না তিনি।

সূত্রমতে, দুর্নীতির বিষয়ে সাম্প্রতিক কালে গণমাধ্যমে উঠে আসা চিত্র দেখে সরকারের নীতিনির্ধারকদের অনেকেই বিব্রত হয়েছেন।

ঘরোয়া আলোচনায় তাদের কেউ কেউ বলছেন, এভাবে দেশ চলতে পারে না। সরকারের শুভাকাঙ্ক্ষীরা এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইতিবাচক পরামর্শ দিয়েছেন। এর পরই প্রধানমন্ত্রীসহ সরকারের নীতিনির্ধারকরা দুর্নীতির বিরুদ্ধে শক্ত অবস্থান জানান দিয়ে বক্তৃতা করছেন।

সরকার দুর্নীতির বিরুদ্ধে অভিযান শুরু করেছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত শনিবার জাতীয় সংসদে বলেছেন, ‘দুর্নীতি করলে কারও রক্ষা নেই। আমরা দুর্নীতির বিরুদ্ধে অভিযান শুরু করেছি। সে যে-ই হোক, দুর্নীতি করলে কারও রক্ষা নেই। যারাই দুর্নীতি করবে, ধরা হবে।’ 

দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই ‘জিরো টলারেন্স’ নীতি স্মরণ করিয়ে দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শনিবার বলেন, ‘দুর্নীতিবাজদের কারও ছাড় নেই। আমি সবার উদ্দেশে বলছি, বাড়াবাড়ি করবেন না। ক্ষমতার দাপট কেউ দেখাবেন না। কাউকে ক্ষমা করা হবে না। এটা শেখের (শেখ মুজিবুর রহমানের) বেটি। শেখ হাসিনা বাংলাদেশকে দেখিয়ে দেবেন, দুর্নীতির বিরুদ্ধে তিনি কতটা কঠোর হতে পারেন।’

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আবদুর রহমান খবরের কাগজকে বলেন, ‘আমাদের দলের সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতির বিরুদ্ধে সব সময় সোচ্চার রয়েছেন। তিনি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) জিরো টলারেন্স নীতি নিয়ে এই সামাজিক ব্যাধির বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন। আর এ কারণেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।’

সাবেক পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন এমপি রবিবার তার ভেরিফায়েড ফেসবুক পেজে লিখেছেন, ‘দুর্নীতির অভিযোগে অভিযুক্তদের এক দপ্তর থেকে আরেক দপ্তরে বদলি কোনো কার্যকর শাস্তি হতে পারে না। বরং দুর্নীতিতে অভিযুক্ত ব্যক্তির সম্পদের সঠিক হিসাব বের করতে হবে এবং তার সব সম্পদ বাজেয়াপ্ত করে নিলামে বিক্রি করে দেওয়া দরকার। অবশ্যই তাকে তড়িৎবেগে চাকরিচ্যুত করতে হবে। বদলি কোনো শাস্তি হতে পারে না। মনে রাখতে হবে, সরকারি চাকরিজীবীর সবচেয়ে বড় হাতিয়ার ও সম্পদ হচ্ছে তার চাকরিটি। দুর্নীতিপরায়ণরা জনগণের শত্রু, দেশের শত্রু।’

সম্প্রতি সাবেক আইজিপি বেনজীর আহমেদ, ডিআইজি শেখ রফিকুল ইসলাম শিমুল, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদ্য অব্যাহতি পাওয়া সদস্য মতিউর রহমান, প্রথম সচিব (কর) কাজী আবু মাহমুদ ফয়সাল, সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের দুই ভাইসহ বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) অনুসন্ধান শুরু করে এবং সম্পদ জব্দ ও বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেয়।

দুদক একের পর এক প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে অনুসন্ধানে নেমে তাদের বিপুল সম্পদ জব্দ ও বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেওয়ায় দুর্নীতির বিরুদ্ধে বর্তমান সরকারের শক্ত অবস্থানের বিষয়টি স্পষ্ট হয়েছে। এতে একদিকে যেমন দুর্নীতিবাজদের মধ্যে ভীতি তৈরি হয়েছে, অন্যদিকে প্রশংসিত হচ্ছে সরকারের দুর্নীতিবিরোধী অভিযান।

সরকারের একাধিক বিশ্বস্ত সূত্র খবরের কাগজকে জানিয়েছে, গত সরকারের (টানা তৃতীয় মেয়াদের) শুরুর দিকে বিভিন্ন গোয়েন্দা সংস্থা এবং থানা-পুলিশের মাধ্যমে মন্ত্রী-এমপিদের কর্মকাণ্ড মনিটরিং করা হয়েছে। পরবর্তী সময়ে এই ধারা অব্যাহত না থাকলেও নিজস্ব মাধ্যমে মন্ত্রী-এমপিদের বিষয়ে পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মাঠপর্যায় থেকে সংগ্রহ করা এসব তথ্যের ভিত্তিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য দলীয় প্রার্থী চূড়ান্ত করেন তিনি। টানা চতুর্থ মেয়াদের সরকারের মন্ত্রিসভা গঠনের আগে সংগ্রহ করা তথ্য কাজে লাগান প্রধানমন্ত্রী। আর সে কারণেই আগের সরকারের একাধিক মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী বাদ পড়েন, এদের মধ্যে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্যও রয়েছেন।

সূত্র জানিয়েছে, সরকারের শীর্ষ পর্যায়ের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের দুর্নীতির চিত্র গণমাধ্যমে আসার পর সংশ্লিষ্টরা নড়েচড়ে বসেছেন। গোয়েন্দা সংস্থাগুলো আবার বিপুল উদ্যমে শুরু করেছে তথ্য সংগ্রহ। তারা সচিবালয়ে প্রশাসনের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের খোঁজখবর রাখছে। এমনকি মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দপ্তরে কারা আসছেন- তাদের সঙ্গে সম্পর্ক কী, এসব দর্শনার্থী কী কাজ নিয়ে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দপ্তরে ঘুরছেন- সেই খোঁজখবরও নিচ্ছেন গোয়েন্দা সংস্থার লোকজন।

সরকারের এক প্রতিমন্ত্রীর দুর্নীতিসংক্রান্ত একটি সংবাদ গণমাধ্যমে আসার পর তার সম্পর্কে বিস্তারিত খোঁজখবর নেওয়া হচ্ছে বলে জানা গেছে। দক্ষিণাঞ্চলের একটি জেলা থেকে নির্বাচিত সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী বর্তমানে এ নিয়ে দুশ্চিন্তায় দিন পার করছেন। খবরের কাগজকে বিষয়টি নিশ্চিত করেছেন প্রতিমন্ত্রীর এক ঘনিষ্ঠজন।

তিনি বলেন, ‘নির্বাচনি এলাকার পাশাপাশি ঢাকায় প্রতিমন্ত্রীর বিষয়ে খোঁজখবর নিচ্ছেন গোয়েন্দা সংস্থার লোকজন। এমনকি সচিবালয়ে তার (প্রতিমন্ত্রীর) দপ্তরেও বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজনকে দেখা যাচ্ছে। তারা এলাকা থেকে আসা নেতা-কর্মীদের বিভিন্ন প্রশ্ন করছেন।’

নাম প্রকাশে অনিচ্ছুক সরকারের একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের সচিব গতকাল রবিবার খবরের কাগজের এই প্রতিবেদককে জানিয়েছেন, সরকারের উচ্চপর্যায়ের নির্দেশনা এসেছে তার মন্ত্রণালয়ের প্রতিটি ফাইল যেন ভালোভাবে পড়ে-দেখে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। মন্ত্রী-প্রতিমন্ত্রীর উদ্দেশ্য সম্পর্কে জানতে পারলে তা-ও সরকারের উচ্চপর্যায়কে জানাতে বলা হয়েছে।

জিআই স্বত্ব পেল বাংলাদেশের ৭ পণ্য

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ১১:৫৮ এএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ১২:০৩ পিএম
জিআই স্বত্ব পেল বাংলাদেশের ৭ পণ্য
জিআই পণ্য

সাত পণ্যের জিওগ্রাফিক্যাল আইডেন্টিফিকেশন (জিআই) বা ভৌগোলিক নির্দেশক সনদ পেতে যাচ্ছে বাংলাদেশ। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তর (ডিপিডিটি) থেকে যাচাই-বাছাই শেষে চূড়ান্ত করা হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমতি নিয়ে ঘোষণা দেওয়া হবে। ডিপিডিটির তৈরি প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

সাত পণ্যের মধ্যে আছে নরসিংদীর লটকন, মধুপুরের আনারস, ভোলার মহিষের কাঁচা দুধ, শেরপুরের ছানার পায়েস, নওগাঁর নাগ ফজলি আম, দিনাজপুরের লিচু ও সুন্দরবনের মধু।

আরও ২৫টি পণ্যের জিআই সনদ দেওয়ার জন্য আবেদন গ্রহণ করা হয়েছে। শিল্প মন্ত্রণালয় সূত্র জানায়, জিআই সনদ দেওয়া যায় কি না এমন পণ্যের তালিকায় আছে যশোরের খেজুর গুড়, নরসিংদীর অমৃতসাগর কলা, জামালপুরের নকশি কাঁথা, মৌলভীবাজারের আগর-আতর, রংপুরের হাঁড়িভাঙা আম, মুক্তাগাছার মণ্ডা, রাজশাহীর মিষ্টি পান, গোপালগঞ্জের রসগোল্লাসহ অন্যান্য। 

ডিপিডিটির মহাপরিচালক মো. মুনিম হাসান খবরের কাগজকে বলেন, ‘বাংলাদেশের কোনো পণ্যের জিআই সনদ যেন অন্য কোনো দেশ নিয়ে না নেয়, এ জন্য আমরা তৎপর আছি। সাত পণ্যের জিআই সনদ দেওয়ার কাজ শেষ। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি নিয়ে সাত পণ্যের নাম সুবিধামতো সময়ে ঘোষণা করা হবে। আরও ২৫ পণ্য নিয়ে কাজ শুরু করেছি।’ 

মহাপরিচালক আরও বলেন, ‘এরই মধ্যে শিল্প মন্ত্রণালয় থেকে ৬৪ জেলার জেলা প্রশাসক ও কমিশনারের কাছে চিঠি দেওয়া হয়েছে। তাদের আমরা বলেছি যে আপনার এলাকায় কী কী জিআই পণ্য আছে, সেটা নিয়ে আমাদের কাছে আবেদন করুন। আমরা আপনাদের সহায়তা করব। এসব উদ্যোগের কারণেই অগ্রগতি হয়েছে। অনেক আবেদন পাওয়া গিয়েছে।’ 

ডিপিডিটির প্রতিবেদন থেকে জানা যায়, কোনো দেশের পরিবেশ, আবহাওয়া ও সংস্কৃতি যদি কোনো একটি পণ্য উৎপাদনে ভূমিকা রাখে, সেই সঙ্গে ভৌগোলিকভাবে ও ঐতিহ্যগতভাবে যে পণ্যগুলোকে ‘নিজস্ব’ হিসেবে সংজ্ঞায়িত করা যায়, তাহলে সেটিকে ওই দেশের ‘ভৌগোলিক নির্দেশক পণ্য’ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। যেসব পণ্য এই স্বীকৃতি পায়, সেগুলোর মাঝে ভৌগোলিক গুণ, মান ও স্বতন্ত্র বৈশিষ্ট্য থাকে। একটি পণ্য যখন জিআই স্বীকৃতি পায়, তখন সেটিকে বিশ্বব্যাপী ব্র্যান্ডিং করা সহজ হয়। 

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা খবরের কাগজকে বলেন, জিআই সনদ পাওয়া পণ্যগুলোর দেশে-বিদেশে আলাদা কদর থাকে। শুধু তা-ই নয়, সনদপ্রাপ্তির পর ওই অঞ্চল বাণিজ্যিকভাবে পণ্যটি একাধারে উৎপাদন করার অধিকার এবং আইনি সুরক্ষা পায়। অন্য কোনো দেশ বা অন্য কেউ তখন আর এই পণ্যের মালিকানা বা স্বত্ব দাবি করতে পারে না। নিয়ম অনুযায়ী কৃষিপণ্য, প্রকৃতি থেকে আহরিত সম্পদ ও কুটির শিল্পকে এই সনদ দেওয়া হয়। বাংলাদেশে এখন পর্যন্ত যেসব জিআই পণ্য আছে, সেখানে এর সবগুলো ধরনই রয়েছে।

প্রতিবেদন থেকে আরও জানা যায়, বাংলাদেশে সর্বপ্রথম ২০১৩ সালে ভৌগোলিক নির্দেশক পণ্য (নিবন্ধন ও সুরক্ষা) আইন হয়। এরপর ২০১৫ সালে আইনের বিধিমালা তৈরির পর জিআই পণ্যের নিবন্ধন নিতে আহ্বান জানায় ডিপিডিটি। আইন অনুযায়ী, ভৌগোলিক নির্দেশক পণ্যের নিবন্ধনের জন্য কোনো ব্যক্তিসংঘ, প্রতিষ্ঠান বা সংগঠনকে ডিপিডিটিতে পর্যাপ্ত প্রমাণ ও তথ্য-উপাত্তসহ আবেদন করতে হয়। আবেদনপত্র জমা দেওয়ার পর সেগুলোকে নানাভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। কোনো ভুলভ্রান্তি থাকলে আবেদনকারীকে পরিবর্তন বা সংশোধনের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়। আবেদনপত্রের সঙ্গে যেসব তথ্য দেওয়া হয়েছে, সেগুলো বিবেচনা করার পর সব ঠিক থাকলে সেই জার্নালে প্রকাশ করা হয়। জার্নালে প্রকাশিত হওয়ার পর কেউ যদি সেই পণ্যের বিরোধিতা করতে চান, তাহলে তার জন্য সর্বোচ্চ দুই মাস সময় ধরা আছে। বিধিমালা অনুযায়ী, কোনো পণ্যের জন্য কেউ আবেদন করার মানে এই নয় যে সেই সব পণ্য জিআই সনদ পাওয়ার মতো যোগ্য বা নিশ্চিতভাবে এই সনদ পেয়ে যাবে। ডিপিডিটিতে যেসব আবেদন জমা পড়েছে, সেগুলোর ক্ষেত্রেও একই বিষয় প্রযোজ্য। যাচাই-বাছাই করার পর এগুলোর কোনো কোনোটি জার্নালে যাওয়ার আগেই বাদ পড়তে পারে। আবার জার্নালে প্রকাশ হওয়ার পর দুই মাসের মধ্যে যদি কেউ এগুলোর বিরোধিতা করেন এবং সেই অভিযোগ খণ্ডানোর মতো যথেষ্ট প্রমাণ না থাকে, তাহলেও তা বাদ যেতে পারে।

বাংলাদেশি যেসব পণ্য জিআই সনদ পেয়েছে: জিআই আইন বিধিমালা পূরণ করে এখন পর্যন্ত মোট ২১টি পণ্য জিআই সনদ পেয়েছে। সেগুলো হলো জামদানি শাড়ি, বাংলাদেশের ইলিশ, চাঁপাইনবাবগঞ্জের ক্ষীরসাপাত আম, বিজয়পুরের সাদা মাটি, দিনাজপুরের কাটারিভোগ, বাংলাদেশের কালোজিরা, রংপুরের শতরঞ্জি, রাজশাহীর সিল্ক, ঢাকার মসলিন, বাংলাদেশের বাগদা চিংড়ি, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম, বাংলাদেশের শীতলপাটি, বগুড়ার দই, শেরপুরের তুলসীমালা, চাঁপাইনবাবগঞ্জের ল্যাংড়া আম, চাঁপাইনবাবগঞ্জের আশ্বিনা আম, বাংলাদেশের ব্ল্যাক বেঙ্গল ছাগল, নাটোরের কাঁচাগোল্লা, টাঙ্গাইলের পোড়াবাড়ীর চমচম, কুমিল্লার রসমালাই, কুষ্টিয়ার তিলের খাজা।

ভাঙনে হুমকির মুখে বাঁধ বগুড়া ও সিরাজগঞ্জের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হওয়ার শঙ্কা

প্রকাশ: ০১ জুলাই ২০২৪, ১০:০৪ এএম
আপডেট: ০১ জুলাই ২০২৪, ১০:০৫ এএম
বগুড়া ও সিরাজগঞ্জের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হওয়ার শঙ্কা
সারিয়াকান্দি উপজেলার ইছামারা এলাকায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ থেকে বাড়িঘর সরিয়ে নিচ্ছেন আতঙ্কিত মানুষ। ছবি: খবরের কাগজ

বগুড়ার সারিয়াকান্দিতে ব্রহ্মপুত্রের ডান তীরের বন্যা নিয়ন্ত্রণ মূল বাঁধ যমুনা নদীর ভাঙনের মুখে পড়েছে। এবার বগুড়া ও সিরাজগঞ্জের বিস্তীর্ণ এলাকা তলিয়ে যেতে পারে। এতে বিপুলসংখ্যক মানুষ হারাতে পারেন তাদের বাড়িঘর আর নদীতে বিলীন হয়ে যেতে পারে বিপুল পরিমাণ আবাদি জমি। 

ইতোমধ্যে সারিয়াকান্দির কামালপুর, ইছামারা ও ধুনটের শওরাবাড়িতে বিস্তীর্ণ এলাকা নদীতে বিলীন হয়েছে। আতঙ্কে বাঁধসংলগ্ন এলাকা থেকে বাড়িঘর সরিয়ে নিতে শুরু করেছেন স্থানীয় মানুষ। 

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তারা জানিয়েছেন, ইছামারা এলাকায় যমুনা নদীভাঙছে মূল বাঁধ থেকে ১৫০ মিটারের মধ্যে। ভাঙন এলাকায় প্রতিরক্ষার কাজ বন্ধ থাকায় ওই বাঁধ কত দিন পর্যন্ত টিকবে, তার কোনো নিশ্চয়তা নেই। এর কারণ, ভাঙনের তীব্রতা ধীরে ধীরে বাড়ছে।

সারিয়াকান্দিতে পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী মো. হুমায়ন কবির জানান, জুনের মাঝামাঝি যমুনা নদীর ডান তীরে ভাঙন দেখা দিলে প্রতিরক্ষার কাজ শুরু করা হয় ৬৫০ মিটার এলাকায়। তবে এখনো কাজ বাকি রয়েছে ৫৫০ মিটার। তিনি বলেন, ‘বাঁধ রক্ষায় ইতোমধ্যে প্রায় ৪৮ হাজার জিও ব্যাগ ও ৭ হাজার জিও টিউব ফেলা হয়েছে। ফলে কয়েকটি পয়েন্টে এখন ভাঙন বন্ধ হয়ে আছে। কিন্তু কোনো বরাদ্দ না থাকায় প্রতিরক্ষার কাজ বন্ধ হয়ে আছে ইছামারা এলাকায়। এতে ভাঙনঝুঁকিতে পড়েছে বন্যা নিয়ন্ত্রণ মূল বাঁধের প্রায় ৪০০ মিটার এলাকা। এ বাঁধটি নিরাপদ করতে কত জিও ব্যাগ ও জিও টিউব প্রয়োজন? এ প্রশ্নের জবাবে মো. হুমায়ন কবির বলেন, ‘নদীভাঙন আরও তীব্র না হলে ৫০ হাজার জিও ব্যাগ এবং ৭ হাজার থেকে ৮ হাজার জিও টিউব হলেই প্রাথমিকভাবে ভাঙন নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে।’

পানি উন্নয়ন বোর্ড বগুড়া সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (এসই) আরিফুর রহমান জানান, সারিয়াকান্দি উপজেলার কামালপুর থেকে ধুনট উপজেলার শওরাবাড়ী পর্যন্ত সাড়ে ৬ কিলোমিটার তীর স্থায়ীভাবে রক্ষায় নেওয়া ৮২৪ কোটি টাকার প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়ন সম্ভব হলে সোনাতলা থেকে ধুনট পর্যন্ত প্রায় ৪৬ কিলোমিটার তীরে ভাঙন পুরোপুরি বন্ধ হবে। এ মুহূর্তে ভাঙন রোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে, এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কিছু কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। মূল প্রকল্প বাস্তবায়নের আগে ৫০ কোটি টাকার আরেকটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে। এ প্রকল্পের কাজ শুরু হলে ডান তীরে ভাঙন অস্থায়ীভাবে বন্ধ করা সম্ভব হবে। তবে স্থায়ী সমাধানের জন্য ‘সবুজ পাতা’য় স্থান পাওয়া ৮২৪ কোটি টাকার প্রকল্পটি বাস্তবায়ন করা প্রয়োজন।’ এ প্রকল্প প্রায় চূড়ান্ত বলে মো. আরিফুর রহমান জানান, সার্ভের কাজ শেষ হলেই এলাকার জন্য অতি গুরুত্বপূর্ণ প্রস্তাবিত প্রকল্পটি অনুমোদন হবে। 

ভাঙনে ক্ষতিগ্রস্ত সারিয়াকান্দির এলাকাগুলোতে রবিবার (৩০ জুন) গিয়ে দেখা যায়, মানুষ আতঙ্ক-উৎকণ্ঠায় রয়েছেন। বন্যা নিয়ন্ত্রণ মূল বাঁধ থেকে অনেকেই তাদের বাড়িঘর, সহায়-সম্পদ অন্যত্র সরিয়ে নিচ্ছেন। 

ওই উপজেলার কামালপুর ইউনিয়ন পরিষদ সদস্য মো. আজাহার আলী জানান, গত বছর জুন থেকে চলতি বছরের জুন মাস পর্যন্ত তার এলাকায় বাড়িঘর সরিয়ে নিয়েছেন অন্তত ৪ হাজার মানুষ। যেভাবে নদীভাঙছে, তাতে এ বছর আরও মানুষ বাস্তুচ্যুত হতে পারেন এ আশংকার কথা জানিয়ে তিনি বলেন,‘ইতোমধ্যেই বাঁধে আশ্রয় নেওয়া অনেকেই বিপন্ন হওয়ার আশঙ্কায় তাদের বাড়িঘর সরিয়ে নিতে শুরু করেছেন। ইছামারা ও কামালপুরের অনেকেরই জমি চলে গেছে নদীর পেটে।’

ইছামারা গ্রামের মো. বিল্লাল আখন্দের সঙ্গে কথা হয় যমুনার তীরে। যমুনার ভাঙনে তার বসতবাড়ির ১৫ শতাংশ বিলীন হয়ে গেছে নদীতে। চরের ভেতর তার ৫-৬ বিঘা জমি আছে। কিন্তু সেগুলো আর কত দিন টিকে থাকবে, তা নিয়ে তিনি বেশ দুশ্চিন্তায় আছেন। বাড়িঘর সরিয়ে কোথায় নিয়ে গেছেন জানতে চাইলে মো. বিল্লাল আখন্দ বলেন, ‘বাঁধের ওপর গেছি। সেখানে আরও মানুষ তাদের বাড়িঘর তুলেছেন।’